Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

কুয়াকাটায় সংগ্রামের উদ্যোগে শুঁটকি বাজারজাতকরন বিষয়ে আলোচনা সভা

প্রকাশিত:শনিবার ২০ মে ২০23 | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৮৮জন দেখেছেন

Image

রাসেল কবির মুরাদ কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি : কুয়াকাটায় বেসরকারী উন্নয়ন সংস্থা সংগ্রামের উদ্যোগে (সংগঠিত গ্রামোন্নয়ন কর্মসূচী) সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) বাংলাদেশের দক্ষিণাঞ্চলে পরিবেশবান্ধব উপায়ে নিরাপদ শুঁটকি উৎপাদনকারী উদ্যোক্তা তৈরি ও প্রসারের ব্যবস্থা গ্রহন উপ-প্রকল্প, পরিবেশ গত ছাড়পত্র প্রাপ্তি পদ্ধতির উপর আলোচনা সভা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার ২০মে দুপুরের দিকে কুয়াকাটা হোটেল মোহনা ইন্টারন্যাশনাল হল রুমে স্থানীয় শুটকি ব্যবসায়ী-উদ্যোক্তা এবং সংবাদকর্মীরা এতে অংশগ্রহণ করেন।

সচেতনতামূলক সভায় প্রকল্প পরিচালক, এসইপি, সংগ্রাম মো. ইউসুফ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী পরিচালক, পরিবেশ অধিদপ্তর, পটুাখালী কাজী সাইফুদ্দিন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সভাপতি কুয়াকাটা প্রেসক্লাব, নাসির উদ্দীন বিপ্লব,প্রোজেক্ট কর্ডিনেটর, দিপক কুমার দাস, ফ্রেন্ডশিপ অফিসার,আসিফ ইকবাল অনীক,পরিবেশগত আলোচনায় পরিবেশ কমকর্তা,এসইপি,ওয়াশিম আকরাম আকাশ, সার্বিক তত্ত্বাবধানে রিপোটিং এএ ডকুমেন্টেশন অফিসার এসইপি সংগ্রাম, সজল যিত প্রমুখ। এছাড়াও কুয়াকাটা, আলীপুর-মহিপুরের শুটকি ব্যবসায়ীরা এ আলোচনা সভা ও কর্মশালায় উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন, টেকনিক্যাল অফিসার, এসইপি, সংগ্রামের রাজিব সরকার।


আরও খবর



আ.লীগের অবদান রয়েছে দেশের প্রতিটা অর্জনে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৩০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগকে বারবার নিশ্চিহ্ন করার চেষ্টা করা হয়েছে। বারবার আঘাতের পরও ফিনিক্স পাখির মতো আবারও জেগে উঠেছে দলটি, বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রোববার (২৩ জুন) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশের প্রতিটি অর্জনে আওয়ামী লীগের অবদান রয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বেই স্বাধীনতা অর্জিত হয়।সরকারপ্রধান বলেন, আওয়ামী লীগ এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন করেছে। এদেশের মানুষকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা অবশ্যই দেবে। স্মার্ট সোনার বাংলা ইনশাআল্লাহ আমরা গড়ে তুলবো।

তিনি বলেন, আওয়ামী লীগের প্রতিষ্ঠা হয়েছেই তো বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য। যা আমরা প্রমাণ করেছি। ৭৫-এর আগস্টের পর বারবার ক্ষমতা বদল হয়েছে। কিন্তু ক্ষমতা বদল হয়েছে অস্ত্রের মাধ্যমে এবং ষড়যন্ত্রের মাধ্যমে। জনগণের গণতান্ত্রিক অধিকার ছিল না, মানুষের মৌলিক অধিকার ছিল না। মানুষের ভাগ্যের কোনো পরিবর্তনই তারা করতে পারেনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগ ছাড়া যারা ক্ষমতায় এসেছে তারা দুর্নীতি করেছে। তারা জনগণের শক্তি ভুলে গিয়েছিল। আওয়ামী লীগ জনগণের শক্তিতে বিশ্বাস করে।


