Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম
মতিউর ও তার স্ত্রী-সন্তানদের বিদেশ যেতে নিষেধাজ্ঞা তরুণরাই বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধানের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন ভূয়া সৈনিক পরিচয়ে বিয়ে করে শশুড় বাড়ী শিকলবন্দী জামাই! খাগড়াছড়িতে পুনাক কমপ্লেক্স এর উদ্বোধন করলেন: পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল এিপুরা হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ বাধলে ইসরায়েলকে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র হজ চলাকালীন ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু: সৌদি আরব সেতু ভেঙ্গে নয়জন নিহতের ঘটনায় দুইটি তদন্ত কমিটি গঠন, মাইক্রোবাস উদ্ধার বর ও কনের বাড়ীতে শোকের মাতম রাশিয়ায় বন্দুকধারীদের ভয়াবহ হামলায় ১৫ পুলিশ সদস্য নিহত

মার্চে কয়েকটি কালবৈশাখীর পূর্বাভাস

প্রকাশিত:শুক্রবার ০৩ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: চলতি মাসে দেশে দুই থেকে তিনটি মাঝারি আকারের এবং এক থেকে দুটি তীব্র কালবৈশাখী হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের দেওয়া চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি মাসে তাপমাত্রা বাড়তে থাকবে। গত বছরের মার্চের চেয়ে এ বছরের মার্চে তাপমাত্রা বেশি থাকবে। এছাড়া মার্চের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ফেব্রুয়ারিতে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। চলতি মার্চ মাসেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

আজ বৃহস্পতিবার আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এতে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে।

গেল শীত মৌসুমে সব মিলিয়ে দেশের বিভিন্ন স্থানে চার দফা শৈত্যপ্রবাহ বয়ে যায়। গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে তাপমাত্রা বাড়তে থাকে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর



তিতাসের অবহেলায় কারখানার উৎপাদন ব্যাহত, ব্যাপক ক্ষতি

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৭৯জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে পূর্ব ঘোষণা বা নোটিশ ছাড়াই হঠাৎ গ্যাস সববরাহ বন্ধ করে দেওয়ায় প্রায় চার শতাধিক শিল্পকারখানার উৎপাদন ব্যাহত হয়েছে। এতে মালামাল নষ্ট হয়ে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতির সম্মুখিন হয়েছেন কারখানার মালিকরা। রোববার সকাল থেকে গ্যাসের এ সমস্যার কারণে ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তাদের অভিযোগ, তিতাসের অবহেলার কারণেই এই ক্ষতির সম্মুখিন হয়েছেন।

শিল্প-কারখানা ও তিতাসের চন্দ্রা জোনাল অফিস সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলা একটি শিল্প অধ্যুষিত এলাকা। এখানে প্রায় পাঁচ শতাধিক রপ্তানিমুখি শিল্পকারখানা রয়েছে। এর মধ্যে প্রায় চার শতাধিক কারখানায় তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্যাস সরবরাহের মাধ্যমে উৎপাদন অব্যাহত আছে।

