Logo
আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম
যাত্রাবাড়িতে ছিনতাই হতে যাওয়া মালামাল উদ্ধার করলেন ট্রাফিক ইন্সপেক্টর পবিত্র বিশ্বাস টাঙ্গাইলের মধুপুরে নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যানের গন সংবর্ধনা নবীনগরে ভেকু দিয়ে মাটি কাটতে গিয়ে বৈদ্যুতিক তাঁর ছিঁড়ে একজনের মৃত্যু যাত্রাবাড়ীতে অঞ্জাত ব্যাক্তির মরদেহ উদ্ধার রূপগঞ্জে নির্বাচনের দ্বারপ্রান্তে এলাকা চষে বেড়াচ্ছেন চেয়ারম্যান প্রার্থী হাবিব বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প রেলপথ মন্ত্রী কতৃক মাগুরার নির্মানাধীন রেলপথ নির্মান প্রকল্প পরিদর্শন প্রচারণায় জমে উঠেছে আত্রাই উপজেলা পরিষদ নির্বাচন দেশ ও জনগণের স্বার্থে সবাইকে কাজ করতে হবে: রাষ্ট্রপতি ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫টি ইউনিট

খেলাপি ঋণ নিয়ে সংকটে ব্যবসায়ীরা!

প্রকাশিত:রবিবার ০৬ আগস্ট ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ২৫০জন দেখেছেন

Image

শরীফ আহমেদঃদেশের ৮৫ টাকা ডলারে খোলা ঋণপত্র শোধ করতে হচ্ছে ১০৮ টাকা হারে, রাশিয়া ইউক্রেন যুদ্ধ কভিডসহ নানা কারণে নাস্তানাবুদ শিল্পোদ্যোক্তারা!

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের শর্ত মানতে গিয়ে দীর্ঘমেয়াদি ঋণ শ্রেণিকরণ বা ক্লাসিফায়েড হিসেবে তালিকাভুক্ত করার সময় ছয় মাস থেকে কমিয়ে তিন মাস করার পরিকল্পনা করছে বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। বাংলাদেশ ব্যাংকের এই পদক্ষেপের ফলে খেলাপি ঋণ নিয়ে গভীর সংকটের মুখে পড়তে যাচ্ছেন ব্যবসায়ীরা। তারা বলেছেন, এই ঋণ নিয়ে ব্যবসায়ীরা যখন এলসি বা ঋণপত্র খুলেছেন, তখন প্রতি ডলারের দাম ছিল ৮৫ টাকা। সেই এলসির অর্থ এখন ১০৮ টাকা প্রতি ডলারে পরিশোধ করতে হচ্ছে। পাশাপাশি করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে নাস্তানাবুদ ব্যবসায়ীরা। এর সঙ্গে ব্যবসাপ্রতিষ্ঠান ও শিল্প-কারখানাগুলোতে চলমান সংকট মোকাবিলায় অসহায় হয়ে পড়েছেন তারা। এ প্রসঙ্গে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, ওভারডিউ ঋণ শ্রেণিকরণের সময় ছয় মাস থেকে কমিয়ে তিন মাস করা হলে খেলাপি ঋণের পরিমাণ ব্যাপক বেড়ে যাবে। ব্যবসা-বাণিজ্য ও শিল্প খাতে নেতিবাচক প্রভাব পড়বে। এমনিতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক অবস্থা খারাপ। এর মধ্যে আইএমএফের শর্ত মানতে গিয়ে দীর্ঘমেয়াদি ঋণ শ্রেণিকরণের সময় ছয় মাস থেকে কমিয়ে তিন মাস করা হলে ব্যবসা টিকিয়ে রাখা কঠিন হবে। হুমকিতে পড়বে বেসরকারি খাত।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ব্যারিস্টার সামীর সাত্তার বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের গৃহীত ঋণের ক্লাসিফিকেশনের মেয়াদ ছয় মাস থেকে তিন মাসে কমিয়ে আনার সিদ্ধান্ত খেলাপি বা খেলাপি ঋণ আরও বাড়াতে পারে। যদিও আপাতদৃষ্টিতে এই সিদ্ধান্ত খেলাপি ঋণ কমানোর জন্য, তবে প্রকৃতপক্ষে তা খেলাপি ঋণ বাড়িয়ে দিতে পারে। বর্তমান অস্থিতিশীল অর্থনৈতিক পরিস্থিতিতে যখন ব্যবসায়ীরা স্ট্রাগল করছেন, যেখানে বেসরকারি বিনিয়োগ কিছুটা নিম্নগামী, এমন অবস্থায় এ সিদ্ধান্ত ব্যবসায়ীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। এলডিসি থেকে উত্তরণের আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধকালীন সময়ে বৈশ্বিক অর্থনীতি ও বাণিজ্যের অস্থিতিশীল পরিস্থিতিতে যখন ব্যবসায়ীরা এমনিতেই বেশ সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছেন, তখন এ ধরনের সিদ্ধান্ত বেসরকারি বিনিয়োগকেও বাধাগ্রস্ত করবে। আমি মনে করি এ সিদ্ধান্ত নেওয়ার চেয়ে বরং ব্যাংকের যে পরিমাণ টাকা ইতোমধ্যে খেলাপি বা এনপিএল হিসেবে রয়েছে, তা দক্ষতা ও দ্রুততার সঙ্গে আদায়ের প্রক্রিয়া আরও জোরদার করা প্রয়োজন।’

বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার বাজেট সহায়তা পাওয়ার জন্য তাদের গাইড লাইন অনুসারে দীর্ঘমেয়াদি ঋণকে ক্লাসিফায়েড হিসেবে তালিকাভুক্ত করার জন্য ওভারডিউ পিরিয়ড ছয় মাস থেকে কমিয়ে তিন মাস করার পরিকল্পনা করছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকিং খাতে অনিয়ম ও খেলাপি ঋণ কমাতে এ ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। কভিডের কারণে ২০২০ সালে ব্যবসায়ীরা কোনো ধরনের ঋণ পরিশোধ না করে খেলাপি থেকে মুক্তি পেয়েছিলেন। ২০২১ সালে ঋণের মাত্র ১৫ শতাংশ পরিশোধ করে তারা খেলাপি অবস্থা থেকে মুক্তি পেয়েছেন। ২০২২ সালের শুরুতে কেন্দ্রীয় ব্যাংক ঋণ পরিশোধের এই বিশেষ ছাড় তুলে নিলেও এ সিদ্ধান্তে স্থির থাকতে পারেনি। ওই বছর ফেব্রুয়ারিতে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশের শীর্ষ ব্যবসায়ীরা ব্যবসা কার্যক্রমের অস্বাভাবিক ক্ষতি বিবেচনায় কেন্দ্রীয় ব্যাংকের কাছে ঋণ পরিশোধের ছাড়ের আবেদন জানান।

ব্যবসায়ীদের ওই দাবির পরিপ্রেক্ষিতে ২০২২ সালের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত শিল্পঋণ, কৃষিঋণ ও সিএমএসএমই ঋণ পরিশোধে ছাড় দেয় কেন্দ্রীয় ব্যাংক। যদিও ২০২৩ সালের শুরুর দিকে এই সুবিধা তুলে নিয়ে কেন্দ্রীয় ব্যাংক মাত্র তিন মাসের জন্য সিদ্ধান্তে স্থির থাকতে পারে। ফের ব্যবসায়ীদের একই দাবির পরিপ্রেক্ষিতে চলতি বছর এপ্রিল থেকে জুন পর্যন্ত সব চলতি মূলধন ও মেয়াদি ঋণের ৫০ শতাংশ ঋণ পরিশোধে খেলাপি হবে না বলে বিশেষ ছাড় দেয় কেন্দ্রীয় ব্যাংক। যদিও চলতি বছর জুলাই থেকে এ সুবিধা তুলে নেওয়া হয়েছে। বর্তমানে ঋণ পরিশোধে কোনো বিশেষ সুবিধা নেই।

বাংলাদেশ ব্যাংকের বর্তমান নিয়ম অনুসারে, ছয় মাসের ওভারডিউ পিরিয়ডের পরে একটি মেয়াদি ঋণকে ‘সাবস্ট্যান্ডার্ড’ হিসেবে ক্লাসিফায়েড (শ্রেণিভুক্ত) করা হয় এবং নয় মাস পর ঋণটিকে ‘মন্দ বা লোকসানি’ হিসেবে ক্লাসিফায়েড করা হয়। গত বছর কেন্দ্রীয় ব্যাংকের এক পরিদর্শনে দেখা গেছে, ব্যাংকগুলো প্রায় ১০ হাজার কোটি টাকার খেলাপি ঋণ গোপন রেখেছে।

