Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

মেসির ঘরকে জাদুঘর বানাল কাতার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৭৮জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: লিওনেল মেসির স্মৃতিকে ধরে রাখতে অভিনব এক সিদ্ধান্ত নিয়েছে কাতার প্রশাসন। বিশ্বকাপের সময় থাকা তার ঘরকে ছোট একটি জাদুঘরে পরিণত করা হয়েছে।

কাতারে আর্জন্টিনা দল কোনো হোটেলে থাকেনি। মেসি-দি মারিয়ারা কাতার বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে আস্তানা গেড়েছিলেন। সেখানেই মেসি যে ঘরে থাকতেন সেটিকে নিয়ে এই নতুন পরিকল্পনা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ নিয়ে কাতার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা হিতমি আল হিতমি স্থানীয় একটি সংবাদপত্রে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের যে ঘরে মেসি থাকতেন সেই ঘরে কোনো রকম বদল করা হয়নি। সেখানে আর কেউ থাকতে পারবেন না। তবে সেই ঘর দেখতে কেউ আসতেই পারেন। মেসির ব্যবহার করা অনেক জিনিস সেই ঘরে রয়েছে। সেগুলি কাতারের জন্য খুব মূল্যবান। গর্বের। তাই সেগুলি সংরক্ষণ করে রাখার ব্যবস্থা করা হয়েছে। এই দেশেই যে মেসির মতো ফুটবলার বিশ্বকাপ জিতেছেন সেটাও আমাদের কাছে গর্বের।

মেসির হাত ধরেই দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা জেতে আর্জেন্টিনা। ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে নিজেদের ইতিহাসে তৃতীয়বার চ্যাম্পিয়ন হয় আলবিসেলেস্তারা।

2Shares
facebook sharing button
twitter sharing button

আরও খবর



মাগুরায় জার্নালিষ্ট নেটওয়ার্কের ইফতার মাহফিল অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩৫জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা জার্নালিষ্ট নেটওয়ার্কের উদ্যোগে শুক্রবার সন্ধ্যায় ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। মাগুরা জার্নালিষ্ট নেটওয়ার্ক কার্যালয়ে অনুষ্ঠিত এ ইফতার মাহফিলে সংগঠনের আহবায়ক রবীন সামস, সদস্য সচিব রূপক আইস, মাগুরা জেলা  টেলিভিশন জার্নালিষ্ট এসোসিয়েশন এর সদস্য সচিব ইলিয়াস মিথুন, একুশে টেলিভিশনের মাগুরা প্রতিনিধি এড, মাসুম বিল্লাহ, প্রথম আলোর মাগুরা প্রতিনিধি কাজী আশিক রহমান, এটিএন বাংলা ও এটিএন নিউজের মাগুরা প্রতিনিধি সুজন মাহমুদ, ডিবিসি টেলিভিশনের মাগুরা প্রতিনিধি ফয়সাল পারভেজসহ  বিভিন্ন টেলিভিশন ও গন মাধ্যমের ২০ জন সাংবাদিকসহ অন্যান্যরা  মাহফিলে অংশ নেয়। 


আরও খবর



খাগড়াছড়িতে মাস ব্যাপী নারী পুলিশ সদস্যদের স্কুটি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন..পুলিশ সুপার মুক্তা ধর

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯০জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:"নারীর সমঅধিকার সমসুযোগ,এগিয়ে নিতে হোক বিনিয়োগ ”এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে খাগড়াছড়িতে  আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে মাস ব্যাপী জেলা পুলিশের আয়োজনে স্কুটি রাইডিং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। 

শুক্রবার (৮ মার্চ)  খাগড়াছড়ি পুলিশ লাইন্স মাঠে স্কুটি রাইডিং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার)।এ প্রশিক্ষণে ১০জন নারী প্রশিক্ষক ৬০জন নারী প্রশিক্ষণার্থীদের কারিগরিভাবে প্রশিক্ষণ প্রদান করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার)  বলেন, অর্থনৈতিক বিনিয়োগ শুধুমাত্র বিনিয়োগ নয়, প্রশিক্ষণ ও বিনিয়োগ এর একটি বড় অংশ। তাই, প্রশিক্ষণের কোন বিকল্প নাই। প্রতিভা বিকাশে নারীদের প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হতে হবে। তথ্য প্রযুক্তির এ যুগে স্কুটি রাইডিং প্রশিক্ষণ নেয়া নারীদের জন্য অপরিহার্য। স্বল্প সময়ে নিজেদের কাজকর্ম দ্রুত সমাধান করতে স্কুটি রাইডিং একটি মাধ্যম। জেলা পুলিশ নারী পুলিশ সদস্যদের নিয়ে যে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে তা প্রশংসনীয়। এই প্রশিক্ষণ নারী পুলিশ সদস্যদের জন্য মাসব্যাপী  চলবে।

খাগড়াছড়িতে নারী পুলিশ সদস্যদের জন্য স্কুটি প্রশিক্ষণের উদ্যোগে প্রশিক্ষণার্থীরা খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

