Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ঝুম বৃষ্টি ঢাকায়,স্বস্তি ফিরল জনজীবনে

প্রকাশিত:শুক্রবার ০৯ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৮৩জন দেখেছেন

Image

তরিকুল ইসলাম:সকাল থেকেই ঝুম বৃষ্টি হচ্ছে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় । ফলে ভ্যাপসা গরম থেকে মুক্তি পেয়েছে নগরবাসী।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর পল্টন, মতিঝিল, গুলিস্তান, বাড্ডা, রামপুরা, বারিধারা, গুলশান, মগবাজার, হাতিরঝিল, মুগদা, খিলগাঁও, বাসাবো, যাত্রাবাড়ীসহ বেশ কিছু এলাকায় এ বৃষ্টি হতে দেখা যায়। যা এখনও অব্যাহত রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত রাজধানীর অনেক জায়গাতেই ঝুম বৃষ্টি হচ্ছিল। বৃষ্টির সঙ্গে দেখা গেছে বিজলীর চমক, শোনা গেছে মেঘের ডাক।

ঢাকার আকাশ ছিল মেঘলা দুদিন ধরেই। গতকাল বৃহস্পতিবারও রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হয়েছে। এতে রাজধানীর তাপমাত্রা ছিল তুলনামূলক কম। এর আগে টানা কয়েকদিন ধরে দেশে ‘তীব্র গরম’ অনুভূত হয়। রাজধানী ঢাকাসহ দেশের অধিকাংশ জায়গায় বয়ে যায় মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ।

দেশের নয় জেলায় বৃষ্টিসহ বজ্র-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসময় ওই জেলাগুলোর ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ও হতে পারে বলে জানানো হয়েছে।

আজ শুক্রবার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুকের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এ অবস্থায় এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সারা দেশের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




রাণীশংকৈলে ঐতিহাসিক ৭ই মার্চ পালন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৮০জন দেখেছেন

Image
মাহাবুব আলম, রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় বৃহস্পতিবার (৭ই মার্চ) ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালিত হয়। এ উপলক্ষে এদিন সকাল ৭টায় সরকারিভাবে জাতীয় পতাকা উত্তোলন, ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, থানা,মুক্তিযোদ্ধা, সংসদসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী বৃন্দ পুষ্পার্ঘ্য অর্পণ করেন। 

পরে উপজেলা হলরুমে ইউএনও রকিবুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না। বিশেষ অতিথি সাবেক সংসদ সদস্য ও জেলা আ'লীগ সহ-সভাপতি সেলিনা জাহান লিটা, উপজেলা আ'লীগ সভাপতি অধ্যাপক সইদুল হক ও সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান সোহেল রানা ও শেফালী বেগম, পৌর মেয়র মোস্তাফিজুর রহমান, পৌর আ'লীগ সভাপতি জাহাঙ্গীর আলম, ওসি(তদন্ত) মহসিন আলী। 

অতিথিরা ১৯৭১ সালের ৭ই মার্চে তৎকালীন ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা সম্বলিত ভাষণের গুরুত্ব বর্ণনা করে বক্তব্য দেন। আরো বক্তব্য দেন- বীর
মুক্তিযোদ্ধা আবুল হোসেন, রিয়াজুল ইসলাম, হবিবর রহমান ও বিদেশী চন্দ্র রায়,কৃষি অফিসার শহিদুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগ সম্পাদক আরথান আলী, প্রেসক্লাব (পুরাতন)সভাপতি অধ্যাপক আনোয়ারুল ইসলাম ও মোবারক আলী প্রমুখ।অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক প্রশান্ত বসাক ।পরে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। 

আরও খবর



রাজধানীর এলিফ্যান্ট রোডে ১০ তলা আবাসিক ভবনে আগুন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৩৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:এলিফ্যান্ট রোডে একটি ১০ তলা আবাসিক ভবনের সাত তলায় আগুন লেগেছে। নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২ ইউনিট।