কিন্তু রোববার সকাল থেকে হঠাৎ করে কারখানায় তিতাসের গ্যাস সরবারহ বন্ধ হয়ে যায়। পূর্ব ঘোষণা বা নোটিশ ছাড়াই হঠাৎ গ্যাস সববরাহ বন্ধ করায় ওই চার শতাধিক শিল্পকারখানার উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হয়। এতে মালামাল নষ্ট হয়ে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতির সম্মুখিন হয়েছেন কারখানার মালিকরা। আর সকাল থেকে গ্যাসের এ সমস্যার কারণে ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তাদের অভিযোগ, তিতাসের অবহেলার কারণেই এই ক্ষতির সম্মুখিন হয়েছেন। অথচ তিতাসের চন্দ্রা জোনাল অফিসের দাবী, উন্নয়ন কাজের জন্য গাজীপুরের জয়দেবপুর-টাঙ্গাইল লাইনের সাটডাউন দিয়েছে টাঙ্গাইল তিতাস সংশ্লিষ্টরা। এটা টাঙ্গাইলের সদরের এলেঙ্গা থেকে মির্জাপুরের কুমুদিনী পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকার কথা ছিল। টাঙ্গাইলের তিতাস কোম্পানি থেকে ওই জেলা উপজেলা ছাড়াও গাজীপুরের কালিয়াকৈর ও সাভারের আশুলিয়া মোট তিনটি জোন আছে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ওই লাইন বন্ধ থাকবে। আর ওই একটা লাইন বন্ধ থাকলেও কালিয়াকৈরে গ্যাস চালু আছে। কিন্তু যে রকম প্রেশার থাকার কথা তার চেয়ে কম রয়েছে। লো প্রেশারের কারণে কারখানাগুলোতে সমস্যা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বড় এক পোশাক কোম্পানির কর্তৃপক্ষ জানান, নাম উল্লেখ করে বক্তব্য দিলে তিতাস গ্যাস কর্তৃপক্ষ আমাদের সমস্যা করবে। কোনো প্রকার নোটিশ ছাড়াই না জানিয়ে গ্যাস বন্ধ করেছে তিতাস কর্তৃপক্ষ। তাদের এমন অবহেলার কারণে আমাদের প্রায় তিন কোটি টাকার কাপড় নষ্ট হয়ে গেছে। তারা আগে থেকে জানালে আমাদের এই অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হতে হতো না।

লিডা লিমিটেড কারখানার জিএম এ্যাডমিন জাহাঙ্গীর আলম জানান, গ্যাসের সরবরাহ অন্যান্য দিনের চেয়ে অনেক কম ছিল। আমাদের ডাইং না থাকায় তেমন প্রভাব পড়েনি। তবে যেসব কারখানায় ডাইং আছে, তাদের উৎপাদন অনেকটা ব্যাহত হয়েছে।

নুরুল ওয়্যার লিমিটেড কারখানার জিএম জহির হোসেন জানান,অনলাইনে নিউজ পোর্টালে গ্যাসের সমস্যাজনিত সংবাদ দেখে তিতাস কর্তৃপক্ষকে অবগত করি। কিন্তু তারা আমাদের আশস্ত করে এখানে গ্যাস সরবরাহে কোনো ত্রুটি হবে না। সকালে কারখানা চালু হলে গ্যাস সরবারহ বন্ধ হলে কারখানা ছুটি ঘোষণা করা হয়।এ বিষয়য়ে জানতে তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের চন্দ্রা জোনাল অফিসের ব্যবস্থাপক প্রকৌশলী মোহাম্মদ মোস্তফা মাহবুরের অফিসে গেলে তাকে পাওয়া যায়নি।

তবে তিনি মিটিংয়ে আছেন জানিয়ে ওই অফিসের উপ-ব্যবস্থাপক প্রকৌশলী রায়হান কবির জানান, টাঙ্গাইল থেকে গ্যাস লাইনে সাটডাউন দেওয়া হয়েছে। ওই এলাকায় গ্যাস বন্ধ থাকবে সে বিষয়ে টেলিভিশনসহ বিভিন্ন মিডিয়ায় প্রচার করা হয়েছে।

আমাদের এলাকায় সাটডাউন হয়নি, আর এজন্য কোনো নোটিশ দেওয়া হয়নি। কিন্তু সেখানে সাটডাউন দেওয়ায় কালিয়াকৈরে গ্যাস সরবারহ বন্ধ না হলেও এখানে লো প্রেশার। এতে কারখানাগুলোতে সমস্যা হবে। তবে ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়টি আমাদের জানা নেই।


আরও খবর



‘বিএনপি দেশটাকে শ্রীলঙ্কা বানানোর চেষ্টা করছে’

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্তব্য করেছেন বিএনপিসহ তাদের সমর্থকরা দেশটাকে শ্রীলঙ্কা বানিয়ে ফেলার চেষ্টা করছে। 

মঙ্গলবার (১৮ জুন) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

সেতুমন্ত্রী বলেন, মূল্যস্ফীতির মধ্য দিয়ে এক কোটি ৪০ লাখের বেশি কোরবানি হয়েছে। যা গতবারের তুলনায় বেশি। মূল্যস্ফীতির কারণে ঈদ ব্যাহত হয়েছে, বিএনপির এ তথ্য ঠিক নয়।

