Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

লক্ষ্মীপুরের ৩ ইউপিতে আ’লীগের মনোনয়ন পেলেন যারা

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৯৭জন দেখেছেন
Image

লক্ষ্মীপুর সদর ও রামগতি উপজেলার তিন ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। সদর উপজেলার দিঘলীতে সালাউদ্দিন চৌধুরী, রামগতির বড়খেরিতে হাসান মাকসুদ ও চর আবদুল্লাহ ইউপিতে কামাল হোসেন মঞ্জুর মনোনয়ন পেয়েছেন।

রোববার (২৬ জুন) সন্ধ্যায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দলীয়সূত্রে জানা গেছে, আগামী ২৮ জুলাই দিঘলী, বড়খেরি ও চর আবদুল্লাহ ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে দিঘলীতে উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ করা হবে।

দিঘলী ইউনিয়নে মনোনয়ন পাওয়া সালাউদ্দিন চৌধুরী জেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি। বড়খেরিতে মনোনয়ন পাওয়া হাসান মাকসুদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি। আর চর আবদুল্লাহ ইউনিয়নে মনোনয়নপ্রাপ্ত কামাল হোসেন মঞ্জুর ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি। তিনি ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যানও।

কামাল হোসেন মঞ্জুর বলেন, আমার ইউনিয়ন মেঘনা নদীবেষ্টিত ও দুর্যোগপ্রবণ। সরকারের সব সুযোগ-সুবিধা জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছি। দুর্যোগে ইউনিয়নবাসীকে রক্ষায় সর্বাত্মক কাজ করেছি। আগামী নির্বাচনেও নৌকা মার্কায় ভোট দিয়ে জনগণ আমাকে জয়ী করবেন বলে আশা করি। আগামীতেও তাদের সেবা করার সুযোগ করে দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

চন্দ্রগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি আবুল কাশেম চৌধুরী বলেন, দিঘলী ইউনিয়নে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। সেখানে নৌকার প্রার্থীকে জেতাতে আমাদের বড় পরিকল্পনা রয়েছে। সর্বোচ্চ ভোট পেয়ে নৌকার প্রার্থী জয়ী হবে।

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে সদরের দিঘলী ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিজয়ী চেয়ারম্যান ইসমাইল হোসেন গত ১৪ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। এতে ইউনিয়নটিতে চেয়ারম্যান পদ শূন্য রয়েছে। ২৮ জুলাই সেখানে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।


আরও খবর



পেপারফ্লাইয়ের ডেলিভারি সেবার সঙ্গে যুক্ত হলো অথবা ডটকম

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

পেপারফ্লাইয়ের ডেলিভারি নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হয়েছে দেশের জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম অথবা ডটকম। সম্প্রতি দুটি প্রতিষ্ঠানের মধ্যে লজিস্টিক সেবাদান সংক্রান্ত সমঝোতা স্মারক সই হয়েছে।

ওই সমঝোতার ফলে সব ধরনের লজিস্টিক সেবাদানের মাধ্যমে ঢাকার ভেতরে ও বাইরে অথবা ডটকমের সব পণ্য গ্রাহকের কাছে পৌঁছে দেবে পেপারফ্লাই।

অথবা ডটকমের এইচওডি নূর মোহাম্মদ ও পেপারফ্লাইয়ের ভাইস প্রেসিডেন্ট মো. মেসবাউর রহমান সমঝোতা স্মারকে সই করেন। এসময় উপস্থিত ছিলেন- অথবা ডটকমের ডিস্ট্রিবিউশন ম্যানেজার মো. মামুন-উর-রশিদ খান, পেপারফ্লাইয়ের টেকনোলজি এনাবলড সার্ভিসেস ম্যানেজার মোহাম্মদ হান্নান খান। আরও উপস্থিত ছিলেন পেপারফ্লাইয়ের সিনিয়র ম্যানেজার মোহাম্মদ মুস্তাফা আর রাকিব, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার তানভীর হাসান ও ইকম এক্সপ্রেস লিমিটেডের রিজিওনাল সেলস ম্যানেজার সানজীভ কুমার চন্দ্রায়ণ।

অথবা ডটকম দেশ লজিস্টিক কোম্পানি লিমিটেডের একটি সার্ভিস অরিয়েন্টেড ই-কমার্স প্রতিষ্ঠান। এটি তাদের গ্রাহকদের মানসম্মত পণ্য ও বিশ্বমানের সেবাদানে বদ্ধপরিকর। ইন্টারনেটের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে গ্রাহকদের ব্যস্ত জীবনকে সহজ করতে সবসময় উদ্যোগী প্রতিষ্ঠানটি।