শনিবার (৯ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে অগ্নিকাণ্ডের খবর পায় ফায়ার সার্ভিস। এরপরই দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের কর্মকর্তা শফিক গণমাধ্যমকে জানান, বেলা ১১টা ২৬ মিনিটের দিকে এলিফ্যান্ট রোডে ১০ তলা আবাসিক ভবনের ৭ তলায় আগুন লাগে। এরপরই স্থানীয়রা আগুন নেভাতে কাজ শুরু করেন। এরমধ্যে ফায়ার সার্ভিস সেখানে পৌঁছে কাজ শুরু করে।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ডোমারে ৮ম কাব ক্যাম্পুরী ও স্কাউট সমাবেশে মহাতাবু জলসা অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬৪জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:“স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্কাউট” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর ডোমারে ৮ম কাব ক্যাম্পুরী ও স্কাউট সমাবেশ ২০২৪ শহীদ রুমী পল্লীতে মহাতাবু জলসা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৯মার্চ) সন্ধ্যায় ডোমার বহুমূখি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন নীলফামারী জেলা পুলিশ সুপার গোলাম সবুর (পিপিএম)। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্কাউট এর সভাপতি নাজমুল আলম (বিপিএএ)’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ। শিক্ষক হারুন অর-রশিদের সঞ্চালনায় ডোমার উপজেলা পরিষদের চেয়ারম্যান

তোফায়েল আহমেদ, বাংলাদেশ স্কাউট দিনাজপুর অঞ্চলের সাধারণ সম্পাদক আবু সাঈদ প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) জান্নতুল ফেরদৌস হ্যাপি, সহকারী পুলিশ সুপার (সার্কেল) আলী মোহাম্মদ আব্দুল্লাহ, ডোমার থানা অফিসার ইনচার্জ আবু সাঈদ চৌধুরী, ডোমার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল মাবুদ, দেবীগঞ্জ উপজেলার সহকারী প্রকৌশলী সিরাজুল ইসলাম ফুয়াদ, ডোমার বহুমূখি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল আলম, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এর স্টেশন অফিসার সাইয়েদ মোঃ ইমরানসহ স্কাউট এর শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

উক্ত ক্যাম্পে ৫২টি তাবু রয়েছে এবং উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৩ শাতাধীক শিক্ষার্থী ও শিক্ষক অংশগ্রহন করেন।

ক্যাপশন- ডোমারে ৮ম কাব ক্যাম্পুরী ও স্কাউট সমাবেশে মহাতাবু জলসার প্রধান অতিথি ছিলেন নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ।


আরও খবর



বাগেরহাটের কচুয়ায় বিদ্যুৎস্পৃষ্টে যুবদল নেতার মৃত্যু

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image
বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটের কচুয়ায় বিদ্যুৎপৃষ্ট হয়ে ধোপাখালি ইউনিয়ন যুবদলের সভাপতি ও সাবেক ইউপি সদস্য মাহাতাব শেখের মৃত্যু হয়েছে। রবিবার (০৩ মার্চ) গভীর রাতে বাড়ি থেকে উপজেলার ছিটাবাড়ী এলাকায় নিজ ঘেরে যাওয়ার পথে ইদুর নিধনের জন্য দেওয়া তারে বিদ্যুতায়িত হয়ে তার মৃত্যু হয়। 

সোমবার (০৪ মার্চ) সকালে নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য বাগেরহাট ২৫০ শয্যা জেলা হাসপাতালে প্রেরণ করা হয়েছে। 

নিহত মাহাতাব শেখ (৫২) ছিটাবাড়ী গ্রামের এমানউদ্দিন শেখের ছেলে। তিনি ধোপাখালি ইউনিয়ন যুবদলের সভাপতি এবং একই ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য ছিলেন।

কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মোহসীন হোসেন বলেন, পরিবারের সদস্যদের বক্তব্য অনুযায়ী বাড়ি থেকে বেশদূরে বিদ্যুতায়িত হয়ে সাবেক ইউপি সদস্য মাহতাবের মৃত্যু হয়েছে। সেখানে প্রতক্ষদর্শীও কেউ ছিল না। যার কারণে নিহতের মরদেহে ময়নাতদন্তের জন্য আমরা বাগেরহাট ২৫০ শয্যা জেলা হাসপাতালে প্রেরণ করেছি। ময়নাতদন্তের রিপোর্ট পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। এবং প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান তিনি।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




হাইকোর্টে আগাম জামিন পেলেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথিকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের স্বতন্ত্র সম্পাদক প্রার্থী ।

বুধবার (২০ মার্চ) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে যুথির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শেখ আওসাফুর রহমান বুলু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি।

এর আগে মঙ্গলবার (১৯ মার্চ) যুথির জামিন আবেদন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ করে দেন প্রধান বিচারপতি। বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের নেতৃত্বাধীন হাইকোর্টে বেঞ্চে তার জামিন আবেদনটি শুনানির জন্য পাঠানো হয়।