ওবায়দুল কাদের বলেন, মূল্যস্ফীতি আছে তবে এটা কমাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদের দিনেও সরকারের বিরুদ্ধে বিএনপির অপপ্রচার বন্ধ হয়নি। আওয়ামী লীগের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে কোনো বক্তব্য দেওয়া হয়নি।

মিয়ানমারের বিষয়ে মির্জা ফখরুলকে চ্যালেঞ্জ করে তিনি বলেন, সার্বভৌমত্বের কোথায় আঘাত হানা হচ্ছে। অনুপ্রবেশকারীরা চলে গেছে জাহাজও সরে গেছে।

মন্ত্রী আরও বলেন, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা দিয়েছে শেখ হাসিনা এবং দুদককেও স্বাধীন করেছেন তিনি। যতই প্রভাবশালী হোক দুর্নীতি করলে কারো ছাড় নেই। বিএনপি শাসনামলে এমন কোনো পদক্ষেপ দেখা যায়নি।


আরও খবর



স্বাস্থ্যমন্ত্রীর রাসেলস ভাইপার নিয়ে জরুরি নির্দেশনা

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন সারাদেশের হাসপাতালগুলোতে পর্যাপ্ত এন্টিভেনম মজুদ রাখার নির্দেশ দিয়েছেন ।

আজ শনিবার সকাল ১০টায় সারাদেশের সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, বিভাগীয় পরিচালক, মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকদের সঙ্গে অনলাইন প্লাটফর্ম জুম মিটিংয়ে তিনি এ নির্দেশনা দেন।

সভায় স্বাস্থ্যমন্ত্রী দেশের বিভিন্ন জেলার সিভিল সার্জন ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, বিভাগীয় পরিচালকদের সঙ্গে সর্পদংশন ও রাসেলস ভাইপার নিয়ে কথা বলেন এবং সামগ্রিক পরিস্থিতি নিয়ে খোজ খবর নেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘রাসেল'স ভাইপার নিয়ে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে আমি জনগণকে বলব আপনারা আতংকিত হবেন না। রাসেলস ভাইপারের যে এন্টিভেনম সেটা আমাদের হাসপাতালগুলোতে পর্যাপ্ত মজুদ আছে। আমি পরিষ্কার নির্দেশ দিয়েছি কোনো অবস্থাতেই এন্টিভেনমের ঘাটতি থাকা যাবে না।’

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সর্পদংশনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রোগীকে দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যাওয়া। অনতিবিলম্বে ডাক্তারের কাছে নিয়ে গেলে যথাযথ চিকিৎসার মাধ্যমে রোগীকে সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব।

তিনি বলেন, সর্পদংশনের বিষয়ে জনগণকে সচেতন করা খুবই জরুরি। রোগীকে হাসপাতালে আনতে যাতে দেরি না হয় সে বিষয়ে সবাইকে সচেতন ও উদ্বুদ্ধ করতে হবে।

সভায় স্বাস্থ্যসেবা স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক প্রফেসর ডা. রুবেদ আমিনসহ স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।


আরও খবর



হিলিতে স্বল্পমূল্য টিসিবি পণ্য পেয়ে খুশি নিম্মআয়ের মানুষেরা

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৬৭জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:সীমান্তবর্তী দিনাজপুরের হাকিমপুর হিলিতে স্বল্পমূল্যে ফ্যামেলি কার্ডের মাধ্যমে টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। কোরবানী ঈদের আগে স্বল্পমূল্য এই সব টিসিবির পণ্য পেয়ে খুশি নিম্নআয়ের মানুষেরা। তবে পণ্যের পরিধি বাড়ানোর দাবি সাধারণ মানুষের।

