Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

জুমাতুল বিদা,মসজিদে মুসল্লিদের ঢল

প্রকাশিত:Friday ২৯ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৯৬জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শুক্রবার (২৯ এপ্রিল) ২৭ রমজান সারাদেশে পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলমানরা।


বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) রমজানের শেষ শুক্রবারে জুমার নামাজের পর বিশেষ ইবাদত করতেন। তার উম্মতরা এরই ধারাবাহিকতায় এদিন জুমার নামাজের পর নফল নামাজ আদায় করেন ও বিশেষ দোয়া করেন।

রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা ধর্মপ্রাণ মুসলমানদের কাছে বিশেষ গুরুত্ব ও মর্যাদাপূর্ণ। রমজানের শেষ জুমা হওয়ায় দিনটিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। জুমাতুল বিদার দিন ধর্মপ্রাণ মুসল্লিরা এলাকার মসজিদে আগে ভাগেই উপস্থিত হন।


এবছর বায়তুল মোকাররম মসজিদ জুমার আজানের আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায়। রোজা রেখে সবাই জুমাতুল বিদার জামাতে শরিক হওয়ার চেষ্টা করেন। শুক্রবার প্রধান মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর পাড়া-মহল্লার সব মসজিদেও মুসল্লিদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।




মসজিদ ছাড়িয়ে আশপাশের রাস্তায় মুসল্লিরা কাতারবন্দি হয়ে নামাজ আদায় করেন। পবিত্র জুমাতুল বিদায় মসজিদে মসজিদে দেশ জাতি ও মুসলমানদের কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।


আরও খবর



তামিমের সেঞ্চুরি ও শান্তর ফিফটি, রান নেই বাকিদের

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

ওয়েস্ট ইন্ডিজ সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচের প্রথম দিন ব্যাট হাতে রানের দেখা পেয়েছেন তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত। গা গরমের ম্যাচটিতে রান পাননি বাকি ব্যাটাররা। তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয় ও সদ্য সাবেক অধিনায়ক মুমিনুল হক আউট হয়েছেন শূন্য রানে।

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে সহ-অধিনায়ক লিটন দাসের নেতৃত্বে কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে তিন দিনের এই প্রস্তুতি ম্যাচে নেমেছে বাংলাদেশ। ম্যাচের প্রথম দিন শেষে ৮২.৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ২৭৪ রান। আজ রাত ৮টায় দ্বিতীয় দিনেও ব্যাটিংয়ে নামবে সফরকারীরা।

ম্যাচটিতে টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশ দলের পক্ষে পঞ্চাশ পেরিয়েছেন কেবল তামিম ও শান্ত। দিন শেষে ২৪০ বলে ১৯ চার ও এক ছয়ের মারে ১৪০ রানে অপরাজিত রয়েছেন তিনি। তামিমের সঙ্গে দ্বিতীয় উইকেটে ১৪০ রানের জুটি গড়া শান্ত আউট হয়েছেন ৯৯ বলে ৫৪ রান করে।

এছাড়া মাহমুদুল জয় ০, মুমিনুল হক ০, ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন ৪ ও মেহেদি হাসান মিরাজ আউট হয়েছেন ৭ রান করে। ইয়াসির আলি রাব্বি ১১ রান নিয়ে আহত অবসর হন। দিনের খেলা শেষে তামিমের সঙ্গে অপরাজিত ছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। তিনি ৬ রান নিয়ে আজকের খেলা শুরু করবেন।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ১ম ইনিংস: ৮২.৫ ওভারে ২৭৪/৬ (তামিম ১৪০*, জয় ০, শান্ত ৫৪, মুমিনুল ০, লিটন ৪*, ইয়াসির আহত অবসর ১১, সোহান ৩৫, মিরাজ ৭, মোসাদ্দেক ৬* ; ম‍্যাকসুইন ১০-১-৪৯-১, লুইস ১৪-২-৪৪-২, মিন্ডলে ৭-৩-২০-০, আর্চিবল্ড ১০-১-৩২-০, চার্লস ১৮-৪-৫৭-১, চেইস ৪-১-১৭-০, ওয়ারিক‍্যান ১৩.৫-৬-২৮-১ কারাইয়া ৬-০-১৫-১)


আরও খবর



কালীগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২১ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

