Logo
আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

মারুফার পেস আগুনে পুড়ল ভারত, বাংলাদেশের ঐতিহাসিক জয়

প্রকাশিত:রবিবার ১৬ জুলাই ২০২৩ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | ২১৯জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:টি-টোয়েন্টি সিরিজে নিচ ও ধীরগতির উইকেটে দাপট দেখিয়েছে ভারত ও বাংলাদেশের স্পিনাররা। কোনো ইনিংসেই পেরোয়নি ১২০ রান। ওয়ানডে সিরিজের আগের দিন সংবাদ সম্মেলনে এই নিচ ও ধীর উইকেটে অল্প রানের শঙ্কা করেছিলেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর। এদিন অল্প রানের ম্যাচই হয়েছে, তবে দাপট দেখিয়েছেন পেসাররা।

প্রথমে ব্যাট করে মাত্র ১৫২ রানের পুঁজি গড়ে ভারত। যার জবাব দিতে নেমে ১১৩ রানেই গুটিয়ে যায় ভারত। ৭ ওভারে ২৯ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নিয়ে ভারতকে ম্যাচ থেকে ছিটকে দেন ১৮ বছরের পেসার মারুফা আক্তার।

ডিএলএস মেথডে ৪৪ ওভারের মধ্যে বাংলাদেশের দেওয়া ১৫৩ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুর দিকেই মারুফার তোপে পড়ে ভারত। ১৩ রানের মাথায় স্মৃতি মান্ধানাকে ফেরানোর পর ৩০ রানে ফেরান প্রিয়া পুনিয়াকে। প্রথম স্পেলে এই দুই উইকেটই পান মারুফা। ৩৭ রানের মাথায় অধিনায়ক হারমানপ্রীত কৌরকে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলেন নাহিদা আক্তার। ৪৪ রানে স্বস্তিকা ভাটিয়াকে ফেরান লেগ স্পিনার রাবেয়া খাতুন।

পঞ্চাশ পেরোনোর আগেই ৪ উইকেট হারিয়ে দিশেহারা ভারতের বিপদ বাড়িয়ে ৬১ রানের মাথায় বিদায় নেন জেমিমা রদ্রিগেজ। রাবেয়া খানের বলেই মুর্শিদাকে ক্যাচ উঠিয়ে দেন তিনি। তবে ৫ উইকেট হারিয়েও হাল ছেড়ে দেয়নি ভারত। ষষ্ঠ উইকেটে দলকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন দীপ্তি শর্মা এবং আমানজৌত কৌর। ৩০ রানের জুটি গড়ে দলকে নিয়ে যাচ্ছিলেন জয়ের পথে।

এই জুটি যখন ভয়ঙ্কর হয়ে উঠছিল তখনই আঘাত মারুফার। ২৯তম ওভারের পঞ্চম ও ষষ্ঠ বলে ফিরিয়ে দেন আমানজৌত এবং স্নেহ রানাকে। ৩০তম ওভারের প্রথম বলে দীপ্তি শর্মাকে ফিরিয়ে দলীয় হ্যাটট্রিক করেন রাবেয়া খান। ভারতের রান তখন ৯১। ১০২ রানের মাথায় নবম উইকেট হারায় ভারত।

এর আগে, প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশও। ১৪ রানের মধ্যেই হারিয়ে বসে শারমিন আক্তার এবং মুর্শিদা খাতুন। তবে তৃতীয় উইকেটে ফারজানা হক এবং অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি গড়েন ৪৯ রানের গুরুত্বপূর্ণ জুটি। ২০ ওভার ৫ বলে দলীয় ৬৩ রানের মাথায় ফেরেন ফারজানা (২৭)।

ফারজানা ফিরলেও একপ্রান্তে নির্ভরতার প্রতীক হয়ে দলকে আগলে রেখেছেন অধিনায়ক জ্যোতি। টি-টোয়েন্টি সিরিজের ফর্ম ধরে রেখেছেন ওয়ানডেতেও। চতুর্থ উইকেট হিসেবে ৮১ রানের মাথায় ফেরেন রিতু মনি। আর ১০৩ রানের মাথায় ৩৯ রানের ইনিংস খেলে ফেরেন জ্যোতি। মিডল অর্ডারের ব্যাটসম্যানদের মধ্যে কেউই উইকেটে তেমন থিতু হতে পারেননি। তবে নয়ে নামা সুলতানা খাতুন ২০ বলে ১৬ করলে ১৫২ রান তুলতে পারে বাংলাদেশ। অলআউট হয় নির্ধারিত ৪৪ ওভারের মধ্যে ১ ওভার বাকি থাকতেই।

