Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

মাহমুদুল্লাহ রিয়াদ আগামী বিশ্বকাপে ব্যাটসম্যানদের উন্নতি দেখতে চান

প্রকাশিত:Friday ১০ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৬৯জন দেখেছেন
Image

একটা টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা কাটিয়ে না উঠতেই আরেকটা বিশ্বকাপের প্রস্তুতি নিতে হচ্ছে বাংলাদেশকে। সংযুক্ত আরব আমিরাতের ব্যর্থতা কাটিয়ে এবার অস্ট্রেলিয়া বিশ্বকাপের দিকে নজর দিতে চায় টাইগাররা। তবে যেই ব্যাটিং ব্যর্থতা বাংলাদেশের বহুদিনের রোগে পরিণত হয়েছে, তা দ্রুত কাটিয়ে উঠতে না পারলে আরও একবার হতাশ করতে পারে মাহমুদউল্লাহ রিয়াদদের। যদিও এই কয়েক মাসেই ব্যাটারদের উন্নতি করতে হবে বলে মনে করেন টাইগার কপ্তান।

আজ শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজিত একাডেমি কাপ টুর্নামেন্টের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে এসে তিনি এ কথা বলেন। তার মতে, বাংলাদেশের বোলিং ডিপার্টমেন্টের ধারাবাহিকতা থাকলেও ব্যাটিংয়ে তা নেই। আসন্ন বিশ্বকাপের আগে তাই এই জায়গায় দলের উন্নতি আশা করেন তিনি।

কন্ডিশন হিসেবে অস্ট্রেলিয়া একটি ভিন্ন পরিবেশ। যেখানে বাংলাদেশের জন্য কঠিন পরিস্থিতি তৈরি হতে পারে। তবে বিষয়টাকে সহজভাবে নিচ্ছেন বাংলাদেশের অধিনায়ক। তিনি বলেন, ‘এটা নির্ভর করে আমরা কি রকম টি-টোয়েন্টি ক্রিকেট খেলছি। অনেক পথ পাড়ি দেওয়ার বাকি আছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি অস্ট্রেলিয়ার কন্ডিশন খুবই ভালো। ট্রু বাউন্স, ট্রু পেস থাকে। এখন বিষয়টা আমাদের উপর, কীভাবে আমরা জিনিসটা হ্যান্ডেল করি। আগে যে জিনিসটা বলে আসছি, সম্ভবত আমাদের ব্যাটিং ইউনিটকে আরও ভালো করতে হবে। বোলিং ইউনিট আমি মনে করি ধারাবাহিকভাবে ভালো করছে। কিছু ছোটখাটো জিনিস আছে সেগুলো আমরা যদি ধারাবাহিকভাবে প্রতিটি সিরিজে উন্নতি করি তবে ইন শা আল্লাহ আমরা খুব ভালো কিছু অর্জন করতে পারবো।’

তিন ফরম্যাটের মধ্যে টি-টোয়েন্টিকেই জটিল মনে করেন রিয়াদ। এর কারণ হিসেবে তিনি বলেন, ‘এখানে সব সময় আস্কিং রেট অনেক বেশি থাকে। চাপ থাকে, আশা থাকে। চাপ সব সময় থাকবে। দিনশেষে অনেক সময় আমরা করতে পারি, আবার করতে পারি না। আমরা যদি আমাদের রেজাল্ট হোক বা পারফর‌ম্যান্স হোক যদি আমরা একটু কনসিসটেন্স হই তাহলে আমাদের উপর ওই আস্থাটাও বাড়বে।


আরও খবর



এটিএম শামসুল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য ও সাবেক সচিব এটিএম শামসুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, হক ছাত্রজীবন থেকেই বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপক্ষের রাজনীতিতে যুক্ত ছিলেন। কর্মজীবনে তিনি বাংলাদেশ সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের সচিব ছিলেন। তাছাড়া তিনি দীর্ঘ সময় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্রের (সিরডাপ) মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। আওয়ামী লীগ সরকারের ১৯৯৬-০১ মেয়াদে তিনি মন্ত্রী পদমর্যাদায় তিন বছর বাংলাদেশ সরকারের জনপ্রশাসন সংস্কার কমিশনের চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।


আরও খবর



শিশুর জ্বর-সর্দি-কাশির লক্ষণ ‘টমেটো ফ্লু’ নয় তো?

