Logo
আজঃ শনিবার ২৫ মে ২০২৪
শিরোনাম

মার্কিন সিলিকন ভ্যালি ব্যাংক ৪৮ ঘণ্টায় দেউলিয়া

প্রকাশিত:শনিবার ১১ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৫২৭জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ১৬ তম বৃহত্তম ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিপি)। গত বুধবারও অন্যান্য ব্যাংকের মতো বাণিজ্যিক ও আর্থিক লেনদেন সম্পন্ন করে এসভিপি। তবে এর ৪৮ ঘণ্টার মধ্যে একদম দেউলিয়া হয়ে যায় । যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ধসের ঘটনা।  

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার দেশটির ব্যাংকের পরিচালনা কমিটির সদস্যরা এসভিপির সমস্ত শাখা বন্ধের নির্দেশ দিয়েছেন।

ঘটনার বিস্তারিত সম্পর্কে জানা যায়, বুধবার ব্যাংকটির নামে গুজন উঠে। বলা হয়, গুরুতর আর্থিক ঘাটতিতে ভুগছে এসভিপি। ঘাটতির পরিমাণ এতটাই যে, ব্যাংকের ব্যালান্স শিটের কিনারা করতেই প্রয়োজন অন্তত ২২৫ কোটি ডলার।

এমন গুজব ছড়িয়ে পড়ার পর গ্রাহকদের টাকা তোলার হিড়িক পড়ে যায়। প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার সন্ধ্যা থেকে শুক্রবার ভোররাত পর্যন্ত হাজার হাজার গ্রাহক নিজেদের ব্যাংক হিসাব খালি করে টাকা তুলে নেন ।

এসভিপির কর্মকর্তারা জানান, গুজবের আগে এসভিপির সবগুলো শাখায় মোট ৪ হাজার ২০০ কোটি ডলারেরও বেশি পরিমাণ অর্থ ছিল। কিন্তু গ্রাহকদের প্রায় সবাই টাকা তুলে নেওয়ার পর এখন অবশিষ্ট আছে মাত্র ৯৪ কোটি ৯০ লাখ ডলার। এরপরেই এসভিপির সমস্ত শাখা বন্ধের নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ। 

সিলিকন ভ্যালি ব্যাংক যাত্রা শুরু করে ১৯৮৩ সালে। 


আরও খবর



জয়পুরহাটে পুলিশ সুপার ২য় ফিদে স্ট্যান্ডার্ড রেটিং আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টের উদ্বোধন

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৬৪জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে পুলিশ সুপার ২য় ফিদে স্ট্যান্ডার্ড রেটিং আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টের উদ্বোধন করা হয়েছে।শুক্রবার (১৭ মে ) দুপুরে পুলিশ লাইন্স ড্রিলশেডে এ টুর্নামেন্টের উদ্বোধন করেন পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম।

জেলা পুলিশের আয়োজনে দুই দিনব্যাপী এ টুর্নামেন্টে বাংলাদেশ ও ভারতের ৬৮ জন দাবাড়ুরা অংশগ্রহণ করছেন।

পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম বলেন, যারা খেলাধুলা করেন, তাদের মন ভালো থাকে। মাদক, সন্ত্রাস ও জঙ্গি তৎপরতা থেকে দূরে থাকেন। সুন্দর সমাজ গঠন করতে বেশি করে খেলাধুলার আয়োজন করার আহন জানান তিনি।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মামুন খান চিশতী, বাংলাদেশ দাবা ফেডারেশনের ফিদে আরবিটার ইয়াসিন আরাফাত,কুষ্টিয়া মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক রতন কুমার পাল, যশোহ সরকারী মহিলা কলেজের সহকার অধ্যাপক টিপু সুলতান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোরশেদুল আলম লেবু, টুর্নামেন্ট পরিচালক তমিজার রহমান, দাবার আন্তর্জাতিক কোচ ভগীরথ হালদার  অন্যান্যরা বক্তব্য রাখেন।

আরও খবর



ঘূর্ণিঝড় রিমাল: পায়রা ও মোংলায় ৭ নম্বর বিপদ সংকেত

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ২৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঘূর্ণিঝড় রিমালের কারণে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

শনিবার (২৫ মে) সন্ধ্যা ৬টার দিকে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির।

তিনি বলেন, সন্ধ্যা ৬টার দিকেই ঘূর্ণিঝড় রিমাল সৃষ্টি হয়। পায়রা ও মোংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. তৌফিক নেওয়াজ কবীর বলেন, চট্টগ্রাম ও কক্সবাজারকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার পর সন্ধ্যা থেকেই ভোলা, পিরোজপুরসহ উপকূলীয় বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়েছে।

