Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

কমল হজের খরচ

প্রকাশিত:বুধবার ২২ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩২৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক ;হজ প্যাকেজের খরচ মাত্র ১১ হাজার ৭২৫ টাকা কমিয়েছে সরকার। এ ছাড়া নতুন করে বাড়ানো হয়েছে হজযাত্রী নিবন্ধনের সময়সীমা। বর্ধিত সময় অনুযায়ী আগামী ২৭ মার্চ পর্যন্ত নিবন্ধন করা যাবে। আজ বুধবার দুপুরে ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীন এ তথ্য জানান।

আবুল কাশেম মোহাম্মদ শাহীন বলেন, বাংলাদেশসহ বিশ্বের সব দেশের জন্য সৌদি আরব মিনার ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ক্যাটাগরির তাবুর খরচ বাবদ ৪১৩ সৌদি রিয়াল কমিয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ১১ হাজার ৭২৫ টাকা। যারা ইতোমধ্যে আগের ফি অনুযায়ী নিবন্ধন করেছেন, তাদের খাবারের টাকার সঙ্গে এই পরিমাণ টাকা ফেরত দেওয়া হবে।

অন্যদিকে, ধর্ম মন্ত্রণালয়ের জারি করা এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, প্যাকেজ মূল্য হ্রাস পাওয়া ও হজযাত্রীদের বয়সসীমা না থাকায় অনেকে নতুন করে হজে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। ফলে পরিবর্তিত প্যাকেজে নিবন্ধনের সময়সীমা আগামী ২৭ মার্চ পর্যন্ত বাড়ানো হলো।

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি থেকে হজযাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়। নির্ধারিত কোটা পূরণ না হওয়ায় চতুর্থ দফায় নিবন্ধনের সময় বাড়ানো হয়। গতকাল মঙ্গলবার পর্যন্ত হজ নিবন্ধনের চতুর্থ দফার শেষ দিনে কাঙ্ক্ষিত সাড়া পায়নি ধর্ম মন্ত্রণালয়।

আগামী ২১ মে থেকে হজযাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইট সৌদি আরবের জেদ্দার উদ্দেশে রওনা হবে। ওই দিন বিজি-৩০০১ নামে একটি ফ্লাইট ঢাকা ত্যাগ করবে হজযাত্রীদের নিয়ে। এছাড়া এ বছর প্রি-হজ ফ্লাইটে মোট ১৬০টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান। আগামী ২২ জুন বিমানের প্রি-হজ ফ্লাইট শেষ হবে।


আরও খবর



চলে গেলেন জনপ্রিয় কৌতুক অভিনেতা হিরাম কেস্টেন

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৯জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদক:ক্যানসারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন জনপ্রিয় কৌতুক অভিনেতা হিরাম কেস্টেন। তিনি দীর্ঘদিন ধরে প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

দীর্ঘ ৭ বছর ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন এই কৌতুক অভিনেতা। নিজ বাড়িতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন।

কৌতুক অভিনেতা হিরাম কেস্টেনের মৃত্যুর সংবাদটি মেনে নিতে পারছেন না ভক্তরা। তার চলে যাওয়ায় বিনোদন জগতে শোকের ছায়া নেমেছে ৷

কৌতুক অভিনেতা হিসেবে হিরাম কেস্টেন দর্শকদের মন খুব তাড়াতাড়ি জয় করে নিয়েছিলেন। একাধিক চরিত্রে অভিনয় করে খুব সহজেই সবার মনে তিনি স্থায়ী আসন করে নিয়েছিলেন।


আরও খবর



এসএসসিতে ২ বিষয়ে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কলেজে ভর্তির সুযোগ পাবে এসএসসিতে দুই বিষয়ে ফেল করলেও শিক্ষার্থীরা। তবে পরের দুই বছরের মধ্যে তাকে পাবলিক মূল্যায়নে অংশ নিয়ে বিষয়গুলোতে উত্তীর্ণ হতে হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি করা ‘জাতীয় শিক্ষাক্রম ২০২২-এর মূল্যায়ন কৌশল ও বাস্তবায়ন নির্দেশনা’ সংক্রান্ত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার (২৮ মে) কারিকুলাম ডেভেলপমেন্ট অ্যান্ড রিভিশন কোর কমিটিতে প্রতিবেদনটি পাস হয়েছে। তবে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির সভায় এটি চূড়ান্ত হবে।

