Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
তিতাস গ্যাস কর্তৃপক্ষের মহান স্বাধীনতা দিবস উদযাপন বাংলা নববর্ষ উদযাপন নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১৩ নির্দেশনা শেখ হাসিনার গাড়িবহরে হামলায় সাজাপ্রাপ্ত আসামি ইয়াছিন আলী আটক স্যামসাং গ্যালাক্সি এ১৫ ৫জি - দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে আইএসডিই এর উদ্যোগে মহেশখালীতে ঘুর্নীঝড় মোখায় ক্ষতিগ্রস্থদের মাঝে নতুন গৃহ হস্তান্তর আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করল কে, প্রশ্ন প্রধানমন্ত্রীর ভুটানের রাজা পদ্মা সেতু দেখে মুগ্ধ খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও বাড়ল নাসিরনগরে অস্ত্র মামলার ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেপ্তার মধুপুরে মাসিক আইনশৃঙ্খলা কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত

মাহে রমজান সিন্ডিকেট সবজির বাজারে আগুন পুড়ছে ভোক্তার পকেট

প্রকাশিত:শনিবার ২৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৯৯জন দেখেছেন

Image
তানোর প্রতিনিধি: পবিত্র মাহে রমজান উপলক্ষে প্রতিটি পণ্যের লাগামহীন ঊর্ধ্বগতি। রমজান মাস এলে বিশ্বে মুসলিম দেশ গুলো বিনামূল্যে বা নিত্যপণ্যের দাম কিভাবে কমানো যায় সে চিন্তা করেন। কিন্তু উল্টোচিত্র বাংলাদেশে। এখানকার ব্যবসায়ীরা অধিক মোনাফার জন্য রমজান মাসকে টার্গেট করে থাকেন। বাদ নেই কৃষি নির্ভর এলাকা রাজশাহীর তানোরেও। প্রথম রোজাতে আকাশ ছোয়া দাম উঠে কলা, পটল ও বেগুন, খেজুর বয়লার মুরগি সহ বেশ কিছু পণ্যের। বিশেষ করে এক লাফি ৫ টাকা পিচ কলা ১২ টাকা উঠে। হতবাক হয়ে পড়ছে জনসাধারন। বাজারের প্রতিটি সবজি, মাছ মাংস ও মসলায় যেন আগুন ধরেছে। হাত দিলেই পুড়ছে ভোক্তার পকেট। বাজারে নেই সংশ্লিষ্ট প্রশাসনের তীল পরিমান নিয়ন্তন। অথচ উৎপাদন কারী পা ফাটা কৃষক পাচ্ছে ঊর্ধ্বগতির বাজার মুল্য। যেই বেগুন ছিল মাত্র ২০ টাকা কেজি সেই বেগুন গত শুক্রবার হাটে একলাফে ৭০-৮০ কেজি দরে বিক্রি হচ্ছে বেগুন। কলা বেগুন সাধারন মানুষের নাগালের বাহিরে। এতে করে বাজার মনিটরিং ও নিয়োমিত অভিযান দিতে উপজেলা প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করেন।

পৌর সদর এলাকার তসলিম জানান, পবিত্র রমজান মাস এলেই কিভাবে অধিক টাকা লাভ করা যায় এজন্য বছর ধরে অপেক্ষা করে অসাধু ব্যবসায়ীরা। গত শুক্রবার প্রথম রোজা ও গোল্লাপাড়া হাটের দিন। বৃহস্পতিবারে যে কলার পিচ ছিল ৪-৫ টাকা করে। শুক্রবারে সেই কলা অদৃশ্য ক্ষমতায় সিন্ডিকেটে ১০-১২ টাকা পিচ বিক্রি হচ্ছে। দেশে যে কোন সরকার আছে সেটা বোঝায় যাচ্ছেনা। সবাই লুটেপুটে খেতে মরিয়া। জনগন মরলেই কি বাঁচলেই কি। বেগুন ছিল ২০ টাকা কেজি সিন্ডিকেটে রাতের ব্যবধানে ৬০-৭০ টাকা কেজি হয়ে গেল। এসব সবজি এখানেই উৎপাদন হয়। এখানেই উৎপাদন তারপরও এত বাড়তি দাম, আমদানি হলে এক টুকরো কিনা যেত না।

গোল্লাপাড়া হাটে গত শুক্রবার কথা হয় ডলার নামের এক ব্যক্তির সাথে তিনি জানান, কি বলার আছে, সব কিছুতে বাড়তি দাম। এক কেজি আলু বিক্রি করে একটি কলা মিলছে। এক রাতের ব্যবধানে বেগুনের কেজিপ্রতি ৫০ টাকা বাড়তি। গরীবের বয়লার মুরগিও ২৬০-২৭০ টাকা কেজি। খেয়ে পড়ে বেচে থাকায় কষ্টকর। আর প্রশাসনও নির্বিকার। যেন ব্যবসায়ীরাই সব নিয়ন্ত্রণ করছেন। কারো কিছুই করনীয় নাই। সরকারও জিম্মি ব্যবসায়ীর কাছে।