ভারতের হয়ে এদিন বল হাতে আগুন ঝড়ান তরুণ পেসার আমানজৌত কৌর। ৯ ওভার ৪ বলে ৩১ রান দিয়ে ৪ উইকেট নেন ২৩ বছর বয়সী এই ক্রিকেটার। ২ উইকেট নিয়েছেন দেবিকা বৈদ্য।

দুই দলের মুখোমুখিতে এটিই বাংলাদেশের প্রথম জয়। এবারের আগের পাঁচবারের দেখায় প্রতিবারই জয়ের মুখ দেখেছে ভারত। সর্বশেষ গত বছরের বিশ্বকাপে ১১০ রানে জিতে ভারত। এদিকে চ্যাম্পিয়নশিপের সবার ওপরের দলও ভারত। এই ম্যাচের আগে খেলা ৬ ম্যাচের ছয়টিতেই জিতে সবার ওপরে তারা। অন্যদিকে এর আগে ৬টি ম্যাচ খেলার কথা থাকলেও চারটি পরিত্যক্ত হয়। সেই সুবাদে ৪ পয়েন্ট ছিল বাংলাদেশের। এবার ভারতকে হারিয়ে হলো ৬ পয়েন্ট।


আরও খবর



মেহেরপুরে সড়ক দূর্ঘটনায় নিহত-১, আহত-৫

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | ৬৪জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুর মুজিবনগর উপজেলার কোমরপুর পুলিশ ক্যাম্পের পাশে আজ শনিবার দুপুর ২ টার দিকে স্যালোইঞ্জিন চালিত পাওয়ার ট্রিলারের সাথে মাটিবহনকারী ট্রলির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে পাওয়ার ট্রিলার চালক লিটন মাহমুদ (৩৮) নিহত হয়েছেন। একই সাথে আহত হয়েছেন পাওয়ার ট্রিলারে থাকা আরো ৫ জন। আহত সুমন(২০), ইদ্রিস(৪৫), দেলোয়ার(২৬), নজরুল(৬৫) ও আহসান(২০)কে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পাশ^বর্তী এলাকার একটি বিল্ডিংয়ের ঢালাইকাজ শেষে ৫জন রাজমিস্ত্রী যাত্রী নিয়ে পাওয়ার ট্রিলারটি একটি কাঠ বোঝায় ট্রলিকে ওভারটেক করছিল।

এসময় বিপরীত দিক থেকে আসা একটি মাটি বহনকারী ট্রলির সাথে মুখোমুখি সংর্ঘর্ষ হয় । এতে ঘটনাস্থলেই পাওয়ার ট্রিলার চালক লিটন মাহমুদ নিহত হয়। সে মহাজনপুর ইউনিয়নের বাবরপাড়া গ্রামের নাসির উদ্দীনের ছেলে। একই সাথে ৫জন আহত হয়। স্থানীয়রা সকলকে উদ্ধার করে মেহেরপুর জেনারেল হাসপাতালে প্রেরণ করে।

মুজিনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি উজ্জল কুমার দত্ত ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনা স্থলে পুলিশ পাঠানো হয়েছে। অভিযোগ পেলে পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে।


আরও খবর



মলি আক্তার রিতা ঈদুল ফিতর উপলক্ষে এলাকাবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | ৫২১জন দেখেছেন

Image

মুশফিকুর রহমানঃএলাকাবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ৬৭ ৬৮ ৬৯  সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর পদপ্রার্থী  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাবেক ছাত্রী বিষয়ক সম্পাদিকা,ঢাকা জজ কোর্টের  শিক্ষানবীশ আইনজীবী এবং  উদীচী  শিল্পী  গোষ্ঠীর সহ-সাধারণ সম্পাদক মলি আক্তার রিতা। তিনি একজন সৎ নিষ্ঠাবান এবং পরিচ্ছন্ন ব্যক্তি অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কন্ঠস্বর । শ্রমজীবী গরিব মেহনতী মানুষের বন্ধু এলাকার মুরুব্বীদের ভালোবাসার প্রতীক, অকুতোভয় সৈনিক, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী যুব সমাজের আইকন।