চলতি বছর প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বেড়েছে ১১ হাজার কোটি টাকা। মার্চ মাসে ব্যাংকিং খাতে মোট খেলাপি ঋণের পরিমাণ দাঁড়ায় ১ লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকায়, যা মোট বকেয়া ঋণের ৮ দশমিক ৮০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, যে কোনো ওভারডিউ ঋণ বা কিস্তির জন্য চলমান বা ডিমান্ড ঋণের ক্ষেত্রে সম্পূর্ণ বকেয়া ঋণের ওপর এবং মেয়াদি ঋণের ক্ষেত্রে ওভারডিউ কিস্তির ওপর ১ দশমিক ৫ শতাংশ দণ্ডসুদ আরোপ হবে। ২৭ জুলাই বাংলাদেশ ব্যাংক একটি নতুন নিয়ম চালু করে। এ নিয়মানুসারে ব্যাংকগুলো ওভারডিউ ও ক্লাসিফায়েড ঋণের ওপর সর্বোচ্চ ১ দশমিক ৫ শতাংশ দণ্ডসুদ নিতে পারবে। কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, ভালো ঋণগ্রহীতাদের উৎসাহিত করতে এবং মন্দ বা ইচ্ছাকৃত খেলাপিদের নিরুৎসাহিত করতে খেলাপি ঋণের ওপর ফের দণ্ডসুদ আরোপ করতে কেন্দ্রীয় ব্যাংককে অনুরোধ করেছে ব্যাংকগুলো। এ বিষয়ে জানতে চাইলে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান বলেন, কেন্দ্রীয় ব্যাংক আইএমএফের শর্তানুযায়ী এমন পদক্ষেপ নিতে পারে, তবে এটি ক্লাসিফায়েড ঋণের পরিমাণ অনেক বাড়িয়ে দেবে। দেশের সিংহভাগ ঋণই মেয়াদি ঋণ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক অবস্থা খারাপ। এর মধ্যে তিন মাস পর ঋণ ক্লাসিফায়েড করা হলে খেলাপি ঋণ ব্যাপক বেড়ে যাবে।


আরও খবর



মিরসরাইয়ে বিভিন্ন ব্র্যান্ডের মোড়ক নকল করে চা পাতা বিক্রি, অভিযানে ৫ টন জব্দ

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

এম আনোয়ার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি:বাজারে বিদ্যমান বিভিন্ন ব্র্যান্ডের মোড়ক নকল করে ও বিএসটিআই এর অনুমোদন ব্যতীত চা পাতা বিক্রির অভিযোগে মিরসরাইয়ে একটি কারখানায় অভিযান চালিয়ে ৫ টন চা পাতা জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। শনিবার (৪ মে) রাতে উপজেলার বড়তাকিয়া বাজারের মা মার্কেটের দ্বিতীয় তলায় একটি গোডাউনে এই অভিযান পরিচালনা করেন মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশান্ত চক্রবর্তী। অভিযানে ৪ টি প্যাকেজিং মেশিন, ৩ হাজার নকল চা পাতার মোড়ক, ৫ টন চা পাতা জব্দ করা হয়।

জানা গেছে, বিএসটিআইয়ের অনুমোদনহীন মোড়কীকরণ করে বিভিন্ন ব্র্যান্ডের নাম দিয়ে ঝন্টু দাশ নামের এক ব্যক্তি অসাধু উপায়ে দীর্ঘদিন ধরে চা পাতা  বাজারজাত করে আসছিলেন। তিনি সিলনের পরিবর্তে স্যাভরণ, ইস্পাহানি মির্জাপুরের পরবর্তী মিয়াজিপুরসহ একাধিক ব্র্যান্ডের চা পাতা হুবহু নকল করে আসছিলেন। সরকারি একটি গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে উপজেলার বড়তাকিয়া বাজারের উত্তর বাজারে মা মার্কেটের দ্বিতীয় তলায় অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশান্ত চক্রবর্তী জানান, বিএসটিআই এর অনুমোদন ব্যতীত চা পাতা মিথ্যা তথ্য দিয়ে প্যাকেট করা হচ্ছিল যা বিএসটিআই আইন ২০১৮ অনুযায়ী অপরাধ এবং একই সাথে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী অপরাধ। বিএসটিআই এর প্রতিনিধির প্রসিকিউশন রিপোর্টের ভিত্তিতে নিয়মিত মামলা করার জন্য মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বলা হয়েছে। এ ধরনের অপকর্মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। 

মিরসরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) সহিদুল ইসলাম বলেন, চা পাতা জব্দের ঘটনায় বিএসটিআই এর প্রতিনিধি বাদী হয়ে মামলা করবেন। অভিযোগ দায়েরের পরবর্তীতে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



