Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

কুষ্টিয়ায় গ্রীষ্মকালীন তরমুজ চাষে খুশী নতুন কৃষক

প্রকাশিত:বুধবার ২৬ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৮১জন দেখেছেন

Image
হাবিবুর রহমান ,কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃকুষ্টিয়ায় গ্রীষ্মকালীন তরমুজ চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন কৃষকরা। কৃষি বিভাগের পরামর্শে ক্ষতিকর তামাক চাষ থেকে মুখ ফিরিয়ে আগামজাতের গ্রীষ্মকালীন তরমুজ চাষ করে অধিক লাভ হওয়ায় এখানকার কৃষকরা তরমুজ চাষে আগ্রহী হচ্ছেন। এ ক্ষেত্রে প্রয়োজন সরকারী পৃষ্ঠপোষকতা। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি খরিপ-১ মৌসুমে কুষ্টিয়ায় সূর্যডিম, ব্ল্যাকবেরী ও গোল্ডেন ক্লাউনসহ বিভিন্ন জাতের প্রায় ১০ হেক্টর জমিতে বিভিন্ন রংয়ের গ্রীষ্মকালীন তরমুজ চাষ হয়েছে। এরমধ্যে দৌলতপুরে চাষ হয়েছে ২ হেক্টর জমিতে। এতে বেশ সাফল্য পেয়েছেন কৃষকরা। মাত্র দুইমাস সময়কালীন লাভজনক ফল তরমুজ চাষে প্রতি বিঘা জমিতে কৃষকদের খরচ হয়েছে ২৫ হাজার থেকে ৩০ হাজার টাকা। আর তা থেকে কৃষকদের আয় হচ্ছে প্রতি বিঘায় ৮০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত। জিয়ারুল ইসলাম নামে এক যুবক বিদেশ থেকে দেশে ফিরে বেকার বসে না থেকে তরমুজ চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন। একই অবস্থা সান্টু আলী নামে অপর এক কৃষকের। দৌলতপুরের গ্রীষ্মকালীন তরমুজ চাষী জিয়ারুল ইসলাম ও সান্টু আলী জানান, কৃষি বিভাগের পরামর্শে এবছর গ্রীষ্মকালীন তরমুজ চাষ করে বেশ লাভবান হয়েছেন এবং আগামীতে গ্রীষ্মকালীন তরমুজ চাষ আরো বাড়াবেন বলে জানান তারা। গ্রীষ্মকালীন রঙিন সুস্বাদু ও রসালো ফল হওয়ায় অনেকে ক্ষেত থেকে সাশ্রয়ী মূল্যে টাটকা তরমুজ ক্রয় করতে ছুটে যাচ্ছেন ক্ষেতে। আবার তাদের দেখে তরমুজ চাষে আগ্রহী হচ্ছেন অনেকে। বাড়ির আঙিনায় বা পতিত জমি ফেলে না রেখে স্বল্পকালীন সময়ের লাভজনক ও অর্থকরী ফল তরমুজ চাষ করে স্বাবলম্বী হওয়ার পরামর্শ দিয়েছেন দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. ওবায়দুল্লাহ। দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম জানান, গ্রীষ্মকালীন বিভিন্ন রংয়ের তরমুজ চাষ করে কৃষকরা লাভবান হওয়ায় অনেক কৃষক তরমুজ চাষে আগ্রহী হচ্ছেন। সেক্ষেত্রে কৃষি বিভাগও তাদের সার্বিক সহযোগিতা ও কারিগরি পরামর্শ দিচ্ছেন।

আরও খবর



রূপগঞ্জে কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ জুলাই ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি:নারায়ণগঞ্জের রূপগঞ্জে ২০২৩-২৪ অর্থ বছরের (খরিপ-২) ২০২৪-২৫ মৌসুমে আমন ধানের (উফশী জাত) আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। গতকাল ৮ জুলাই রূপগঞ্জ উপজেলা কৃষি অফিস কার্যালয়ে এ সার ও বীজ বিতরণ করা হয়। এসময় প্রত্যেক কৃষককের মাঝে ব্রি ধান ৪৯, ৮৭ জাতের পাচ কেজি ধানের বীজ, ১০ কেজি বিএডিসি ও ১০ কেজি এমওপি সার তুলে দেওয়া হয়।