মলি আক্তার রিতা  পবিত্র  ঈদুল ফিতর উপলক্ষে  এলাকাবাসীকে শুভেচ্ছা জানান। আসন্ন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের   ৬৭ ৬৮  ৬৯ নং ওয়ার্ড  কাউন্সিলর নির্বাচনে সংরক্ষিত নারী আসনে কাউন্সিলর পদ প্রার্থী  হিসেবে সকলের কাছে  দোয়া প্রার্থী। আগামী নির্বাচনে মলি আক্তার রিতা নির্বাচিত হতে পারলে পিছিয়েপড়া নারীদের উন্নয়নে কাজ করবেন। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করবেন। এলাকার সার্বিক উন্নয়নে মনোযোগ প্রদান করবেন।এজন্য আগামী নির্বাচনে সকলের কাছে একটি করে মূল্যবান ভোট চান তিনি 



আরও খবর



দীর্ঘদিন পর সিনিয়র সাংবাদিক বীরপুত্র হাবিবের পুত্র সন্তান

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | ১১১জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধি:গত বৃহস্পতিবার ২৪ রমজান ১৪৪৫ হিজরী ২১ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ ০৪ এপ্রিল ২০২৪ বেলা ১১ ঘটিকায় কুষ্টিয়া সদর হাসপাতালে  মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কুষ্টিয়া জেলা শাখার সভাপতি সিনিয়র সাংবাদিক মোঃ হাবিবুর রহমান এর পুত্র সন্তান জন্মগ্রহণ করেছে । উল্লেখ্য বড় কন্যা হাবিবা নীম (২৩/০৩/২০০৭ ইং)।

আপনারা আমার পরিবার ও শিশু বাচ্চার জন্য দোয়া করবেন যেন বড় হয়ে কুরআনে হাফেজ ও বড় আলেম হতে পারে এবং বীর মুক্তিযোদ্ধা পরিবারের সহযোগিতা করতে পারে । সাংবাদিক হাসিনা ৪ এপ্রিল - ৬ এপ্রিল দুপুরে সদর হাসপাতালের ৯ নং ওয়ার্ডের ৯ নং বেড থেকে ছেড়ে দিলে পুত্র সন্তান আব্দুর রহমান মালিথা কে নিয়ে বটতৈল বাড়ীতে চলে এসেছেন।  

সরকারী হাসপাতাল মানেই ফ্রি চিকিৎসা সেবা না , টাকা দিলেই মিলবে সুন্দর সেবা , অন্যথায় সেবা প্রত্যাশিতরা রাগ করেই চলে যায় বাহিরের বে-সরকারী হাসপাতালে ।

আরও খবর



তানোরে ইউপি আ"লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার শেষ বিকেলের দিকে ইউপির ছাঐড় নিম্ম মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় বর্ধিত সভা। কামারগাঁ ইউনিয়ন পরিষদ (ইউপির) চেয়ারম্যান ও দক্ষিণ শাখা আওয়ামী লীগের সভাপতি ফজলে রাব্বি ফরহাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাইনুল ইসলাম স্বপন। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আগামী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী ও বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা যুবলীগের সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না, বাধাইড় ইউনিয়ন পরিষদ (ইউপির) চেয়ারম্যান ইউপি সভাপতি আতাউর রহমান, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক প্রভাষক মুনসেফ আলী, শিক্ষক আ"লীগ নেতা জিল্লুর রহমান, উপজেলা কৃষক লীগ সভাপতি শিক্ষক রাম কমল সাহা, কামারগাঁ ইউপি উত্তর শাখার সভাপতি প্যানেল চেয়ারম্যান আলাউদ্দিন প্রামানিক, সাবেক সম্পাদক সুফি কামাল মিন্টু, সাবেক ইউপি যুবলীগ সভাপতি মেম্বার তোফায়েল আহমেদ, উত্তর শাখার সম্পাদক নির্মল সরকার। কামারগাঁ ইউপির উত্তর শাখা যুবলীগের সম্পাদক হায়দার আলীর সঞ্চালনায় অতিথি হিসেবে ছিলেন, উত্তর শাখা যুবলীগের সভাপতি সাফিউল ইসলাম, দক্ষিণ শাখার সভাপতি রবিউল ইসলাম, ওয়ার্ড আ"লীগ সভাপতি মেম্বার লুৎফর রহমান, আব্দুল মজিদ, মেম্বার বলু, মতিউর রহমান, মামুন, পিজুস প্রমুখ। এসময় ইউপির নয় ওয়ার্ডের আ"লীগের সভাপতি সম্পাদকসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও খবর