গাজীপুরের কালীগঞ্জে নির্মাণাধীন একটি গির্জার হাউজের পানিতে ডুবে পূরনিন্দ চৌধুরী নামের আড়াই বছরের এক শিশুর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৪ জুন) দুপুরে তুমুলিয়া ইউনিয়নের দক্ষিণ চুয়ারিয়াখোলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

পূরনিন্দ চৌধুরী দক্ষিণ চুয়ারিয়াখোলা এলাকার শ্যামল চৌধুরীর মেয়ে।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক তাসফিয়া আশরাফী জানান, শিশুটিকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়।

স্থানীয়দের বরাত দিয়ে ইউপি মেম্বার সাদেকুর রহমান সাদেক বলেন, দুপুরে শিশু পূরনিন্দকে নিয়ে তার মা মাঠে গরু চরাতে যান। তিনি গরু নিয়ে ব্যস্ত থাকা অবস্থায় পূরনিন্দ মাঠে খেলা করছিল। হঠাৎ তার মা বাড়ি চলে আসেন। পরে পূরনিন্দর কথা মনে হলে আর খুঁজে পাননি। বাড়ির আশপাশের কোথাও খোঁজ করেও পাওয়া যাচ্ছিল না।

এক পর্যায়ে মাঠ সংলগ্ন এলাকায় নির্মাণাধীন চড়াখলা গির্জার পানির হাউজে শিশুটিকে ডুবন্ত অবস্থায় পাওয়া যায়। পরে তাকে উদ্ধার করে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।


আরও খবর



সবার আগে একটা নিরপেক্ষ সরকার দরকার: মাহবুব তালুকদার

প্রকাশিত:Sunday ১২ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে সবার অংশগ্রহণ নিশ্চিত করাই বড় চ্যালেঞ্জ। এর জন্য সবার আগে একটা নিরপেক্ষ সরকার দরকার।

রোববার (১২ জুন) সাবেক সিইসি, নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবদের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপকালে এসব কথা বলেন তিনি।

রোববার সকাল ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ সংলাপ শুরু হয়।

সংলাপে মাহবুব তালুকদার বলেন, আগামী জাতীয় নির্বাচনে জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা না করে নিজস্ব জনবল নিয়োগ দিতে হবে। ইভিএম বা ভোটকেন্দ্র পাহারা দিয়ে সুষ্ঠু নির্বাচন করতে সরকার ও ইসিকে বসতে হবে। সংবিধান সংশোধন না হলে নির্বাচন প্রক্রিয়া পরিবর্তন করা যাবে না।

এ সময় সাবেক নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বলেন, ব্যালট পেপারেও তো সিল মারা যায়। এজন্য ইভিএমকে দোষারোপ করে লাভ নেই। ইসিতে যে ডাকাত দাঁড়িয়ে থাকার কথাটি বলা হয়, এটা আসলে সত্যি। এই বিষয়টি শক্তভাবে দেখতে হবে। ডাকাত সরাতে পারলে নির্বাচন সুষ্ঠু হবে।

সাবেক কমিশনার আবু হাফিজ বলেন, নির্বাচনকালীন সরকারের আচরণ দেখতে হবে। সরকারকে খুবই কঠোর হতে হবে। সব দলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। কিন্তু এই বিষয়ে ইসির সম্পৃক্ত হওয়া চলবে না। এটা সরকারি দলের কাছে ছেড়ে দিতে হবে।

তিনি আরও বলেন, আইন প্রয়োগ সঠিকভাবে করতে হবে। তাহলে নির্বাচন সুষ্ঠু করা সম্ভব। আমরা সঠিকভাবে নির্বাচন করলেও মানুষ মনে করেছে সুষ্ঠু হয়নি। এটা আমাদের ব্যর্থতা।

বর্তমান নির্বাচন কমিশন (ইসি) গত মার্চ মাস থেকে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন মহলের সঙ্গে ধারাবাহিকভাবে সংলাপ করে আসছে। এরই ধারাবাহিকতায় আজ এই সংলাপের আয়োজন করা হয়েছে।