গত বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম, চলতি বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হয়। ২০২৫ সালে পঞ্চম ও দশম, ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে এ শিক্ষাক্রম চালু হবে।

নতুন শিক্ষাক্রমে দশম শ্রেণির পাঠ্যসূচির ভিত্তিতে ২০২৬ সালে হবে এসএসসি পরীক্ষা। এরপর শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

প্রতিবেদন থেকে জানা যায়, একাদশে ভর্তি হয়েও মান উন্নয়নের জন্য এক বা একাধিক অথবা সব বিষয়ে পুনরায় পাবলিক মূল্যায়নে (এসএসসি) অংশ নেওয়ার সুযোগ থাকছে। অনন্য, অর্জনমুখী, অগ্রগামী, সক্রিয়, অনুসন্ধানী, বিকাশমান ও প্রারম্ভিক – এই ৭টি সূচকের ভিত্তিতে প্রকাশ করা হবে শিক্ষার্থীর রিপোর্ট কার্ড। এতে সব বিষয়ে পারদর্শিতা বা সর্বোচ্চ সূচক অনন্য, আর সর্বনিম্ন সূচক হলো প্রারম্ভিক।

এ বিষয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, হ্যাঁ, এমন নিয়ম রয়েছে। প্রতিবেদনটা এখন চূড়ান্ত হওয়ার পর্যায়ে। এখনও যেহেতু চূড়ান্ত অনুমোদন হয়নি, তাই এ নিয়ে এখন কথা বলা উচিত নয়। যদি এতে পরিবর্তন আসে, তখন বিভ্রান্তির সৃষ্টি হবে।


আরও খবর



মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা ৭২ ঘণ্টার জন্য

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১০৬জন দেখেছেন

Image

চতুর্থ ধাপের নির্বাচন ষষ্ঠ উপজেলা পরিষদের সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষে ৫৮টি উপজেলায় মধ্যরাত থেকে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

সোমবার (৩ জুন) মধ্যরাত ১২টা থেকে আগামী ৬ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে মোটরসাইকেল চলাচল। ইতোমধ্যে একটি প্রজ্ঞাপন জারি করে নিষেধাজ্ঞা বাস্তবায়নে জন্য জেলা প্রশাসনকে ক্ষমতাও দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ৫ জুন চতুর্থ ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ৩২ ধারা অনুযায়ী অনুষ্ঠেয় নির্বাচন উপলক্ষে ৪ জুন মধ্যরাত ১২টা থেকে ৫ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপভ্যান, মাইক্রোবাস, ট্রাক চলাচল বন্ধ থাকবে। সেইসঙ্গে ৩ জুন মধ্যরাত ১২টা থেকে ৬ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও যেকোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনি এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন-অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।


আরও খবর



পত্নীতলায় ভূমিসেবা সপ্তাহ দিবস পালিত

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৭৩জন দেখেছেন

Image
দিলিপ চৌহান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:"স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক" প্রতিপাদ্যে ভূমি সেবা সপ্তাহ দিবস উদযাপন উপলক্ষে পত্নীতলায় উপজেলা ভূমি অফিসের আয়োজনে শনিবার উপজেলা চত্বরে র‍্যালী শেষে উপজেলা সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে ফিতা কেটে দিবসের উদ্বোধন শেষে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ পপি খাতুনের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত, মহিলা ভাইস চেয়ারম্যান সাবিনা বেগম। এসময় উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থা পত্নীতলার দায়িত্ব প্রাপ্ত অফিসার আমিনুল হক, জাইকা'র রাইহানুল আলম, বহবলপুর ভূমি কর্মকর্তা এনামুল হক, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মসিউর রহমান, উপজেলার অন্যান্য কর্মকর্তাবৃন্দ, উপজেলা ও ইউনিয়ন ভূমি কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সূধীজন প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধ করতে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ভূমি সেবাকে জনগণের দ্বোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম গ্রহণ করেছে সরকার। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারে, সেজন্য স্থাপিত হয়েছে ভূমি সেবা প্ল্যাটফর্ম। এটি সকরকারের ডিজিটালাইজেশনের অন্যতম একটি সেবা খাত। এর ফলে কোন নগদ লেন-দেন ছাড়াই ভূমিসেবা গ্রহীতারা কোন সময় ক্ষেপন ছাড়া ও হয়রানিমুক্তভাবে ইউনিয়ন ভূমি অফিস থেকে স্বচ্ছন্দে সেবা নিতে পারছেন। এতে করে সময় সাশ্রয়সহ সাধারণ নাগরিকদের অর্থ ব্যয়ও অনেক কমে আসবে।

