Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

মধুপুর থানার এসআই মামুনুর রশিদের বিশাল সাফল্য অর্জন

প্রকাশিত:বুধবার ২২ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৬৬৬জন দেখেছেন

Image

বাবুল রানা (বিশেষ প্রতিনিধি) মধুপুর টাঙ্গাইল

টাঙ্গাইলের মধুপুর থানার চৌকস পুলিশ অফিসার এসআই(নিঃ)মামুনুর রশিদ একাধারে তিন তিনবার মাসিক কাজে দায়িত্ব পালনে বিশেষ অবদানের জন্য টাঙ্গাইল জেলার শ্রেষ্ঠ পুলিশ অফিসার হিসেবে পুরস্কারে ভূষিত হয়েছেন।এসআই মামুনুর রশিদ মধুপুর থানায় যোগদানের পর থেকেই তিনি তার কর্মদক্ষতার ব'লে খুব অল্প সময়ের মধ্যে সাধারণ মানুষের কাছে একজন সাদা মনের মানুষ হিসেবে জায়গা করে নিয়েছেন।


সদাহাস্যজ্বল ও মিষ্টভাষী এই পুলিশ অফিসার সাধারণ মানুষকে বুঝাতে সক্ষম হয়েছেন- পুলিশ জনগণের বন্ধু। থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মাজহারুল আমিন বিপিএম এর দিকনির্দেশনায় তিনি মানুষের সেবাদানের লক্ষ্যে দিনরাত নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।আইন শৃঙ্খলা রক্ষায় তিনি একজন চৌকস পুলিশ অফিসার হিসেবে মাসিক কাজের বিশেষ অবদানের জন্য পরপর তিনবার শ্রেষ্ঠ পুলিশ অফিসার হিসেবে পুরস্কারে ভূষিত হয়েছেন।


থানা সূত্রে জানা যায়, তিনি গত ডিসেম্বর ২০২২ ইং সালে একাধিক সাজা বডি তামিলকারী হিসেবে পুরস্কার লাভ করেন, মামলার রহস্য উদঘাটনকারী হিসেবে চলতি বছরের জানুয়ারি মাসে শ্রেষ্ঠ পুলিশ অফিসার হিসেবে পুরস্কার গ্রহন করেন এবং একাধিক সাজা বডি তামিলকারী হিসেবে আবারও ফেব্রুয়ারী মাসে কাজের স্বীকৃতি স্বরূপ টাঙ্গাইল জেলার শ্রেষ্ঠ পুলিশ অফিসার হিসেবে পুলিশ সুপার এর হাত থেকে সম্মাননা ক্রেস গ্রহন করেন।আইন শৃঙ্খলা রক্ষায় এই বিশাল কৃতিত্ব মধুপুরবাসীর জন্য সু-বাতাস বয়ে আনবে এমনটাই আশা করছেন বিশিষ্টজনেরা।

-খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর



রাজধানীসহ সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

প্রকাশিত:সোমবার ১৭ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৭ জুন ২০২৪ | জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মুসলিম জাহানের সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল আজহা রাজধানীসহ সারাদেশে উদযাপিত হচ্ছে।এ দিনটিতে বড় বিষয় ত্যাগের শিক্ষা। আজ সামর্থ্যবান মুসলমানরা পরিশুদ্ধি এবং আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানির দিন। কোরবানির মাধ্যমে সৃষ্টিকর্তার কাছে নিজেকে সমর্পণই ঈদুল আজহার মূল মর্মবাণী।

পবিত্র কোরআনে বর্ণিত আছে, আমি প্রত্যেক উম্মতের জন্য কোরবানির বিধান নির্ধারণ করে দিয়েছি, যাতে তারা ওই পশুদের জবাই করার সময় আল্লাহর নাম উচ্চারণ করে। আর তোমাদের প্রতিপালক তো এক আল্লাহই, তোমরা তারই অনুগত হও। (সুরা হজ : ৩৪)

সোমবার (১৭ জুন) ঈদগাহে নামাজ শুরু হয়েছে ।এরপর শুরু পশু কোরবানির পর্ব।

ঈদের দিন ছাড়াও ধর্মীয় বিধান আছে,পরের দু’দিনও পশু কোরবানি করার সুযোগ। সে হিসেবে বুধবার আসরের ওয়াক্ত পর্যন্ত কোরবানি করা যাবে। সামর্থ্যবানদের জন্য কোরবানি করা ফরজ। কোরবানির পশুর মাংসের তিন ভাগের এক ভাগ বিলিয়ে দিতে হয় গরিব-মিসকিনকে। আত্মীয়দের দিতে হবে এক ভাগ।

