Logo
আজঃ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

মাগুরার সড়কগুলো ফসল শুকানো কাজে ব্যবহার দুর্ঘটনার শিকার হচ্ছে পথচারী

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে: মাগুরায় জেলা ও উপজেলার প্রধান রাস্তাসহ ইউনিয়ন পর্যায়ের অধিকাংশ পাকা রাস্তাগুলো বর্তমানে কৃষকদের মৌসুমী ফসল মাড়াই ও শুকানোর কাজে ব্যবহার করায় দূর্ভোগ পোহাতে হচ্ছে বিভিন্ন এলাকা থেকে প্রতিনিয়ত উপজেলা ও জেলা সদরে আশা ছোট ছোট যানবাহন ও পথচারীদের।

জেলা ও উপজেলার মেইন রাস্তাসহ গ্রাম ও ইউনিয়ন পর্যায়ের পাকা রাস্তায় মসুর,খেষাড়ী গম, ধনিয়া, রাই সরিষাসহ নানা প্রকার রবিশস্য শুকানো ও মাড়াইয়ের জন্য বাড়ির উঠানের মত ব্যবহার করছে এলাকার কৃষক। পর্যাপ্ত রোদ আর রাস্তায় চলাচলরত গাড়ীর চাকায় সহজে ফসল মাড়াই হওয়ায় এদের কাছে বাড়ি সংলগ্ন রাস্তা হয়ে উঠেছে ফসল শুকানো ও মাড়াইয়ের একমাত্র স্থান। তাছাড়া আজ কাল বাড়িতে জমির সংকেটে নেই আগের মত খলেন পালান। ফলে রাস্তাই তাদের ব্যবহার করতে হচ্ছে। মাগুরা মহম্মদপুর, মাগুরা বুনাগাতি মাগুরা শ্রীপুরসহ ছোট বড় প্রায় সকল রাস্তার অবস্থা একই। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা,  ঘটছে জীবন হানী। পঙ্গুত্ব বরণ করেত হচ্ছে অনেককেই।

এ রকম দূর্ঘটনার শিকার ইজিবাইক,  মটর সাইকেল চালকসহ বাই সাইকেল আরোহী  কয়েকজনে বলেন, ফসল রাস্তার উপর শুকানো এবং মাড়াই করায়  ফসলে পিছলে দুর্ঘটনার শিকার হতে হচ্ছে। 

মোটরসাইকেল চালকরা এ সমস্যায় পড়ছে বেশী। এ অবস্থার প্রতিকারের জন্য ভুক্তভোগীরা সড়ক ও পরিবহন কতৃপক্ষ এবং স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

এ ব্যাপারে মহম্মদপুর উপজেলা প্রশাসন বিষয়টির প্রতি গুরুত্বদিয়ে জনদূর্ভোগের কথা চিন্তা করে প্রতিনিয়ত বিভিন্ন এলাকার যেয়ে কৃষকদেরকে সতর্ক করা হচ্ছে রাস্তায় ফসল না শুকানোর জন্য মাইকের প্রচার অব্যাহত রেখেছেন।

উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল জানান, সড়ক দূর্ঘটনা এড়াতে রাস্তার উপরে ফসল শুকানো ও মাড়াইয়ের কাজ না করার জন্য বা পথচারীদের চলাচলে অসুবিধা সৃষ্টি যেন না হয়, সেদিকে খেয়াল রেখে এলাকার কৃষকদেরকে সতর্কতার সহিত কাজ করতে বলা হয়েছে। জনগনকে রাস্তার ওপর ফসল শুকানোসহ মাড়াই না করার জন্য সতর্ক করে মাইকে প্রচার করা হচ্ছে।


আরও খবর



প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন ঢাকার বাইরের দুই মেয়র

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | ৯০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন প্রতিমন্ত্রীর পদমর্যাদা পেলেন ।

রাষ্ট্রপতির আদেশক্রমে মঙ্গলবার (৯ এপ্রিল) মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেন।

এতে বলা হয়েছে, সরকার এ মর্মে সিদ্ধান্ত নিয়েছে যে, স্ব স্ব পদে অধিষ্ঠিত থাকাকালে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান (লিটন) প্রতিমন্ত্রীর পদমর্যাদা প্রাপ্য হবেন।

তাদের সম্মানিভাতা ও অন্য সুবিধা স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী নির্ধারিত হবে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।


আরও খবর



নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | ১৯৯জন দেখেছেন

Image

ডিএম রাশেদ পোরশা (নওগাঁ):নওগাঁর হাঁপানিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত বাংলাদেশী যুবক আল আমিনের (৩৮) মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ। গত বুধবার (২৭ মার্চ) দিবাগত রাত সাড়ে ৯টায় হাঁপানিয়া সীমান্তের ২৩৬নং মেইন পিলার এলাকায় বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর কর্মকর্তাদের উপস্থিতিতে আল আমিনের মরদেহ হস্তান্তর করা হয়েছে। এ সময় দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্য ছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি ও পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