আজ রোববার সকাল ১১ টায় হাকিমপুর ডিগ্রি কলেজ মাঠে টিসিবি পণ্য বিক্রির উদ্বোধন করেন টেগ অফিসার হাকিমপুর উপজেলা মাধ্যমিক একাডেমিক কর্মকর্তা সাখাওয়াত হোসেন। এসময় টিসিবি পণ্য বিক্রয় কেন্দ্রর ডিলার আলমগীর হোসেনসহ অনেকে। 

ডিলার আলমগীর হোসেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় উপজেলার তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১০ হাজার ৫ শ ৭১ জন স্বল্প আয়ের মানুষের (ফ্যামেলি কার্ডধারী) মাঝে জুন মাসের ২ কেজি মসুর ডাল, ২ লিটার সোয়াবিন তেল, ৫ কেজি চালসহ একটি প্যাকেজ ৪৭০ টাকা দিয়ে বিক্রি করা হচ্ছে। আগামী তিন দিন পর্যায়ক্রমে পৌরসভার ৯ টি ওয়ার্ডে টিসিবি পণ্য বিতরণ করা হবে।


আরও খবর



তানোরে বুদ্ধি প্রতিবন্ধী যুবতীকে ধর্ষনের অভিযোগে গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৩ জুন ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে এক বুদ্ধি প্রতিবন্ধী যুবতীকে ধর্ষনের ঘটনায় ১জনকে গ্রেপ্তার করেছে তানোর থানা পুলিশ। গ্রেপ্তারকৃত ধর্ষকের নাম জসিমুদ্দীন প্রামানিক (৬৪)। তিনি কলমা ইউপির হিরানন্দপুর গ্রামের মৃত হানু প্রামনিকের পুত্র। এঘটনায় ওই প্রতিবন্ধীর ভাতিজা বাদি হয়ে ১ জনকে আসামী করে তানোর থানায় একটি মামলা দায়ের করেছেন। 

মামলার বিবরণ, পুলিশ ও এলাকাবাসী সুত্রে জানা গেছে, উপজেলার  কলমা ইউনিয়ন  ইউপির  জৈনক মৃত ব্যক্তির বুদ্ধি প্রতিবন্ধী যুবতী এতিম (পিতা মাতা মৃত) কন্যা (৩৭) বাড়িতে একা থাকার সুযোগে প্রতিবেশী জসিমুদ্দীন দীর্ঘদিন ধরে কু-নজর ও কু-প্রস্তাব দিয়ে আসছিলো। 

এঅবস্থায় চলতি মাসের  গত ২২ মে তারিখে রাত সোয়া ৯ টার দিকে ওই প্রতিবন্ধীর ঘরে ঢুকে ইচ্ছার বিরুদ্ধে জোর পূর্বক ধর্ষন করে এবং ঘটনা কাউকে না জানানোর হুমকি দিয়ে চলে যায়। ভয়ে বিষয়টি কাউকে জানাননি ওই বুদ্ধি প্রতিবন্ধী। গত ২৯ মে বুধবার রাত ৯টার দিকে ধর্ষক বাড়িতে ঢুকে ওই প্রতিবন্ধীকে আবারো ধর্ষনের চেষ্টা করেন। 

এসময় ওই বুদ্ধি প্রতিবন্ধীর ডাক চিৎকার শুরু করলে প্রতিবেশীরা এসে ধর্ষককে ওই বাড়িতেই  আটক করে ৯৯৯ নম্বরে ফোন করেন। ৯৯৯ নম্বরে ফোন পেয়ে  থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে ধর্ষকসহ ওই প্রতিবন্ধীকে থানায় নিয়ে আসেন। ওই প্রতিবন্ধী পুলিশকে জানান ১ সপ্তাহ আগে তাকে ধর্ষন করে আবারো বাড়িতে এসে ধর্ষনের চেষ্টা করেন জসিমুদ্দীন প্রামানিক। 

 অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রহিম বলেন, এঘটনায় ভিক্টিমের ভাতিজা বাদি হয়ে ১জনকে আসামী করে  থানায় একটি মামলা দায়ের করেছেন। ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে ধর্ষককে আদালতের মাধ্যমে জেল হাজতে এবং ভিক্টিমকে ডাক্তারী পরীক্ষার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

আরও খবর