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

একদিকে করোনার চতুর্থ ঢেউ অন্যদিকে মাঙ্কিপক্স সংক্রমণ বাড়ছে। এরই মধ্যে আবার উদ্বেগ বাড়াচ্ছে টমেটো ফ্লু। ভারতের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে এই ফ্লু। এতে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। বিশেষজ্ঞদের মতে, মূলত ৫ বছরের কম বয়সী শিশুরাই আক্রান্ত হচ্ছে টমেটো ফ্লুতে।

এর লক্ষণ হিসেবে চিকিৎসকরা জানাচ্ছেন, জ্বর, গায়ে হাত-পা ব্যথা, ত্বকের সংক্রমণের মতো একাধিক উপসর্গের কথা। টমেটো ফ্লুর জন্য দায়ী ভাইরাস শিশুর শরীরে প্রবেশ করলে তা গুরুতর সমস্যার কারণ হতে পারে। তাই সতর্ক থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

এ সময় শিশুর জ্বর-সর্দি-কাশির সমস্যা মোটেও স্বাভাবিকভাবে নেবে না। কয়েকটি উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন-

টমেটো ফিভার বা টমেটো ফ্লু শরীরে বাসা বাঁধলে সবার আগে শিশুদের জ্বরের উপসর্গ দেখা যাচ্ছে। এর সঙ্গে নাক দিয়ে পানি পড়া কিংবা কাশির সমস্যা দেখলে সতর্ক হন ও চিকিৎসকের কাছে নিয়ে যান।

টমেটো ফ্লুর আরও উপসর্গের মধ্যে আছে- শিশুর খেতে অনীয়হা, বমি বমি ভাব কিংবা বমি। এছাড়া পেট ব্যথাও হয় এই ফ্লু শরীর বাসা বাঁধলে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই ভাইরাস শরীরে প্রবেশ করলে প্রথম ৩দিন থেকে উপসর্গ দেখা যায়।

জ্বরের সঙ্গে ডায়রিয়ার সমস্যা দেখা দেয় টমেটো ফিভারের কারণে। শিশুর যদি পেটের সমস্যা হয় কিংবা তার সঙ্গে জ্বর থাকে তাহলে বিষয়টি উপেক্ষা করবেন না। করোনা কিংবা মাঙ্কি পক্সের মতো সমস্যার ক্ষেত্রেও ডায়রিয়ার সমস্যা দেখা দেয়। তাই জ্বরের সঙ্গে পেটের সমস্যা হতে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন।

টমেটো ফ্লুর ক্ষেত্রেও ত্বকে ফুসকুড়ি বা ফোসকা হয়। যদি শিশুর ত্বকে লাল লাল ফুসকুড়ি, ছাল ওঠা কিংবা চুলকানিভাব দেখেন তাহলে ফেলে রাখবেন না। কারণ এসব হতে পারে টমেটো ফ্লুর লক্ষণ।

টমেটো ফ্লু মাঙ্কিপক্স কিংবা করোনার মতো ভয়ংকর কি না তা নিয়ে অনেকের মনে প্রশ্ন উঠেছে। তবে বিশেষজ্ঞদের মতে, এটা ততটা ভয়ংকর নয়। তবে সঠিক চিকিৎসার আওতায় নিতে হবে রোগীকে। না হলে বিপদ হতে পারে। কারণ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। আর ভাইরাস এ সুযোগেই শিশু শরীরে তাণ্ব চালায়।

এমন রোগে আক্রান্ত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খাওয়ান। সঙ্গে শিশুকে প্রচুর পানি পান বরান। শিশুকে আলাদা রাখুন। পাশাপাশি পরিবারের সবাইকেই সতর্ক থাকতে হবে।


