Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

জুরাইনে চিপসের কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১০৩জন দেখেছেন
Image

রাজধানীর পোস্তগোলার পূর্ব জুরাইনে একটি চিপসের কারখানায় আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট।

বুধবার (৮ জুন) রাত ১১টা ২২ মিনিটে আগুন লাগার খবর পেয়ে রাত সাড়ে ১১টায় প্রথমে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট পৌঁছায় বলে জানান ফায়ার সার্ভিস সদরদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া) মো. শাজাহান শিকদার।

তিনি বলেন, রাজধানীর পোস্তগোলার পূর্ব জুরাইনে একটি চিপসের কারখানায় আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট।

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও হতাহতের কোনো খবর জানাতে পারেনি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।


আরও খবর



কোমলপানীয়ের ব্যবসা রমরমা

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

দেশে কার্বোনেটেড ও অল্টারনেটিভ কার্বোনেটেড বেভারেজ মিলে প্রায় ১০ হাজার কোটি টাকার কোমলপানীয়ের বাজার রয়েছে। এবছর প্রচণ্ড গরমের কারণে এসব পণ্য বিক্রিতে সেরা সময় পার করেছে এ খাতের কোম্পানিগুলো। বেশ কিছু কোম্পানির উৎপাদন সক্ষমতার চেয়ে চাহিদা ছিল বেশি। বিদেশি কোম্পানিগুলোর পাশাপাশি দেশীয় কোম্পানিগুলোও ব্যবসা করেছে ভালো।

দেশে কোমলপানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশন (বিবিএমএ) ও কয়েকটি কোম্পানির সঙ্গে কথা বলে পাওয়া গেছে এমন তথ্য।

তারা বলছেন, সারাবছর যে পরিমাণ কোমলপানীয় বিক্রি হয় তার ৭০-৭৫ শতাংশ বিক্রি হয় এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত পাঁচ মাসে। কারণ এ সময়টি গরমকাল। এবছর গরমের তীব্রতা ছিল বেশি। পাশাপাশি এ সময়ের মধ্যেই দুটি ঈদ কেটেছে। সবমিলিয়ে এ মৌসুমে দুর্দান্ত ব্যবসা হয়েছে তাদের।

তারা আরও বলছেন, প্রচণ্ড গরম থেকে প্রশান্তি পেতে সফট ড্রিংকসে ঝুঁকছে সব বয়সের মানুষ। চলতি বছরের এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত সময়ে ২৫ শতাংশের বেশি প্রবৃদ্ধি পেয়েছে অধিকাংশ কোম্পানি। পাশাপাশি রপ্তানিতেও ভালো প্রবৃদ্ধি হয়েছে। যদিও সাধারণ সময়ে দেশের বাজারে এ খাতের প্রবৃদ্ধি ১৫ শতাংশের বেশি হয় না।

jagonews24

বাংলাদেশের কোমলপানীয়ের বাজারে অন্যতম প্রতিষ্ঠান প্রাণ। চলতি বছরের ব্যবসা নিয়ে প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল জাগো নিউজকে বলেন, এবছর আবহাওয়া বিক্রির জন্য দারুণ অনুকূলে ছিল। পাশাপাশি পিক সিজনে দুটি ঈদ পড়েছে। সেজন্য বিক্রি খুবই সন্তোষজনক ছিল। রপ্তানিও বেশ বেড়েছে এখন।

বিবিএমএ’র তথ্য অনুযায়ী, দেশে এর আগে সবচেয়ে বেশি কোমলপানীয় বিক্রি হয়েছিল ২০১৮ সালে। ২০১৯ সালে এসে বিক্রি কিছুটা কমলেও সার্বিকভাবে ব্যবসা মন্দ ছিল না। ২০২০ এবং ২০২১ সালে করোনার প্রকোপে এ ব্যবসা বেশ মন্দার মধ্যে কেটেছে। ২০২২ সালে এসে তা আবার ঘুরে দাঁড়িয়েছে দারুণভাবে।

দেশে কোমলপানীয়ের বাজারে আরেক বড় প্রতিষ্ঠান আকিজ ফুড অ্যান্ড বেভারেজ। চলতি বছর উৎপাদন সক্ষমতার চেয়েও তাদের বিভিন্ন ব্র্যান্ডের কোমলপানীয়ের চাহিদা বেশি ছিল। ফলে চাহিদার তুলনায় পর্যাপ্ত পণ্য সরবরাহ করতে পারেনি কোম্পানিটি।