হোমনায় ছেলের হাতে মা খুন, ঘাতক ছেলে আটক

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

হোমনা (কুমিল্লা) প্রতিনিধি:কুমিল্লার হোমনায় ছেলের হাতে মা খুন হয়েছেন। নিহত মায়ের নাম রায়জনের নেছা (৬৭)।বুধবার বিকেলে খবর পেয়ে লাশটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য কমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছে হোমনা থানা পুলিশ। এ ঘটনায় নিহতের বড় ছেলে মো. বেলায়েত হোসেন তার ছোট ভাই ঘাতক আবুল হোসেনকে (৪৫) আসামী করে হোমনা থানায় মামলা করেছেন। ঘাতক ছেলেকে আটক করেছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন হোমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জয়নাল আবেদীন।

থানা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ঘাতক ছেলে আবুল হোসেন দীর্ঘদিন সৌদি আরবে ছিলেন। গত চার বছর আগে সেখানে জেল খেটে বাড়ি চলে আসেন তিনি। বাড়িতে আসার পরে তার মধ্যে মানসিক ভারসাম্যহীনতা ও অস্বাভাবিক আচরণ লক্ষ্য করেন স্বজনরা। দেখা দেয় পারিবারিক অশান্তি। এর ফলে স্ত্রী ও ছেলে মেয়েরা তাকে ছেড়ে চলে যান।তাদের ২ ছেলে ও ১ মেয়ে রয়েছে। স্ত্রী পুত্র-কন্যাহারা আবুল হোসেন তখন থেকেই তার বৃদ্ধ মাকে নিয়ে থাকতেন। পারিবাবারিক কলহের জেরে মঙ্গলবার রাতে খাবার খাওয়ার সময় মায়ের সঙ্গে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে মায়ের মাথায় ধারালো কিছু দিয়ে আঘাত করে তাকে হত্যা করেন। সকালে ওই বৃদ্ধার ঘুম থেকে উঠতে দেরি হওয়ায় প্রতিবেশী লোকজন ডাকাডাকি করেন। এতে কোনো সাড়াশব্দ না পেয়ে ঘরে ঢুকে তার মৃতদেহ বিছানায় পড়ে থাকতে দেখেন। পরে পুলিশে খবর দেওয়া হয়। হোমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জয়নাল আবেদীন স্থানীয়দের বরাত দিয়ে তিনি জানান, ঘাতক ছেলে আবুল হোসেন দীর্ঘদিন সৌদি আরবে থাকার পর সেখানে জেল খেটে চার বছর আগে দেশে চলে আসেন। এর পর থেকে তিনি মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েন। মানসিক ভারসাম্যহীনতার কারণে পারিবারিক কলহ লেগেই থাকতো। এর ফলে তার স্ত্রী- সন্তানরাও তাকে ছেড়ে অনত্র চলে যায়। এরপর থেকে তিনি তার মার সঙ্গেই থাকতেন। মঙ্গলবার রাতে খাবার খেতে গিয়ে মায়ের সঙ্গে রাগারাগি ও তর্কবিতর্ক হয়। পরে রাতের যেকোনো এক সময় পারিবারিরক কলহের জেরেই ধারালো কিছু দিয়ে মাথায় আঘাত করে মাকে হত্যা করেন।মাথায় জখমের চিহ্ন রয়েছে। লাশটি উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। নিহতের বড় ছেলে মো. বেলায়েত হোসেন বাদি হয়ে থানায় মামলা করেছেন। অভিযুক্ত ছেলে আবুল হোসেনকে আটক করা হয়েছে।


আরও খবর