Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

কোটিপতির সংখ্যা বেড়ে গতি এসেছে বাংলাদেশের অর্থনীতিতে

প্রকাশিত:Friday ১৮ March ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৫১জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

মহামারি করোনা ভাইরাসের প্রকোপ কমার পর সারা বিশ্বের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর পাশাপাশি দেশের অর্থনীতিতেও গতি এসেছে। এ গতির সঙ্গে দেশে বেড়েছে কোটিপতির সংখ্যা।এক বছরের ব্যবধানে দেশে কোটিপতি আমানতকারীর সংখ্যা বেড়েছে দাঁড়িয়েছে ৮ হাজার ৮৬ জনে।



২০২০ সালের ডিসেম্বর শেষে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোতে এক কোটি টাকার বেশি আমানত রয়েছে এমন অ্যাকাউন্টের সংখ্যা ছিল ৯৩ হাজার ৮৯০টি।২০২১ সালের ডিসেম্বর শেষে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ এক হাজার ৯৭৬টিতে।কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন পর্যালোচনায় এ তথ্য পাওয়া গেছে।





সেই হিসাবে, এক বছরের ব্যবধানে কোটিপতি হিসাবধারীর সংখ্যা বেড়েছে ৮ হাজার ৮৬টিতে।


প্রতিবেদনে বলা হয়, এক কোটি এক টাকা থেকে পাঁচ কোটি টাকার আমানতকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৯ হাজার ৮৮৩ টিতে, যেখানে জমার পরিমাণ এক লাখ ৬৬ হাজার ৪৪৩ কোটি টাকা। পাঁচ কোটি থেকে ২০ কোটি টাকার মধ্যে ১৭ হাজার ৯টি হিসাব রয়েছে, যেখানে জমার পরিমাণ এক লাখ ৫৮ হাজার ৬৯৫ কোটি টাকা। ২০ কোটি থেকে ৫০ কোটি টাকার ওপর মোট হিসাবধারীর সংখ্যা ৫ হাজার ৮৪টি, যেখানে জমার পরিমাণ ৩ লাখ ২৮ হাজার ৭১৯ কোটি টাকা।


বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ব্যাংকগুলোতে ১২ কোটি ৪৮ লাখ ৯৬ হাজার ৯৩৪টি ব্যাংক হিসাব খোলা হয়। এসব হিসাবে অর্থ জমার পরিমাণ ১৫ লাখ ১২ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে শুধু কোটি টাকার শি হিসাবে জমার পরিমাণ ৬ লাখ ৫৩ হাজার ৫৮৫ কোটি টাকা। ২০২০ সালের ডিসেম্বর শেষে মোট আমানতের স্থিতির পরিমাণ ১৩ লাখ ৭৯ হাজার ১৫০ কোটি টাকা। একই সময় শেষে কোটিপতি ব্যাংক হিসাবগুলোয় জমার পরিমাণ ছিল ৫ লাখ ৯৫ হাজার ২৮৬ কোটি টাকা।


আরও খবর



ভারতীয় শিবিরে জোড়া ধাক্কা, অধিনায়কত্ব পেলেন পান্ত

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের ঠিক আগমুহূর্তে জোড়া ধাক্কা খেলো ভারতীয় ক্রিকেট দল। চোটের কারণে দল থেকে ছিটকে গেছেন দুই তারকা খেলোয়াড় লোকেশ রাহুল ও কুলদিপ যাদব।

এই সিরিজে অধিনায়কত্ব করার কথা ছিল রাহুলের। এখন তার জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটার রিশাভ পান্তকে। গুজরাট টাইটান্সের হয়ে আইপিএল জেতা অধিনায়ক হার্দিক পান্ডিয়া থাকছেন পান্তের ডেপুটি হিসেবে।

চোটের কারণে ছিটকে যাওয়া রাহুল ও কুলদিপের কোনো বদলি ঘোষণা করেনি ভারতের নির্বাচক প্যানেল। কুঁচকির ইনজুরিতে পড়েছেন রাহুল আর ব্যাটিং করতে গিয়ে ব্যথা পেয়েছেন বাঁহাতি লেগস্পিনার কুলদিপ। দুজনের ফিরতে কতদিন লাগতে পারে সে বিষয়ে কিছু জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।