আকিজ ফুড অ্যান্ড বেভারেজের হেড অব মার্কেটিং মাইদুল ইসলাম জাগো নিউজকে বলেন, আমাদের ক্যাপাসিটি ফেল করেছে। তারপরও ২৫ শতাংশের বেশি প্রবৃদ্ধি হয়েছে এ বছর।

তিনি বলেন, চাহিদা এতটাই বেশি ছিল যে অনেক কোম্পানিরই ক্যাপাসিটি ছিল না এ মৌসুমে। ক্যাপাসিটি থাকলে আরও বেশি পণ্য বিক্রি করা যেত। যেসব কোম্পানির ক্যাপাসিটি অনেক, তারা বাড়তি চাহিদার সুযোগ নিয়ে খুব ভালো ব্যবসা করেছে।

মাইদুল ইসলাম বলেন, বিশেষ করে বিদেশি কোম্পানিগুলো এবছর ভালো করেছে। তাদের প্রবৃদ্ধিও অনেক বেশি হয়েছে। এবছর পানীয় খাতের ব্যবসা ছিল বলা চলে ‘সোনায় সোহাগা’।

jagonews24

দেশে কোমলপানীয়ের বাজারে সবচেয়ে বড় অংশীদারত্ব বিদেশি কোম্পানিগুলোর। এরমধ্যে অন্যতম কোকা-কোলা ও পেপসি। কোক বাংলাদেশে ব্যবসা করছে পাঁচ দশকের বেশি সময়। এরমধ্যে ভালো একটি বছর পার করেছে বিদেশি কোম্পানিটি।

কোকা-কোলা বাংলাদেশের অংশীদার প্রতিষ্ঠান আবদুল মোনেম গ্রুপের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এএসএম মহিউদ্দিন মোনেম জাগো নিউকে বলেন, এবছর বিক্রিতে যে ভালো সময় কেটেছে তাতে কোনো সন্দেহ নেই। অবশ্যই আবহাওয়া এ বছরের ব্যবসার জন্য সহায়ক ছিল। কোমলপানীয়ের কাঁচামাল পুরোপুরি আমদানিনির্ভর। সেগুলোর দাম বিশ্বপরিস্থিতির কারণে প্রচুর বেড়েছে। অন্যদিকে এখন ডলারের দাম বাড়ছে হু হু করে। সেটা সমন্বয় করে আমদানিতে একদম সুবিধা হচ্ছে না। সেজন্য বিক্রি বাড়লেও টেকসই সুফল মিলছে না কোম্পানিগুলোর।

খাত সংশ্লিষ্টরা বলছেন, দেশে কার্বোনেটেড বেভারেজ ও অল্টারনেটিভ কার্বোনেটেড বেভারেজ মিলে প্রায় ১০ হাজার কোটি টাকার বাজার গড়ে উঠেছে। এর মধ্যে কার্বোনেটেড সফট ড্রিংকসের প্রায় ৭৫ শতাংশ এবং অল্টারনেটিভ কার্বোনেটেড বেভারেজের বাজার রয়েছে ২৫ শতাংশ। পাশাপাশি এক হাজার কোটি টাকার মতো পানির বাজার রয়েছে।

এছাড়া ইউএইচটি দুধ, দুগ্ধজাত পানীয় ও জুসের বড় ব্যবসা রয়েছে দেশে। সেখানেও প্রায় চার হাজার কোটি টাকার বাজার রয়েছে। এবারের গরমে এসব পণ্যের চাহিদাও বেড়েছে বেশ। ভালো করেছে আইসক্রিম কোম্পানিগুলোও।


আরও খবর



হিটেই বাদ দেশের দ্রুততম মানব ইমরানুর

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৪জন দেখেছেন
Image

জন্ম এবং বেড়ে ওঠা দেশেই কমনওয়েলথ গেমসে অংশ নিয়েছিলেন বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান। পরিচিত আলো-বাতাসেও নিজের পারফম্যান্সে বেশি উন্নতি করতে পারলেন না। ইংল্যান্ডের বার্মিংহ্যামে চলমান ২২তম কমনওয়েলথ গেমসের ১০০ মিটার স্প্রিন্টের হিট থেকেই বাদ পড়েছেন তিনি।

মঙ্গলবার ১০০ মিটার স্প্রিন্টের হিটে ইমরানুর সাতজনের মধ্যে হয়েছেন তৃতীয়। তিনি সময় নিয়েছেন ১০.৪৬ সেকেন্ড। সব মিলিয়ে হিটে অংশ নেওয়া ৭০ জন স্প্রিন্টারের মধ্যে ইমরানুর হয়েছেন ৩৩তম।