আরও খবর



৩ সন্তানকে হত্যার পর বাবার আত্মহত্যা

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Saturday ১৩ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা সিটিতে এক ব্যক্তি নিজের তিন সন্তানকে হত্যার পর গুলি চালিয়ে আত্মহত্যা করেছেন। স্থানীয় সময় শনিবার এই ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছে পুলিশ। এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক পুলিশ কর্মকর্তা জানান, শনিবার সকাল সাড়ে ৭টার দিকে হাঁটতে বেরিয়ে এক ব্যক্তি ওকলাহোমা সিটির উত্তর-পশ্চিমাঞ্চলে এক গাড়ির ভেতর চারজনের মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেন।

ওই ঘটনার আগে পুলিশের কাছে রিপোর্ট করা হলে তারা ওই ব্যক্তি এবং তার সন্তানদের খোঁজে তল্লাশি চালান। কিন্তু তখনও কেউ জানতো না যে তিনি নিজেই সন্তানদের হত্যা করে আত্মহত্যা করেছেন।

হত্যাকাণ্ডের শিকার শিশুদের পরিচয় বা বয়স জানা যায়নি। আত্মহত্যা করা ব্যক্তির বিষয়েও পুলিশ বিস্তারিত কিছু জানায়নি।

এক কর্মকর্তা বলেন, আমরা এখনও এ বিষয়ে বেশি তথ্য পাইনি। এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। সোমবার এ বিষয়ে আরও তথ্য জানা সম্ভব হবে বলে উল্লেখ করেন তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের একটি শহরে এলোপাতাড়ি গুলিতে চারজন নিহত হয়েছেন বলে জানা গেছে। হামলাকারীকে ধরতে অভিযানে নেমেছে পুলিশ।

ডেটনের ঠিক উত্তরে ওহাইওর ছোট্ট একটি শহরে শুক্রবার গোলাগুলির ঘটনা ঘটে। শনিবার (৬ আগস্ট) এক সংবাদ সম্মেলনে বাটলার শহরের পুলিশ প্রধান জন পোর্টার সন্দেহভাজন স্টিফেন মার্লোকে অতিউৎসাহী এবং সশস্ত্র ও বিপজ্জনক বলে উল্লেখ করেছেন। ঘটনার পর থেকে সন্দেহভাজন ওই হামলাকারী পলাতক রয়েছেন।


আরও খবর



বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শিক্ষামন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:Monday ১৫ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও অধীনস্থ দপ্তর সংস্থার প্রধানরা বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোমবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এসময় তার সঙ্গে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক চৌধুরী, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে দিনের শুরুতে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরপর বঙ্গবন্ধুর প্রতি সম্মান জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর।

পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে দ্বিতীয় বার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।

এরপর বঙ্গবন্ধু ভবন এলাকা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হলে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সর্বকালের সর্বশ্রেষ্ঠ এ বাঙালির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।


আরও খবর



বাংলাদেশ প্রেসক্লাব ইউএই'র নতুন কমিটির অভিষেক

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশি গণমাধ্যম কর্মীদের সংগঠন বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র নতুন কমিটির অভিষেক হয়েছে। একই সঙ্গে সংগঠনটির চতুর্থ বর্ষপূর্তি উদাযপন করা হয়েছে।

শুক্রবার (২৯ জুলাই) অভিষেক আলোচনা, প্রবাসী সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে চতুর্থ বর্ষপূর্তি উদাযপন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত করেন মোদাচ্ছের শাহ। এরপর রাষ্ট্রপতির বাণী পাঠ করেন সংগঠনের সিনিয়র সহসভাপতি মামুনুর রশীদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করেন এসএম শাফায়েত। নতুন কমিটিকে শপথ বাক্য পাঠ করান অনুষ্ঠানের প্রধান আলোচক বাংলাদেশের জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়সামিন। এরপর নতুন কার্যনির্বাহী কমিটিকে উত্তরীয় পরিয়ে দেন বিশেষ অতিথি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপ আজাদ।

