Logo
আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

কেটিভি বাংলা নিউজ বুলেটিন

প্রকাশিত:মঙ্গলবার ১২ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ২৮৬জন দেখেছেন

কেটিভি বাংলা নিউজ বুলেটিন ১২ ০৯ ২০২৩I #ktvbangla


আরও খবর



শনিবার যেসব জেলায় বন্ধ থাকবে স্কুল-মাদরাসা

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১২৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তীব্র তাপপ্রবাহে স্কুল, কলেজ, মাদরাসা দীর্ঘদিন বন্ধ থাকার পর শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয় শনিবার শ্রেণী পাঠদানের। তবে ওই দিন খুলছে না ২৫ জেলায় মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান।

জেলাগুলোর মধ্যে রয়েছে রাজশাহী ও খুলনা বিভাগের সব জেলা (রাজশাহীর ৭টি ও খুলনার ১০টি)। এছাড়া ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলা।

শুক্রবার (৩ মে) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দেশে চলমান দাবদাহের কারণে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসের ভিত্তিতে খুলনা ও রাজশাহী বিভাগের সব জেলার, ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুরের সব মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল শনিবার বন্ধ থাকবে।

এর আগে বৃহস্পতিবার (২ মে) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে তাপপ্রবাহের কারণে অঞ্চলভেদে বিভিন্ন জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল। এরপর বৃহস্পতিবার পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আদেশ দিয়েছিলেন উচ্চ আদালত। শুক্রবার (৩ মে) সাপ্তাহিক ছুটি।

তবে এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, শনিবার থেকে যথারীতি সারাদেশে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ে ক্লাস চলবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সপ্তাহে ছয়দিন (শুধুমাত্র শুক্রবার ছুটি) মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম চলবে।

ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে ২০ এপ্রিলে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়।

এরপর ২৮ এপ্রিল শর্তসাপেক্ষে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। পরদিন সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধের আদেশ দেন।


আরও খবর



রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৩

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৫৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৩ জনকে গ্রেপ্তার করেছে।

সোমবার (১৩ মে) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মাদকসহ তাদের গ্রেপ্তার করা হয়।

ডিএমপি সূত্রে জানা যায়, গ্রেপ্তারের পাশাপাশি তাদের হেফাজত থেকে ১ হাজার ৪০৫ পিস ইয়াবা, ৩.৫ গ্রাম হেরোইন, ১২ কেজি ৬৫০ গ্রাম গাঁজা ও ৩ গ্রাম আইস জব্দ করা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৬টি মামলা করা হয়েছে।


আরও খবর



যশোরে ইজিবাইক ছিনতাইকালে গনপিটুনিতে যুবক নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরের অভয়নগরে  ইজিবাইক ছিনতাইকালে জনতার গনপিটুনিতে এক যুবক নিহত হয়েছে। এ সময় ছিনতাইকারীর ইটের আঘাতে ইজিবাইকচালক রাজু আহমেদ (৩৫) আহত হয়েছে। বুধবার রাত ১০টার দিকে উপজেলার ভুলপাতা এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত ব্যক্তির নাম-পরিচয় জানাতে পারেনি পুলিশ। তার বয়স ৩৫- ৪০ বছরের মধ্যে। আহত ইজিবাইক চালক রাজু অভয়নগর উপজেলার গুয়াখোলা গ্রামের বাসিন্দা। তিনি অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন।

পুলিশ ও স্থানীয় লোকজন জানান, বুধবার রাত ৯টার দিকে চার ব্যক্তি রাজঘাট থেকে খুলনার ফুলতলা উপজেলার জামিরা বাজারে যাওয়ার জন্য রাজুর ইজিবাইক ভাড়া করে। এর মধ্যে তিন জন ইজিবাইকের ভেতরে এবং একজন চালকের পাশে বসে।তাদের কাছে থাকা ব্যাগের মধ্যে ইট ছিল। রাত সাড়ে ৯টার দিকে ইজিবাইক ভুলপাতা গ্রামে ঢোকার আগে সড়কের মোড়ে একটি মাছের ঘেরের পাড়ে পৌঁছায়। এ সময় ওই চার ব্যক্তি রাজুকে জামিরা বাজারে যাবে না বলে ইজিবাইক ঘুরিয়ে রাজঘাটে ফিরতে বলে। ইজিবাইক ঘোরানোর সময় পাশে বসে থাকা ব্যক্তি রাজুর  মাথায় ইট দিয়ে আঘাত করে। রাজু তখন আঘাত করা ব্যক্তির গলা চেপে ধরে চিৎকার দেন। এসময় সড়ক দিয়ে যাওয়া একটি ইঞ্জিনচালিত ভ্যানের দুই যাত্রী নেমে আসে। তাদের চিৎকারে আশপাশের মাছের ঘের থেকে লোকজন এসে ছিনতাইকারীদের ধরে পিটুনি দেয়। সুযোগ বুঝে তিন ছিনতাইকারী পালিয়ে যায়। স্থানীয় লোকজন গুরুতর আহত ছিনতাইকারী ও ইজিবাইকচালকে উদ্ধার করে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক নিলাদ্রী শেখর কুন্ডু বলেন, রাতে দুই জনকে স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। এর মধ্যে একজন আগেই মারা যান। রাজুর মাথায় আঘাত ছিল। তিনি চিকিৎসাধীন আছেন।

