Logo
আজঃ রবিবার ২৬ মার্চ ২০২৩
শিরোনাম

মেসির ঘরকে জাদুঘর বানাল কাতার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ মার্চ ২০২৩ | ১০২জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: লিওনেল মেসির স্মৃতিকে ধরে রাখতে অভিনব এক সিদ্ধান্ত নিয়েছে কাতার প্রশাসন। বিশ্বকাপের সময় থাকা তার ঘরকে ছোট একটি জাদুঘরে পরিণত করা হয়েছে।

কাতারে আর্জন্টিনা দল কোনো হোটেলে থাকেনি। মেসি-দি মারিয়ারা কাতার বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে আস্তানা গেড়েছিলেন। সেখানেই মেসি যে ঘরে থাকতেন সেটিকে নিয়ে এই নতুন পরিকল্পনা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ নিয়ে কাতার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা হিতমি আল হিতমি স্থানীয় একটি সংবাদপত্রে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের যে ঘরে মেসি থাকতেন সেই ঘরে কোনো রকম বদল করা হয়নি। সেখানে আর কেউ থাকতে পারবেন না। তবে সেই ঘর দেখতে কেউ আসতেই পারেন। মেসির ব্যবহার করা অনেক জিনিস সেই ঘরে রয়েছে। সেগুলি কাতারের জন্য খুব মূল্যবান। গর্বের। তাই সেগুলি সংরক্ষণ করে রাখার ব্যবস্থা করা হয়েছে। এই দেশেই যে মেসির মতো ফুটবলার বিশ্বকাপ জিতেছেন সেটাও আমাদের কাছে গর্বের।

মেসির হাত ধরেই দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা জেতে আর্জেন্টিনা। ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে নিজেদের ইতিহাসে তৃতীয়বার চ্যাম্পিয়ন হয় আলবিসেলেস্তারা।

2Shares
facebook sharing button
twitter sharing button

আরও খবর

বাংলাদেশ ইতিহাস গড়ে সিরিজ জিতল

বৃহস্পতিবার ২৩ মার্চ 20২৩

১০১ রানে শেষ আয়ারল্যান্ড

বৃহস্পতিবার ২৩ মার্চ 20২৩




সুলতান’স ডাইনের কাচ্চির মাংস নিয়ে তোলপাড়, ম্যানেজার যা বললেন

প্রকাশিত:শুক্রবার ১০ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ মার্চ ২০২৩ | ১০২জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: সামাজিক যোগাযোগমাধ্যমে সুলতান’স ডাইনের কাচ্চির মাংস নিয়ে প্রশ্ন তুলেছেন এক ভোক্তা। বিষয়টি নিয়ে এরপর থেকে ব্যাপক আলোচনা সমালোচনার সৃষ্টি হয়েছে। অনেকে দাবি করেছেন, কাচ্চিতে খাসির মাংসের নামে অন্য প্রাণীর মাংস খাওয়ানো হচ্ছে। তবে সুলতান’স ডাইন বলছে, এসব অভিযোগ সত্য নয়। তারা মাংস নিয়ে ল্যাবে পরীক্ষার দাবি জানিয়েছেন।

সুলতান’স ডাইনের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার আশরাফুল আলম বলেন, ‘তারা সরাসরি এসে খাবারটা নিয়ে যান। তারা একটি ব্যাংকে কর্মরত। সাতটা হাফ কাচ্ছি নিয়ে যান এখান থেকে। নিয়ে যাওয়ার আধাঘণ্টা থেকে ৪০ মিনিট পর তারা ফোন করে বিষয়টি আমাদের জানান। ফোন দিয়ে আমাদের একজনের সঙ্গে খারাপ ব্যবহারও করেন। তারা ফোন করে বলেন, ‘আপনারা বাটপাড়ি ব্যবসা করেন, খারাপ ব্যবসা করেন। আপনারা এই ধরনের খাবার কিভাবে দেন।’ আমি তাদের সঙ্গে কথা বলি। তারা (যারা কাচ্চি নিয়ে গিয়েছিলেন) আমাকে বলেন, ‘ওই ব্যাটা, তরা বাটপাড়ি ব্যবসা করস। তরা খাবারে এসব দেস।’ আমি তাকে জিজ্ঞেস করি কী দেই? তারা বলেন, ‘তরা হাতি-ঘোরা কী দেস! বিড়ালের মাংস দেস।’ বিষয়টি আমি তাদের বুঝিয়ে বলি। আমি তাকে বলি, ‘আপনারা চাইলে আমাদের রান্নাঘর পরিদর্শন করতে পারেন। এসে দেখেন আমরা কিভাবে খাবারটা প্রক্রিয়া করি।’

