Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

মানসম্মত শিক্ষা-গবেষণার লক্ষ্য নির্ধারণের আহ্বান ইউজিসির

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৮৪জন দেখেছেন
Image

মানসম্মত শিক্ষা ও গবেষণার জন্য প্রতি বছর সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে কাজ করার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

সোমবার (২৭ জুন) জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে (এনআইএস) অংশীজনদের নিয়ে আয়োজিত সভার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

অধ্যাপক আবু তাহের আরও বলেন, দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থা হিসেবে ইউজিসি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর স্বায়ত্তশাসন নিশ্চিত ও বিশ্বমানে উন্নীত করার কাজ করে যাচ্ছে।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও বিশ্ববিদ্যালয়গুলোর কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দ শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে বিশ্ববদ্যিালয়ের বাজেট শতভাগ কর্মদক্ষতার ভিত্তিতে দেওয়া হবে। ভালো কাজের স্বীকৃতি হিসেবে এরই মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে শুদ্ধাচার পুরস্কার দেওয়া হচ্ছে।

কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে প্রত্যেক বিশ্ববিদ্যালয় কাঙ্ক্ষিত সাফল্য পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, দায়িত্ব পালনে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেককে নৈতিকতা, সততা ও আচরণগত মানদণ্ড ঠিক রাখতে হবে। দাপ্তরিক দায়িত্ব পালনে জবাবদিহি-স্বচ্ছতা নিশ্চিত করতে পারলেই শুদ্ধাচার প্রতিষ্ঠা করা সম্ভব বলে তিনি মনে করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে সভায় ইউজিসি, জনতা ব্যাংকের কর্মকর্তা ও গণমাধ্যমের প্রতিনিধিরা অংশ নেন।

ইউজিসির জেষ্ঠ্য সহকারী পরিচালক ও এনআইএসের বিকল্প ফোকাল পয়েন্ট বিষয়ক কর্মকর্তা মো. মামুনের সঞ্চালনায় জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা নিয়ে বিষয়বস্তু উপস্থাপন করেন এপিএ টিমের সদস্য মো. রবিউল ইসলাম।


আরও খবর



৪৮ জন পেলেন সাহিত্য দিগন্ত সম্মাননা ও পুরস্কার

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

২৩ জুলাই বিকেল ৩টায় রাজধানীর কবিতা ক্যাফেতে হয়ে গেল ৭ম সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার প্রদান অনুষ্ঠান। ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত পত্রিকার আয়োজনে এতে উপস্থিত ছিলেন দেশের ১১৬ জন কবি ও কথাসাহিত্যিক।

অনুষ্ঠান উদ্বোধন করেন কবি আলমগীর রেজা চৌধুরী। প্রধান অতিথি ছিলেন কবি রেজাউদ্দিন স্টালিন। স্বাগত বক্তব্য রাখেন কবি শাহীন রেজা। প্রধান আলোচক ছিলেন লেখক ও গবেষক প্রাকৃতজ শামিম রুমি টিটন।

বিশেষ অতিথি ছিলেন ড. শাহাদাৎ হোসেন নিপু, ফারজানা করিম, মেহবুবা হক রুমা, আহমেদ চঞ্চল, আছমা খানম, এবং কুমু আখলাক।

সভাপতিত্ব করেন ঢাকা সাহিত্য পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা, লেখক ও গবেষক জিয়াউল হক। সঞ্চালনা করেন জায়েদ হোসাইন লাকী, ফৌজিয়া ইসলাম তিষা, ফাহিমা সারোয়ার সুফল, হাবিবা মুস্তারিন, নাদিরা খানম এবং জান্নাত তায়েবা।

সাহিত্য দিগন্ত সম্মাননাপ্রাপ্তরা হলেন- আলমগীর রেজা চৌধুরী, রেজাউদ্দিন স্টালিন, শাহীন রেজা, প্রাকৃতজ শামিম রুমি টিটন, ড. শাহাদাৎ হোসেন নিপু, ফারজানা করিম, মেহবুবা হক রুমা, আহমেদ চঞ্চল, আছমা খানম, কুমু আখলাক এবং জিয়াউল হক।

সাহিত্য দিগন্ত লেখক পুরস্কারপ্রাপ্তরা হলেন- জ্যোতির্ময় সেন, সৌমিত বসু (কলকাতা), মনোয়ারা মণি, যাকির সাইদ, শওকত জাহিদ, শামীমা নাসরিন, মোহাম্মাদ হোসেন শান্তি, চঞ্চল শাহরিয়ার, সামিরা আব্বাসী, অ্যাডভোকেট শিমুল পারভিন, বদরুল হাসান খান ঝন্টু, শাবানা ইসলাম বন্যা, আলেয়া আরমিন আলো, নুরুন নাহার লিলিয়ান, লিনা রহমান, সোনিয়া কবির, আইভী মামুন, ইঞ্জিনিয়ার ফরিদুল ইসলাম, ফারজানা রহমান এ্যানি, সৈয়দা রতনা, ড. আবদুল আলীম তালুকদার, ড. মির্জা গোলাম সারোয়ার পিপিএম, তৌফিকা আজাদ, রুজহানা সিফাত, হাবিবা লাবনী, আতিয়ার রহমান, মো. আব্দুল হামিদ সরকার, মো. মতিয়ার রহমান, আব্দুর রাজজাক বকুল, যেরীন মুক্তি, নাদিরা ইসলাম নাইস, কুসুম তাহেরা, কাঞ্চন মল্লিক সংগ্রাম, রুদ্র আমিন, মাজেদুল হক, শাহানী রাজীব এবং মো. আজিজুল হক।