বর্তমানে তারা দেশব্যাপী সেবা দিচ্ছে। এছাড়া বাংলাদেশের শিপিং অ্যাড্রেস ব্যবহার করে দেশের বাইরে থেকেও অথবা ডটকম থেকে পণ্য কেনা যাবে।

অথবা ডটকমের এইচওডি নূর মোহাম্মদ বলেন, আমরা সবসময় আমাদের বাণিজ্যিক অংশীদারত্ব বাড়াতে চাই। লজিস্টিক ইন্ডাস্ট্রির এ সেক্টরগুলোর সঙ্গে যুক্ত হওয়া আমাদের দৈনন্দিন কাজের অংশ।

‘আমরা পেপারফ্লাইয়ের সেবার মান নিয়ে খুবই সন্তুষ্ট। প্রতিষ্ঠানটির সঙ্গে পারস্পরিক দীর্ঘমেয়াদি সম্পর্ক স্থাপনে আমাদের আগ্রহ রয়েছে।

পেপারফ্লাইয়ের ভাইস প্রেসিডেন্ট মো. মেসবাউর রহমান গ্রাহকদের কেনাকাটা সহজ করে তুলতে অথবা ডটকমের এ আন্তরিক উদ্যোগের প্রশংসা করেন।

পেপারফ্লাইয়ের লজিস্টিক সেবাকে প্রাধান্য দিয়ে তিনি বলেন, পেপারফ্লাই ২৪-৪৮ ঘণ্টার মধ্যে দেশের যেকোনো প্রান্তে পণ্য ডোরস্টেপ পিকাপ ও ডেলিভারির মাধ্যমে পৌঁছে দিতে সক্ষম। দেশজুড়ে থাকা ডেলিভারি পয়েন্টগুলোই পেপারফ্লাইয়ের এ সক্ষমতার মূল শক্তি।

শক্তিশালী প্রযুক্তিনির্ভর লজিস্টিক নেটওয়ার্কের পাশাপাশি পেপারফ্লাই রিয়েলটাইম ডেলিভারি ট্র্যাকিং ও সহজ মার্চেন্ট পেমেন্টের নিশ্চয়তাও দিয়ে থাকে।

প্রতিষ্ঠালগ্ন থেকে পেপারফ্লাই এখন পর্যন্ত সারাদেশে ১ কোটিরও বেশি পণ্যের সফল ডেলিভারি করেছে। বর্তমানে প্রতিষ্ঠানটি তাদের বিশাল নেটওয়ার্কের মাধ্যমে অন্য সব প্রতিষ্ঠানের থেকে দ্রুত সময়ে পণ্য ডেলিভারিতে সক্ষম।


আরও খবর



ঢাকায় পৌঁছালো কলকাতায় যান্ত্রিক ত্রুটিতে পড়া বিমান

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

ভারতের কলকাতা বিমানবন্দরে উড্ডয়নের সময় যান্ত্রিক ত্রুটিতে পড়া বাংলাদেশ বিমানের বোয়িং-৭৩৭ উড়োজাহাজটি ঢাকায় ফিরেছে। বিমানে থাকা যাত্রীরা সুস্থ আছেন বলে জানা গেছে।

সোমবার (১৮ জুলাই) দিনগত রাত ১টা ৩৪ মিনিটে শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে বিমানটি।

এর আগে, সোমবার স্থানীয় সময় রাত ৮টা ৩৫ মিনিটে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিজি-৩৯৬ ফ্লাইটটির ঢাকার উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল।

কিন্তু উড্ডয়নের সময় যান্ত্রিক ত্রুটিতে পড়ে বিমানটি। প্রায় পাঁচ ঘণ্টা ধরে সেটি রানওয়েতে আটকে ছিলো। শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র (এসি) বন্ধ হয়ে যাওয়ায় অসুস্থ হয়ে পড়েন বিমানের ভেতরে থাকা প্রায় ১৮৫ জন যাত্রী।

যান্ত্রিক ত্রুটি ধরা পড়ার পর বিমানটিকে রানওয়ের একপাশে রেখে যান্ত্রিক ত্রুটি মেরামতের চেষ্টা করেন সংশ্লিষ্টরা। কিন্তু রাত ১২টা পর্যন্ত এই ত্রুটি তারা সারাতে পারেননি।