সুলতান’স ডাইনের এই অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার আরও বলেন, ‘আমাদের খাসিগুলো ছয় কেজি থেকে সাড়ে ছয় কেজি, আট কেজি বা ৯ কেজি ওজনের হয়ে থাকে। এর বেশি হতে পারে না। কারণ খাসি এর থেকে বেশি বড় হলে গোশত সিদ্ধ হবে না। এমন বেশি ওজনের খাসি দেওয়া যাবে না। আমাদের ম্যানেজমেন্ট থেকেই এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

যারা কাচ্চি নিয়ে গিয়েছিলেন তাদের আবার খাবার পাঠানোর ব্যবস্থা করে সুলতান’স ডাইন- এমনটি জানিয়ে আশরাফুল আলম অভিযোগ করে বলেন, খাবার নিয়ে যেতে যেতেই আবার ফোন করে তারা। তারা আমাকে হুমকি দেয়। বলে, ‘আমি কী এটা ভাইরাল করে দেব। র‌্যাবকে ফোন করে কি ধরিয়ে দেব?’

তিনি দাবি করেছেন, ‘খাবার নিয়ে কিছুক্ষণ পরে সেখানে যান আমাদের কয়েকজন। যাওয়ার পর তারা কয়েকজন মিলে আমাদের লোকদের টর্চার করেন। সেখানে আমিও যাই। গিয়ে বিষয়টা বোঝানোর চেষ্টা করি। তাদের বলি, আপনারা চাইলে মাংসাটা ল্যাবেও পরীক্ষা করাতে পারেন। কিন্তু তারা আমাদের চাপ দিতে থাকেন।

যারা কাচ্ছি নিয়ে গিয়েছিলেন তারা টাকা দাবি করেন জানিয়ে আশরাফুল আলম বলেন, “তারা আমাকে র‌্যাব-দুদকের হুমকি দেখায়। তারা আমাকে যুবলীগের হুমকি দেখায়। একজন মহিলা এসে বলছেন, ‘র‌্যাবকে খবর দেওয়া হয়েছে। র‌্যাব আসছে। এদেরকে ধরিয়ে দেও।’ তারপর আমাকে তাদের বাসার নিচে যেতে বলেন, নিচে যাওয়ার পর একজন আমাকে বলেন, ‘কী করবেন এখন বলেন?’ আমি তাকে বলি, কী করতে হবে বলেন, সেটা আমি করব। তখন তিনি বলেন, ‘১০ হাজার টাকা দেন।’ আমি তাকে বললাম, ১০ হাজার টাকা দেব কেন ভাই? আমি খারাপ খাবার দিয়েছি? আমি যদি বিড়ালের মাংস দিয়ে থাকি সেটা বলেন? প্রমাণ করেন! আমি তো টাকা দেব না।

কয়েকজন তাদের সঙ্গে খারাপ ব্যবহার করে জানিয়ে সুলতান’স ডাইনের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার আশরাফুল আলম বলেন, ‘ইজ্জতের ভয়ে আমি চলে আসি। তারপর ম্যানেজারকে জিম্মি করে রাখে। একটি ক্লাবে আটকে রেখে আমাদের ফোন করে। সন্ধ্যার দিকে তারা ম্যানেজারকে ছেড়ে দেয়। আমরা এ নিয়ে কিছু বলিনি। এই ঘটনার পর আমাদের নামে দুর্নাম ছড়ানো হচ্ছে। এই ঘটনার সুষ্ঠু তদন্ত চাই।


আরও খবর



নির্বাচন ইস্যুতে শীর্ষ দুই জাপা নেতার ভিন্ন সুর

প্রকাশিত:মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৬ মার্চ ২০২৩ | ৫৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক ;দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের জন্মদিনের কর্মসূচিতেও এক প্ল্যাটফর্মে আসতে পারেননি জাতীয় পার্টির (জাপা) শীর্ষ দুই নেতা। দিনটি উপলক্ষে দলটির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ এবং বর্তমান চেয়ারম্যান জিএম কাদের ভিন্ন ভিন্ন কর্মসূচিতে যোগ দিয়েছেন। এমনকি আগামী জাতীয় নির্বাচন নিয়ে দলের নীতিগত বিষয়েও পরস্পরবিরোধী বক্তব্য রেখেছেন তারা।

হুসেইন মুহম্মদ এরশাদের জন্মদিন উপলক্ষে নিজ বাসভবনে আলোচনাসভার আয়োজন করেন রওশন এরশাদ। সেখানে তিনি বলেন, জাতীয় পার্টি এরশাদের নিজস্ব পার্টি। কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি এই পার্টি দাঁড় করিয়েছেন। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, ‘নির্বাচনের এখনো অনেক দেরি আছে। সাংবিধানিক ধারা মেনে আগামী নির্বাচনে অংশ নেবে জাতীয় পার্টি।’