আরও খবর



গাছ খেকো পিয়ন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ জুলাই ২০২৪ | ১১০জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরের হরিপুর উচ্চ বিদ্যালয়ের পিয়ন খাইরুল ইসলাম সরকারি খাল পাড়ের গাছ বিক্রি করেছেন বলে নিশ্চিত হওয়া গেছে  ।তানোর ও নিয়ামতপুর সীমান্তের হরিপুর সরকারি খাল পাড়ের বন বিভাগের রোপিত বিভিন্ন প্রজাতির প্রায় অর্ধশতাধিক গাছ নিধন করা হয়েছে। হরিপুর গ্রামের খলিলুর রহমানের পুত্র ও হরিপুর উচ্চ বিদ্যালয়ের পিয়ন খাইরুল ইসলাম এসব গাছ স'মিল মালিকের কাছে বিক্রি করেছেন। তানোরের মাদারীপুর বাজারের শুকুর স'মিল মালিক আব্দুস শুকুর এসব গাছ কিনে নিধন করেছে। অপরিপক্ক ৬টি তাল গাছ ও প্রায় ৪০টি ইউক্যালেক্টারসহ বিভিন্ন প্রজাতির  গাছ কেটে ফেলা হয়েছে।  মাদারীপুর বাজারের শুকুর স'মিলে এসব গাছ স্তুপ করে রাখা হয়েছে। এভাবে নির্বিচারে পরিপক্ক-অপরিপক্ক গাছ কাটায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের দাবি করেছেন স্থানীয় সুশিল সমাজ।

অভিযোগের প্রেক্ষিতে গত ২৪ জুন সোমবার  সরেজমিন দেখা গেছে, তানোর -নিয়ামতপুর সীমান্তে হরিপুর সরকারী খাল পাড়ে তিনদিন ধরে তাল ও ইউক্যালেক্টর গাছ কাটা হচ্ছে। শুকুর স'মিল মালিক আব্দুস শুকুর এসব গাছ কাটছে। গ্রামবাসীর অভিযোগ, শুকুর অবৈধ করাতকল নির্মাণ করে চোরাই কাঠের ব্যবসা করছে। তারা বলেন, শুকুর স'মিলে যেসব কাঠ স্তুপ হয়ে পড়ে আছে তার তদন্ত করা হলে অভিযোগের সত্যতা পাওয়া যাবে।

এবিষয়ে জানতে চাইলে হরিপুর উচ্চ বিদ্যালয়ের অফিস সহায়ক খাইরুল ইসলাম বলেন, সরকারি খাড়ির ধার  হলেও এসব জায়গা তাদের নিজস্ব। তিনি তার নিজের জায়গার গাছ বিক্রি করেছেন। এবিষয়ে জানতে চাইলে শুকুর স'মিল মালিক আব্দুস শুকুর  এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি টাকা দিয়ে গাছ কিনেছেন, তাই কোনো অনিয়ম-দুর্নীতি হলে তার দায় খাইরুল ইসলামের। এবিষয়ে  তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমান  বলেন, ওই জায়গা নিয়ামতপুর  উপজেলার সীমানায়। তিনি নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সঙ্গে কথা বলার পরামর্শ দেন। এবিষয়ে নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমতিয়াজ মোরশেদ বলেন, তিনি মিটিংয়ে আছেন,তিনি এসিল্যান্ড সাহেবের সঙ্গে কথা বলার পরামর্শ দেন। এবিষয়ে  নিয়ামতপুর উপজেলা সহকারী কমিশনার(ভুমি) বলেন, সাংবাদিকগণ তাকে বিষয়টি অবগত করেছেন। তিনি বলেন, এবিষয়ে বিস্তারিত খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। স্থানীয় ইউপি সদস্য মেম্বার) মতিউর রহমান মতি বলেন, ইউএনও স্যার তাকে গাছগুলো জব্দ করতে বলেছিলেন, তবে গাছগুলো নিয়ামতপুর উপজেলা সীমানায়, এছাড়াও খাইরুল ইসলাম তাকে বলেছেন জায়গাটা তাদের নিজস্ব সম্পত্তি।