এরই মধ্যে বিমানের এসি বন্ধ হয়ে যায়। গরমে অতিষ্ঠ হয়ে ওঠেন যাত্রীরা। কিন্তু বিমান টার্মিনাল থেকে ছাড়ার পর রানওয়েতে যাত্রী নামার নিয়ম না থাকায় ভেতরেই অধিকাংশ যাত্রী অসুস্থ হয়ে পড়েন।

এর মধ্যে একজনকে গুরুতর অবস্থায় বিমান থেকে নামিয়ে হাসপাতালে পাঠানো হয়েছে। তবে অন্যান্য যাত্রীদের পানিসহ প্রয়োজনীয় খাবার দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

বিমানটিতে থাকা যাত্রী শওকত হোসেন জাগো নিউজকে বলেন, কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের জানিয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একই বোয়িংয়ের আরেকটি বিমান কলকাতা গিয়ে তাদের নিয়ে আসতে পারবে।

অন্যথায় অন্য কোনো বিমানে তাদের ওঠা বা নামার সুযোগ নেই। এখন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তার কতটুক কি করেছে, তার কিছুই জানিনা। অথচ ঢাকা থেকে কলকাতা বিমানবন্দরের যাত্রা দূরত্ব মাত্র ৪৫ মিনিট।

এ বিষয়ে জানতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকারকে মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও পাওয়া যায়নি।

শেষ পর্যন্ত ১২টা ৩৬ মিনিটে ফ্লাইটটি কলকাতা ছাড়ে। ২৮ মিনিট আকাশে ওড়ার পর বিমানটি ঢাকায় অবতরণ করে।


আরও খবর



জয়সুরিয়ার ঘূর্ণি উপেক্ষা করে জয়ের দ্বারপ্রান্তে পাকিস্তান

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

প্রবাথ জয়সুরিয়ার মায়াবী ঘূর্ণি এখনও পর্যন্ত শ্রীলঙ্কার সবচেয়ে বড় ভরসা। দ্য গলে যদি অঘটন ঘটাতে পারে, তাহলে এই স্লো বাঁ-হাতি অর্থোডক্স স্পিনারই পারেন। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত নিয়েছেন ২ উইকেট।

তবে এই স্পিনারের ঘূর্ণি উপেক্ষা করে দুর্দান্ত এক জয়ের দ্বারপ্রান্তে রয়েছে পাকিস্তান। ৩৪২ রানের বড় লক্ষ্য তাড়া করে এরই মধ্যে দলকে জয়ের কাছাকাছি নিয়ে এসেছেন ওপেনার আবদুল্লাহ শফিক এবং অধিনায়ক বাবর আজম।

৩৪২ রানের বিশাল লক্ষ্য। চতুর্থ ইনিংসে লঙ্কান স্পিনারদের মায়াবী ঘূর্ণি তোপের মুখে পড়তে হবে সন্দেহ নেই। তবে পাকিস্তানি ব্যাটাররও দৃঢ় প্রতিজ্ঞ। তারা এই রান তাড়া করবেই। সে লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চতুর্থ দিন তিন উইকেট হারিয়েছে তারা। দিন শেষে পাকিস্তানের সংগ্রহ ২২২ রান। জয়ের জন্য পঞ্চম দিন প্রয়োজন কেবল ১২০ রান।

বাবর ৫৫ রান করে জয়সুরিয়ার বলে বোল্ড হয়ে গেলেও ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি পূরণ অপরাজিত রয়েছেন শফিক। চতুর্থ দিনের খেলা শেষে ১১২ রান নিয়ে উইকেটে রয়েছেন তিনি। পঞ্চম দিন আবদুল্লাহ শফিকের সঙ্গে ৭ রান নিয়ে ব্যাট করতে নামবেন মোহাম্মদ রিজওয়ান।

বিস্তারিত আসছে...


আরও খবর



আম কাসুন্দিতে ভাঁপা ইলিশ রাঁধবেন যেভাবে

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

বর্ষা আসতেই বেড়ে যায় ইলিশের চাহিদা। এ সময় কমবেশি সবাই সরিষা ইলিশ, দই ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ মাছের তেল ঝাল ইত্যাদি পদ খেয়ে থাকেন!