হান্নান নামের আরেক দিন মজুর জানান, ইফতার কিনব বলে বাজারে এসে দাম শুনে অবাক হয়ে পড়ি। রাতের ব্যবধানে বাজারের এই অবস্থা কল্পনাতীত। কিছুই বলার নাই। আরেক হাটে আসা মুস্তফা জানান, কাজ করে খায়। দিনে ৪০০ টাকা মিলছে। সবজি কিনব না চাল ডাল কিনব, কোন কিনারা পাচ্ছিনা। 

জানা গেছে, রোজার একদিন আগে বৃহস্পতিবার বেগুন ছিল ২০ টাকা কেজি প্রথম রোজা শুক্রবারে ৬০ টাক শনিবারে ৭০-৭৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। শশা ছিল ৩৫ টাকা বর্তমানে ৬০-৭০ টাকা কেজি, পটল ৭০ টাকা কেজি ছিল এখন ১০০-১২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে, ঢেরশ ৫০ টাকা কেছি ছিল এখন ১০০ টাকা কেজি,, আদা ৮০ টাকা এক পোয়া এখন ১২০ টাকা, সিলভর কাপ মাছ ১৮০-২০০ টাকা কেজি ছিল বেড়ে ২৫০-২৬০ টাকা কেজি, রুই কাতলা ৩৫০- ৩৬০ টাকা, দেশি কাট মাছ ৬৫০-৭০০ টাকা কেজি, দেশি মুরগী ৭২০ টাকা, খেজুর কেজি প্রতি ৭০-৮০ টাকা বাড়তি দামে বিক্রি হচ্ছে। তবে মিস্টি কুমড়া লাউয়ের দাম অপরিবর্তিত আছে। করলা এক পোয়া ২০ টাকা বেড়ে ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে তরমুজ, বাগ্গিসহ বিভিন্ন ফলের দামও বাড়তি।

সাধারনরা জানান, বছরের একটি মাস গুনাহ মাপের মাস, এমাস থেকে শিক্ষা নিয়ে বছরের বাকি ১১ মাস নৈতিকতা ইনসাব নিয়ে চলবে। কিন্তু সবকিছুই উলোট পালট হয়ে যাচ্ছে। রমজান মাসকেই যেন সিন্ডিকেটের মাস করে ফেলছে অসাধু ব্যবসায়ীরা। এখান থেকে এবং  এই মানসিকতা থেকে বেরিয়ে না আসলে সিন্ডিকেট থামবে না। উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথ জানান, ২৬ মার্চের পর নিয়োমিত বাজার মনিটরিং চলবে। শুধু ৃমনিটরিংয়ে থামবেনা, অনিয়ম বাড়তি দাম নিলেই জেল জরিমানা, এক্ষেত্রে কোন ছাড় দেওয়া হবে না বলেও হুশিয়ারি দেন এই কর্মকর্তা।


আরও খবর



আলোচিত সদর উপজেলা চেয়ারম্যান আতা ও স্ত্রী সাম্মীর বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬১জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধি:অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কুষ্টিয়া পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোছা. সাম্মিয়ারা পারভীন ও তার স্বামী কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শহর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো. আতাউর রহমান আতার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (১১ মার্চ ২০২৪ ইং) কুষ্টিয়ার সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন দুদকের সহকারী পরিচালক নীল কমল পাল। মামলার এজাহারে জানা যায়, কুষ্টিয়া শহরের ৪ নম্বর পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোছা. সাম্মিয়ারা পারভীন (৪২) দুদকে দাখিল করা তার সম্পদ বিবরণীতে তিন লাখ ৬৫ হাজার ৪৬৮ টাকার সম্পদের ভিত্তিহীন বা মিথ্যা তথ্য দিয়ে গোপন করেছেন এবং জ্ঞাত আয়ের সঙ্গে ৬৩ লাখ ৬৬ হাজার ৫৭৪ টাকার অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জন ও দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এ ধরণের অপরাধ সংঘটনে সাম্মিয়ারা পারভীনের স্বামী কুষ্টিয়া সদর উপজেলা চেয়ারম্যান মো. আতাউর রহমান (আতা) (৪৭) সহায়তা করে দণ্ডবিধি'র ১০৯ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। যে কারণে তাদের দুজনকে আসামি করে মামলাটি দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম।