আরও খবর



ঢাকার ২০০ কৃষি উদ্যোক্তার জন্য প্রশিক্ষণের আয়োজন

প্রকাশিত:সোমবার ২৭ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৭৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ ঢাকার কেআইবি (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) মিলনায়তনে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসি’র ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষি সহায়তা প্রকল্পের আওতায় একটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচি আয়োজিত হয়। ঢাকা জেলার ৫টি উপজেলার ২০০ জন কৃষি উদ্যোক্তা এই প্রশিক্ষণে অংশ নেন।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কৃষি সচিব ও বিসেফ ফাউন্ডেশনের সহ-সভাপতি আনোয়ার ফারুক। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ইউসিবি পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান এফসিএস। পাশাপাশি, এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিটিভি’র কৃষিভিত্তিক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’-এর উপস্থাপক ও কৃষি বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক। আয়োজনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. আফিয়া আক্তার।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক করপোরেট সামাজিক দায়বদ্ধতামূলক কার্যক্রমের (সিএসআর) অংশ হিসেবে বিশেষ এই প্রকল্প বাস্তবায়ন করছে ইউসিবি পিএলসি। এরই ধারাবাহিকতায় বিভিন্ন জেলায় দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। এবার ঢাকা জেলার উদ্যোক্তাদের উপস্থিতিতে আধুনিক কৃষি অনুশীলন ও কার্যকর উপায়ে বিভিন্ন কৃষিপণ্য বাজারজাতকরণের উপায় নিয়ে বিশেষজ্ঞদের সাথে এই আলাপের আয়োজন করা হয়।   

এ বিষয়ে ইউসিবি পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান এফসিএস বলেন, “ইউসিবি পিএলসি বিশ্বাস করে, টেকসই কৃষি অনুশীলনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যপূরণে কৃষক ও উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে এক্ষেত্রে তাদের সময়পযোগী জ্ঞান ও পরামর্শ প্রয়োজন। কৃষি উদ্যোক্তাদের জন্য এই উদ্যোগ গ্রহণ করতে পেরে আমরা অত্যন্ত উচ্ছ্বসিত; এর মাধ্যমে তারা আধুনিক কৃষি পদ্ধতির পাশাপাশি বিভিন্ন অর্থায়ন সুবিধা সম্পর্কে জানার সুযোগ পাবেন।”

উল্লেখ্য, কৃষকদের সুবিধার্থে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের আওতায় ইতোমধ্যে বেশকিছু উদ্যোগ বাস্তবায়িত হয়েছে। এসবের মধ্যে রয়েছে বিভিন্ন জাতের গাছ রোপণ, কৃষি উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ, এআই-নির্ভর ‘আরো মাছ’ (মোরফিশ) ডিভাইসের মতো কৃষি-সংক্রান্ত স্মার্ট ডিভাইস বিতরণ, তামাকের বিকল্প শস্য হিসেবে ভুট্টাচাষে উৎসাহদান, দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রপাত থেকে রক্ষা করতে লাইটনিং অ্যারেস্টার ডিভাইস স্থাপন, বিভিন্ন এলাকায় সম্পূর্ণ বিনামূল্যে কমিউনিটি-ভিত্তিক খাদ্য উৎপাদন যন্ত্রপাতি হস্তান্তর প্রভৃতি।


আরও খবর