Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঝড় বৃষ্টির পূর্বাভাস আট বিভাগে

প্রকাশিত:মঙ্গলবার ০২ মে 2০২3 | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৭৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকাসহ আট বিভাগেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর রাজশাহী ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা খুলনা বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, চট্টগ্রাম রাঙ্গামাটি ফেনী কক্সবাজার ও বান্দরবান জেলা সমূহের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এতে আরও বলা হয়, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা তাপমাত্রা সামান্য বাড়তে পারে আগামী তিন দিন (৭২ ঘণ্টা) আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এসময়ের মধ্যে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।

গত কয়েক সপ্তাহ ধরে দেশব্যাপী তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকার তাপমাত্রা ছিল গত ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ। এমন দাবদাহের মধ্যে শুক্রবার বিকেলে ঢাকা, সিলেট, ময়মনসিংহসহ বেশ কিছু জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে।


আরও খবর



১১ হাজারের বেশি বাংলাদেশি বিদেশের কারাগারে

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:সোমবার ১৫ জুলাই ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিশ্বের ৩১ দেশের কারাগারে ১১ হাজার ৪৫০ বাংলাদেশি শ্রমিক ও প্রবাসী আটক আছেন,জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (১ জুলাই) জাতীয় সংসদে লিখিত প্রশ্নোত্তরে সংরক্ষিত নারী আসনের সদস্য ফরিদা ইয়াসমিনের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ড. হাছান মাহমুদ জানান, বাংলাদেশি বন্দী সবচেয়ে বেশি আটক রয়েছেন সৌদি আরবে, ৫ হাজার ৭৪৬ জন। প্রতিবেশী ভারতে আটক আছেন ১ হাজার ৫৭৯ জন। অন্য দেশগুলোর মধ্যে তুরস্কে ৫০৮ জন, ওমানে ৪২০ জন, কাতারে ৪১৫ জন, গ্রিসে ৪১৪ জন, সংযুক্ত আরব আমিরাতে ৪০৪ জন, দক্ষিণ আফ্রিকায় ৩৮৫ জন ও মিয়ানমারের কারাগারের ৩৫৮ জন বাংলাদেশি আটক আছেন।

এর বাইরে মালয়েশিয়ায় ২১৯ জন, ইরাকে ২১৭ জন, চীনে ১৯১ জন, হংকংয়ে ১২২ জন, জর্ডানে ১০০ জন, ইতালিতে ৮১ জন, মালদ্বীপে ৭০ জন, সিঙ্গাপুরে ৬৬ জন, ইন্দোনেশিয়ায় ৪৯ জন, লেবাননে ২৮ জন, স্পেনে ১৯ জন, ব্রুনেইতে ১৬ জন বাংলাদেশি আটক আছেন। এ ছাড়া ২ থেকে ১০ বাংলাদেশি আটক রয়েছেন জাপান, পর্তুগাল, বেলজিয়াম, মোজাম্বিক, থাইল্যান্ড, আলজেরিয়া, লিবিয়া, শ্রীলঙ্কা, দক্ষিণ কোরিয়া ও মিসরের কারাগারে।


আরও খবর



মিরসরাই ট্রাজেডিতে নিহতদের স্মরণ

প্রকাশিত:শুক্রবার ১২ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

মিরসরাই প্রতিনিধি:মিরসরাই ট্র্যাজেডির ১৩তম বর্ষে নানা আয়োজনে অশ্রুসিক্ত নয়নে স্মরণ করা হলো ৪৫ জন নিহতদের। বৃহস্পতিবার (১১ জুলাই) নিহতদের স্মরণে সকাল থেকে বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংগঠন ও পেশাজীবী সংগঠন দুর্ঘটনাস্থলে নিহতদের স্মরণে অবস্থিত ‘অন্তিম’ এবং আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত ‘আবেগ’ এ পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর দুপুর ১২টায় আবুতোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয়ের আয়োজনে নিহতদের স্বরণে স্মৃতিচারণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আবুল হোসেন বাবুলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন।

সাবেক ইউপি চেয়ারম্যান শাহীনুল কাদের চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম কলি, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মর্জিনা আক্তার, মঘাদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তোফায়েল উল্লা চৌধুরী নাজমুল, মিরসরাই উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক মাসুদ করিম রানা, মায়ানী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নুরের ছাপা নয়নসহ বিদ্যালয়ের শিক্ষার্থী, নিহতদের স্বজন ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এনায়েত হোসেন নয়ন বলেন, মিরসরাই ট্রাজেডি মিরসরাই তথা পুরো দেশের জন্য অত্যন্ত বেদনাদায়ক ইতিহাস। একই এলাকার এতগুলো কোমলমতি শিক্ষার্থী একসাথে মৃত্যু সত্যিই হৃদয়বিদারক।