অভয়নগর থানার ওসি এস এম আকিকুল ইসলাম বলেন, যাত্রী সেজে ইজিবাইক ছিনতাইকালে গনপিটুনিতে এক ছিনতাইকারী নিহত হয়। তার পরিচয় এখনও জানা যায়নি। বয়স ৩৫-৪০ বছরের মধ্যে হবে। পরিচয় জানার চেষ্টা চলছে।


আরও খবর



জলঢাকা পৌরসভা উপ-নির্বাচনে মেয়র পদে কমেট চৌধুরীকে হারিয়ে নোভার জয়

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

জলঢাকা, নীলফামারী,প্রতিনিধিঃনিলফামারী জলঢাকা পৌরসভায় উপ- নির্বাচন  সম্পূর্ণ হয়েছে। এ নির্বাচনে  প্রয়াত মেয়র ইলিয়াস হোসেন বাবলু’র ছেলে নাসিব সাদিক নোভা (নারিকেল গাছ) প্রতীক নিয়ে  প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের  হারিয়ে বিপুল ভোটের ব্যবধানে  জয় নিশ্চিত করেছেন। তিনি ভোট পেয়েছেন ১২ হাজার ৫৯১ভোট। তাঁর  নিকটতম প্রতিদ্বন্দ্বী  প্রার্থী সাবেক মেয়র বিএনপি থেকে সদ্য বহিস্কৃত নেতা ফয়সাল কমেট চৌধুরী (রেল ইঞ্জিন) প্রতীকে ভোট   পেয়েছেন ৮ হাজার  ৭৬৭ ভোট  ও জামায়াত সমর্থিত প্রার্থী প্রভাষক ছাদের হোসেন ( মোবাইল ফোন ) প্রতীকে পেয়েছেন ৩ হাজার ৩৫৮টি  ভোট। 

২৮এপ্রিল/২০২৪ (রোববার)  অনুষ্ঠিত উপ-নির্বাচনে জেলা রিটার্নিং   কর্মকর্তা জাহাঙ্গীর অলম জানায়,  সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পযর্ন্ত ভোট গ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে, কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।  পৌরসভার  ৯টি ওয়ার্ডে ১৮ টি ভোট কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩৭ হাজার ১৯১ জন। ইভিএমে ভোট গ্রহণের প্রাপ্ত  ভোটের ফলাফলে  নাসিব সাদিক নোভা ১২হাজার ৫৯১ ভোট পেয়ে তিনি  বেসরকারীভাবে  নির্বাচিত হয়েছেন। উল্লেখ্য, মেয়র ইলিয়াস হোসেন বাবলু গত ১৯ জানুয়ারি ২০২৪ রাতে কম্বল বিতরণকালে  হৃদ রোগে আক্রান্ত হয়ে আকষ্মিকভাবে  মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুতে এ পদ শুন্য ঘোষনা করা হয়। শুন্যপদে তারই ছেলে উপ-নির্বাচনে  মেয়র পদে বিপুল ভোটে   নির্বাচিত হয়েছে। , বয়সে নবীন, তারুণ্যদীপ্ত  এ নেতার বিজয়ে হাজার হাজার জনতা ও শুভাকাঙ্ক্ষী উচ্ছ্বসিত,তারা তাদের প্রিয়  নেতাকে বিজয়ের মালা পড়িয়ে দিয়ে আনন্দ-উল্লাসে মেতে উঠেন পৌরশহরে।


