Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

মেষ,যশ-খ্যাতি চারদিকে ছড়িয়ে পড়বে, ​বৃশ্চিক আর্থিক কারণে কম চিন্তিত থাকবেন

প্রকাশিত:সোমবার ১৫ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৩০জন দেখেছেন

Image

মেষ রাশি (২১ মার্চ-২০ এপ্রিল):
মেষ রাশির জাতকরা পরিজনদের সঙ্গে আনন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এর ফলে সামাজিক পরিসর বৃদ্ধি পাবে। আপনার যশ-খ্যাতি চারদিকে ছড়িয়ে পড়বে। সন্তানের স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। বিশেষ ভাবে সম্মানিত হতে পারেন। ভৌতিক উন্নতির যোগ রয়েছে। এই রাশির ব্যবসায়ীদের সন্ধ্যার মধ্যে কোনও বিশেষ চুক্তি সম্পাদন হতে পারে। যা আপনার ব্যবসাকে উচ্চতায় নিয়ে যাবে।

আজ ৯২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে।

বৃষ রাশি (২১ এপ্রিল-২০ মে):
বৃষ রাশির ব্যবসায়ী জাতকরা নতুন পরিকল্পনায় মনোনিবেশ করবেন। কোনও স্থানের যাত্রা আপনারে মানসিক শান্তি প্রদান করবে। অফিসের পরিবেশ অনুকূল থাকবে। সহকর্মীদের সাহায্য লাভ করবেন। আইনি বিবাদে আপনারাই সাফল্য লাভ করবেন। ছাত্রের শিক্ষায় আগত বাধা দূর করার জন্য শিক্ষকদের সাহায্য প্রয়োজন হবে। সন্ধ্যা পর্যন্ত একাধিক সমস্যা থেকে মুক্তি পাবেন।

ভাগ্য ৮৭ শতাংশ ক্ষেত্রে আপনার পক্ষে থাকবে।

​মিথুন রাশি (২১ মে-২০ জুন):
মিথুন রাশির জাতকরা ব্যবসায়িক কাজ পূরণে সময় ব্যয় করবেন। এর ফলে দীর্ঘদিন ধরে আটকে থাকা কাজ সম্পন্ন হবে। চাকরিজীবীরা আজ নিজের পছন্দের কাজ করবেন। অধিকাংশ কাজে পরিজনদের সহযোগিতা লাভ করবেন। তারা আপনার পাশে থাকবেন। পরিবারের কোনও বিশেষ কাজের দায়িত্ব আপনার হাতে আসবে। পরিশ্রম করে সময়ের মধ্যে সেই কাজ পূর্ণ করবেন।

ভাগ্য ৭৪ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে।

কর্কট রাশি (২১ জুন-২০ জুলাই):
কর্কট রাশির জাতকদের অফিসে চিন্তাভাবনা অনুযায়ী পরিবেশ গড়ে উঠবে। এতে সহকর্মীদের সাহায্য লাভ করবেন। শত্রু আপনার কোনও ক্ষতি করতে পারবেন না। আজ যে কাজ করবেন, ভবিষ্যতে তার দ্বারা লাভ হবে। ব্যবসার অসম্পূর্ণ কাজ পূর্ণ করার জন্য পরিকল্পনা তৈরি করবেন। আলস্য ত্যাগ করলে কাজ সম্পন্ন করতে পারবেন। জীবনসঙ্গী আপনার পাশে থাকবে। প্রেম জীবনে নতুন প্রাণশক্তি সঞ্চারিত হবে। সন্ধ্যাবেলা বন্ধুদের সঙ্গে ঘুরতে যেতে পারেন।