আয়োজিত বিতরণীয় সভায় সভাপতিত্ব করেন রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল।সভায় বক্তব্য রাখেন, রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আফরোজা সুলতানা, সহকারী কৃষি সম্প্রসারণ একেএম মোকসেদুল আবেদীন, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ মোয়াজ্জেম হোসেন প্রমূখ।পরে কৃষকদের মাঝে সার ও বীজ তুলেদেন অতিথিবৃন্দরা। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



পোরশায় পুনর্ভবা নদী থেকে অজ্ঞাত ব্যক্তির ভাসমান লাশ উদ্ধার

প্রকাশিত:শনিবার ১৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশা সীমান্তের পুনর্ভবা নদী থেকে এক অজ্ঞাত ব্যক্তির ভাসমান লাশ উদ্ধার করা হয়েছে। শুক্রবার সন্ধায় নদীর টেকঠা ঘাট নামক এলাকা থেকে ঐ লাশ উদ্ধার করে পোরশা থানা পুলিশ।

জানা গেছে, শুক্রবার সন্ধার আগে স্থানীয়রা নদীতে ভাসমান অবস্থায় এক ব্যক্তির লাশ দেখতে পেয়ে থানায় খবর দিলে সন্ধায় থানা পুলিশ এসে লাশটি উদ্ধার করেন।

আনুমানিক ৪০ বছর বয়সের ওই ব্যক্তির শরীরে কাল চেক শার্ট ও কাল প্যান্ট পরা ছিলেন। 

পোরশা থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান জানান, উদ্ধার করা অজ্ঞাত ঐ ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি। লাশটি মর্গে প্রেরন করা হয়েছে বলেও তিনি জানান।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



কুষ্টিয়া লালন ভক্তের বসতভিটা উচ্ছেদের প্রতিবাদে স্মারকলিপি ডিসি ও এসপি’কে

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃ২ জুলাই ২০২৪ইং মঙ্গলবার সকালে কুষ্টিয়ার লালন শাহ মাজার গেটে লালন ভক্ত চায়না বেগমের বাড়িঘর ভাঙচুর ও উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন করেছে ভুক্তভোগী চায়না বেগম ও লালন ভক্তরা । এই সময় তিনি সু- বিচারের দাবি জানিয়ে জেলা প্রশাসকের কার্যালয় ও পুলিশ সুপারের কার্যালয়ে স্মারকলিপি জমা দেন। উল্লেখ্য গত বুধবার কুষ্টিয়া সদর উপজেলার বটতৈল ইউনিয়নের টাকিমারা গ্রামে নিজের জমিতে বসবাস করছিলেন । কিন্তু এলাকার মৌলবাদী কিছু চক্র ও সমাজ প্রধানদের ইন্ধনে বসত বাড়ী ভেঙ্গে মাটির সাথে মিশে রাখেন এবং বাড়ীর গাছপালা সব কেটে এই লালন ভক্ত চাইনাকে বিতাড়িত করেন । পরে এই নারী তার লালন সাঁইজির ভক্তদের জানালে প্রথমে থানায় অভিযোগ করেন । পরে আসামীরা থানায় এসে দোষ স্বীকার করে ক্ষমা চান ও লালন ভক্তের বাড়ী পূনরায় আবার সুন্দর করে নির্মান করে দেওয়ার শর্তে আপোষ করে থানা ।

আরও খবর



নানার বাড়ি ফেরা হলনা শিশু তাহমিদের! ট্রাকের চাপায় পিষ্ট হয়ে গেল প্রাণ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৪৯জন দেখেছেন