তরিফুল নেওয়াজ কবির বলেন, ঘূর্ণিঝড়টি সন্ধ্যা ৬টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৩৬৫ কিলোমিটার, মোংলা থেকে ৪০৫ কিলোমিটার, কক্সবাজার থেকে ৪০০ কিলোমিটার এবং চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৪৫৫ কিলোমিটার দূরে ছিল।


আরও খবর



নওগাঁয় বজ্রপাতে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৭৪জন দেখেছেন

Image

নওগাঁ প্রতিনিধি:নওগাঁর মান্দায় বজ্রপাতে বাবুল হোসেন (৩৫) নামে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে এ দুর্ঘটনা ঘটে।

নিহত বাবুল  চকহরিনারায়ণপুর গ্রামের দিলবর রহমানের ছেলে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকাল থেকে চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে ধানকাটার কাজ করছিলেন বাবুল হোসেন। দুপুরে সাড়ে ১২টার দিকে পশ্চিম আকাশ কালো মেঘে ঢেকে যায়। এ সময় হঠাৎ বজ্রপাতে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তাঁকে উদ্ধার মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষনা করেন।

মান্দা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিজয় কুমার রায় বলেন, হাসপাতালে নেওয়ার আগেই শ্রমিক বাবুল হোসেনের মৃত্যু হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হত কাজী বলেন, পরিবারের কারো কোন অভিযোগ না থাকায় ময়না তদন্ত ছাড়াই আইনি প্রক্রিয়া শেষে নিহত বাবুল হোসেনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



খেটে খাওয়া মানুষের জীবনমান উন্নয়ন করাই আওয়ামী লীগের লক্ষ্য: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ১১০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততোবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে,বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগ খেটে খাওয়া মানুষের দল। খেটে খাওয়া মানুষের জীবনমান উন্নয়ন করাই আওয়ামী লীগের লক্ষ্য।

বুধবার (১ মে) মহান মে দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, কেউ শ্রমিকদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করলে, তিনি যদি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন হন, তাহলেও তাকে আমরা ছাড়ি না, ছাড়বও না। সরকার চায়, দক্ষ জনশক্তি গড়ে উঠুক। তাই আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততোবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। কারখানা বা প্রতিষ্ঠান মালিকদের বিলাসিতা কমিয়ে শ্রমিকদের স্বার্থ দেখারও আহ্বান জানান।

আমি এক প্রতিষ্ঠানের মালিককে জিজ্ঞাস করলাম, ‘৮০০’ টাকা বেতনে একজন শ্রমিক চলে কীভাবে- এমন প্রশ্ন রেখে প্রধানমন্ত্রী, আবারও মালিকদের বিলাসিতা কমিয়ে শ্রমিকদের স্বার্থ দেখার কথা বলেন। মালিকদের মুনাফা বাড়াতে হলে, অবশ্যই শ্রমিকদের দিকে তাকাতে হবে। প্রধানমন্ত্রী বলেন, মুদ্রাস্ফীতি বাড়ায় আমাদের শ্রমজীবী মানুষের মজুরি বাড়ানোর ব্যবস্থা নিয়েছি। বিলাসিতা একটু কমিয়ে মালিকরা শ্রমিকদের দিকে একটু নজর দেবেন সেটাই আমরা চাই। কিছু ভাড়াটে লোক কথায় কথায় শ্রমিকদের রাস্তায় নামায় আন্দোলন করানোর জন্য। কারখানা ভাঙচুর করায়। কারখানায় আগুন দিলে শ্রমিকদের নিজেদেরই ক্ষতি হচ্ছে, পরিবারের ক্ষতি হচ্ছে, দেশের মালিকদের ক্ষতি হচ্ছে। কোনো অসুবিধা হলে আলোচনা করে সমাধান করার জন্য আমার দুয়ার খোলা। আপনারা যোগাযোগ করবেন। কারও প্ররোচণা বা উসকানিতে নিজের রুটি-রুজি যেখান থেকে আসে, সেখানকার ক্ষতি করবেন না।