আজ ৯৬ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন।

সিংহ রাশি (২১ জুলাই-২১ আগস্ট):
সিংহ রাশির জাতকরা ভবিষ্যৎ পরিকল্পনা পূরণ করতে ব্যস্ত থাকবেন। অধিক দৌড়ঝাপ করতে হবে, এর ফলে সন্ধ্যা নাগাদ ক্লান্তি অনুভব করবেন। ব্যস্ততা সত্ত্বেও দাম্পত্য জীবনের জন্য সময় বের করবেন। এর ফলে জীবনসঙ্গী আনন্দিত থাকবে। কর্মক্ষেত্রে কেউ কেউ আপনার কাজে বিঘ্ন সৃষ্টি করতে পারেন। রাতের বেলা কিছু বিশেষ বিষয়ে মা-বাবার সঙ্গে আলোচনা করবেন।

ভাগ্য ৬৬ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে।

​কন্যা রাশি (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর):
আজ কন্যা রাশির জাতকরা পরিবারের শুভ অনুষ্ঠান আয়োজন সংক্রান্ত আলোচনায় অংশগ্রহণ করবেন। শ্বশুরবাড়ির সঙ্গে সম্পর্ক উন্নত হবে। বন্ধুকে ভেবেচিন্তে ঋণ দেবেন, কারণ তা ফিরে পাওয়ার সম্ভাবনা খুব কম। সংযমী ও সতর্ক হন। তা না হলে আশপাশের লোকেদের সঙ্গে বিবাদ হতে পারে। চাকরিজীবীরা নতুন দায়িত্ব পেতে পারেন। আর্থিক পরিস্থিতি মজবুত হবে।

ভাগ্য ৭২ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে।

​তুলা রাশি (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর):
তুলা রাশির জাতকদের কাজ ও ব্যবসা সংক্রান্ত সমস্ত বিবাদের সমাধান হবে। কোনও নতুন প্রকল্পে কাজ শুরু করতে পারেন। সম্পত্তি সংক্রান্ত মামলায় হতাশ হবেন। সন্তানকে সামাজিক কাজ করতে দেখে মন সন্তুষ্ট হবে। দীর্ঘদিনের পারিবারিক অবসাদ আপনার দুশ্চিন্তা বাড়াবে। জীবনসঙ্গীর জন্য কোনও উপহার কিনতে পারেন।

ভাগ্য ৬৯ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে।

​বৃশ্চিক রাশি (২৩ অক্টোবর-২১ নভেম্বর):
বৃশ্চিক রাশির জাতকদের আজকের দিনটি ভালো। আর্থিক কারণে কম চিন্তিত থাকবেন, কারণ আপনারা আটকে থাকা টাকা ফিরে পাবেন। এর ফলে পরিজনদের সমস্ত চাহিদা পূরণ করবেন। পরিবারে সুখ, শান্তি ও স্থায়িত্ব থাকবে। চাকরি ও ব্যবসায় নতুনত্ব আনলে পরবর্তীকালে এর দ্বারা লাভবান হবেন। সন্ধ্যায় পরিজনদের সঙ্গে কোথাও ঘুরতে যেতে পারেন।

আজ ৯৪ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে।

​ধনু রাশি (২২ নভেম্বর-২০ ডিসেম্বর):
ধনু রাশির জাতকরা আজ কোনও কাছের মানুষের জন্য টাকা জোগাড় করতে পারেন। ব্যবসায় ঝুঁকি নিলে লাভ হবে। ব্যবসায় নতুন সুযোগ পাবেন, তবে তা আপনাকেই চিহ্নিত করতে হবে। দৈনন্দিন কাজ ছাড়াও আজ নতুন কিছু করবেন। এর দ্বারা লাভবান হবেন। চাকরিজীবীদের জন্য দিনটি শুভ।

ভাগ্য আজ ৯১ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে।

মকর রাশি (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি):
মকর রাশির জাতকরা অংশীদারীর ব্যবসা করলে, তাতে ভালো মুনাফা লাভ করবেন। একাধিক কাজ হাতে নিলে আপনার মন বিভ্রান্ত হতে পারে। বাড়ির প্রতিদিনের কাজ পূরণ করার সুবর্ণ সুযোগ পাবেন। ছেলে-মেয়ের বিবাহ সংক্রান্ত কোনও সিদ্ধান্ত নিতে পারেন। মায়ের স্বাস্থ্যের যত্ন নিন। কারণ কোনও রোগ তাকে চিন্তিত করতে পারে।