আরও খবর



পূর্বশত্রুতার জেরধরে গাবতলীতে অসহায় কৃষকের সীমানা প্রাচীর ও ঘরভাংচুর

প্রকাশিত:শুক্রবার ১২ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৭১জন দেখেছেন

Image

আল আমিন মন্ডল বিপ্লব,বগুড়া সংবাদদাতাঃপূর্ব শত্রুতার জের ধরে বগুড়া গাবতলীর পল্লীতে অসহায় কৃষক আত্তাব হোসেনের দখলীয় বাড়ির সীমানা প্রাচীর ও টিনসেট ঘর ভাংচুর করেছে প্রতিপক্ষরা। ঘটনাটি ঘটেছে গতবুধবার কাগইলের আমলীচুকাই পূর্বপাড়া গ্রামে।

অভিযোগ সূত্র জানায়, কাগইলের আমলীচুকাই গ্রামের মৃত তমিজ উদ্দিনের ছেলে অসহায় আত্তাব হোসেনের সঙ্গে একই গ্রামের মকবুল বেপারীর ছেলে মাসুদ মিয়ার সঙ্গে রাস্তার জমি নিয়ে বিবাদ চলে আসছিল। এর পূর্ব শত্রুতার জের ধরে বুধবার দুপুরে আত্তাব হোসেনের দখলীয় বাড়ির ২৪শতক জমির উপর নির্মিত সীমানা প্রাচীর ও ১টি টিনসেট ঘরভাংচুর করে প্রতিপক্ষ মাসুদ মিয়া সহ তার লোকজন। এতে করে আত্তাব হোসেনের প্রায় ৮০হাজার টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। এসময় স্থানীয়রা এগিয়ে আসলে প্রতিপক্ষরা ক্ষিপ্ত হয়ে আত্তাবের পরিবারকে ভয়-ভীতি ও হুমকি-ধামকি প্রদর্শন করে। এ ঘটনায় বৃহস্পতিবার আত্তাব হোসেন বাদী হয়ে মাসুদ মিয়া (৩৫) কে প্রধান বিবাদী করে দুলো মিয়া (৪০), মোঃ তাজেল (২৫), তারাজুল ইসলাম (২৮), মোঃ মজনু (৩৫), সুমি বেগম (২৮), সাহেরা বেগম (৩০), নাছরিন বেগম (২৬) কে অভিযুক্ত করে থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। এ বিষয়ে গাবতলী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদ জানান, এ ঘটনায় একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, উক্ত জমিজমা নিয়ে ইতিপূর্বেও একাধিক ঘটনায় উভয়পক্ষই আদালতে মামলা ও থানায় অভিযোগ দায়ের করেছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:মুসলিম সম্প্রদায়ের পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে টানা ৮ দিন ছুটি শেষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানিসহ বন্দরের সকল কার্যক্রম চালু হয়েছে। এদিকে ফিরেছে বন্দরে কর্মচাঞ্চল্যতা। তবে স্বাভাবিক ছিল হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার।

শনিবার সকাল সাড়ে ১১ টায় বিষয়টি জানিয়েছেন হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান।

তিনি জানান,পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ১৪ জুন থেকে ২১ জুন পর্যন্ত হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। আজ শনিবার (২২ জুন) সকাল সাড়ে ১১ টা থেকে হিলি বন্দরে আমদানি-রপ্তানি পুনরায় চালু হয়েছে।

এদিকে হিলি ইমিগ্রেশনের ওসি শেখ আশরাফুল ইসলাম জানান, কোরবানির ঈদ উপলক্ষে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক ছিল।