প্রশিক্ষণার্থীরা বলেনে, স্কুটি প্রশিক্ষণ কর্মক্ষেত্রে যাতায়াতের বাড়তি সুবিধা এনে দিবে  ভিড় ঠেলে বাসে ওঠা নারীদের জন্য প্রায় অসম্ভব। আর গণপরিবহন নিরাপদও নয়। সবচেয়ে বড় কথা, আমি স্বাধীন নারী, আমার চলার পথও আমিই নিয়ন্ত্রণ করতে চাই। স্কুটি চালানো তুলনামূলক নিরাপদ।

প্রশিক্ষকরা বলেন, যাতায়াতের সুবিধার্থে স্কুটি চালানো নারীদের জন্য সহজ উপায়।  প্রাশিক্ষকরা বলেন, তারা চান নারীরা স্বাধীনভাবে ও নিরাপদে চলাফেরা করবে। সেই প্রত্যাশা বাস্তবায়নের অংশ হিসেবে তারা স্কুটি চালানো শেখানোর কার্যক্রম পরিচালনা করছেন। তাঁদের মতে, স্কুটি নারীদের চলাফেরা তুলনামূলক স্বাধীন ও নিরাপদ করবে।

এ সময়  অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড আপস)  মো. জসীম উদ্দিন পিপিএম, খাগড়াছড়ি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার  মো. তফিকুল আলম, সদর থানার অফিসার ইনচার্জ মো. তানভীর হোসেন সহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও খবর



ঢাকা বায়ুদূষণের তালিকায় দ্বিতীয়

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজও বায়ুদূষণের তালিকায় দ্বিতীয় অবস্থানে ঢাকা । বিশ্বে দূষিত শহরের তালিকায় সম্প্রতি প্রায় প্রতিদিনই শীর্ষ তিনের মধ্যে থাকছে ঢাকার নাম।

মঙ্গলবার (১২ মার্চ) সকাল ৮টা ৫৪ মিনিটে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৯৫ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

এছাড়া স্কোর ২১২ নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৮৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৮৪ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয় এবং ১৭২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে নেপাল কাঠমান্ডু।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এ দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান নগর পরিকল্পনাবিদ বলেন, ঢাকার বায়ু দূষণ ধারাবাহিকভাবেই উদ্বেগজনক। বায়ুদূষণের অনেক উৎসের মধ্যে ইদানীং নির্মাণযজ্ঞও উঠে এসেছে। ভবন বা অবকাঠামো নির্মাণে আদর্শ মান মানা হয় না। সরকারি ও বেসরকারি সব উন্নয়নকাজ উন্মুক্তভাবেই করা হচ্ছে।


আরও খবর



নবীনগরের কাইতলায় অবৈধভাবে ড্রেজার চালিয়ে ফসলি জমি নষ্ট করায় ৪ জনের জেল

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫৬জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃ-

নবীনগর উপজেলার কাইতলা উত্তর ইউনিয়নের কোনাউর গ্রামের দুটি স্থানে অবৈধভাবে ড্রেজার চালিয়ে ফসলি জমি নষ্ট করায় মোহাম্মদ আলাউদ্দিনকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।  এছাড়া গুড়িগ্রামের বিলে ৪টি ড্রেজিং মেশিন দিয়ে ফসলি জমি নষ্ট করায় শফিকুল ইসলামকে ১ বছর এবং মো: তোফাজ্জল ও মো: শামিমকে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।


রবিবার বিকেল ৩টার দিকে ঘটনাস্থলে মোবাইল কোর্ট পরিচালনা করে আটককৃত ২জনকে ১ বছর করে ও ২ জনকে ৬ মাস করে কারাদণ্ড প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম।সাজাপ্রাপ্ত মোহাম্মদ আলাউদ্দিন ফসলি জমি নষ্ট করার অপরাধে পূর্বেও মোবাইল কোর্টের মাধ্যমে কারাদণ্ড ভোগ করেছেন। এছাড়া অন্যান্যদের একাধিকবার নিষেধ করার পরও দিনরাত ড্রেজার চালিয়ে কয়েক বিঘা ফসলি জমি নষ্ট করেছে।


এর মধ্যে সরকারি খাস জমিও রয়েছে।অবশেষে কাইতলা এলাকায় মাটি কাটার সাথে জড়িত মূলব্যক্তিদের হাতে নাতে ধরে 'বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০' মোতাবেক শাস্তি প্রদান করা হলো।  এসময় মাটি কাটার কাজে ব্যবহৃত ড্রেজার জব্দ করা হয়েছে এবং ব্যবহৃত পাইপ নষ্ট করা হয়েছে।ফসলি জমি রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে এবং অপরাধীদের শাস্তির আওতায় আনা হবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ওবায়দুল কাদের সিঙ্গাপুর গেলেন

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের,স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে গেলেন । আজ রবিবার মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শেখ ওয়ালিদ ফয়েজ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ০৫৮৪ ফ্লাইট যোগে আজ সকাল ৮টা ৩০ মিনিটে ওবায়দুল কাদেরের ঢাকা ছাড়ার কথা রয়েছে। 

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা শেষে শিগগিরই তিনি ঢাকায় ফিরবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 


আরও খবর