সংগঠনের সভাপতি শিবলী আল সাদিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামরুল হাসান জনির পরিচালনায় অভিষেক আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বিজনেস কাউন্সিল সভাপতি মাহতাবুর রহমান নাসির, কমিউনিটি নেতা প্রকৌশলী জাফর চৌধুরী সিআইপি, আইয়ুব আলী বাবুল সিআইপি, ওমান সাংবাদিক ফোরাম সভাপতি হুমায়ুন কবির প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সহসভাপতি মুহাম্মদ মোরশেদ আলম।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, আমরা সাংবাদিকদের ও সংবাদপত্রের স্বাধীনতার কথা বলি। স্বাধীনতা মানে যা ইচ্ছা তা লেখা নয়, যা ইচ্ছা তা বলা নয়। এরসঙ্গে দায়িত্বশীলতাকে যোগ করতে হবে। কারণ দায়িত্বশীলতার সঙ্গে কাজ করাই সাংবাদিককের স্বাধীনতা। প্রবাসী সাংবাদিকরা দেশ ও প্রবাসের একটি যোগসূত্র স্থাপন করেছেন। সঠিক তথ্যের পেছনে ছুটছেন। প্রবাসীদের সুখ-দুঃখ, আনন্দ বেদনার কথা বলছেন। দেশের উন্নয়ন ও অগ্রগতির কথাও বলছেন। আমি আশা করি, প্রবাস থেকেও সাংবাদিকরা দায়িত্বশীলতার সঙ্গে কাজ করবেন।

বিএফইউজে’র মহাসচিব দীপ আজাদ বলেন, আমরা সাংবাদিকদের অধিকার, নিরাপত্তা ও মর্যাদার জন্য কাজ করি। এরইমধ্যে সরকারিভাবে সাংবাদিকদের জন্য একটি আইন করা হয়েছে। এই আইনটি পরিবর্তনের জন্য সরকারের সঙ্গে আমরা দেনদরবার, লড়াই-সংগ্রাম করছি। আশা করছি, বঙ্গবন্ধু কন্যা ক্ষমতায় থাকতে সাংবাদিকদের স্বার্থবিরোধী, সাংবাদিকতার পরিপন্থি, মুক্তচিন্তায় বাধা দেয় এমন কোনো আইন বাংলাদেশে হবে না।

কনসাল জেনারেল বিএম জামাল হোসেন সাংবাদিকদের সঠিক তথ্যের ওপর ভিত্তি করে সংবাদ পরিবেশনে জোর দেন।

প্রধান অতিথি রাষ্ট্রদূত মো. আবু জাফর তার বক্তব্যে বাংলাদেশ প্রেসক্লাবের অভিষিক্ত কমিটিকে দূতাবাস ও কনস্যুলেটের পক্ষ থেকে উষ্ণ অভিনন্দন ও শুভেচ্ছা জানান। রাষ্ট্রদূত বলেন, সাংবাদিক হিসেবে বাংলাদেশ প্রেসক্লাব সদস্যরা পেশাদারিত্ব বজায় রেখে দায়িত্বশীল ভূমিকা পালন করবেন। এটি দূতাবাস ও কনস্যুলেটের প্রত্যাশা।

অনুষ্ঠানে সফল প্রবাসীদের সম্মাননা প্রদান, বর্ষপূর্তির ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করা হয়। কলকাতার শিল্পী সঞ্চারী বন্দ্যোপাধ্যায়, ঢাকার ক্লোজ আপ তারকা সোহাগ, মিরাক্কেল সিজন নাইন তারকা কমর উদ্দিন আরমান, বাংলার গায়েন তারকা শাহরিয়ার চৌধুরী ও সংগীতশিল্পী মৌরি সংগীত পরিবেশন করেন।

পুরো আয়োজনের প্রধান পৃষ্ঠাপোষকতা করে এনআরআই জুয়েলারি। সহ-পৃষ্ঠপোষকতা করে গোল্ডস্যান্ডস্ হোটেলস্ অ্যান্ড রিসোর্টস্ লিমিটেড ও জেন্টাল পার্ক গার্মেন্টস।


আরও খবর