সাংবাদিক আব্দুল হান্নান বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটির যুগ্ন মহাসচিব নিবার্চিত

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টারঃ-

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার  বুড়িশ্বর ইউনিয়নের আশুরাইল গ্রামের কৃতি সন্তান বিশিষ্ট সাংবাদিক মোঃ আব্দুল হান্নানকে বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটির কেন্দ্রীয় কমিটিতে যুগ্ন মহাসচিব নির্বাচিত করা হয়েছে।সাংবাদিক মোঃ আব্দুল হান্নান দীর্ঘ প্রায় বিশ বছর যাবৎ এ পেশার সাথে জড়িত থেকে সসতা ও নিষ্টার সাথে দায়িত্ব পালন করে আসছেন।


তিনি জাতীয় দৈনিক আমার দেশ,আমার সংবাদ,দেশ রূপান্তর,দৈনিক খোল কাগজ,দৈনিক জনতা,দৈনিক দেশের পত্র, বসুন্ধরা,ছাড়াও  স্টার লাইনে জেলা প্রতিনিধি,ভারতের বহুল প্রচারিত মানুষ পত্রিকা,স্থানীয় দৈনিক দিন দর্পন,কুরুলিয়া,আজকের ব্রাহ্মণবাড়িয়া,দৈনিক চলার পথে,ফ্রন্টইয়ার,দৈনিক লাল সবুজের দেশ, অপরাধ জগত,অপরাধ বিচিত্রা,বাংলা এফ এম রেডিও,এশিয়ান টেলিভিশন,এস টি বাংলা টেলিভিশনে বিশেষ প্রতিনিধি,এবিনিউজ সহ একাদিক অনলাইন পত্রিকায় কাজ করে আসছেন।


সাংবাদিক মোঃ আব্দুল হান্নান বাংলাদেশ সাংবাদিক সমিতি,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম বিএম এস এফ ও মানবাদিকার  সংস্থা  বাংলাদেশ হিউম্যান রাইটস রিভিউ সোসাইটির  নাসিরনগর উপজেলা শাখার প্রতিষ্টাতা সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব অত্যান্ত সুনামের সাথে পালন করেছেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ১২ প্রার্থী

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। দ্বিতীয় ধাপে এ উপজেলায় ভোট গ্রহন অনুষ্ঠিত হবে আগামী ২১ মে। 

রিটার্নিং কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, সৈয়দপুর উপজেলা পরিষষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ছয় জন, ভাইস চেয়ারম্যান পদে  তিনজন এবং  মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন জন প্রার্থী অংশ গ্রহন করেছেন । চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য ও খাতামধুপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বর্তমান উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. আজমল হোসেন (প্রতীক আনারস), সৈয়দপুর রাজনৈতিক জেলা বিএনপির যুগ্ম সাধারন সম্পাদক ( বহিষ্কৃত নেতা) রিয়াদ আরফান সরকার রানা (প্রতীক দোয়াত কলম), সৈয়দপুর উপজেলা যুব লীগের  যুগ্ম -আহবায়ক বিশিষ্ট সমাজসেবক মোস্তফা ফিরোজ (প্রতীক টেলিফোন), জাতীয় পার্টি (এ) সৈয়দপুর পৌর শাখার আহবায়ক ও ঠিকাদার আলহাজ্ব জয়নাল আবেদীন (প্রতীক মোটরসাইকেল), সৈয়দপুর উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান ও সমাজসেবক মহসিন আলী (প্রতীক হেলিকপ্টার) এবং জাতীয় ছাত্র সমাজের ঢাবির সাবেক সভাপতি ফয়সাল দিদার দিপু (প্রতীক ঘোড়া)। 

ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন সৈয়দপুর পৌর কৃষক লীগের সহ-সভাপতি মো. আনোয়ারুল ইসলাম(টিউবওয়েল), আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নীলফামারী জেলা শাখার সভাপতি মহসিন মন্ডল মিঠু (চশমা) এবং ছাত্র লীগের সৈয়দপুর উপজেলা শাখার সাবেক সভাপতি শেখ আব্দুল্লাহ সোহাগ (প্রতীক তালা)।

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন, মহিলা আওয়ামী লীগের সৈয়দপুর উপজেলা সভাপতি ও  উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী (প্রতীক পদ্মফুল), সৈয়দপুর পৌরসভার সাবেক কাউন্সিলর সুমিত্রা রানী কনিকা (প্রতীক কলস) এবং নারী উদ্যোক্তা সমাজসেবী মোস্তাফিজা হোসেন শিলা (প্রতীক প্রজাপতি)।