এরশাদের জন্মদিনে পৃথক আয়োজনের বিষয়ে রওশন বলেন, ‘পৃথক অনুষ্ঠান দলের মধ্যে দ্বন্দ্ব প্রমাণ করে না। দলীয়ভাবে নেতার জন্মদিন স্মরণ করে কর্মসূচি পালন করেছে। বিরোধীদলীয় নেতা হিসেবে আমিও দোয়ার আয়োজন করেছি। এতে কোনোভাবেই দলের মধ্যে দ্বন্দ্ব বা বিভেদ প্রমাণ করে না।’ জাতীয় পার্টিতে কোনো বিভেদ নেই বলে দাবি করেন তিনি।

এতে আরও বক্তব্য রাখেন বিরোধীদলীয় নেতার মুখপাত্র কাজী মামুনূর রশীদ, সাবেক প্রেসিডিয়াম সদস্য মাসুদ পারভেজ সোহেল রানা, বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা, সাবেক উপদেষ্টা জিয়াউল হক মৃধা এবং এরশাদের ছেলে রাহগির আল মাহি সাদ এরশাদ প্রমুখ।

অন্যদিকে গতকাল সোমবার রাজধানীর কাকরাইলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এরশাদের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘কোনো কর্তৃত্ববাদী সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্টদের এবং প্রশাসনকে সরকারদলীয় স্বার্থে ব্যবহার করছে। এমন অবস্থায় কখনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।’ সার্বিক অবস্থা বিবেচনা করে নির্বাচনের আগে জাতীয় পার্টি তাতে অংশগ্রহণ করবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেবে।

বড় দুটি রাজনৈতিক দলের অবস্থানে দেশ সহিংসতা ও রাজনৈতিক অস্থিরতার দিকে ধাবিত হচ্ছে বলে মন্তব্য করেন জিএম কাদের। আগামী নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দিতে জাপা চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন জাপা মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপু, এসএম আব্দুল মান্নান, সুনীল শুভ রায়, মীর আব্দুস সবুর আসুদ, সাইফুদ্দিন আহমেদ মিলন প্রমুখ।

এ ছাড়াও এরশাদের স্মৃতিবিজড়িত প্রেসিডেন্ট পার্কে এরশাদপুত্র এরিকের উদ্যোগে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় তার মা বিদিশা সিদ্দিক উপস্থিত ছিলেন। পরে তারা বিভিন্ন এতিমখানায় গিয়ে খাবার বিতরণ করেন।


আরও খবর



অভিষেকে হৃদয়ের ফিফটি, সেঞ্চুরি বঞ্চিত সাকিব

প্রকাশিত:শনিবার ১৮ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ মার্চ ২০২৩ | ৫৬জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক ;আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে প্রথমে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ৪ উইকেট হারিয়েছে। তবে সেঞ্চুরি বঞ্চিত হয়ে মাঠ ছাড়েন সাকিব আল হাসান। যদিও অভিষেকে ফিফটি তুলে নেন তৌহিদ হৃদয়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৯ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২৩৩ রান করেছে বাংলাদেশ।

শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলতে নামে দুদল। দুপুর ২টা ম্যাচটি শুরু হয়। যেখানে টস হেরে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ।

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। অধিনায়ক তামিম ইকবাল ব্যক্তিগত ৩ রানে মার্ক অ্যাডায়ারের বলে আউট হন। এরপর দলীয় ৪৯ রানে আরেক ওপেনার লিটন দাস ফেরেন। কার্টিস ক্যাম্ফারের বলে ২৬ রান করা এই ডানহাতি পল স্টার্লিংকে ক্যাচ দেন। আর ২৫ রান করা নাজমুল হোসেন শান্ত অ্যান্ড্রু ম্যাকব্রিনের বলে বোল্ড হন।

দলীয় ৩৮তম ওভারে নড়বড়ে নব্বইয়ে আউট হন সাকিব আল হাসান। দুর্দান্ত ব্যাট করা এই তারকা ৮৯ বলে ব্যক্তিগত ৯৩ রানে গ্রাহাম হিউমের শিকার হন। ৫৩তম ফিফটি পাওয়া এই তারকা ৯টি চার হাঁকিয়েছেন। চতুর্থ উইকেট জুটিতে তিনি তৌহিদ হৃদয়ের সঙ্গে ১২৫ বলে ১৩৫ রান তোলেন।

বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান, ইয়াসির আলী চৌধুরী, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, মোস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ড স্কোয়াড: অ্যান্ড্রু বালবির্নি (অধিনায়ক), পল স্টার্লিং, স্টিফেন দোহেনি, হ্যারি টেক্টর, মার্ক অ্যাডায়ার, লরকান টাকার, গ্যারেথ ডিলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, কার্টিস ক্যাম্ফার, অ্যান্ড্রু ম্যাকব্রিন।


আরও খবর

বাংলাদেশ ইতিহাস গড়ে সিরিজ জিতল

বৃহস্পতিবার ২৩ মার্চ 20২৩

১০১ রানে শেষ আয়ারল্যান্ড

বৃহস্পতিবার ২৩ মার্চ 20২৩




দূষিত বাতাসের শহরের তালিকার শীর্ষে ঢাকা

প্রকাশিত:শনিবার ০৪ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ মার্চ ২০২৩ | ৬৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: ঢাকার বাতাসের মান আজ শনিবার ‘খুবই অস্বাস্থ্যকর’। তবে দূষণের মাত্রা গতকালের শুক্রবার চেয়ে বেশি। আইকিউ এয়ারের সূচকে আজ ঢাকার স্কোর ২৫৫ যা গতকাল ছিল ২২১। ২০০-এর বেশি স্কোর নিয়ে গতকালের মতো আজও একই শ্রেণিতে রয়েছে ভারতের মুম্বাই।

সকাল সাড়ে ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সের তালিকায় দেখা যায়, এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে চীনের বেইজিং ও উহান, থাইল্যান্ডের চিয়াংমাই, মিয়ানমারের ইয়াঙ্গুন, নেপালের কাঠমান্ডু, পাকিস্তানের লাহোর, চীনের সেনইয়াং এবং হাংঝু।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ছয়টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানেই নেই কোনো শহর।

এরপরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় চার স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি।


আরও খবর



জলঢাকায় জাতীয় পার্টির বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন

প্রকাশিত:বুধবার ২২ মার্চ ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৬ মার্চ ২০২৩ | ৭৮জন দেখেছেন

Image

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধিঃ নীলফামারীর- ৩ আসনের সংসদ সদস্য মেজর (অবঃ) রানা মোহাম্মদ সোহেলের বিরুদ্ধে" জমি কেড়ে এমপি রানা'র চা বাগান " শিরোনামে প্রকাশিত হওয়ার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে জাতীয় পাটি। 

বুধবার (২২ মার্চ) দুপুরে জিরো পয়েন্ট মোড়ে উপজেলা ও পৌর জাতীয় পাটির আয়োজনে ঘন্টাব্যাপী অনু্ষ্ঠিত এ মানববন্ধনে সংগঠনটির কর্মী সমর্থকরা উপস্থিত ছিলেন। সমাবেশে উপজেলা জাতীয় পাটির সাধারণ সম্পাদক সাইদার রহমান বুলুর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন জাপা নেতা আব্দুল্ল্যা হেল বাকি, তোফায়েলুর রহমান পায়েল, পৌর জাতীয় পার্টির সভাপতি আনিছুর রহমান যাদু, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম প্রিন্স, যুব সংহতির সভাপতি বাবলুর রহমান, পৌর যুব সংহতির সভাপতি জাকির হোসেন হাসু, সেচ্ছাসেবক পার্টির সভাপতি আবুল কালাম আজাদ, ছাত্র সমাজের সভাপতি আবু রায়হান প্রমূখ।

  • বক্তারা বলেন, এমপি মেজর রানার বিরুদ্ধে অপপ্রচার হচ্ছে, কারণ সামনে নির্বাচন। মেজর রানা গত চারবছরে এমপি'র দায়িত্ব পালন করছেন, তিনি নিয়োগ বাণিজ্য থেকে শুরু করে কোথাও দুর্নীতির ছোয়া তাকে স্পর্শ করতে পারেনি। ১৯৯৬ সালে সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করে যুক্তরাষ্ট্রে থাকাকালীন সময় টাকা রোজগার করে জমি ক্রয় করেছেন। 
সে সময় জমির মুল্য কমছিল। একটি কুচক্রী মহল সংবাদকর্মীদের ভুল তথ্যদিয়ে উদ্দেশ্য প্রণোদিতভাবে মিথ্যে সংবাদ পরিবেশন করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এসমাবেশে। উল্লেখ্য গত ১৮ মার্চ চ‍্যানেল 24 ও সমকাল পত্রিকায় পঞ্চগড় জেলায় জমি কেড়ে এমপি রানার চা বাগান নামের সংবাদ প্রকাশ হয়।



শাহজাহান কবির লেলিন 
জলঢাকা নীলফামারী
তাং ২২/০৩/২০২৩ 

আরও খবর