তিনি বলেন, বৈশ্বিক মূল্যস্ফীতি বিবেচনা করে আন্তর্জাতিক ক্রেতারা পণ্যের ক্রয় মূল্য বাড়ালে আমিও মালিকদের বলতে পারি, তারা যেন শ্রমিকদের সুবিধা বাড়ান। এ সময় বিএনপির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, আন্দোলনের নামে বাসে ট্রাকে-আগুন দিয়ে শ্রমিকসহ সাধারণ মানুষ হত্যা করেছে তারা। প্রতিটি ক্ষতিগ্রস্ত শ্রমিক-মালিককে আমরা সহায়তা দিয়েছি। শ্রমিকদের কল্যাণ দেখা আওয়ামী লীগের দায়িত্ব বলে মনে করি। মানুষের কল্যাণ করাই আমাদের প্রচেষ্টা। শ্রমিকদের সব ধরনের সুযোগ সুবিধার জন্য ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে। আওয়ামী লীগ খেটে খাওয়া মানুষের দল। আমরা যতটা আইএলও কনভেশন বা প্রটোকল সই করেছি, মার্কিন যুক্তরাষ্ট্রও ততটা করেনি। আমি যদি এখন জিজ্ঞাস করি, তারা কতটা সই করেছে? তারা জবাব দিতে পারবে না। খুব বেশি হলে দুটা করেছে। আর সেখানে কেউ আন্দোলন করলে, সাথে সাথে চাকরি চলে যায়। আর আমাদের এখানে কেউ আন্দোলন করলে আমরা তার সাথে কথা বলি, আলোচনা করি, সমস্যা সমাধানের চেষ্টা করি। অথচ আমাদের ওপর খবরদারি করা হয়।

তিনি আরও বলেন, সবাই এক হয়ে কাজ করতে হবে। কোনো সমস্যা হলে যা করণীয়, আমরা করব। সে জন্য কারও দুয়ারে গিয়ে ধরনা দিতে হবে না। দেশ আমাদের। আমরা চাই, শ্রমিকরা নিরাপদে কাজ করবেন। সব ধরনের সুবিধা পাবেন। এখানে কোনো বৈষম্য থাকবে না। বৈষম্যহীন সমাজ গড়ে তুলব। আর গরমে সাবধানে থাকবেন, নিজেদের স্বাস্থ্যের দিকে নজর রাখবেন।


আরও খবর



কুড়িগ্রামের রৌমারী উপজেলা পরিষদ নির্বাচনের ফলাফল চুরান্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৪ মে 20২৪ | ৮৭জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ৬ষ্ঠ ধাপের প্রথম উপজেলা পরিষদ নির্বাচনে কুড়িগ্রামের রৌমারী উপজেলায় কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে ও কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপুর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে শহিদুল ইসলাম শালু (কাপ পিরিচ) প্রতীকে  বিজয়ী হয়েছেন। ৮ মে বুধবার সকাল ৮ টায় ভোট গ্রহন শুরু হয়ে বিকাল ৪টায় শেষ হয়। চেয়ারম্যান পদে মোট ৮ জন প্রার্থী অংশ গ্রহন করেন। ভোট গ্রহনে নিরাপত্তা বাহিনী হিসাবে দায়িত্ব পালন করেন পুলিশ বাহিনী, বিজিবি, র‌্যাব, আনসার ভিডিবি ও গ্রাম পুলিশসহ বিভিন্ন দপ্তরের গোয়েন্দা সংস্থার সদস্যগন। 

বিকাল ৪টার পর থেকে বিভিন্ন কেন্দ্রের ফলাফল আসতে শুরু হয়। পরে উপজেলা নির্বাচন অফিসার ও সহকারি রির্টানিং অফিসার এমদদুল হকের বে-সরকারি ভাবে নির্বাচনি ফলাফল ঘোষনা করেন। এতে (কাপ পিরিচ) প্রতীক নিয়ে শহিদুল ইসলাম শালু ২৪ হাজার ৫০৪ ভোট পেয়ে বিজয়ী লাভ করেন। তার নিকটতম প্রতিদন্দি (টেলিফোন) প্রতীকে মজিবুর রহমান বঙ্গবাসী ২৪ হাজার ২৫৩ ভোট পেয়ে পরাজিত হয়।

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মাহমুদা আক্তার সৃতি, হাস প্রতিকে বিজয়, তার প্রতিদন্দদ্ধী আয়শা সিদ্দিকা পরাজয় হয়। পুরুষ ভাইস চেয়ারম্যান সামসুল দোহা,বিজয়ী,তার পতিদ্বন্ধী প্রার্থী মোজাফর হোসেন (মাইক) প্রতীকে পরাজয় হয়।

রাত সাড়ে ১১ টার দিকে বেসরকারিভাবে জয় পরাজয় ঘোষনা দেন উপজেলা নির্বাচন কর্মকর্তা এমদাদুল হক ।


আরও খবর