আরও খবর



নেটওয়ার্ক শেয়ারে রবি ও বাংলালিংক-এর যৌথ উদ্যোগ

প্রকাশিত:রবিবার ১৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৩৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের অন্যতম দুই মোবাইল নেটওয়ার্ক অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ও বাংলালিংক তাদের নেটওয়ার্ক অবকাঠামো শেয়ার এর সম্ভ্যবতা যাচাইয়ের লক্ষ্যে একটি সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষর করেছে। মোবাইল নেটওয়ার্কের মান ও গতি বৃদ্ধির মাধ্যমে দেশব্যাপী ফোর-জি’র প্রসার বাড়াতে এই যৌথ উদ্যোগ নিয়েছে অপারেটর দুটি। বিশ্বে টেলিযোগাযোগ শিল্পে নেটওয়ার্ক অবকাঠামোর যৌথ ব্যবহার জনপ্রিয় ও স্বীকৃত।

এর মাধ্যমে সম্পদের সদ্ব্যবহার করে জ্বালানির যথাযথ ব্যবহারের মাধ্যমে উভয় প্রতিষ্ঠানই টেকসই পরিবেশ রক্ষার প্রতিশ্রুতি সমুন্নত রাখতে পারে। এছাড়া, এর ফলে ব্যয় ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি ও টেলিযোগাযোগ সম্পদের কার্যকর ব্যবহার নিশ্চিত করায় সেবার মান ও মূল্য সংযোজন পরিষেবায় (ভিএএস) বেশি বিনিয়োগের সুযোগ তৈরী করে। টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোর মধ্যে এ ধরণের যৌথ উদ্যোগে বিপুল বৈদেশিক মুদ্রা সংরক্ষণেও সহায়ক ভূমিকা পালন করে।

১৭ মে ২০২৪-এ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্ধসঢ়;মেদ পলক এ ঘোষণা দেন। বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০২৪ উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। অনুষ্ঠানে রবি ও বাংলালিংক সমঝোতা চুক্তিটি স্বাক্ষর করে।

গ্রাহকদের উন্নত ও মানসম্মত সেবা প্রদানের প্রতিশ্ধসঢ়;রুতি রক্ষায় এই উদ্ভাবনী যৌথ উদ্যোগ নতুন মাইলফলক তৈরি করবে। এই চুক্তির মাধ্যম উভয় অপারেটরের গ্রাহকগণ বৈচিত্রময় ও উদ্ভাবনী ডিজিটাল সেবা ব্যবহার করার মাধ্যমে স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হিসেবে জীবনমান উন্নয়নের সুযোগ পাবে।

এ বিষয়ে এক যৌথ বিবৃতিতে রবি ও বাংলালিংক-এর পক্ষ থেকে বলা হয়েছে, “এই সময়োপযোগী ও গতিশীল উদ্যোগ দেশের টেলিযোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন

আনবে। আমাদের গ্রাহকদের জন্য আরও উন্নত সেবা ও দেশব্যাপী নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিত করার ব্যাপারে আমরা বদ্ধপরিকর। এক্ষেত্রে আমাদের প্রথম পদক্ষেপ হবে নেটওয়ার্ক শেয়ার-এর প্রযুক্তিগত ও আর্থিক সম্ভ্যব্যতা যাচাই করা। প্রয়োজনীয় নীতিগত পরিবর্তন ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাওয়ার পর নেটওয়ার্ক অবকাঠামোর যৌথ ব্যবহার শুরু হবে। আমাদের লক্ষ্য হল সকল গ্রাহকের জন্য শক্তিশালী টেলিযোগাযোগ সংযোগ নিশ্চিত করা, যাতে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জিত হয়। এই ধরণের দূরদর্শী উদ্যোগের প্রতি সর্বদা সমর্থন দেওয়ার জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)-এর কাছে আমরা কৃতজ্ঞ।”

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহ্ধসঢ়;মেদ পলক বলেন, “সরকারের স্মার্ট বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে দেশের টেলিযোগাযোগ শিল্পকে অন্যতম চালিকাশক্তিতে রুপান্তর করতে আমরা কাজ করছি। টেলিযোগাযোগ একটি অপরিহার্য সেবা, যা গ্রাহকদের ডিজিটাল পরিষেবা গ্রহণ করার ক্ষেত্রে গুরত্বপূর্ণ সংযোগ সেতু হিসাবে কাজ করে। বাংলালিংক ও রবির মধ্যে এই যৌথ উদ্যোগ নতুন উদ্ভাবনকে উৎসাহিত করবে।

পাশাপাশি, এটি দেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন কর্মকান্ডে দেশের সম্পদের সুষ্ঠু ব্যবহারকেও উৎসাহ প্রদান করবে। রবি ও বাংলালিংকের এই যৌথ উদ্যোগ দেশজুড়ে নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক সেবা প্রদানের মাধ্যমে দেশের মানুষের জীবনকে আরও উন্নত করবে বলে আমার বিশ্বাস।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, বিপিএএ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন, বিটিআরসি-এর চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ স্যাটেলাইট


আরও খবর