Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

কুড়িগ্রামের চর রাজিবপুরে মিশ্র ফসলের চাষ করে স্বাবলম্বী চাষিরা

প্রকাশিত:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৩৩৬জন দেখেছেন

Image

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃচর রাজিবপুর উপজেলার কৃষির উপর নির্ভরশীল কৃষকরা একই জমিতে এক সাথে ৫টি ফসলের চাষ করে সংসারের চাহিদা মিটিয়েও উন্নয়নের আলো জ্বালিয়েছে চরাঞ্চলের চাষিরা। চর রাজিবপুর উপজেলার সদর ইউনিয়নের শিবের ডাঙ্গী এলাকাটি কৃষির উপর নির্ভরশীল চাষির সংখ্যা শতকরা ৯৫ জন। শিবের ডাঙ্গী এলাকার সরেজমিন ঘুরে দেখা দেছে একজমিতে ৫টি করে ফসলের চাষ । ৫টি ফসলের মাঝে রয়েছে শীতকালিন বিশেষ প্রয়োজনীয় শাখসবজির চাষ। তারা বলছেন প্রথমে রোপন করা হয় আখ, আখের সাথে সাথে রোপন করা হয় মুলা,বেগুন,মরিচ, লাল শাখসহ ৫ প্রজাতের মিশ্র ফসল। মিশ্র ফসল চাষি ফরজ আলী- নিয়মিত প্রতিবছর ৭৫ শতাংশ জমিতে মিশ্র ফসলের চাষ করেন। তার পরিবার পরিজন এই ৭৫ শতক জমির ফসলের উপর নির্ভরশীল। এই জমিতে প্রতিবছর মিশ্র ফসল চাষ করে জীবিকা নির্বাহ করেও আয় করছেন ৫ থেকে ৬ লাখ টাকা। তিনি আরও বলেন ১ লাখ টাকার মুলা বিক্রয় করা হয়েছে, ২ লাখ টাকার বেগুন বিক্রি করা হয়েছে এছাড়াও মরিচ সবেমাত্র ৫০ হাজার টাকা পেয়েছি, যদি আকাশ অনুকুলে থাকে তাহলে সবজী থেকে আরও লাখ ২ টাকা আসবে আশা করি। তার দীর্ঘ মেয়াদী আখ থেকে এক থুকে ৩ লাখ টাকা পাওয়ার সম্ভাবনা রয়েছে। একই এলাকার মিশ্র ফসল চাষি কৃষক মাইদুল ইসলাম বলেন ৩৬ শতাংশ জমিতে ৫ ফসলের চাষ করেছি এখান থেকে দের লাখ টাকার সবজী বিক্রি করা হয়েছে আল্লাহর রহমতে সবজীর আবাদ করে লাভবান হয়েছি।

কৃষক বকুল জানান ৩০ শতক জমিতে মিশ্র ফসল চাষ করে প্রতিবছর খেয়ে দেও ২ লাখ টাকা আয় করতে পেরে আমি ভালো চলতে, পারছি পাশাপাশি এঅঞ্চলের সবজী চাষিরা সবাই স্বালম্বী। কৃষক খাজা মিয়া জানান মিশ্র ফসলের চাষ করে আমাদের পাশাপাশি সবজী ব্যবসায়ীরাও স্বাবলম্বী হয়েছে। তবে যদি এখানকার কৃষি কর্মকর্তারা আমাদের সহযোগিতা করতেন তাহলে আমরা আরও স্বাবলম্বী হতে পারতাম। এখানে কৃষি কর্মকর্তারা মনের ভুলেও আসেনা যারফলে মাঝেমধ্যে মিশ্র ফসল নিয়ে বিপাকে পরতে হয়। বর্তমান সরকার কৃষিবান্দব সরকার কৃষকদের সবসময়ই সহযোগিতা করে থাকে কিন্ত আমরা তা পাচ্ছিনা । সরেজমিন ঘুরে কৃষকদের বরাত দিয়ে জানা গেছে চরাঞ্চলের খেটে খাওয়া কৃষকরা শুধু মিশ্র ফসলের চাষ করেই স্বালম্বী হয়েছে। তবে চরাঞ্চলের কৃষকদের কৃষি কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। কৃষকদের অভিযোগের বিষয়বস্ত হচ্ছে তারা কৃষকদের সঙ্গে দেখা করে কোন পড়ামর্শ প্রদান করে না। তারা শুধু উপজেলার আনাচেকাচে চায়ের দোকানে আড্ডা দিয়েই সরকারের বেতন তুলে খায় একারনে তাদের মাঠে দেখা যায়না। এমনটি জানান চর রাজিবপুর উপজেলা কৃষকরা,তারা আরও বলেন হাটবাজারের বীজ কিনতেও পুতারনা হচ্ছে কৃষকরা এসব দেখভাল কে করবে। এবিষয় নিয়ে কথা হয় চর রাজিবপুর উপজেলা কৃষি উদ্ভিদ কর্মকর্তা খায়রুল ইসলাম এর সাথে, তিনি বলেন রাজিবপুরে এবার প্রায় আড়াশো হেক্টর জমিতে সবজীর চাষ হয়েছে। আকাশ  অনুকুলে থাকায় সবজীর বাম্পার ফলনের পাশাপাশি দামেও পেয়েছে বেশি। এতে রাজিবপুরে সবজী চাষিরা লাভবান হয়েছে এছাড়াও সবসময় কৃষকদে পাশে থেকে সহযোগিতা দিয়ে যাচ্ছি।