হাদিসে বর্ণিত আছে, ‘১০, ১১ ও ১২ জিলহজ এই তিন দিন কোরবানি করা যায়। তবে প্রথম দিন কোরবানি করা অধিক উত্তম। এরপর দ্বিতীয় দিন, তারপর তৃতীয় দিন।’ আরেকটি হাদিসে আছে, জিলহজ মাসের ১২ তারিখ সূর্যাস্তের পর কোরবানি করা শুদ্ধ নয়।

রাজধানীতে জাতীয় ঈদগাহ মাঠে ঈদের প্রথম জামাত হবে সকাল সাড়ে ৭টায়। এছাড়া মন্ত্রিসভার সদস্য, সুপ্রিমকোর্টের বিচারপতি, সংসদ সদস্য, সিনিয়র রাজনৈতিক নেতা, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যক্তিরা এখানে ঈদের নামাজ আদায় করবেন। নামাজ শেষে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ও তার সহধর্মিণী ড. রেবেকা সুলতানা সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বঙ্গভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

জাতীয় ঈদগাহ ময়দান, বায়তুল মোকাররম মসজিদসহ রাজধানীতে ১৮৪টি ঈদগাহ ও প্রায় দেড় হাজার মসজিদে ঈদের নামাজ পড়বেন মুসল্লিরা। দেশের সর্ববৃহৎ ঈদ জামাতের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ। এবার ১৯৭তম ঈদের জামাত হবে এ ঈদগাহে। অন্যদিকে দেশের দ্বিতীয় বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হবে দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ ময়দানে। ঈদের জামাতের সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে।

শুধু উৎসব না কোরবানির ঈদ, সামাজিক ও সাংস্কৃতিক বন্ধনকে সুদৃঢ় করার একটি বন্ধন। ঈদুল আজহা সমাজে ধনী-দরিদ্রের বৈষম্যকে এক কাতারে নিয়ে আসে। আধুনিক সমাজ যে ব্যক্তিকেন্দ্রিক চিন্তায় মগ্ন হয়ে গেছে, তা থেকে মুক্তি হতে পারে পশু কোরবানি। সমাজ ও রাষ্ট্রে ভ্রাতৃত্ববোধ ও জাতীয় ঐক্য গড়ার শিক্ষা হতে পারে ঈদে পশু কোরবানি।

ঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, বিএনপিসহ দেশের রাজনৈতিক দলগুলো। পৃথক বাণীতে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ত্যাগের শিক্ষায় উজ্জীবিত হয়ে পারস্পরিক ভেদাভেদ ভুলে দেশ গড়ার আহ্বান জানিয়েছেন তারা।

ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, মুসলিম জাতির পিতা হজরত ইবরাহিম (আ.) ও তার পুত্র হজরত ইসমাইল (আ.) এর ঐতিহাসিক ঘটনার পরিপ্রেক্ষিতে কোরবানি ইবাদতের মর্যাদা লাভ করেছে। আল্লাহ যখন ইবরাহিম (আ.)-কে পরীক্ষা করার জন্য স্বীয় পুত্রকে কোরবানি করতে বললেন, তখন সঙ্গে সঙ্গে কোনো সংশয় তথা বিনা প্রশ্নে নিজ প্রিয় সন্তানকে কোরবানি করার জন্য প্রস্তুত হয়ে যান তিনি। কিন্তু আল্লাহর আদেশে দুম্বা কোরবানি হয়ে যায়। হজরত ইব্রাহিম (আ.)-এর অসামান্য এ ত্যাগের মহিমা জাগ্রত রাখতে সারা বিশ্বের মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে পশু কুরবানি ক


আরও খবর



৯৬ হাজার অবৈধ কর্মীকে বৈধতা দে‌বে ওমান: প্রতিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:৯৬ হাজার অবৈধ বাংলাদেশি কর্মীকে বৈধতার আশ্বাস দিয়েছে ওমান সরকার। একইস‌ঙ্গে দেশ‌টি বাংলা‌দেশ থে‌কে ১২ ক‌্যাটাগ‌রি‌তে লোক নেওয়ারও আশ্বাস দি‌য়ে‌ছে।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে সাংবাদিকের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান।

সম্প্রতি শ্রমবাজার ইস‌্যু‌তে দুবাই, ওমান ও কাতার সফর ক‌রেন প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। তি‌নি ব‌লেন, ওমানে ৯৬ হাজার কর্মী অবৈধভাবে বসবাস করছেন। তাদেরকে বৈধ করার আশ্বাস দিয়েছে ওমান সরকার।

এই বৈধকরণে জন্য একটি জরিমানা নেওয়া হয়। এই জরিমানা মওকুফ করার জন্য ওমান সরকারকে অনুরোধ করা হয়েছে বলে জানান প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী।