তবে আসন্ন ইংল্যান্ড সফরে খেলতে পারবেন কি না রাহুল, সে বিষয়ে সংশয় দেখা দিয়েছে। ইংল্যান্ড সফরের জন্য রোহিত শর্মার অধীনে ডেপুটি হিসেবে বেছে নেওয়া হয়েছিল রাহুলকে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড
রিশাভ পান্ত (অধিনায়ক, উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ অধিনায়ক), রুতুরাজ গাইকদ, ইশান কিশান, দিপক হুদা, শ্রেয়াস আইয়ার, দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), ভেংকটেশ আইয়ার, ইয়ুজভেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণুই, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, আভেশ খান, আর্শদিপ সিং ও উমরান মালিক।


আরও খবর



নাব্য সংকট: মাঝিকান্দি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২০জন দেখেছেন
Image

নাব্য সংকটের কারণে মাঝিকান্দি-শিমুলিয়া নৌরুটে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ।

সোমবার (২৭ জুন) রাতে বিআইডব্লিউটিসির মহাব্যবস্থাপক (মেরিন) আহমদ আলী জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মাঝিকান্দি-শিমুলিয়া ঘাটে মোটরসাইকেল পারাপারে ফেরি চালু রাখার সিদ্ধান্ত হয়েছিল। শরীয়তপুরের জাজিরার পাইনপাড়া অংশের চ্যানেল মুখে নাব্য সংকট দেখায় দেওয়ায় এ নৌপথ ফেরি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ড্রেজিংয়ের মাধ্যমে নাব্য সংকট দূর করা হবে। যতদিন নাব্য সংকট দূর না হচ্ছে ততদিন এ নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকবে।

বিআইডব্লিউটিসি সূত্র জানায়, সোমবার সকাল সোয়া ১০টায় ফেরি কুঞ্জলতা শিমুলিয়া ছেড়ে দুপুর আড়াইটার দিকে মাঝিকান্দি ঘাটে পৌঁছায়।

খোঁজ নিয়ে জানা যায়, ফেরি কুঞ্জলতা সকাল সোয়া ১০টার দিকে মোটরসাইকেল নিয়ে শিমুলিয়া ঘাট থেকে রওনা দেয়। ফেরি চলার আধা ঘণ্টা পর মাঝ নদীর ডুবোচরে ফেরি আটকে যায়। প্রায় ৩ ঘণ্টা চেষ্টায় ডুবোচর থেকে ফেরি বের করতে সক্ষম হয়।


আরও খবর



সাধারণ মানুষের পুষ্টি নিশ্চিত করবে ‘নিউট্রি প্লাস’

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

মূল্যস্ফীতির চাপে থাকা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা বিবেচনা ও পুষ্টি চাহিদা নিশ্চিতে ‘নিউট্রি প্লাস’ ব্র্যান্ডের আওতায় দুটি নতুন পণ্য নিয়ে এলো আমেরিকান প্রতিষ্ঠান কেয়ার নিউট্রিশন লিমিটেড।

শুক্রবার (১৭ জুন) রাজধানীর একটি অভিজাত হোটেলে ‘নিউট্রি প্লাস’ ব্র্যান্ডের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে নাস্তায় সহায়ক নুছেলা ফরটিফাইড ব্রেড স্প্রেড, এনার্জি ফরটিফাইড টেস্টি স্যালাইন ও নুছেলা ফরটিফাইড প্রিমিয়াম চকলেট নামে পণ্য তিনটির পরিচয় করিয়ে দেন কেয়ার নিউট্রিশনের কর্মকর্তারা।

প্রতিষ্ঠানটির সিওও হিন্দোল রয় বলেন, বাংলাদেশের প্রথম নিউট্রিশন প্রতিষ্ঠান হিসেবে সব মানুষের পুষ্টি চাহিদা পূরণে ছয়টি থেকে ২৩টি মাইক্রোনিউট্রিয়েন্ট যুক্ত স্বাস্থ্যসম্মত খাদ্য পণ্য উৎপাদনে জোর দিচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ফ্রন্ট্রিয়ার নিউট্রিশনের সহযোগী এ প্রতিষ্ঠানটি।