উপস্থিত কবি ও অতিথিদের উপহার হিসেবে দেওয়া হয় ক্রেস্ট, উত্তরীয়, সম্মাননা সনদ, শুভেচ্ছাপত্র, ব্যাগ, আইডি কার্ড, ব্যাজ, পত্রিকা, বই, মাস্ক, ফুল, ক্যান্ডি এবং স্ন্যাকস।


আরও খবর



১৪.৫ মিলিয়ন ইউরো ট্যাক্স ফাঁকি দিয়ে বিপদে শাকিরা

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

কলম্বিয়ান পপ তারকা শাকিরা। ২০১০ বিশ্বকাপের থিম সং ‘ওয়াকা ওয়াকা’ দিয়ে দুনিয়া মাতিয়েছেন তিনি। রাতারাতি বনেছেন তারকা। বিশ্বের প্রভাবশালী তারকাদের তালিকায় উপরের দিকে তার নাম। সেই শাকিরার বিরুদ্ধে মোটা অংকের ট্যাক্স ফাঁকি দেয়ার অভিযোগ উঠেছে।

জানা গেছে, ৪৫ বছর বয়সী গায়িকা শাকিরাকে প্রসিকিউটররা ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে তার অর্জিত আয়ের ১৪.৫ মিলিয়ন ইউরো স্প্যানিশ ট্যাক্স ফাঁকি দেওয়ার জন্য তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনেছেন।

এমনকি গায়িকা ট্যাক্স ফাঁকি দেওয়ার অভিযোগ নিষ্পত্তি করার জন্য স্প্যানিশ প্রসিকিউটরদের দেওয়া একটি চুক্তি প্রত্যাখ্যান করেছেন বলে জানা গেছে।

প্রসিকিউটররা বলেছেন, তিনি ২০১১ সালে স্পেনে চলে যান। কারণ এফসি বার্সেলোনার ডিফেন্ডার জেরার্ড পিকের সঙ্গে তার সম্পর্কের কথা তখনই প্রকাশ্যে আসে। তাকে বিয়ে করে তিনি স্পেনে চলে যান। যদিও তিনি ২০১৫ সাল পর্যন্ত বাহামাসে থাকাকালীন অফিশিয়াল ট্যাক্স বজায় রেখেছিলেন।

এদিকে আদালতে নিজেকে নির্দোষ প্রমাণ করতে উঠেপড়ে লেগেছেন শাকিরা।

শাকিরার আইনজীবীদের দাবি, বার্সেলোনার আদালতে বিচার না হওয়া পর্যন্ত কোনো খবরে পৌঁছানো যাবে না। তবে শাকিরা তার এমন দোষ একেবারেই অস্বীকার করেছেন। তিনি তার নির্দোষতা সম্পর্কে একেবারে নিশ্চিত।

শাকিরার প্রতিরক্ষা দল যুক্তি দিয়েছে, শুধু ২০১৫ সালে সমস্ত ট্যাক্সের বাধ্যবাধকতা পূরণ করে স্পেনে চলে গিয়েছিলেন শাকিরা। এমনকি তিনি স্প্যানিশ কর কর্তৃপক্ষকে ১৭.২ মিলিয়ন ইউরো প্রদান করেছেন। তার অনেক বছর ধরে কোষাগারের কাছে কোনো ঋণ নেই বলে জানা গেছে।

শাকিরার প্রতিরক্ষা দল আরো বলছে, ২০১৪ সাল পর্যন্ত তিনি আন্তর্জাতিক ট্যুর থেকে বেশির ভাগ অর্থ উপার্জন করেছিলেন। এ ছাড়াও তিনি যেহেতু স্পেনে ছয় মাসের বেশি বসবাস করেননি, তাই ট্যাক্স আইনের অধীনেও পড়েন না।

তবে বার্সেলোনার একটি আদালত মে মাসে এই গায়িকার অভিযোগ প্রত্যাহার করার আবেদন খারিজ করে দিয়েছিলেন। এমনকি ২০২১ সালের অক্টোবর মাসে আর্থিক প্রতারণা নথিপত্রের একটিতে শাকিরার নামও ছিল, যা 'প্যান্ডোরা পেপারস' নামে পরিচিত।