আরও খবর



রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে দোয়াত কলম মার্কার প্রচারণায় জনতার ঢল

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃআগামী ২১ মে উপজেলা পরিষদ নির্বাচনে  নারায়ণগঞ্জের রূপগঞ্জে দোয়াত কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী হাবিবুর রহমান হাবিবের প্রচারণায় জনতার ঢল নেমে এসেছে। গতকাল ১৩ মে উপজেলার কাঞ্চন পৌরসভার বিভিন্ন এলাকায় নির্বাচনী প্রচারণা ও লিফলেট বিতরণকালে এমন দৃশ্যই দেখা গেছে। নির্বাচনী প্রচারণায় আনন্দ উল্লাসে মিছিলে মিছিলে হাজার হাজার জনতা অংশ নেয়। নির্বাচনী প্রচারণা পূর্বক পথ সভায় বক্তব্য রাখেন, রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক গোলাম মর্তুজা পাপ্পা।

চেয়ারম্যান প্রার্থী হাবিবুর রহমান হাবিব, রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এমায়েত হোসেন, কাঞ্চন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম রসুল কলি।এসময় উপস্থিত ছিলেন,  কাঞ্চন পৌরসভার সাবেক মেয়র দেওয়ান আবুল বাশার বাদশা, রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মকবুল হোসেন, রূপগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, কাঞ্চন পৌর আওয়ামী লীগের সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা।

পথ সভায় চেয়ারম্যান প্রার্থী হাবিবুর রহমান বলেন, আগামী ২১ মে অনুষ্ঠিত  উপজেলা পরিষদ নির্বাচনে আমি নির্বাচিত হলে রূপগঞ্জ উপজেলায় মাদক, কিশোরগ্যাং, সন্ত্রাস, নারী নির্যাতন, অপহরণের বিরুদ্ধে রুখে দাঁড়াবো। শিক্ষা, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও পানি সরবরাহসহ সার্বিক উন্নয়নে কাজ করে এ উপজেলাকে একটি স্মার্ট উপজেলা হিসেবে গড়ে তুলবো। আপনারা আগামী ২১ মে দোয়াত কলম মার্কায় ভোট দিয়ে আমাকে নির্বাচিত করে আপনাদের সেবা করার সুযোগ করে দিবেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



মধুপুরে বেড়েছে মসজিদ ও অটোরিকশার ব্যাটারী চুরির হিড়িক

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১২৪জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধি:মধুপুর উপজেলার বিভিন্ন এলাকায় মসজিদ, অটোভ্যান, অটোরিকশা এবং বাসাবাড়ি দোকানপাট থেকে প্রতিনিয়ত ব্যাটারী চুরি হচ্ছে। অটোভ্যান, অটোরিকশার ব্যাটারী চুরি এবং ছিনতাইকারীদের কবলে পড়ে অনেক অটো চালককে জীবন দিতে হয়েছে। এমন ঘটনা শুধু মধুপুর উপজেলাতেই নয়, জেলা শহরেও অহরহ ঘটেই চলছে। 

কোথায় বিক্রি হচ্ছে এ সব পাউডার কিংবা এসিড ব্যাটারী? 