গত ১৮ মার্চ বিচারপতি মো. সেলিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চের এক বিচারক নাহিদ সুলতানা যুথির জামিন আবেদন শুনতে বিব্রতবোধ করেছিলেন।

এর আগে গত ১৪ মার্চ হাইকোর্টে আগাম জামিন আবেদন করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। তিনি যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের স্ত্রী।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে ভোট গণনাকে কেন্দ্র করে হট্টগোল, হাতাহাতি ও মারামারির ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় দায়ের করা মামলায় অ্যাডভোকেট যুথি এক নম্বর আসামি। তিনি ছাড়াও মামলার আসামি অ্যাডভোকেট শাকিলা রৌশন, ব্যারিস্টার চৌধুরী মৌসুমী ফাতেমা (কবিতা) জামিন আবেদন করেছেন। গত ৮ মার্চ রাতে শাহবাগ থানায় দায়ের করা মামলায় স্বতন্ত্র প্রার্থী নাহিদ সুলতানা যুথি ও বিএনপির প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ২০ জনকে আসামি করা হয়।

সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুর রহমান চৌধুরী সাইফ তাকে হত্যাচেষ্টার অভিযোগে বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর রাতেই ব্যারিস্টার ওসমান চৌধুরীকে গ্রেপ্তার করে পুলিশ।

মামলায় অন্য আসামিরা হলেন- অ্যাডভোকেট মো. জাকির হোসেন ওরফে মাসুদ (৫৫), অ্যাডভোকেট শাকিলা রৌশন, অ্যাডভোকেট কাজী বশির আহম্মেদ, ব্যারিস্টার উসমান, অ্যাডভোকেট আরিফ, অ্যাডভোকেট সুমন, অ্যাডভোকেট তুষার, রবিউল, ব্যারিস্টার চৌধুরী মৌসুমী ফাতেমা (কবিতা), সাইদুর রহমান জুয়েল (৪০), অলিউর, যুবলীগ নেতা জয়দেব নন্দী, মাইন উদ্দিন রানা, মশিউর রহমান সুমন, কামাল হোসেন, আসলাম রাইয়ান, অ্যাডভোকেট তরিকুল ও অ্যাডভোকেট সোহাগ। এ ছাড়া মামলায় ৩০-৪০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলার এজহারে বলা হয়, ‘আসামিরা ১নং আসামির নির্দেশে এবং প্রত্যক্ষ নেতৃত্বে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার সমিতির নিচ তলার শহিদ শফিউর রহমান মিলনায়তন রুমের দরজা ৩নং আসামি ১, ২, ও ৪ নং আসামির পরামর্শক্রমে সু-কৌশলে ও ষড়যন্ত্রমূলক ভাবে অডিটোরিয়ামের দরজা খুলে দিলে অস্ত্র হাতে জোরপূর্বক বেআইনি জনতাবদ্ধে অনধিকার প্রবেশ করে অকথ্য ভাষায় আমাকেসহ নির্বাচন সাব-কমিটির অন্যান্য সদস্যদের গালিগালাজ করে। আসামিদ্বয়ের হাতে থাকা লোহার রড দিয়ে আমাকে হত্যার উদ্দেশ্যে মাথার মাঝ বরাবর আঘাত করলে আমি বাধা দিতে গেলে আমার বাম পাশের কানের উপরে মাথার অংশে সজোরে আঘাত করলে আমি মারাত্মকভাবে জখমপ্রাপ্ত হই। অন্যান্য আসামিরা কাঠের লাঠি, কাঠের ও প্লাস্টিকের চেয়ার দিয়ে অতর্কিতভাবে এলোপাথাড়ি মারপিট করে ও পা দিয়ে আঘাত করে আমার শরীরের বিভিন্ন স্থানে জখম করে এবং আমার পরা কাপড় ছিঁড়ে ফেলে। ওই আসামিরা আমার সঙ্গীয় ব্যারিস্টার জাকারিয়া হাবিবকে মারপিট করে আহত করে। একপর্যায়ে ৫নং আসামির হাতে থাকা কাঠের লাঠি দিয়ে ব্যারিস্টার জাকারিয়া হাবিবকে আঘাত করে তার ডান হাতের আঙ্গুল ভেঙে ফেলে ও তার কাপড় ছিঁড়ে ফেলে এবং ব্যবহৃত মোবাইল ফোন নিয়ে যায়।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