১৬ বিজিবি’র সুবেদার মাহফুজুর রহমান জানান, আল আমিনের মরদেহ ফেরত নিতে বার বার বিএসএফের সঙ্গে যোগাযোগ করেন তারা। এরপর বুধবার রাতে পতাকা বৈঠকের মাধ্যমে আল আমিনের মরদেহ তাদের নিকট হস্তান্তর করে বিএসএফ। রাতেই স্থানীয় পুলিশের মাধ্যমে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয় আল আমিনের মরদেহ। বিএসএফ’র গুলিতে নিহত আল আমিন নওগাঁ জেলার পোরশা উপজেলার নিতপুর ইউপির বিষœপুর গ্রামের সিদ্দিকের ছেলে। গত ২৬ মার্চ ভোরে হাঁপানিয়া সীমান্ত এলাকায় বিএসএফের গুলিতে নিহত হন আল আমিন।


আরও খবর



প্রিয়তমাকে ছাড়িয়ে ইতিহাস গড়বে রাজকুমার

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

বিনোদন ডেস্ক:ঈদের দিন থেকেই হাউসফুল যাচ্ছে ‘রাজকুমার’। ঈদের দ্বিতীয় দিনে অসংখ্য সিনেমাপ্রেমী টিকিট না পেয়ে ফিরে গেছেন। এমন অবস্থায় বলাই যায় প্রিয়তমাকে ছাড়িয়ে ইতিহাস গড়বে রাজকুমার।’

শনিবার (১৩ এপ্রিল) সংবাদমাধ্যমকে এসব কথা বলেন প্রযোজক আরশাদ আদনান।

এর আগে শাকিবকে নিয়ে প্রিয়তমা দিয়ে বাজি ধরেছিলেন বাংলা সিনেমার হালের প্রতাপশালী প্রযোজক আদনান। প্রিয়তমার চেয়ে অনেক বেশি বাজেটে রাজকুমার নির্মাণ করেছেন তিনি।

রাজকুমারের কাছে সিনেমা হল দখলের লড়াইয়ে ধরাশায়ী হয়েছে বাকি ১০টি সিনেমা।

এ ব্যাপারে আরশাদ আদনান বলেন, আমরা কত হল পাব এসব ভেবে সিনেমা বানাইনি। আমরা আন্তর্জাতিকভাবে মুক্তির লক্ষ্যে সিনেমা নির্মাণ করেছি। শাকিব খানকে দিয়ে বিশ্ববাজার ধরতে চেয়েছি আমরা। বাংলা সিনেমা আর পিছিয়ে নেই, এটি প্রমাণ করতে চাই। দেশের মতো বিদেশেও বাণিজ্যিক সফলতা পাবে রাজকুমার। আমি শতভাগ আত্মবিশ্বাসী।

তিনি বলেন, মানুষ এখন স্মার্টফোনেই বিশ্বের উন্নত কনটেন্ট দেখতে পান। তাই অন্য যারা প্রযোজনার সঙ্গে যুক্ত সবার প্রতি আমার আহ্বান থাকবে আপনারা বড় বাজেটের সিনেমা নির্মাণ করুন। দর্শক অনেক স্মার্ট। তাদের ভালো কনটেন্ট দিয়েই হলে ফেরাতে হবে। আমরা বাংলা সিনেমা ইন্ডাস্ট্রিকে সবাই মিলে অনেক দূর এগিয়ে নিতে চাই।

উল্লেখ্য, ভার্সেটাইল মিডিয়ার ব্যানারে ‘রাজকুমার’ সিনেমা নির্মাণ করেছেন হিমেল আশরাফ। সিনেমায় শাকিবের বিপরীতে রয়েছেন মার্কিন নায়িকা কোর্টনি কফি। বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, লন্ডন, মধ্যপ্রাচ্য, কানাডা, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে সিনেমাটি। দেশের পাবনা, ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, সাজেক এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সিনেমাটির শুটিং হয়েছে।


আরও খবর



পহেলা বৈশাখে হামলার শঙ্কা না থাকলেও সতর্ক ডিএমপি

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | ৪৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৈশাখের বর্ষবরণের আয়োজনে সুনির্দিষ্ট কোনো হামলার শঙ্কা নেই, তবুও অতীতের সবকিছু মাথায় রেখে নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। শনিবার (১৩ এপ্রিল) রমনা বটমূলের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

ডিএমপি কমিশনার বলেন, পহেলা বৈশাখ বাঙালি জাতিসত্তার অসাম্প্রদায়িক চেতনার প্রকাশ। এ কারণে বার বার এ আয়োজনে আঘাত হানা হয়েছে, জঙ্গি হামলা হয়েছে। তাই সবকিছু মাথায় রেখেই আমাদের নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। তবে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো হামলার শঙ্কা নেই।

পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষ্যে দিনটি সারাদেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় পালিত হবে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়, রমনা বটমূল, সংসদ ভবন এলাকা, হাতিরঝিল, রবীন্দ্র সরোবরসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। ডিএমপির পক্ষ থেকে সব অনুষ্ঠান ঘিরেই ব্যাপক পরিকল্পনা নেওয়া হয়েছে।