খোঁজ নিয়ে জানা যায়, সৈয়দপুর উপজেলা শহর সহ গ্রাম গন্জে ভোটারদের আলোচনায় শীর্ষে রয়েছেন, সাবেক উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র ও নীলফামারী -৪ আসনের সাবেক সাংসদ মরহুম আমজাদ হোসেন সরকারের এক মাত্র সন্তান রিয়াদ আরফান সরকার রানা, উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আজমল হোসেন ও সাবেক ছাত্র লীগ নেতা, বিশিষ্ট ব্যবসায়ী, সমাজ সেবক ও সমবায় সমিতির ৩ বারের চেয়ারম্যান মহসিন আলী রুবেল। 

ভোটাররা বলছেন, চেয়ারম্যান প্রার্থীর এই তিন জনই ক্লিন ইমেজের। দুর্নীতির কোন দাগ নেই এই তিন প্রার্থীর। এদের মধ্যে যেই নির্বাচিত হোক, উন্নয়নের আশা করা যায়। 

ভাইস চেয়ারম্যান পদে পুরুষ মহসিন মন্ডল মিঠু ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোস্তাফিজা হোসেন শিলার নাম রয়েছে সবার মুখে মুখে। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হলে এরাই নির্বাচিত হওয়ার সম্ভাবনা শতভাগ রয়েছে বলে জানান ভোটাররা। 


আরও খবর



পুলিশ নাট্যদল কতৃক অভিশপ্ত আগস্ট নাটক মঞ্চস্থ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:বুধবার সন্ধ্যা ৭ টায় পঁচাত্তরের ১৫ আগস্টের কলঙ্কিত অধ্যায় নিয়ে পুলিশ নাট্যদলের প্রযোজিত নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মাগুরা আসাদুজ্জামান মিলনায়তনে মঞ্চায়িত হয়। উক্ত অনুষ্ঠানে  জেলা প্রশাসক মেহাম্মদ আবু নাসির বেগ,  পুলিশ সুপার মোঃ মশিউদৌলা রেজা, সাবেক জাতীয় সংসদ সদস্য এড, সাইফুজ্জামান শিখর, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ কলিমুল্লাহ, জেলা পরিষদের প্রধান নির্বাহী সামিউল কাদের, সহকারি পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান সহ জেলা পর্যায়ের কর্মকর্তা কর্মচারি নাট্যমোদী, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। জাহিদুর রহমানের রচনা ও নির্দেশনায় নাটকটিতে সোহাগ হেসেন,তামান্না তমা,বিনয় কুমার, জাহিদুর রহমান জাহিদ প্রধান চরিত্রে অভিনয় করেন। নাটকটি সবার কাছে উপভোগ্য হয়।

আরও খবর



ইবিতে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image
সাব্বির খান,ইবি প্রতিনিধি:ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)  ‘রেসিয়াল কনফ্লিক্ট ইন ইন্ডিয়া এক্সপোজড থ্রু স্যাটায়ার: এন এক্সপ্লোরেশন অফ অরবিন্দ আদিগা'স মেজর নোভেলস’ শীর্ষক গবেষণা শিরোনামে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার (০৫ মে) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগের আয়োজনে রবীন্দ্র নজরুল কলা ভবনে উক্ত বিভাগের একাডেমি কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। গবেষকের দ্বিতীয় (২য়) সেমিনার শিরোনাম ‘আনকাভারিং রেসিয়াল টেনশন থ্রু স্যাটায়ার: এ স্টাডি অফ অরভিন্দ আদিগা'স সিলেক্টেড নোভেলস।’

সেমিনারে গবেষণাপত্র উপস্থাপন করেন 'উত্তরা বিশ্ববিদ্যালয়ের' ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ চাঁদ আলী । গবেষণাটির তত্ত্বাবধানে ছিলেন বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. মিয়া মো. রাসিদুজ্জামান।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. এমতাজ হোসাইন। অনুষ্ঠানে আরো আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডল, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রদীপ কুমার অধিকারী, ড. প্রকাশ চন্দ্র বিশ্বাস, ইসমেত জেরীন খান , রাষ্ট্রবিভাগ বিভাগের সহযোগী অধ্যাপক ফিরোজ আল মামুন, আল ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমজাদ হোসেন এবং অতিথি হিসেবে ড. শহীদ সাগর প্রমুখ অন্যান্য অতিথিবৃন্দ ।

আরও খবর