শ‌ফিকুর রহমান ব‌লেন, ওমান বাংলা‌দেশ থে‌কে ১২ ক্যাটাগরিতে লোক নেয়ার আশ্বাস দিয়েছে। তারা দক্ষ কর্মী চায়। আমরা এ বিষয় নিয়ে আলোচনা করেছি। দক্ষ কর্মী যাওয়া শুরু করলে অদক্ষ কর্মীও যাওয়া শুরু করবে। পর্যায়ক্রমে সে ব্যবস্থা হবে।

সংযুক্ত আরব আমিরা‌তের শ্রমবাজার নি‌য়ে প্রতিমন্ত্রী জানান, দুবাই শ্রমবাজার আরও গতিশীল ও বৃদ্ধি করার লক্ষ্যে দুবাইয়ের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হয়েছে। দুবাই থেকে ইতোমধ্যে ৩ হাজার কর্মীর চাহিদা এসেছে। এরমধ্যে ৪শ কর্মী চলে গেছে। ৫শ কর্মী যাওয়ার অপেক্ষায় রয়েছে।


আরও খবর



নেত্রকোনায় পপুলার লাইফ ইনস্যুরেন্সের বীমাদাবীর চেক হস্তান্তর

প্রকাশিত:সোমবার ২৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৩ জুন ২০২৪ | ১৬৩জন দেখেছেন

Image

এস এম শফিকুল ইসলাম, জয়পুরহাট:পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের নেত্রকোনা  অঞ্চলের উন্নয়ন কর্মকর্তাদের নিয়ে আলোচনা সভা  ও বীমাদাবীর চেক হস্তান্তর  অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ মে) নেত্রকোনা প্রেসক্লাব মিলনায়তনে এ ব্যবসা পর্যালোচনা সভা  ও বীমাদাবীর চেক হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের আল আমিন বীমা প্রকল্পের ডিজিএম ও ইনচার্জ সবুজ মিয়ার সভাপতিত্বে মেয়াদ উত্তীর্ণ বীমাদাবীর চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের  অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক  বি এম  শওকত আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের জনপ্রিয় বীমা প্রকল্পের উপ-ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন মহসিন, ইসলামী ডিপিএস প্রকল্পের উপ-ব্যবস্থাপনা পরিচালক খলিলুর রহমান সিকদার, পপুলার ডিপিএস প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক আবু মঈদ শাহীন । 

এ সময়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আল আমিন বীমা প্রকল্পের মহা ব্যবস্থাপক ও জেলা সমন্বয়কারী শাকিল মাহমুদ, জনপ্রিয় বীমা প্রকল্পের প্রকল্প ইনচার্জ রাশেদুল হক, পপুলার ডিপিএস প্রকল্পের মহা-ব্যবস্থাপক (উঃ)  হাফিজুল ইসলাম প্রমুখ।

আলোচনা সবার শেষে মেয়াদ উত্তীর্ণ বীমা গ্রাহকের হাতে বীমাদাবীর চেক হস্তান্তর করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কোম্পানীর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক বি এম শওকত আলী।


আরও খবর



এসএসসিতে ২ বিষয়ে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কলেজে ভর্তির সুযোগ পাবে এসএসসিতে দুই বিষয়ে ফেল করলেও শিক্ষার্থীরা। তবে পরের দুই বছরের মধ্যে তাকে পাবলিক মূল্যায়নে অংশ নিয়ে বিষয়গুলোতে উত্তীর্ণ হতে হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি করা ‘জাতীয় শিক্ষাক্রম ২০২২-এর মূল্যায়ন কৌশল ও বাস্তবায়ন নির্দেশনা’ সংক্রান্ত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার (২৮ মে) কারিকুলাম ডেভেলপমেন্ট অ্যান্ড রিভিশন কোর কমিটিতে প্রতিবেদনটি পাস হয়েছে। তবে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির সভায় এটি চূড়ান্ত হবে।

গত বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম, চলতি বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হয়। ২০২৫ সালে পঞ্চম ও দশম, ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে এ শিক্ষাক্রম চালু হবে।

নতুন শিক্ষাক্রমে দশম শ্রেণির পাঠ্যসূচির ভিত্তিতে ২০২৬ সালে হবে এসএসসি পরীক্ষা। এরপর শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

প্রতিবেদন থেকে জানা যায়, একাদশে ভর্তি হয়েও মান উন্নয়নের জন্য এক বা একাধিক অথবা সব বিষয়ে পুনরায় পাবলিক মূল্যায়নে (এসএসসি) অংশ নেওয়ার সুযোগ থাকছে। অনন্য, অর্জনমুখী, অগ্রগামী, সক্রিয়, অনুসন্ধানী, বিকাশমান ও প্রারম্ভিক – এই ৭টি সূচকের ভিত্তিতে প্রকাশ করা হবে শিক্ষার্থীর রিপোর্ট কার্ড। এতে সব বিষয়ে পারদর্শিতা বা সর্বোচ্চ সূচক অনন্য, আর সর্বনিম্ন সূচক হলো প্রারম্ভিক।