আরও খবর



হাজার কেজির ‘কিং অব কুড়িগ্রাম’র দাম ১৫ লাখ টাকা

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২১জন দেখেছেন
Image

দেখতে অতি বিশাল হওয়ায় ষাড়টির নাম রাখা হয়েছে ‘কিং অব কুড়িগ্রাম’ বা কুড়িগ্রামের রাজা। এক হাজার কেজি ওজনের ষাড়টি দৈনিক প্রায় ৩০০ টাকার খাবার খায়। আসন্ন ঈদুল আজহায় ষাড়টি ১৫ লাখ টাকায় বিক্রির আশা করছেন মালিক কুড়িগ্রামের রাজারহাটের বাসিন্দা পারুল বেগম।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজারহাটের চাকিরপশার ইউনিয়নের চাকিরপশার পাঠক পাড়া গ্রামের ইদ্রিস আলীর স্ত্রী ৭ বছর আগে ৩টি বকনা বাছুর দিয়ে ক্ষুদ্রাকারে খামার শুরু করেন। ধীরে ধীরে খামারে গরুর সংখ্যা বাড়তে থাকে। খামার দেওয়ার দুই বছর পর থেকে প্রতিবছর একটি করে গরু বিক্রি করেন তিনি। বর্তমানে দু’টি ষাড়, ৩টি বকনা বাছুর ও ৩টি গাভীসহ তার খামারে গরু রয়েছে ৮টি।

প্রায় সাড়ে তিন বছর আগে তার খামারের একটি হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের গাভী থেকে জন্ম নেয় একটি বাছুর। ক্রমাগতভাবে বাছুরটি মোটাতাজা হতে থাকে। বর্তমানে বাছুরটি একটি বিশাল ষাড়ে পরিণত হওয়ায় খামার মালিক পারুল বেগম সেটির নাম রেখেছেন ‘কিং অব কুড়িগ্রাম’ অর্থ্যাৎ কুড়িগ্রামের রাজা।

পারুল বেগম বলেন, এর আগেও একাধিক ষাড় বিক্রি করেছি। তবে এটি এত বিশাল আকৃতির হবে তা কল্পনাও করিনি। বর্তমানে ‘কিং অব কুড়িগ্রাম’ নামের এই ষাড়টির ওজন হয়েছে প্রায় এক হাজার কেজি। প্রতিদিন ১০ কেজি দানাদার খাদ্যসহ খড় ও কাঁচা ঘাস খাওয়াতে দিনে ৩০০-৩৫০ টাকা পর্যন্ত ব্যয় হয় বলে জানান তিনি।

পারুল বেগমের ছেলে রিয়াদ বলেন, আমরা ষাড়টি এখনো বাজারে উঠাইনি। বাড়িতেই এটির দাম উঠেছে ৬ লাখ টাকা। তবে ঈদের বাজারে এটি ১৫ লাখ টাকায় বিক্রি হবে বলে আশা করছি। একই কথা বলেন পারুল বেগমও।

উপজেলা প্রাণিসম্পদ অফিসের ভেটেনারি সার্জন পবিত্র কুমার বলেন, হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের ষাড় শুধু হাজার কেজি না এর চেয়েও বড় হতে পারে। আমরা এই ষাড়টি ফিতা দিয়ে মেপে অনুমান করেছি এটি ১ হাজার কেজির মতো হবে।


আরও খবর



অ্যান্টিগা টেস্টে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

অবশেষে ফুরোচ্ছে অপেক্ষার প্রহর। সাকিব আল হাসানের নেতৃত্বে মাঠে নামছে ‌‘নতুন বাংলাদেশ’। আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

অ্যান্টিগার নর্থ সাউন্ডে এই টেস্টে টসভাগ্য সহায় হয়নি নতুন করে নেতৃত্ব পাওয়া সাকিবের। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ক্যারিবীয়রা। অর্থাৎ বাংলাদেশ প্রথমে ব্যাটিং করবে।

২০১৮ সালের সবশেষ ক্যারিবীয় সফরের টেস্ট সিরিজটি যেনো পুরোপুরি ভুলে যাওয়ার মতোই কাটিয়েছে বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে মাত্র ৪৩ রানে অলআউট হয়ে গড়ে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন রানের রেকর্ড। দুই ম্যাচেই হারে বড় ব্যবধানে।

তবে অধিনায়ক সাকিবের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজে বড় সাফল্য আছে টাইগারদের। ২০০৯ সালে তুলনামূলক খর্বশক্তির ক্যারিবীয়দের দুই ম্যাচেই উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো শক্তিশালী কোনো দলের বিপক্ষে টেস্ট সিরিজ জেতার স্বাদ পেয়েছিল সাকিবের দল।


আরও খবর