ভাগ্য আজ ৭২ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে।

​কুম্ভ রাশি (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি):
​কুম্ভ রাশির জাতকদের স্বাস্থ্যের যত্ন নিতে হবে। কারণ দীর্ঘদিনের ক্লান্তি আপনার সমস্যার কারণ হয়ে দাঁড়াবে। ব্যবসায়ীদের জন্য আজকের দিন ভালো। লাভের নতুন সুযোগ পাবেন, তাই হুট করে কোনও সিদ্ধান্ত নেবেন না। প্রতিটি কাজ ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন। ছাত্রছাত্রীরা বিদেশ গিয়ে পড়ালেখার সুযোগ পাবেন। সন্তানের বিবাহে আগত বাধা দূর হবে। সামাজিক জীবনে জনপ্রিয়তা অর্জন করবেন।

৭৬ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন।

​মীন রাশি (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ):
মীন রাশির অবিবাহিত জাতকরা বিয়ের ভালো প্রস্তাব পাবেন। ব্যবসায় ঝুঁকি নিয়ে কোনও পরিকল্পনা তৈরি করতে পারেন, কারণ এর দ্বারা ভবিষ্যতে অত্যধিক লাভ হবে। অসহায় ব্যক্তির সাহায্য করুন। বুদ্ধি প্রয়োগ করে সমস্ত কিছু লাভ করতে পারেন। মধুর ও মৃদু ব্যবহারের সাহায্যে সন্ধ্যার মধ্যে পরিবারের সমস্ত সমস্যার সমাধান করতে পারবেন। ভাইদের সঙ্গে সম্পর্ক উন্নত হবে।

আজ ৯৭ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে।


আরও খবর



যশোরে বিপুল পরিমান অস্ত্র সহ কিশোর গ্যাং চক্রের ৯ জন আটক

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৪৫জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং চক্রের ৯ সদস্যকে বিপুল পরিমান অস্ত্র সহ আটক করেছে যশোর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ৩টি বার্মিজ চাকু, ৪টি গাছি দা, ১টি চাপট, ১টি রাম দা, ১টি সাবল, ১টি স্লাই রেঞ্জ উদ্ধার করা হয়। শনিবার (২ মার্চ) যশোর শহরের রায়পাড়া রেলস্টেশন পুকুরের দক্ষিণ পাশ থেকে তাদের আটক করা হয়।আটককৃতরা হলেন, যশোর শহরতলীর বারান্দিনাথপাড়ার কপিল চন্দ্র সাহা চয়ন (২৯), বেজপাড়ার আনছার ক্যাম্প এলাকার ইমন মোল্লা (১৯), শংকরপুর গোলপাতা মসজিদ এলাকার অয়ন (১৯), বারান্দি কদমতলা এলাকার মুন্না ইসলাম সাগর (২১) বারান্দিপাড়া কদমতলা এলাকার আমিন (৪৪), মুড়লী জোড়া মন্দিও এলাকার হাসিবুর রহমান রাতুল (১৯), শহরের কাজীপাড়া গোলামপট্টির রাফিদুল ইসলাম রোহান (১৯), (৮) শার্শা শিকারপুর গ্রামের নয়ন শেখ (১৯) ও ঝিকরগাছার বাঁকড়া এলাকার রিফাতুল ইসলাম নিভা (১৯)।

ডিবি পুলিশ জানায়, গ্রেফতারকৃত আসামিরা ডাকাতি, চুরি, ছিনতাই, মাদকসহ যশোর শহরে বিভিন্ন ধরনের অপরাধ মূলক কর্মকাণ্ডের সাথে জড়িত। গোপন সংবাদের সূত্র ধরে জেলা গোয়েন্দা শাখার এসআই মো. নুর ইসলাম ও এসআই মো. শামীম হোসেন এর সমন্বয়ে গঠিত বিশেষ টিম যশোর পৌরসভার ৬নং ওয়ার্ডের রায়পাড়া রেলস্টেশন পুকুরের দক্ষিণ পার্শ্বে সুমনের দোকানের পিছন থেকে ডাকাতির প্রস্তুতিকালে বিপুল পরিমান অস্ত্রসহ তাদের গ্রেফতার করে। অভিযানে আরো অংশ নেন এসআই শফি আহমেদ রিয়েল, এসআই মো. সাদ্দাম হোসেন, এএসআই সৈয়দ শাহিন ফরহাদ, এএসআই রঞ্জন কুমার বসু, মো. আব্দুল বাতেন। এই ঘটনায় এসআই মো. নুর ইসলাম বাদী হয়ে কোতয়ালি মডেল থানায় পৃথক ২টি মামলা করেছে।