আরও খবর



বড়পুকুরিয়া কয়লা খনি এলাকার ক্ষতিগ্রস্থ গ্রামবাসীর ক্ষতি পূরণের দাবিতে মানববন্ধন

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১২৭জন দেখেছেন

Image

ফুলবাড়ি, দিনাজপুর প্রতিনিধি:বড়পুকুরিয়া কয়লা খনির ভূগর্ভ থেকে কয়লা উত্তোলনের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে চৌহাটি ও হামিদপুর গ্রাম। বড়পুকুরিয়া কয়লাখনি এলাকার ক্ষতিগ্রস্থ গ্রামবাসী ৫ দফা দাবি আদায়ের লক্ষে উত্তর চৌহাটি ও হামিদপুর গ্রামবাসী ঘন্টা ব্যাপী মানববন্ধন ও বিক্ষোপ মিছিল করেন। গতকাল রবিবার সকাল ১১ টায় পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউপির জীবন ও সম্পদ রক্ষা কমিটি উত্তর চৌহাটি ও হামিদপুর গ্রামবাসীর সভাপতি মোঃ এরশাদ মন্ডল এর নেতৃত্বে ৫ দফা দাবি আদায়ের লক্ষে এই মানববন্ধন অনুষ্টিত হয়। মানব বন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মোঃ এরশাদ মন্ডল, তিনি তার বক্তব্যে বলেন, কয়লাখনির ভূগর্ভ থেকে কয়লা তোলার কারনে বসতবাড়ি ফেটে যাচ্ছে, এলাকার মানুষ আমরা রাতে ঘুমাতে পারিনা, এলাকায় স্থাপিত নিজ নিজ বাড়ির টিউবওয়েল গুলি থেকে পানি উঠছে না। আমরা গ্রামবাসীরা বারবার কয়লাখনি কর্তৃপক্ষকে লিখিত ভাবে অভিযোগ দিয়েছি। গত ২৯/০২/২০২৪ইং তারিখে লিখিত অভিযোগ দিয়েছি খনি কর্তৃপক্ষকে। কিন্তু তারা আমাদের এলাকা পরিদর্শন করে কোনো ব্যবস্থা নিচ্ছেননা। এলাকার সংসদ সদস্যকে বহুবার খনি এলাকার রাস্তাঘাট ও বিভিন্ন সমস্যার বিষয়ে অবগত করলেও তিনি এলাকার মানুষকে শুধু আস¯্য’ করেন। কিন্তু এই এলাকায় এখন রাস্তাঘাট নির্মান করেননি। আমরা এলাকাবাসী অতিদ্রুত ৫ দফা দাবি বাস্থবায়ন চাই। মানববন্ধনে অনন্যদের মধ্যে বক্তব্য রাখেন জীবন ও সম্পদ রক্ষা কমিটি উত্তর চৌহাটি ও হামিদপুর গ্রামবাসীর সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান, মোঃ এহসানুলহক হিটলার, সহসভাপতি মোঃ সামিউল ইসলাম, সহসভাপতি মোঃ সুলতান, যুগ্ন সাধারন সম্পাদক মোঃ সোহাগ, যুগ্ন সাধারন সম্পাদক মোঃ মেনাজুল ইসলাম।

মানববন্ধনে সংগঠনের সভাপতি মোঃ এরশাদ মন্ডল ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান ৭৩ ঘন্টার আল্টিমেটাম দেন খনি কর্তৃপক্ষকে এর মধ্যে আমাদের ৫ দফা দাবি মেনে না নিলে খনি এলাকা ঘেরাও করার ঘোষনা দেন মানববন্ধনে এলাকার একহাজারের অধিক নারী পুরুষ শিশু স্কুল কলেজের ছাত্রছাত্রী অংশ নেয়।

এবিষয়ে বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচারক প্রকৌশলী মোঃ সাইফুল ইসলাম এর সাথে গত কাল রবিবার তার মোবাইল নং তে - ০১৩১৩-৭০০৪৪০ ফোনে কথা বললে তিনি জানান ঐ এলাকা আমাদের মধ্যে পড়েনি, কি কারনে ঘরবাড়ি ফাটছে তা তদন্ত করে দেখা হবে। ইতি মধ্যে আমরা তদন্তটিম করেছি তারা বিষয়টি পর্যবেক্ষন করে রির্পোট প্রদান করলে ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



ইবির বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের সভাপতি ড. মাহবুবর, সম্পাদক ড. শেলিনা

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image
ইবি প্রতিনিধি:ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের নতুন কার্যনির্বাহী পরিষদ ২০২৪-২০২৬ এর সভাপতি হিসেবে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক ড. মাহবুবর রহমান এবং সাধারণ সম্পাদক হিসেবে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক ড. শেলিনা নাসরিন বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছে।