সরেজমিনে গিয়ে দেখা যায়, মধুপুর পৌরসভাধীন বিভিন্ন এলাকায় রয়েছে পুরাতন ব্যাটারী ক্রয় বিক্রয় প্রতিষ্ঠান। পুরাতন ব্যাটারী ক্রয় বিক্রয়ের তাদের নেই কোনো বৈধ কাগজপত্র।বিভিন্ন এলাকা থেকে আসা চুরিকৃত ব্যাটারী এসব দোকানে ক্রয়বিক্রয় হয় বলে অভিযোগ পাওয়া গেছে। মাঝে মধ্যে শুধু ব্যাটারীর জন্যই অনেক চালককে জীবন দিতে হয়। 

মধুপুর পৌরশহরে বেশ কয়েকটি স্থানে পুরাতন ব্যাটারী ক্রয় এবং নতুন ব্যাটারী বিক্রির জন্য দোকান রয়েছে। 

তাদের সাথে কথা বলে জানা যায়, বিভিন্ন এলাকা থেকে আসা ব্যাটারী ক্রয়ের ক্ষেত্রে আমরা লোকজন যাচাই-বাছাই করে পড়ে ক্রয় করে থাকি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, বিভিন্ন এলাকা থেকে পুরাতন ব্যাটারী আসে। যেকোনো মালামাল ক্রয়বিক্রয় করার ক্ষেত্রে রশিদ প্রদানের নিয়ম থাকলেও  তাদের কাছ থেকে কোনো রশিদ নেওয়া হয় না। যেকারণে চুরি বা ছিনতাই করা ব্যাটারী খুব সহজেই তারা বিক্রি করতে পারে।

প্রতারক বা ছিনতাইকারীদের বিভিন্ন কৌশল, বাল্যবিবাহ প্রতিরোধ, মাদক, কিশোরগ্যাং সহ বিভিন্ন অপরাধ দমন সম্পর্কে মধুপুর থানা ইনচার্জ মোল্লা আজিজুর রহমান উপজেলার বিভিন্ন এলাকায় স্কুল কলেজ, মাদ্রাসা ও গুরুত্বপূর্ণ স্থানে গিয়ে সাধারণ মানুষের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পরামর্শ দিয়ে আসছেন। তার এই মহৎ উদ্যোগের জন্য সাধুবাদ জানান মধুপুরের সর্বস্তরের জনসাধারণ। 

মধুপুর উপজেলাবাসী সহ ভুক্তভোগীদের দাবি, যেসকল লোকজন নামমাত্র মুল্যে চুরিকৃত ব্যাটারী ক্রয় করেন তাদেরকে খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ জানান। তারা বলছেন, এসব ব্যাটারী ক্রয় না করলে অনেকাংশেই চুরি ছিনতাই কমে যাবে বলে তাদের বিশ্বাস। 

  -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



সাজেকে ড্রাম ট্রাক খাদে, নিহত বেড়ে ১০

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১২৭জন দেখেছেন

Image

রাঙামাটি প্রতিনিধি:নিহতের সংখ্য বেড়ে দাঁড়িয়েছে ১০ জনে রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ড্রাম ট্রাক খাদে পড়ার ঘটনায়। বুধবার (২৪ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে উদয়পুরের ৯০ ডিগ্রি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বাঘাইছড়ি সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. আব্দুল আওয়াল চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ সুপার জানান, ঘটনাস্থলে ৫ জন মারা যান। হাসপাতালে আনার পর আরও ৫ জন মারা গেছেন। সর্বমোট এখন পর্যন্ত ১০ জন মারা গেছেন। আহত অবস্থায় খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আরও ৬ জন।

আহতরা হলেন- কুড়িগ্রামের রৌমারি উপজেলার আবজাল মিয়ার ছেলে মো. লালন মিয়া (১৮), ময়মনসিংহের শ্রীপুর উপজেলার আবুল হাসেমের ছেলে মো. লালন (২৭), গাজীপুরের আহির উদ্দিনের ছেলে সামিউল উদ্দিন (১৯), মো. আহির উদ্দিন (৪০), ময়মনসিংহের গৌরীপুর উপজেলার আব্দুল জব্বারের ছেলে জাহিদ হাসান (২৪) ও ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মকবুল হোসেনের ছেলে মোবারক হোসেন (৩২)।

এদিকে, খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতাল মর্গে নিহত ৫ জনের মরদেহ রয়েছে। বাকী ৫টি মরদেহ সাজেক থানায় রয়েছে। আজ সকালে তাদের মরদেহ ময়নাতদন্তের জন্য খাগড়াছড়ি হাসপাতালে আনার কথা রয়েছে।