আরও খবর



পণ্যের দাম যৌক্তিক পর্যায়ে চলে আসবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৮১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বাজারে নিত্যপণ্যের দাম যৌক্তিক পর্যায়ে চলে আসবে। এর জন্য সমন্বিতভাবে কৃষি বিপণন অধিদপ্তর, ভোক্তা অধিদপ্তর, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার সবাই মিলে সমন্বয় করবে।

রোববার (১৭ মার্চ) দুপুর ১২টায় রাজধানীর টিসিবি ভবনে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত আলোচনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, কৃষি বিপণন অধিদপ্তর পণ্যের একটা দাম নির্ধারণ করে দিয়েছে। এ অধিদপ্তরের নিজস্ব জেলা, উপজেলা এবং কেন্দ্রীয় পর্যায়ে কমিটি আছে। আমরা যেহেতু বাজার মনিটরিং করি আমরা সমন্বয় করে মনিটরিং শুরু করব। প্রাইস ডিসকভারিটা হুট করে হয় না। আমাদের দায়িত্ব হবে উৎপাদকপর্যায়ে থেকে পাইকারি এবং পরে খুচরাপর্যায় পর্যন্ত বাজার মনিটরিং করা।

তিনি বলেন, একটা জিনিস আপনি যখন যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করবেন, সঙ্গে সঙ্গে এটি বাস্তবায়ন করতে পারবেন না। আগে এটা নির্ধারণ করা জরুরি ছিল। অনেকদিন ধরে আইনটা ছিল কিন্তু করা হয়নি। আমরা এখন সমন্বিতভাবে কৃষি বিপণন অধিদপ্তর, ভোক্তা অধিদপ্তর , ইউএনও, ডিসি সবাই মিলে সমন্বয় করব। আশা করি এটা একটা যৌক্তিক পর্যায়ে চলে আসবে।

আহসানুল ইসলাম টিটু আরও বলেন, আমরা যেখানে যাচ্ছি বাজার কমিটিকে নিয়ে বসছি, ব্যবসায়ীদের সঙ্গে বসছি, তাদেরকে এনকারেজ করতেছি। তাদের সমস্যার সমাধান করে এটা (সঠিক দামে পণ্য বিক্রি) আমরা বাস্তবায়ন করতেছি। আমরা কোনো জায়গায় কোনো দোকান বন্ধ করে দিচ্ছি না বা তালাবদ্ধ করে দিচ্ছি না। যারা একেবারেই আইন মানছেন না। যেমন, পাইকারি থেকে খুচরাপর্যায়ে যখন বিক্রি করতে হবে তখন আপনাকে রিসিটটা রাখতে হবে। আপনি যখন পাইকারি চালান করবেন তখন আপনাকে রিসিট দিতে হবে। এই জিনিসগুলোকে বলে একেবারে মিনিমাম কমপ্লায়েন্স। এই জিনিসগুলো না করলে আমরা শাস্তির আওতায় আনছি।

এর আগে টিসিবি ভবনের অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন প্রতিমন্ত্রী। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ মন্ত্রণালয় এবং এর অধীন বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



নাহিদ সুলতানা যুথীর বাসায় ডিবির অভিযান

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির স্বতন্ত্র সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথীর গুলশানের বাসায় অভিযান চালিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। শুক্রবার (৮ মার্চ) রাতে এ অভিযান চালানো হয়। এতে ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় নাহিদ সুলতানা যুথীকে বাসায় পাওয়া যায়নি।