ব্যবস্থাপনা পরিচালক এডি বেয়ারনট বলেন, সবার সাধ্যের মধ্যে পুষ্টি চাহিদা নিশ্চিতে ভেজাল মুক্ত খাদ্য প্রস্তুত করছে কেয়ার নিউট্রিশন লিমিটেড। দৈনন্দিন খাদ্য চাহিদা পূরণে ‘নিউট্রি প্লাস’ ব্র্যান্ডের পণ্যগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- প্রতিষ্ঠানটির সিএফও তানভির আলী, অ্যাকাউন্টস ও ফিন্যান্স বিভাগের ম্যানেজার মনোয়ারুল ইসলাম, ব্র্যান্ড কমিউনিকেশন বিভাগের ম্যানেজার মো. নাজমুল হাসানসহ ফ্যাক্টরি ও প্রধান কার্যালয়ের অন্যান্য কর্মকর্তারা।


আরও খবর



লাইসেন্স ছাড়া মসলা পণ্য বিক্রি, জরিমানা ৫০ হাজার

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৭জন দেখেছেন
Image

লাইসেন্স ছাড়া মসলাজাতীয় পণ্য বিক্রি করায় রাজধানীর বড় মগবাজারের একটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে বিএসটিআই।

প্রতিষ্ঠানটি হলো আজা আইডিয়াল অ্যাগ্রো ফুড অ্যান্ড বেভারেজ। সোমবার (২৭ জুন) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।

সিএম লাইসেন্স ছাড়া ‘মরিচ গুঁড়া’, ‘হলুদ গুঁড়া’, ‘ধনিয়া গুঁড়া’, ‘জিরা গুঁড়া’, ‘কারি পাউডার’ বিক্রয় ও বাজারজাতের অপরাধে প্রতিষ্ঠানটিকে জরিমানা করে বিএসটিআই।

বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসানের নেতৃত্বে ভ্রাম্যমাণ পরিচালিত হয়।


আরও খবর



ঈদের দিন দেখা যাবে কাজল আরেফিন অমি’র ‘ব্যাচেলর কোরবানি’

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৯৯জন দেখেছেন
Image

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘ব্যাচেলর পয়েন্ট’। কাজল আরিফিন অমি পরিচালিত নাটকটি নিয়ে দর্শকদের উন্মাদনার শেষ নেই। বিশেষ করে তরুণ প্রজন্ম অপেক্ষায় বসে থাকে কবে আসবে এই ধারাবাহিকের নতুন পর্ব।

যদিও নাটকটির ব্যবহৃত ভাষা নিয়ে অনেক সমালোচনাও দেখা যায়। সবকিছু ছাপিয়ে ভিউয়ের দিক থেকে এই নাটকটি বর্তমানে সবচেয়ে জনপ্রিয়। নাটকের চরিত্রগুলোও খুব জনপ্রিয়। এসব চরিত্রে অভিনয় করা অভিনেতা-অভিনেত্রীদের নিয়ে ব্যাচেলর গল্পে নানা রকম নাটক তৈরি করেন অমি। এগুলো প্রকাশ হয় বিভিন্ন বিশেষ দিনগুলোতে।

আসছে কোরবানির ঈদেও অমি থাকছেন নতুন নাটক নিয়ে। নাম ‘ব্যাচেলরস কোরবানি’। সুখবরটি দিয়েছেন নির্মাতা নিজেই। তিনি জানান, নাটকটি ঈদের দিনই দেখতে পাবেন দর্শক। এটি প্রচার হবে ধ্রুব টিভি ইউটিউব চ্যানেলে।

অমি জানান, এ নাটকে তুলে ধরা হবে ব্যাচেলররা কীভাবে কোরবানির জন্য গরু কিনতে যায়, গরুর হাটে তাদের সঙ্গে কী ঘটনা ঘটে; কাবিলা, পাশা, শুভ কিংবা হাবু ভাইয়েরা কীভাবে ঈদ উদযাপন করে এ সমস্ত কিছু।

গত ঈদুল ফিতরে অমি নির্মাণ করেছিলেন একক নাটক ‘ব্যাচেলরস রমজান’। সেখানে দেখানো হয়েছিল রমজানে ব্যাচেলরদের নানা কর্মকাণ্ড। নাটকটি প্রচারের পর দর্শক হুমড়ি খেয়ে পড়েছিল দেখার জন্য। ভিউয়ের দিক থেকে নতুন এক রেকর্ডও গড়ে নাটকটি। মাত্র ৬ দিনেই ১ কোটি ভিউ হয়েছিল। যা বাংলা নাটকের ইতিহাসে বিরল রেকর্ড।

ঈদের বিশেষ এই নাটকেও অভিনয় করছেন মারজুক রাসেল, জিয়াউল হক পলাশ, মিশু সাব্বির, চাষী আলম ও শিমুল শর্মা প্রমুখ।


আরও খবর