Image
মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃনানার কবর জিয়ারত শেষে মায়ের সাথে নানার বাড়ি ফেরা হলনা নাতি তাহমিদ সরকারের। দিনাজপুর জেলার বিরামপুর পৌর শহরে নানার বাড়িতে আসা তাহমিদ সরকার (৮) নামে এক শিশু কুকুরের তাড়া খেয়ে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে প্রাণ নিহত হয়েছে।

নিহয় শিশু তাহমিদ সরকার (৮) বিরামপুর উপজেলার পার্শ্ববর্তী ফুলবাড়ি উপজেলার লক্ষীপুর মধুপুর গ্রামের শামীম সরকারের ছেলে।

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে সকাল ৭ টার দিকে বিরামপুর কলেজ বাজার পেট্রোল পাম্প সংলগ্ন দক্ষিণ পার্শ্বে মহাসড়কের উপর মায়ের চোখের সামনে এ মর্মান্তিক দূর্ঘটনা ঘটে।

জানা যায়, বিরামপুর পৌর এলাকার চাঁদপুর (মাহালী) পাড়ার আফাজ উদ্দিন বার্ধক্যজনিত কারণে গত ৫দিন আগে মৃত্যু বরণ করেন। সেখানে আফাজ উদ্দিনের মেয়ে আজিজা বেগম স্বামীর বাড়ি থেকে তাঁর দুই শিশু সন্তানকে নিয়ে পিতার সৎকার অনুষ্ঠানে আসেন। বৃহস্পতিবার (২৭ জুন) সকালে মেয়ে আজিজা বেগম তাঁর শিশু পুত্র তাহমিদ সরকারকে (৮) কে সাথে নিয়ে বাবার কবর জিয়ারত শেষে বাবার বাড়ি ফেরার পথে পেট্রোল পাম্প সংলগ্ন দক্ষিণ পার্শ্বে শিশু তাহমিদকে কয়েকটি কুকুর তাড়া করে। কুকুরের তাড়া খেয়ে তাহমিদ দৌড়ে পালাতে গিয়ে মহাসড়কের উপর পণ্যবাহী ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যায়। চোখের সামনে ছেলের মর্মান্তিক মৃত্যুতে মা আজিজা বেগম বাকরুদ্ধ হয়ে পড়েন। 

বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকার জানান, ঘাতক ট্রাকটি আটক করা হয়েছে। শিশুর লাশ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে এবং এব্যাপারে মামলার প্রস্তুতি চলছে।

আরও খবর



ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা-গাউছিয়া ফের হকারদের দখলে

প্রকাশিত:সোমবার ১৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৫৯জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)প্রতিনিধিঃ- ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের ভুলতা-গাউছিয়া এলাকার ফুটপাত ফের হকারদের দখলে চলে গেছে। উচ্ছেদ করার পাঁচ মাস পর এ অবস্থার সৃষ্টি হয়েছে। মহাসড়কের দুই পাশ দখল করে কাপড়, কসমেটিকস, ফলমূল, মাছ, শাক-সবজি, চায়ের দোকান, চটপটি ও ফুচকার দোকানপাট বসিয়ে হকাররা সহস্রাধিক দোকনে পণ্য কেনা-বেচা করছে। বিকেল থেকে রাত পর্যন্ত আরো জমজমাট হয়ে ওঠে কেনা-বেচা। স্থানে স্থানে রেন্ট-এ-কারের প্রাইভেটকারের স্ট্যান্ড থাকায় যানযট স্থায়ীভাবে রূপ নিচ্ছে। তাতে মহাসড়কের ভুলতা-গাউছিয়া এলাকায় যানযট লেগেই থাকে। এমন দৃশ্য প্রতিদিনের। গতকাল ১৫জুলাই সোমবার ফুটপাত ও মহাসড়ক দখল হওয়ায় দুইপাশেই যাত্রী ও মালবাহী গাড়ির দীর্ঘ যানজট দেখা যায়। তাতে চরম ভোগান্তিতে পড়তে হয় যাত্রী ও পথচারীদের।