গত ১৬ জুলাই যুক্তরাষ্ট্রের ওরিগনে অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপের হিটের প্রিলিমিনারি রাউন্ড থেকে প্রথম রাউন্ডে পৌঁছান তিনি। প্রিলিমিনারি রাউন্ডের বাছাইয়ে ইমরানুর সময় নিয়েছিলেন ১০.৪৭ সেকেন্ড।

জানুয়ারিতে জাতীয় অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ১০.৫০ সেকেন্ড দৌড়ে ইমরানুর গড়েছিলেন নতুন জাতীয় রেকর্ড। সেবার ভেঙেছিলেন ২২ বছরের পুরোনো জাতীয় রেকর্ড। মার্চে বেলগ্রেডে অনুষ্ঠিত বিশ্ব ইনডোর অ্যাথলেটিকসে ৬০ মিটারে ৬.৬৪ সেকেন্ড দৌড়ে সেমিফাইনালে ওঠেন ইমরানুর।

বার্মিংহ্যামে অন্তত সেমিফাইনালে উঠবেন, এমন একটা স্বপ্ন দেখেছিল বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন। কিন্তু ইমরানুরের সেমিফাইনালে ওঠা হলো না। বিদায় নিলেন হিট থেকেই। তারপরের মিশন ইসলাসী সলিডারিটি গেমস। ৯-১৮ আগস্ট তুরস্কে অনুষ্ঠিত হবে এই গেমস।


আরও খবর



মোড়কজাতকরণ সনদ না থাকায় বেয়ন্ড বাইটসকে জরিমানা

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

মোড়কজাতকরণ সনদ গ্রহণ না করেই কেক বিক্রয় ও বাজারজাতকরণ এবং ব্যবহৃত ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করার অপরাধে বেয়ন্ড বাইটসকে জরিমানা করেছে বিএসটিআই।

রোববার ঢাকা মহানগরীর মোহাম্মদপুর থানা এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়।

এ সময় ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ না করেই কেক বিক্রয় ও বাজারজাতকরণ এবং ব্যবহৃত ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করার অপরাধে প্রতিষ্ঠানটিকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

একই অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ না করে নাট বিস্কুট, ওভালটিন বিস্কুট, লেমন কেক বিক্রয় ও বাজারজাতের অপরাধে লা ডেলিসিয়াকে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এ মোবাইল কোর্ট বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরার নেতৃত্বে পরিচালিত হয়।


আরও খবর



হার্ট অ্যাটাকে সাংবাদিক রুবেলের মৃত্যু

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

হার্ট অ্যাটাকে বৈশাখী টেলিভিশন, দৈনিক প্রতিদিনের সংবাদ ও দৈনিক সংবাদের ফরিদপুর প্রতিনিধি কে এম রুবেলের (৪৫) মৃত্যু হয়েছে। শুক্রবার (২২ জুলাই) দিবাগত রাত ১২টার দিকে তিনি মারা যান।

ফরিদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুব পিকুল রুবেলের মৃত্যুর বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

তিনি জানান, ফরিদপুর ডায়াবেটিক হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে সাংবাদিক কে এম রুবেল মারা যান। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।


আরও খবর



জিম্বাবুয়েতে পাঠানো হচ্ছে নাঈম-এবাদতকে

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

ইনজুরিতে পড়ে লিটন দাস ছিটকে পড়েছেন প্রথম ওয়ানডের পরই। চোট আছে শরিফুল ইসলামেরও। সিরিজের বাকি দুই ওয়ানডের জন্য তাই তড়িঘড়ি করে পাঠানো হচ্ছে নাঈম শেখ আর এবাদত হোসেনকে।

আজ (শনিবার) সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে জিম্বাবুয়ের উদ্দেশ্যে দেশ ছাড়বেন এই দুই ক্রিকেটার। জাগো নিউজকে নিশ্চিত করেছে বিসিবির একটি নির্ভরযোগ্য সূত্র।

ওপেনার লিটনের বদলে স্কোয়াডে ঢুকবেন নাঈম। অন্যদিকে বাঁহাতি পেসার শরিফুলের চোটশঙ্কায় নেওয়া হচ্ছে এবাদতকে।

সিরিজের প্রথম ওয়ানডেতে ৩০৩ রানের বড় সংগ্রহ গড়েও জিম্বাবুয়ের কাছে হেরে গেছে বাংলাদেশ। ফলে তিন ম্যাচের সিরিজ বাঁচাতে শেষ দুই ওয়ানডেতে জয় পেতেই হবে টাইগারদের।


আরও খবর