Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

মেসির জন্য আজ অগ্নিপরীক্ষা

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩০০জন দেখেছেন

Image

ক্রীড়া ডেস্ক;  মেক্সিকোর বিপক্ষে আজকের ম্যাচটি আর্জেন্টিনার জন্য ‘ডু অর ডাই’। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে এখন অনেকটা খাদের কিনারায় লিওনেল মেসিরা। তাই এই ম্যাচে তাদের ভুল করা চলবে না। মেসির জন্য আজ অগ্নিপরীক্ষাও। তাকে এই ম্যাচে নিজেকে উজাড় করে দিতে হবে। তিনি আর্জেন্টিনা দলের প্রাণভোমরা। মেসি মাঠে থাকা মানে বিপক্ষ দলের জন্য আতঙ্ক। তাই এই ম্যাচে মেসি গোল করার চেয়ে গোল করানোর দায়িত্বটাও নিতে হবে।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি তেমন অভিজ্ঞতাসম্পন্ন না হলেও দলকে শেষ তিন বছরে দারুণভাবে গড়ে তুলেছিলেন। তবে বিশ্বকাপে এসে সেটি দেখাতে পারেননি। এই ম্যাচে তার কৌশল ঠিক করতে হবে জেতার জন্য। যেহেতু জয়ের বিকল্প নেই। প্রথম ম্যাচের পর বেশকিছু পরিবর্তন দেখা যেতে পারে আর্জেন্টিনার একাদশে। সেই বিকল্প ভালো মানের প্লেয়ার আর্জেন্টিনার রিজার্ভ বেঞ্চে আছে। মেক্সিকো লাতিনের দল। তাদের খেলার ধরনও আর্জেন্টিনার মতো। বলতে গেলে ম্যাচটি বেশ উপভোগ্য হবে।

ব্রাজিল নিজেদের প্রথম খেলায় ক্যালকুলিটিভ ফুটবল খেলেছে। ভালো জয়ও পেয়েছে তারা। দলটিতে তারকার অভাব নেই। গোলরক্ষক থেকে শুরু করে আক্রমণভাগ পর্যন্ত তাদের সেরা খেলোয়াড় রয়েছে। কোচ তিতের আক্রমণভাগ বেশ শক্তিশালী। গ্যাব্রিয়েল জেসুসের মতো খেলোয়াড়কে সাইড বেঞ্চে বসে থাকতে হয়েছে প্রথমার্ধে। তবে নেইমার ব্যথা পেয়ে মাঠ ছেড়ে যাওয়াটা কোচের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে। তার আঘাত কতটা, সেটা বোঝা যাচ্ছে না এখনো।

পর্তুগাল আর ঘানার ম্যাচটি যে হাড্ডাহাড্ডির লড়াই হবে আগেই বলেছিলাম। হয়েছেও তাই। দারুণ হাইভোল্টেজ ম্যাচে জিততে বেশ ঘামই ঝরাতে হয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোদের। আফ্রিকান দলগুলো সাধারণ প্রেসিং ফুটবল খেলে থাকে। কিন্তু তারা টেকনিক্যালি দিক থেকে অনেক দুর্বল। যার ফলে এই ম্যাচে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের।


আরও খবর



আজ আন্তর্জাতিক নারী দিবস

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :আন্তর্জাতিক নারী দিবস আজ ৮ মার্চ,। নারীর প্রতি সহিংসতা রোধ, নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিত করা, নারীর কাজের স্বীকৃতি প্রদানের পাশাপাশি অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য উদযাপনে বিশ্বব্যাপী দিনটি পালিত হবে।

নারী দিবসের এবারের প্রতিপাদ্য ‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ।’ নারীর উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোকেও নানাবিধ উন্নয়ন প্রকল্প নিয়ে এগিয়ে আসার আহ্বান জানাতে এই প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা বিশ্বের সকল নারীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, বিশ্বজুড়ে বাংলাদেশের নারীদের সাফল্য আজ অনুকরণীয় ও অনুসরণীয়। নারীর উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানসমূহকেও নানাবিধ উন্নয়ন প্রকল্প নিয়ে এগিয়ে আসতে হবে।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেছেন, গৃহকর্মে নারীর শ্রম ও অবদানকে জাতীয় অর্থনীতিতে মূল্যায়নের উদ্যোগ নেওয়া হচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের নারীরা এগিয়ে যাবে।


আরও খবর



জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৬৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পুলিশের বিভিন্ন স্তরের ১৩৪ সদস্য কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার (৯ মার্চ) সকালে পুলিশ স্টাফ কলেজে স্থাপিত ‘পুলিশ মেমোরিয়াল’ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। পুলিশ মেমোরিয়াল ডে-২০২৪ উপলক্ষে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসান, অতিরিক্ত আইজিপি (অর্থ) আবু হাসান মুহাম্মদ তারিক, র‌্যাব মহাপরিচালক (ডিজি) খুরশীদ হোসেন, ঢাকা রেঞ্জের ডিআইজি নূরুল ইসলাম।