রাজধানীর শাহবাগ থানায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে ভোট গণনাকে কেন্দ্র করে হট্টগোল, হাতাহাতি ও মারামারির ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।

মামলায় অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী, বিএনপির প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ২০ জনকে আসামি করা হয়েছে।

শুক্রবার রাতে সহকারি অ্যাটর্নি জেনারেল সাইফুর রহমান চৌধুরী সাইফ তাকে হত্যাচেষ্টার অভিযোগে বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর রাতেই বিএনপির ব্যারিস্টার ওসমান চৌধুরীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মামলায় আসামিরা হলেন অ্যাড. মো. জাকির হোসেন ওরফে মাসুদ (৫৫), অ্যাডভোকেট শাকিলা রৌশন, অ্যাডভোকেট কাজী বশির আহম্মেদ , ব্যারিস্টার উসমান, অ্যাড. আরিফ, অ্যাডভোকেট সুমন, অ্যাডভোকেট তুষার, রবিউল, ব্যারিস্টার চৌধুরী মৌসুমী ফাতেমা (কবিতা), সাইদুর রহমান জুয়েল (৪০), অলিউর, যুবলীগ নেতা জয়দেব নন্দী, মাইন উদ্দিন রানা, মশিউর রহমান সুমন, কামাল হোসেন, আসলাম রাইয়ান, অ্যাডভোকেট তরিকুল ও অ্যাডভোকেট সোহাগ। এ ছাড়া মামলায় ৩০/৪০ জন অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, সুপ্রিম কোর্ট বার ভবনের নিচ তলার শহিদ শফিউর রহমান মিলনায়তনে হঠাৎ অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী (সম্পাদক পদপ্রার্থী), আইনজীবী রুহুল কুদ্দুস কাজলসহ ২০ জন আইনজীবী এবং সেই সঙ্গে অজ্ঞাতনামা ৩০-৪০ জন সু-কৌশলে ও ষড়যন্ত্রমূলকভাবে অডিটরিয়ামের দরজা খুলে দিলে অস্ত্র হাতে জোরপূর্বক বেআইনীভাবে অনাধিকার প্রবেশ করে অকথ্য ভাষায় আমাকেসহ নির্বাচন সাব-কমিটির অন্যান্য সদস্যদের গালিগালাজ করেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে গত বুধবার সকাল ১০টা থেকে প্রথম দিনের ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় বৃহস্পতিবার বিকেলে ৫টায়। ৭ হাজার ৮৮৩ জন আইনজীবীর মধ্যে ৫ হাজার ৩১৯ আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।


আরও খবর



২০২৪-২৫ সেশনে নারীদের জন্য স্টেম স্কলারশিপ নিয়ে এলো ব্রিটিশ কাউন্সিল

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image
সংবাদ বিজ্ঞপ্তি:যুক্তরাজ্যের শিক্ষার সুযোগ ও সাংস্কৃতিক সম্পর্ক নিশ্চিতের আন্তর্জাতিক প্রতিষ্ঠান ব্রিটিশ কাউন্সিল, সেখানকার বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে ‘ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ ফর ইউমেন ইন স্টেম’ প্রোগ্রাম চালুর ঘোষণা দিয়েছে। স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) বিষয়ে যুক্তরাজ্যে স্নাতকোত্তর করতে আগ্রহী নারীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।বৈচিত্র্য, ভিন্নমত ও উদ্ভাবন নিশ্চিত ও প্রসার করতে স্টেম খাতে নারীদের অংশগ্রহণ অপরিহার্য।