জানা যায়, তারা উদয়পুর বাঘাইছড়ি সীমান্ত সড়কের ১৭ কিলোমিটার নামক স্থানে হারিজাপাড়া সেতু নির্মাণ কাজে নিয়োজিত ছিল। তাদের কাজ শেষ হওয়ার কারণে বাড়িতে যাওয়ার উদ্দেশে কর্মস্থল থেকে ফিরছিলেন। গাড়িতে মোট ১৫ জন ছিলেন, যার মধ্যে থেকে ৫ শ্রমিক ঘটনাস্থলে মারা যায়, বাকীরা আহত হন। আহত ও নিহত শ্রমিকদের আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা উদ্ধার করে খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতালে নিয়ে যান। সেখানে আরও ৫ শ্রমিক মারা যান এবং ৬ জন শ্রমিক চিকিৎসাধীন রয়েছেন।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরিন আক্তার জানান, সাজেকের উদয়পুর সীমান্ত সড়কে শ্রমিকবাহী ট্রাক দুর্ঘটনায় এখন পর্যন্ত ১০ জন মারা গেছেন। আহতদের চিকিৎসা চলছে।


আরও খবর



বিশ্বকাপের দল ঘোষণা বিসিবির

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। বাদ পড়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মিরাজ।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বিসিবি।

জানা গেছে, ইনজুরি শঙ্কা থাকলেও যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজের বিমানে উঠছেন তাসকিন আহমেদ। অফফর্ম সঙ্গী করেই বিশ্বকাপের ১৫ সদস্যের দলে জায়গা পেয়েছেন লিটন দাসও। জায়গা পেয়েছেন তানজিম হাসান সাকিব। এছাড়া ট্রাভেলিং রিজার্ভ হিসেবে আছেন হাসান মাহমুদ ও আফিফ হোসেন। বিশ্বকাপে শান্তর ডেপুটি হিসেবে থাকছেন পেশার তাসকিন আহমেদ।

বিশ্বকাপের আগে অন্যতম স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের প্রস্তুতি সিরিজ খেলবে বাংলাদেশ। সে জন্য আগামী ১৫ মে রাতেই দেশ ছাড়বে টাইগাররা। সেই সিরিজের পর ভারতের বিপক্ষে বিশ্বকাপের অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচের সংখ্যা বাড়তে পারে আরও।

স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক (উইকেটকিপার), রিশাদ হোসেন, শেখ মেহেদী হাসান, তানভীর ইসলাম, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব।


আরও খবর



কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরের বিভিন্ন স্থানে ইসতিসকার বিশেষ নামাজ ও মোনাজাত

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৮২জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃতীব্র দাপদাহে পুড়ে যাচ্ছে ফসলি জমির বিভিন্ন জাতের আষাঢ়ী ফসল বিপাকে পড়েছে চাষিরা। এতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বেশি কষ্টে রয়েছেন জীবিকার প্রয়োজনে বাইরে যেতে পারছেনা না নি¤œ আয়ের মানুষ গুলো। চলমান তীব্র দাপদাহ থেকে রক্ষা পেতে, বৃষ্টির জন্য কুড়িগ্রামের বিভিন্ন স্থানে মহান আল্লাাহ তায়ালার দরবারে ইসতিসকার বিশেষ নামাজ আদায় ও মোনাজাত করা হয়।

শনিবার সকাল ১০টার দিকে রাজিবপুর সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ধর্মালম্বী মুসলমানগন এনামাজের আয়োজন করেন। অপরদিকে রৌমারী উপজেলার বড়াইকান্দী,দাতভাঙ্গা এলাকায় ইসতিসকার নামাজ আদায় করেন। এতে প্রায় ৫ শতাধিক বিভিন্ন বয়সের মুসল্লিরা তীব্র তাপমাত্রা মাথায় নিয়ে ইসতিসকার নামাজে অংশগ্রহণ করেন। নামাজে দোয়া ও মোনাজাত পাট করেন রাজিবপুর সরকারি ডিগ্রী কলেজের মাওলানা প্রভাষক শফিকুল্লাহ,রাজিবপুর উপজেলা জামাতের আমির মাওলানা আব্দল লফিত , ইসলামী ফাউন্ডেশনের সভাপতি আব্দুৃস ছালাম, রাজিবপুর থানার আইনশৃঙ্খলা বাহিনীর এসআই আনসার আলী,এসআই জসিম উদ্দীন,এ,এসআই বুল বুলসহ আরও অনেকেই,


আরও খবর