সোমবার (০৪ মার্চ) বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের কার্যনির্বাহী পর্ষদ নির্বাচনের আহ্বায়ক গণিত বিভাগের অধ্যাপক ড. আনিচুর রহমান, সদস্য ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক কে এম শরফুদ্দীন ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফিরোজ আল মামুন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শেলিনা নাসরিন বলেন, ' শিক্ষকদের অধিকার নিয়ে কাজ করতে চাই।'

নবনির্বাচিত সভাপতি অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, 'বঙ্গবন্ধুর আদর্শ চর্চার উর্বর পরিবেশ সৃষ্টি, গবেষণা ও নতুন প্রজন্মকে উজ্জীবিত করার প্রত্যয় নিয়ে আমরা কাজ করবো।'

আরও খবর



চন্দ্রগ্রহণ চলছে, দেখা যাচ্ছে যেখান থেকে

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুরু হয়েছে । সোমবার (২৫ মার্চ) সকাল ১০টা ২৩ মিনিট থেকে শুরু হয়ে বিকেল ৩টা পর্যন্ত চলবে গ্রহণ। তবে বাংলাদেশ বা ভারত থেকে দেখা যাবে না এটি।

জানা গেছে, মূলত পৃথিবীর পশ্চিম গোলার্ধ থেকে আজকের চন্দ্রগ্রহণ দেখা যাবে। চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে এশিয়ার উত্তর ও পূর্ব অংশ। এছাড়াও চন্দ্রগ্রহণ দেখা যাবে ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আফ্রিকায়। প্রশান্ত মহাসাগরীয় আর্কটিক ও আন্টার্টিকার বহু অংশ দেখতে পাবে গ্রহণ।

আজকের চন্দ্রগ্রহণের একটি বিশেষত্ব রয়েছে। এটি চাঁদের পূর্ণ বা আংশিক গ্রহণ নয়। একে বলে ‘পেনম্ব্রাল’ চন্দ্রগ্রহণ। গ্রহণের সময়ে সাধারণত সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করে। ফলে সূর্যের আলো পৃথিবীর উপরে পড়ে এবং পৃথিবীর ছায়া চাঁদকে ঢেকে দেয়।

‘পেনম্ব্রাল’ গ্রহণের ক্ষেত্রে তা হবে না। এ পর্যায়ে পৃথিবী, সূর্যের আলো পুরোপুরিভাবে আড়াল করতে পারে না। বরং চাঁদের ঔজ্জ্বল্য খানিক হ্রাস পায়। একে আংশিক গ্রহণও বলা যায় না।


আরও খবর



সিরাজগঞ্জে মেডিকেল কলেজের শিক্ষক ডা. শরিফের শাস্তির দাবীতে বিক্ষোভ উত্তাল ক্যাম্পাস প্রাঙ্গন

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬৮জন দেখেছেন

Image
রাকিব সিরাজগঞ্জ প্রতিনিধি:সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে আরাফাত আমিন তমাল নামের শিক্ষার্থীকে গুলি করার ঘটনায় শিক্ষক ডা. রায়হান শরীফের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছে কলেজ শিক্ষার্থীরা। 
মঙ্গলবার (৫ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে

অভিযুক্ত ওই শিক্ষকের বিরুদ্ধে নলকা-বগুড়া মহাসড়কে কলেজের শিক্ষার্থীরা ঘন্টা ব্যাপী বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছে। তারা ওই শিক্ষকের  বিএমডিসি'র রেজিস্ট্রশন বাতিল, সরকারি চাকুরি হতে স্থায়ী বহিষ্কার, শাস্তি ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনাসহ কয়েক দফা দাবী জানিয়েছেন । 

সোমবার (৪ মার্চ) রাত সোয়া ১২ টার দিকে ভুক্তভোগী শিক্ষার্থীর বাবা মো. আব্দুল্লাহ আল আমিন বাদী হয়ে সদর থানায় মামলাটি দায়ের করেন ও অবৈধ অস্ত্র রাখার দায়ে অস্ত্র আইনে আরেকটি মামলা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এছাড়াও তার কাছ থেকে উদ্ধার হওয়া পিস্তলটি অবৈধ বলে জানিয়েছে পুলিশ। 

বিক্ষোভ চলাকালীন সময়ে স্বাস্থ্য অধিদপ্তরের গঠিত তিন সদস্যের তদন্ত দল বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ওই শিক্ষকের শাস্তির আশ্বাসে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি থেকে ফিরে আসেন শিক্ষার্থীরা।

আরও খবর