যেসব জায়গায় অনুষ্ঠান হবে সিসিটিভি দিয়ে পুরো এলাকার নিরাপত্তা পর্যবেক্ষণ করা হবে। এছাড়া, ওয়াচ টাওয়ার, ড্রোনের মাধ্যমে আশে-পাশের এলাকায় নজরদারি করা হবে। পুরো এলাকা এসবির ইক্যুইপমেন্ট ও ডিএমপির ডগ স্কোয়াডের মাধ্যমে সুইপিং করা হবে, এরইমধ্যে এসব কাজ শুরু হয়েছে। বোম্ব ডিসপোজাল ইউনিট স্ট্যান্ডবাই থাকবে, তারা মহড়া করেছে।

এ অনুষ্ঠান ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রমনা এলাকায় আজ সন্ধ্যা থেকে যান চলাচল কিছুটা নিয়ন্ত্রণ করা হবে। কিছু জায়গায় ডাইভারশন দেওয়া হবে। যারা গাড়ি চালাবেন তাদের প্রতি অনুরোধ, যেন পুলিশকে সহায়তা করেন।

তিনি আরও বলেন, রমনার প্রবেশমুখে আর্চওয়ে মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশি করা হবে। ভেতরে-বাইরে সাদা পোশাকে ডিবি, এসবি, অন্য গোয়েন্দা সংস্থার সদস্যরা তৎপর থাকবে। বিকেল ৫টা পর্যন্ত রমনা পার্কে প্রবেশের সুযোগ পাবেন, এরপর কেউ প্রবেশ করতে পারবেন না। সন্ধ্যার আগে অনুষ্ঠান শেষ করতে হবে।

পর্যটকদের সহায়তার জন্য ট্যুরিস্ট পুলিশের টিম থাকবে, লেকে নৌপুলিশের টিম, মেডিক্যাল টিম, লস্ট অ্যান্ড ফাউন্ড সেন্টার, রক্তদানের বুথ থাকবে। এছাড়া, ডিএমপির পক্ষ থেকে বিনামূল্যে সুপেয় পানির ব্যবস্থা থাকবে।


আরও খবর



রাণীশংকৈলে আবাদ তাকিয়া মাদ্রাসার শিক্ষক ক্লাস বন্ধ রেখে পালন করলেন জন্মদিন

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | ৭২জন দেখেছেন

Image
মাহাবুব আলম, রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে স্কুল চলা কালে,ক্লাস বন্ধু রেখে জন্মদিন পালন করলেন শিক্ষক এমন অভিযোগ উঠেছে। গত ৫ মার্চ উপজেলার পৌর শহরের আবাদ তাকিয়া মোহাম্মাদিয়া কামিল মাদ্রাসায় স্কুল চলা কালে ১০ শ্রেণির ৬ষ্ট ঘন্টায় ক্লাস রুমে জমকালো আয়োজনের ছাত্রীদেরকে নিয়ে এ জন্মদিন পালন করা হয়।অভিযুক্ত শিক্ষক ঐ মাদ্রাসার জীববিজ্ঞানের সহকারী শিক্ষক তারিকুল ইসলাম। তিনি ১৭ তম নিবন্ধনে নিয়োগ পেয়ে ঐ মাদ্রসায় যোগদান করেছেন। 

বিষয়টি এতদিন ধামা চাপা দেওয়ার চেষ্টা করলেও এ নিয়ে গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ ফেসবুক মাধ্যমে কয়েক সেকেন্ডের একটি ভিডিও ফুটেজ প্রকাশ হয়েছে। 

এ নিয়ে সামাজিক,স্থানীয় ব্যাক্তি বর্গ ও স্থানীয় সুশীল সমাজের লোকজন বলেন,একজন মাদ্রাসার শিক্ষক হয়ে কি-ভাবে জন্মদিন পালন করেন?তাও আবার স্কুল চলা কালে ক্লাস বন্ধ রেখে।এটি কোন মতোই কাম্য নয়।

এ বিষয় ঐ মাদ্রাসার নাম প্রকাশে অনিচ্ছুক অনেক শিক্ষক অভিযোগ করে বলেন, সে নিবন্ধনে নিয়োগ পেয়ে ঐ মাদ্রসায় যোগদান করেছেন। 
এবং নিজেকে অনেক কিছু মনে করেন। আমরা যাঁরা সিনিয়র শিক্ষক রয়েছি তাঁদেরকে কোন তোরক্কা করে না। ক্লাস চলা কালে জন্মদিন পালন করেছেন? এমন প্রশ্নের জবাবে বলেন, এটি আইন বহিভূর্ত কাজ করেছে। এটি ঠিক না। বা এমনি করা ঠিক হয়নি তাঁর। 

এ বিষয়ে অভিযুক্ত শিক্ষকের সঙ্গে মুঠো ফোনে একাধিক বার যোগাযোগ করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি। 

এ প্রসঙ্গে মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার আয়ুব আলী বলেন,সে ক্লাস চলা কালে জন্মদিন পালন করেছে আমি জানিনা। এটি করা ঠিক হয়নি। আমি কথা বলে দেখি। 


আরও খবর