আরও খবর



রাজধানীতে রাস্তা পারাপারের সময় ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত

প্রকাশিত:Wednesday ১০ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | জন দেখেছেন
Image

রাজধানীর শ্যামপুর থানাধীন গেণ্ডারিয়া কাচা বাজার এলাকায় রাস্তা পারাপারের সময় ট্রাকের ধাক্কায় হাজী আব্দুল মান্নান শেখ (৭৫) নামের এক বৃদ্ধ নিহত হয়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) রাত ১১ টার দিকে গেণ্ডারিয়া কাঁচা বাজার এলাকায় রাস্তা পারাপারের সময় একটি ট্রাক ধাক্কা দেয়। পরে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক রাত সোয়া ১টার দিকে মৃত ঘোষণা করেন।

নিহতের ছেলে মাসুম শেখ জানান, আমার বাবা গেণ্ডারিয়া কাঁচাবাজার বড় মসজিদ সংলগ্ন এলাকায় রাস্তা পারাপারের সময় একটি ট্রাক তাকে ধাক্কা দেয় এতে গুরুতর আহত হন। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি আরও জানান,আমাদের গ্রামের বাড়ি মুন্সিগঞ্জ জেলার লৌহজং থানার ডহরি নৌপাড়া গ্রামে। বর্তমানে বাবা আমাদের সঙ্গে গেণ্ডারিয়া কাঁচাবাজার সংলগ্ন বড় মসজিদে এলাকায় থাকতেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জাগো নিউজকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছের।

তিনি জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে জানানো হয়েছে। এই ঘটনায় ট্রাকটি জব্দ করা হয়েছে। ট্রাকটি শ্যামপুর থানায় রয়েছে।


আরও খবর



শুরুতে শেয়ারবাজারে বড় উত্থান

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। লেনদেনে অংশ নেওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি সবকটি সূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ৩২ পয়েন্ট। লেনদেনে অংশ নেওয়া ৬৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। আর লেনদেন হয়েছে প্রায় দেড়'শ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে সবকটি মূল্যসূচক।

এর আগে শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিলে গত বৃহস্পতিবার প্রতিটি শেয়ারের ফ্লোর প্রাইস (দামের সর্বনিম্ন সীমা) বেঁধে দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শেষ পাঁচ কার্যদিবসের ক্লোজিং প্রাইসের গড় দাম করা হয় প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস।

রোববার থেকে কার্যকর হয় এই ফ্লোর প্রাইস। এতে দাম সমন্বয় করায় রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যায়। আর লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা। এতে টানা পতন থেকে বেরিয়ে একদিনেই ডিএসইর প্রধান সূচক বাড়ে ১৫৩ পয়েন্ট।

শুরুতে শেয়ারবাজারে বড় উত্থান

এ পরিস্থিতিতে সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪০ মিনিটে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২৫৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩২টির এবং ৭০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৪২ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭৬ কোটি ৫১ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৮৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।


আরও খবর



মঙ্গলবার তুরস্ক যাচ্ছেন রোমান-দিয়া সিদ্দিকীরা

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৫জন দেখেছেন
Image

আগে পদক পাওয়া শ্যুটিং ও সম্ভাবনাময় আরচারি না থাকায় কমনওয়েলথ গেমস থেকে শূন্য হাতেই ফিরতে হয়েছে বাংলাদেশকে। তবে ইসলামী সলিডারিটি গেমসে দুটি ডিসপ্লিন থাকায় এখান থেকে পদক জয়ের আশা করছেন কর্মকর্তারা।

তুরস্কের কোনিয়া শহরে মঙ্গলবার আনুষ্ঠানিক উদ্বোধন হবে ইসলামী সলিডারিটি গেমস। এই গেমসে অংশ নিতে বাংলাদেশ আরচারি দল যাচ্ছে সেদিনই।

১৫ সদস্যের বাংলাদেশ আরচারি দল মঙ্গলবার রাত ১১টায় তার্কিস এয়ার লাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করবে। গেমসে আরচারি ডিসিপ্লিনের খেলা আগামী ১৫ আগস্ট শুরু হবে।

বাংলাদেশ আরচারি দল
সোহেল আকরাম-টিম ম্যানেজার, মার্টিন ফ্রেডরিক- প্রধান প্রশিক্ষক, মোহাম্মদ হাসান- সহকারী প্রশিক্ষক।

রিকার্ভ পুরুষ: মো. রোমান সানা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল, সাগর ইসলাম।
রিকার্ভ মহিলা: দিয়া সিদ্দিকী, নাসরিন আক্তার, বিউটি রায়।

কম্পাউন্ড পুরুষ: মিঠু রহমান, মোহাম্মদ আশিকুজ্জামানল, সোহেল রানা।
কম্পাউন্ড মহিলা: শ্যামলী রায়, পুস্পিতা জামান ও রোকসানা আক্তার।


আরও খবর