উল্লেখ্য, গত বছর কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গ করেছেন পুলিশের বিভিন্ন স্তরের ১৩৪ সদস্য।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, বিভিন্ন দেশে কর্তব্যরত অবস্থায় পুলিশসহ বিভিন্ন বাহিনীর জীবন দেওয়া সদস্যদের স্মরণ করা হয়। এজন্য তৈরি করা হয়েছে মেমোরিয়াল।

বাংলাদেশ পুলিশের ১৯৯৩ সাল থেকে এখন পর্যন্ত কর্মরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের সম্মান জানানোর উদ্দেশ্যে বাংলাদেশ পুলিশ ২০১৭ সাল থেকে প্রতি বছরের ১ মার্চ মেমোরিয়াল ডে পালন করছে।


আরও খবর



দেশের সীমানা ছাড়িয়ে আকিজ পাইপস এখন মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

আজাদ হোসেন:ঢাকা, বাংলাদেশ - ২৮ ফেব্রুয়ারি ২০২৪: গুণমান ও উদ্ভাবনের প্রতি তার অটল প্রতিশ্রুতির জন্য স্বীকৃত আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে পণ্য রপ্তানি সম্প্রসারণে গর্বিত। বিশ্বের বৃহত্তম অর্থনীতিগুলোর অন্যতম বাজারে এই অবস্থান প্রতিষ্ঠানটির জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক।

উৎপাদনে শ্রেষ্ঠত্বের ধারাবাহিকতা বজায় রেখে খুব স্বল্প সময়ের মাঝে আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস এখন অনুসরনীয়। অত্যাধুনিক প্রযুক্তি ও কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে, আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস বাংলাদেশ ও বিশ্ব বাজারে প্রিমিয়াম পাইপ ও ফিটিংসের বিশ্বস্ত নাম হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে।

বিশ্ব বাজারে আকিজ পাইপস-এর পণ্য রপ্তানির যাত্রা নিয়ে, আকিজ গ্রুপের সিইও শেখ আজরাফ উদ্দিন বলেন, "মার্কিন বাজারে আমাদের এই রপ্তানি শুধু একটি ব্যবসায়িক সমৃদ্ধি নয়; এই বৃদ্ধি আমাদের লক্ষ্যে পৌঁছানোর স্বপ্ন বাস্তবায়নে আকিজ পাইপস ও ফিটিংসের প্রতিশ্রুতির একটি মাইলফলক। তাই আমাদের আকাঙ্ক্ষা কেবল নির্ভেজাল ও মানসম্পন্ন পণ্য প্রস্তুতকারক হওয়া নয়; আকাঙ্ক্ষা নির্মাণ শিল্পে ইতিবাচক পরিবর্তনের জন্য একটি অনুপ্রেরণা হয়ে ওঠার, উদ্ভাবন ও কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে পৃথিবী জুড়ে, পাইপ ও ফিটিং ব্যবহারের যুগান্তকারী সমাধান সরবরাহ করা এবং নতুন দৃষ্টান্ত সৃষ্টি করা।”

আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস-এর হেড অব বিজনেস জনাব পরিতোষ চন্দ্র মিত্র, প্রতিষ্ঠানটির ব্যবসায়িক লক্ষ্যগুলির উপর জোর দিয়ে বলেন, "মার্কিন বাজারে প্রবেশের লক্ষ্য শুধুমাত্র বিশ্বের দরবারে নিজেদের পরিচিত করা নয় বরং প্লাম্বিংয় ও নির্মাণ প্রয়োজনে আকিজ পাইপস এবং ফিটিংসকে একটি নির্ভরযোগ্য নাম হিসাবে প্রতিষ্ঠিত করা। আমাদের লক্ষ্য সবথেকে সেরা পণ্য ও আন্তরিক সেবা প্রদান করা।

জনাব মোহাম্মদ কে আলম, এক্সপোর্ট পার্টনার, আকিজ পাইপস অ্যামেরিকা, সম্প্রতি বাংলাদেশের ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত কারখানা পরিদর্শন করেন এবং উৎপাদনে নিয়োজিত অত্যাধুনিক জার্মান যন্ত্রপাতি ও প্রযুক্তি দেখে গভীরভাবে মুগ্ধ হয়ে জনাব আলম বলেন, "আকিজ পাইপসে জার্মান প্রযুক্তি এবং বাংলাদেশী কারুশিল্পের মধ্যে সমন্বয় সত্যিই অসাধারণ। উদ্ভাবন এবং গুণমানের প্রতি তাদের এই অটল প্রতিশ্রুতিই তাদেরকে মার্কেট লিডার করে তুলেছে। আমি আকিজ পাইপ্সের সাথে দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব বজায় রাখাতে উন্মুখ।”

আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস যে গুণগত মানে সেরা ও নির্ভরযোগ্যতার নাম হিসেবে সুপরিচিত, মার্কিন বাজারে প্রবেশ করার সাথে সাথে গ্রাহকরা সেই একই গুণগত মান ও নির্ভরযোগ্যতা ভোগ করবেন। ভোক্তাদের বিভিন্ন চাহিদা মেটানোর জন্য তৈরি একটি বিস্তৃত পণ্য পরিসরের সাথে, কোম্পানিটি প্লাম্বিং ও নির্মাণ খাতে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে প্রস্তুত।

মার্কিন বাজারে এই পরিকল্পিত সম্প্রসারণ উন্নয়ন ও উদ্ভাবনের প্রতি আকিজ পাইপস অ্যান্ড ফিটিংসের প্রতিশ্রুতি প্রদর্শন করে। গুণগত মানের সাথে শিল্পমানের এক অসাধারণ কম্বিনেশনে আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস মার্কেট লিডার হিসেবে নিজের অবস্থান সুদৃঢ় করবে।


আরও খবর



মধুপুর আকাশী গ্রন্হাগারের উদ্যোগে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ-

টাঙ্গাইলের  মধুপুরে আকাশী গ্রন্হাগার ও বিজ্ঞান ক্লাব বৃত্তি পরীক্ষা ২০২৩ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মধুপুর আকাশী গ্রন্হাগার ও বিজ্ঞান ক্লাবের আয়োজনে শনিবার (১৬ মার্চ) দুপুরে মধুপুর শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের কলেজ শাখার চতুর্থ তলায় এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।মধুপুর শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ বজলুর রশিদ খান চুন্নুর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার ভুমি মো. জাকির হোসাইন। প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভ্যাটেনারি টিচিং হাসপাতালের পরিচালক, প্রফেসর ড. মো. তৈমুর রহমান।এসময় বক্তব্য রাখেন, মধুপুর আদর্শ ইসলামিয়া ফাযিল মাদরাসার অধ্যক্ষ আব্দুল মজিদ, উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা মনিরুজ্জামান।


শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নুরুন্নবী শিহাব , তারার মেলা কিন্ডারগার্টেনের প্রধান শিক্ষক আঃ লতিফ, প্রিক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক মোজাফফর আলী আকন্দ এবং আকাশী গ্রন্হাগারের প্রতিষ্ঠাতা শহিদ সহ সকল নেতৃবৃন্দ, অভিভাবক,সাংবাদিক বৃন্দ ও উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা।অনুষ্ঠান শেষে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার হিসেবে ক্রেস্ট, সার্টিফিকেট ও নগদ অর্থ প্রদান করা হয়।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




একটি শহীদ মিনার চায় শমসেরনগর আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের শমসেরনগর আদর্শ উচ্চ বিদ্যালয়ে একটি শহীদ মিনার নির্মাণের দাবি তিন শতাধিক শিক্ষার্থীর।১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হওয়া এই শিক্ষা প্রতিষ্ঠানে আজও নির্মিত হয়নি শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনার। বিভিন্ন জাতীয় দিবস গুলোতে কাঠের তৈরি শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এই বিদ্যালয়ে এর প্রায় তিন শতাধিক শিক্ষার্থী ও শিক্ষক। এ বিষয়ে অত্র বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এস.এ সৌরভ জানান বিদ্যালয়ের লেখাপড়ার মান অত্যন্ত ভালো,এখানে শিক্ষার্থীর সংখ্যাও অনেক বেশি, আশেপাশে কোথাও শহীদ মিনার নেই, জাতীয় দিবস গুলোতে কাঠের তৈরি শহীদ মিনারের শ্রদ্ধা নিবেদন করতে হয়,তাই এই বিদ্যালয়ের একটি শহীদ মিনার খুব প্রয়োজন, আমি জোর দাবি জানাচ্ছি এই বিদ্যালয়ের একটি শহীদ মিনার নির্মাণ করা হোক।

এ বিষয়ে বিদ্যালয় এর প্রধান শিক্ষক আব্দুল লতিফ মন্ডল জানান আমাদের বিদ্যালয়ে কোন ফান্ড না থাকার কারণে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হচ্ছে না।ইতিপূর্বে ফুলবাড় উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি দরখাস্ত দিয়েছিলাম। তারপরেও এখন অবধি স্কুলে শহীদ মিনার নির্মাণের কোন উদ্দ্যোগ গ্রহণ করে নাই উপজেলা প্রশাসন। সরে জমিনে গিয়ে বিদ্যালয় প্রাঙ্গণ ঘুরে দেখা যায় বিদ্যালয়ের অনেক জায়গা রয়েছে, একটি শহীদ মিনার নির্মাণ হলে বিদ্যালয়ের সৌন্দর্য আরো বৃদ্ধি পাবে। এ বিষয়ে ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মোঃ আল কামাহ তমাল এর সঙ্গে কথা বললে তিনি জানান বিদ্যালয়ের পক্ষ থেকে লিখিত দরখাস্ত পেলে বিষয়টি গুরত্ব সহকারে দেখা হবে।


আরও খবর