চাইলে স্বাদ পাল্টাতে এবার না হয় তৈরি করুন আম ও কাসুন্দি দিয়ে তৈরি মাখা মাখা ইলিশের জিভে জল আনা পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ইলিশ মাছ ৪ পিস
২. লবণ স্বাদমতো
৩. হলুদ গুঁড়া ২ চা চামচ
৪. সরিষা ১ চা চামচ
৫. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ
৬. কাঁচা আম বাটা ১ টেবিল চামচ
৭. চিনি স্বাদমতো
৮. কাসুন্দি ১ টেবিল চামচ ও
৯. সরিষার তেল ১ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে মাছের টুকরোগুলো লবণ আর হলুদ দিয়ে মাখিয়ে মেরিনেট করে রাখুন। এরপর প্যানে তেল গরম করে তাতে হলুদ ও সরিষা ফোড়ন দিয়ে কাঁচা মরিচের ফালি দিয়ে দিন।

এরপর কাঁচা আম বাটা প্যানে দিয়ে লবণ ও চিনি স্বাদমতো দিয়ে নাড়তে থাকুন। অল্প কষিয়ে এতে পানি মিশিয়ে দিন। ঢেকে কয়েক মিনিট রান্না করে মাছের পিসগুলো দিয়ে দিন।

কয়েক মিনিট পর কাসুন্দি মিশিয়ে সামান্য পানি দিন। মাখা মাখা হয়ে গেলে আম কাসুন্দি ভাপা নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।


আরও খবর



আইএমএফের রিজাইলেন্স ট্রাস্ট থেকে ঋণ চেয়েছে বাংলাদেশ

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নতুন রিজাইলেন্স অ্যান্ড সাসটেইনেবলিটি ট্রাস্ট (আরএসটি) থেকে ঋণের জন্য আলোচনা শুরু করতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (২৬ জুলাই) বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন আইএমএফের এশিয়া প্যাসিফিক বিভাগের পরিচালক কৃষ্ণ শ্রীনিবাসন।

খবরে বলা হয়েছে, এশিয়ার মধ্যে প্রথম দেশ হিসেবে বৈশ্বিক দাতা সংস্থাটির রিজাইলেন্স ট্রাস্ট থেকে ঋণ চেয়েছে বাংলাদেশ। দেশটি জলবায়ু পরিবর্তনের প্রভাব কীভাবে প্রশমিত করা যায়, সে বিষয়ে মনোযোগ বাড়াতে চায়।

শ্রীনিবাসন বলেন, আরএসটির সঙ্গে আরেকটি কর্মসূচিও (আপার ক্রেডিড শাখা) আসে, অর্থাৎ এটি একটি যৌথ উদ্যোগ। টাকার অংক নিয়ে পরে আলোচনা হবে।

এর অর্থ, নতুন ধরনের অর্থায়ন পেতে হলে বাংলাদেশকে আইএমএফের একটি নিয়মিত কর্মসূচি, যেমন স্ট্যান্ড-বাই অ্যাগ্রিমেন্ট বা একটি বর্ধিত তহবিল সুবিধা নেওয়ার প্রয়োজন পড়বে।

তিনি বলেন, বিভিন্ন দেশের রূপান্তরমূলক পরিবর্তন, বিশেষ করে জলবায়ু পরিবর্তন ও মহামারি প্রস্তুতি মোকাবিলার লক্ষ্যে এই ব্যবস্থা চালু হয়েছে। আশা করা যায়, অন্য দেশগুলোও এ থেকে সুবিধা নেবে।

আরএসটি তহবিলের সর্বোচ্চ সীমা কোনো দেশের জন্য বরাদ্দ কোটার ১৫০ শতাংশ। সেই হিসাবে, বাংলাদেশ সর্বোচ্চ ১০০ কোটি মার্কিন ডলার পেতে পারে এই ব্যবস্থা থেকে।

এর আগে স্থানীয় একটি দৈনিকের খবরে বলা হয়েছে, আইএমএফের কাছ থেকে ৪৫০ কোটি ডলার ঋণ চায় বাংলাদেশ।

আইএমএফ আগামী অক্টোবর থেকেই আরএসটির ঋণ দেওয়া শুরু করবে বলে আশা করা হচ্ছে। নিম্ন-আয়ের ও দুর্বল মধ্যম আয়ের দেশগুলো এই ঋণের জন্য আবেদন করতে পারে। আরএসটি ঋণের মেয়াদ ২০ বছর এবং গ্রেস পিরিয়ড ১০ বছর।


আরও খবর