নারীদের অংশগ্রহণ কেবল লিঙ্গবৈষম্য কমিয়ে আনবে না, তাদের অনন্য দক্ষতা কর্মক্ষেত্রকে আরও সমৃদ্ধ করে তুলবে; যা সর্বোপরি সমাজকে বিজ্ঞানভিত্তিক ও প্রযুক্তিগতভাবে এগিয়ে নিয়ে যাবে।বিশ্বব্যাংকের বাংলাদেশ কান্ট্রি জেন্ডার অ্যাসেসমেন্ট ২০২১ এর হিসাব অনুযায়ী, দেশের স্টেম পেশাজীবীদের মধ্যে মাত্র ১৪ শতাংশ নারী। গবেষণায় দেখা যায়, সরকারি প্রতিষ্ঠানে নারী শিক্ষার্থীদের স্টেম বিষয়ে ভর্তির হার মাত্র ৩৮ শতাংশ, আর বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তির হার ৪৫ শতাংশ।

বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলোর স্টেম বিষয়ে অধ্যয়নরত নারী শিক্ষার্থীদের জন্য ২৫টি স্কলারশিপ ঘোষণা করা হয়েছে। কুইন মেরী ইউনিভার্সিটি অব লন্ডন, অ্যাংলিয়া রাসকিন ইউনিভার্সিটি, গ্রিনিচ ইউনিভার্সিটি, দ্য ইউনিভার্সিটি অব সাউথ্যাম্পটন ও কভেন্ট্রি ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের এই ৫টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নের ক্ষেত্রে স্কলারশিপের সুযোগ থাকছে। যুক্তরাজ্যের সমৃদ্ধ স্টেম খাতে অধ্যয়নের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজ দেশে গবেষণা ও উদ্ভাবন এগিয়ে নিতে এবং এই খাতে নিজেদের ক্যারিয়ার গঠন করতে বৃত্তিপ্রাপ্তদের দক্ষ করে তুলবে এই স্কলারশিপ। সাইটেবল রিসার্চের (গবেষণা) ক্ষেত্রে যুক্তরাজ্য বর্তমানে বিশ্বের ৩য় অবস্থানে রয়েছে এবং যুক্তরাজ্যে ভিত্তিক সমস্ত প্রকাশনার ৫৫.২ শতাংশই সম্মিলিত প্রচেষ্টার (সহযোগিতামূলক আন্তর্জাতিক গবেষণা) মাধ্যমে সম্পূর্ণ করা হয়।

এই স্কলারশিপের আওতায় টিউশন ফি, স্টাইপেন্ড, ভ্রমণ খরচ, ভিসা, হেলথ কভারেজ ফি ও ইংলিশ ল্যাংগুয়েজ সাপোর্ট থাকছে। শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ের পাশাপাশি ডেটা সায়েন্স, কম্পিউটার সায়েন্স,ফার্মাসিউটিক্যাল সায়েন্স, ইলেকট্রনিক অ্যান্ড ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং,ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট, সিভিল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট, ইনটেলিজেন্ট হেলথকেয়ার এবং

অ্যাকচুয়ারিয়াল সায়েন্সে পড়ার সুযোগ পাবেন।এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের হেড অব এডুকেশন বাংলাদেশ তৌফিক হাসান বলেন, “বিশ্বের প্রায় অর্ধেক জনংসংখ্যাই নারী, প্রতিনিধিত্ব করছেন গবেষণা ও উদ্ভাবনের ক্ষেত্রে সম্ভাবনাময় মেধাশক্তির। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান ও গবেষণায় নারীদের পূর্ণ অংশগ্রহণ প্রয়োজন। কেবল ধারণা হিসেবে নয়, বরং মানবজাতির সমৃদ্ধির জন্যই এখন লিঙ্গসমতা নিশ্চিত করা জরুরি। উইমেন ইন স্টেম স্কলারশিপের মতো আমাদের এই উদ্যোগের লক্ষ্য স্টেম বিষয়ে শিক্ষাগ্রহণের ক্ষেত্রে নারীদের আর্থিকভাবে সহযোগিতা প্রদান, তাদের সক্ষমতার বিকাশে সাহায্য করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উল্লেখযোগ্য অবদান নিশ্চিত করা।”