আরও খবর



ময়মনসিংহে গ্যাস সংকট নিরসনে কাজ শুরু করেছে তিতাস

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৭০জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃময়মনসিংহে একটি ব্যক্তিগত কোম্পানির নির্মাণকাজের পাইলিং করার সময় ত্রিশাল উপজেলার নারায়ণপুর গ্রামে ঢাকা-ময়মনসিংহ তিতাস গ্যাস সঞ্চালন পাইপ ক্ষতিগ্রস্ত হয়ে পাইপ লাইন ছিদ্র হয়ে গ্যাস বের হয়ে যাওয়ায় রাত থেকে দুই জেলায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়।সঞ্চালন লাইনে ত্রুটির কারণে ময়মনসিংহ ও নেত্রকোণা জেলার বাসাবাড়িতে তিতাসের গ্যাস সরবরাহ অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ হয়ে গেছে। এতে চরম ভোগান্তির মধ্যে পড়েছেন গ্রাহকরা। তিতাস গ্যাসের ময়মনসিংহে গ্রাহকদের ভোগান্তি কমাতে ইতোমধ্যে কাজ শুরু করেছে তিতাস। দেশের বৃহত্তম গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন পিএলসি কর্মকর্তারা এই বিষয়টি নিয়ে বর্তমানে ব্যস্ত সময় পার করছেন। তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হারুনুর রশিদ মোল্লাহ সার্বক্ষণিক গ্যাস সরবরাহ স্বাভাবিক করতে সার্বিক নির্দেশনা দিয়েছেন। এজন্য তিতাস গ্যাসের প্রধান কার্যালয়ে থেকে তিনি এই বিষয়টি মনিটরিং করছেন।

সোমবার (২৪ জুন) রাত ১১টা থেকে ময়মনসিংহে গ্যাস সরবরাহ কন্ধ রয়েছে বলে জানিয়েছেন ময়মনসিংহ তিতাস গ্যাস অফিসের ম্যানেজার (অপারেশন) হিমটন পাল।

তিনি জানান, লিকেজ সরানোর জন্য তিতাস গ্যাসের এমডির নির্দেশে আমাদের টিম সোমবার রাত থেকে চেষ্টা করছেন। এর আগে নিরাপত্তার জন্য আমাদের লাইনের সম্পূর্ণ গ্যাস শূন্য হওয়ার পর কাজ শুরু করা হয়েছে। সেই নিয়ম অনুসারে আমরা কাজ করেছি। আশা করছি দ্রুত সময়ের মধ্যে গ্যাস সরবরাহ সচল হবে।

জানা যায়, সোমবার সকালে একটি ইকোনমিক জোনের নির্মাণকাজের পাইলিং করার সময় ময়মনসিংহের ত্রিশাল উপজেলার নারায়ণপুর গ্রামে ঢাকা-ময়মনসিংহ তিতাস গ্যাস সঞ্চালন পাইপ ক্ষতিগ্রস্ত হয়। এতে গ্যাস পাইপ লাইন ছিদ্র হয়ে গ্যাস বের হয়ে যাওয়ায় রাত থেকে দুই জেলায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়।

ময়মনসিংহ তিতাস গ্যাস বিক্রয় ও বিপণন কেন্দ্রের উপমহাব্যবস্থাপক নারায়ণ চন্দ্র দে বলেন, অত্যন্ত স্পর্শকাতর গ্যাসের সঞ্চালন লাইনের পাইপ ছিদ্র হয়েছে। সেটি মেরামত করা অত্যন্ত জটিল প্রক্রিয়া। তবে ইতোমধ্যে সঞ্চালন লাইনের মেরামত কাজ শুরু হয়েছে। কিন্তু কখন গ্যাস সংযোগ স্বাভাবিক হবে তা এখনই বলা যাচ্ছে না।


আরও খবর