এ বিষয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, হ্যাঁ, এমন নিয়ম রয়েছে। প্রতিবেদনটা এখন চূড়ান্ত হওয়ার পর্যায়ে। এখনও যেহেতু চূড়ান্ত অনুমোদন হয়নি, তাই এ নিয়ে এখন কথা বলা উচিত নয়। যদি এতে পরিবর্তন আসে, তখন বিভ্রান্তির সৃষ্টি হবে।


আরও খবর



ইংল্যান্ড সুপার এইটের আশা বাঁচিয়ে রাখল

প্রকাশিত:রবিবার ১৬ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮৮জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:ইংল্যান্ড ৪১ রানে নামিবিয়াকে হারিয়ে সুপার এইটের আশা বাঁচিয়ে রেখেছে । বৃষ্টির কবলে দুইবার পড়া ম্যাচে ১০ ওভারে ইংল্যান্ডের করা ৫ উইকেটে ১২২ রানের জবাবে ব্যাট করতে নেমে নামিবিয়া করতে পেরেছে ৩ উইকেটে ৮৪ রান।

সুপার এইট নিশ্চিত করতে হলে সকাল সাড়ে ৬টায় শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়া-স্কটল্যান্ডের মধ্যকার ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডকে। এই ম্যাচে অস্ট্রেলিয়া জয় পেলে সুপার এইট নিশ্চিত হবে ইংলিশদের। কোনো কারণে ম্যাচটি পরিত্যক্ত হলেও বাদ পড়তে হবে জস বাটলারের দলকে।

অ্যান্টিগুয়ার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ১২২ রানের জবাবে ব্যাট করতে নিজেদের সর্বশক্তি দিয়ে লড়াই করে নামিবিয়া। রানের চাপ অনেক বেশি হওয়ার কারণে শেষ পর্যন্ত আর পেরে ওঠতে পারেনি তারা। উদ্বোধনী জুটিতে ৪৪ রান করেন দুই ওপেনার মাইকেল ফন লিনজেন ও নিকোলাস ডেভিন। ১৬ বলে ১৮ রান করে ডেভিন রিটায়ার্ড হার্ট হন।

তিনে নেমে ডেভিড ওয়াইজে ১২ বলে ২৭ রানের দারুণ ইনিংস খেলেন। আর লিনজেন করেন ২৯ বলে ৩৩ রান। শেষ পর্যন্ত নামিবিয়াকে থামতে হয় ৮৪ রানে।

এর আগে মুষলধারে বৃষ্টির কারণে শঙ্কা তৈরি হয়েছিল ম্যাচ পরিত্যক্ত হওয়ার। সেটি হলে দেশে ফেরার টিকিট কাটতে হতো বর্তমান চ্যাম্পিয়নদের। শেষ পর্যন্ত ইংলিশদের দুর্দশার বৃষ্টি থেমেছে। ৩ ঘণ্টা অপেক্ষার পর খেলা শুরু করেছেন আম্পায়াররা। প্রথম পর্যারে ২০ ওভারের খেলা নামিয়ে আনা হয় ১১ ওভারে। ৮ ওভার খেলা হতেই ফের হানা দেয় বৃষ্টি। যে কারণে আরও ১ ওভার কমিয়ে তা ১০ ওভার করা হয়।

ইংল্যান্ড টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায়। দলীয় ২ রানে ওপেনার জস বাটলারের (৪ বলে ০) উইকেট হারানোর পর ১৩ রানের মাথায় ফিল সল্টের (৮ বলে ১১) উইকেটও হারায় ইংলিশরা।

জনি বেয়ারেস্টো ও হ্যারি ব্রুক এরপর ব্যাট হাতে ঝড় তোলেন। নামিবিয়ার বোলারদের তুলোধুনো করে ৩০ বলে ৫৬ রানের জুটি করেন তারা। ১৮ বলে ৩১ রানের ইনিংস বেয়ারেস্টো আউট হলে জুটি ভাঙে।

তৃতীয় উইকেটের জুটি ভাঙলে ইংলিশদের ব্যাটিং ক্ষিপতা যেন আরও বেড়ে যায়। চতুর্থ জুটিতে মঈন আলি আর হ্যারি ব্রুক মিলে করেন ১৩ বলে ৩৮ রান। ৬ বলে ১৬ রান করেন আউট হন অলরাউন্ডা মঈন।

এরপর ব্যাট করতে নামা লিয়াম লিভিংস্টোন করেন ৪ বলে ১৪ রান। ইনিংসের শেষ বলে রানআউটের শিকার হন তিনি। ২০ বলে ৪৭ রানের ঝোড়ো ইনিংস খেলে অপরাজিতই থেকে যান ব্রুক।


আরও খবর