২০২০ সাল থেকে এই প্রোগ্রামটি ৩০০টি’রও বেশি স্কলারশিপ প্রদান করেছে। বৈশ্বিকভাবে ২০২৩-২৪ সেশনে নির্ধারিত কোর্সে ৯২জন শিক্ষার্থী এই সুযোগ পেয়েছেন। বিশ্বায়নের এই যুগে নারীদেরকে সফল হতে এবং স্টেম খাত সংশ্লিষ্ট বৈশ্বিক স্বীকৃতি পাওয়ার সুযোগ তৈরি করে দেয়ার ক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিলের অব্যহত প্রতিশ্রুতির অংশ এই স্কলারশিপ।নারীদের নেতৃত্ব বিকাশ এবং নিজ দেশ ও যুক্তরাজ্যে স্টেম বিষয়ে অধ্যয়নরত নারীদের মধ্যে যোগাযোগের সুযোগ বাড়ানোর মাধ্যমে স্টেম খাতে ক্যারিয়ার গঠন ও অবদান রাখার জন্য নারীদের অনুপ্রাণিত করাই এই স্কলারশিপের লক্ষ্য। নারীরা ডিপেন্ডেন্ড সহ (নির্ভরশীল সদস্য) এই স্কলারশিপের জন্য আবেদন করতে

পারবেন, সেক্ষেত্রে তারা অতিরিক্ত কিছু সহযোগিতাও পাবেন।
এবছরের মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে আবেদন গ্রহণের শেষ সময় যা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।এই প্রোগ্রামে অংশগ্রহণকারী যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর পূর্ণাঙ্গ তালিকা, কোর্সের তালিকা,

নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে আবেদনের শেষ সময়, ভর্তির ক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতা বা অন্য যেকোনোতথ্যের জন্য ভিজিট করুন https://www.britishcouncil.in/study-uk/scholarships/womeninstem-
scholarships

আরও খবর



ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ট্রেনের অগ্রিম টিকিট ঈদুল ফিতর উপলক্ষে বিক্রি শুরু হয়েছে। রোববার (২৪ মার্চ) থেকে শুরু হওয়া এ টিকিট বিক্রি চলবে ৩০ মার্চ পর্যন্ত। অনলাইনে নেওয়া যাচ্ছে আগাম টিকিট।

টিকিট বিক্রির আজ প্রথম দিন (২৪ মার্চ) পাওয়া যাচ্ছে ৩ এপ্রিলের টিকিট। আর ৪ এপ্রিলের টিকিট দেওয়া হবে ২৫ মার্চ, ৫ এপ্রিলের টিকিট ২৬ মার্চ, ৬ এপ্রিলের টিকিট ২৭ মার্চ, ৭ এপ্রিলের টিকিট ২৮ মার্চ, ৮ এপ্রিলের টিকিট ২৯ মার্চ, ৯ এপ্রিলের টিকিট পাওয়া যাবে ৩০ মার্চ।

একইভাবে ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৩ এপ্রিল থেকে। অর্থাৎ ৩ এপ্রিল পাওয়া যাবে ১৩ এপ্রিলের টিকিট। এরপর যথাক্রমে ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯ এপ্রিলের টিকিট পাওয়া যাবে পর্যায়ক্রমে ৪,৫, ৬, ৭, ৮, ৯ এপ্রিল।

পূর্বাঞ্চলের টিকিটি সকাল ৮টা থেকে এবং পশ্চিমাঞ্চলের সব আন্তঃনগর ট্রেনের টিকিট বিকেল ২টা থেকে বিক্রি শুরু হবে।

সংবাদ সম্মেলনে রেলওয়ের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) সরদার সাহাদাত আলী বলেছেন, গতবারের মতো এবারও ট্রেনের শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হবে। তবে ২টি শিফটে এই টিকিট বিক্রি করা হবে। সকাল ৮টায় বিক্রি হবে পশ্চিমাঞ্চলের ট্রেনগুলোর টিকিট এবং দুপুর ২টায় বিক্রি শুরু হবে পূর্বাঞ্চলের ট্রেনগুলোর টিকিট। এবার ঈদে ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনে মোট আসন সংখ্যা হবে ৩৩ হাজার ৫০০টি।


আরও খবর