নিহত স্বজনদের উদ্দেশে বলেন, আর্থিকভাবে অসচ্ছল কেউ থাকলে উপজেলা পরিষদের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করার ঘোষণা দেন। এছাড়া আলোচনা সভায় বিভিন্ন বক্তাদের আলোচনায় উঠে আসা দাবি মিরসরাই ট্রাজেডি দিবস পালন শুধুমাত্র আবুতোরাব উচ্চ বিদ্যালয়ে সীমবদ্ধ না রেখে পুরো উপজেলাব্যাপী প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানে যেন উদযাপন হয় সে বিষয়ে পদক্ষেপ নেবেন। অনুষ্ঠানের শেষান্তে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

উল্লেখ্য, ২০১১ সালের ১১ জুলাই বড়তাকিয়া-আবুতোরাব সড়কে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনা নিহত হয় এক অভিভাবক ও ফুটবলপ্রেমীসহ ৪৫ শিক্ষার্থীর। ওই দিন মিরসরাই স্টেডিয়াম থেকে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের খেলা শেষে একটি ট্রাকে করে আবুতোরাবে ফেরার পথে মায়ানী ইউনিয়নের পশ্চিম সৈদালীতে একটি ডোবায় শিক্ষার্থীদের বহনকারী মিনি ট্রাকটি উল্টে যায়। এতে একে একে নিহত হয় ৪৩ জন স্কুলশিক্ষার্থী ও দুইজন অভিবাবক। সেদিনের সেই দুঃসহ স্মৃতি এখনো বয়ে বেড়ায় সহপাঠী ও স্বজনদের। মিরসরাই ট্র্যাজেডিতে নিহতদের স্মরণীয় করে রাখতে আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের প্রবেশমুখে স্থাপন করা হয়েছে স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ আর দুর্ঘটনাস্থলে নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



বাকেরগঞ্জের গারুড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থিতা ঘোষণা ফারুকের

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image
রবিউল ইসলাম বাকেরগঞ্জ প্রতিনিধি:বরিশালের বাকেরগঞ্জ উপজেলার গারুড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসাবে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক আলহাজ্ব মোঃ ফারুক হোসেন হাওলাদার।

শুক্রবার (২১ জুন) সন্ধ্যায় উপজেলার ডিঙ্গারহাট নিজ বাড়িতে অনুষ্ঠিত উঠান বৈঠকে তিনি এ ঘোষণা দেন।

প্রার্থিতা ঘোষণার সময় আলহাজ্ব মোঃ ফারুক হোসেন হাওলাদার গারুড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে নিজেকে আগাম চেয়ারম্যান প্রার্থী হিসেবে ঘোষণা করে বলেন, উপজেলার মধ্যে গারুড়িয়া ইউনিয়ন দীর্ঘদিন ধরে অবহেলিত ও অনুন্নত। তাই জনসাধারণের দাবির পরিপ্রেক্ষিতে তিনি আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থিতা ঘোষণা করেছেন। তিনি বিশ্বাস করেন, মানুষের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা তাকে বিজয়ী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাকেরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাফিজুল ইসলাম নান্নার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন গারুড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুদ্দিন তালুকদার মিন্টু, সমাজসেবক জাফর উল্লাহ মাসুৃম, রফিকুল ইসলাম খান, ইউপি সদস্য ফকরউদ্দিন হাওলাদার, খান সুলতান মাহমুদ জলিল, গারুরিয়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস নান্টু, প্রভাষক রিপন চক্রবতী, দিপঙ্কর দত্ত, ইউপি সদস্য নুপুর বেগম, কমল মালামার, সাবেক ইউপি সদস্য আকলিমা সুলতানা আঙ্গুরী, খান সুলতান মাহমুদ জলিল, মনিরুজ্জামান মনির, জাহিদ হোসেন খানসহ ইউনিয়নের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

আরও খবর

আমতলীতে ৩দিন ব্যাপী কৃষি মেলা শুরু

বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪




অবশেষে ‘মুক্ত’ উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৫২জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:অবশেষে মুক্তি পেয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা ৫২ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জ ‘মার্কিন যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘনের দোষ স্বীকার করে নিতে হবে’ - এমন চুক্তিতে। এর মধ্য দিয়ে যুক্তরাজ্যে তার কারাবাসের অবসান ঘটবে এবং নিজ দেশ অস্ট্রেলিয়ার ফেরার অনুমতি পাবেন তিনি।

মঙ্গলবার (২৫ জুন) এনডিটিভির এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।ব্রিটিশ সময় অনুযায়ী মঙ্গলবার সকালে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট করা এক বিবৃতিতে উইকিলিকস বলেছে, ‘জুলিয়ান অ্যাসাঞ্জ মুক্ত।’

যুক্তরাষ্ট্রের উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জের ডিস্ট্রিক্ট কোর্টের নথি অনুসারে, অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর গোপন নথিপত্র ও কূটনৈতিক বার্তা ফাঁসের অভিযোগে একক অপরাধী হিসেবে দোষ স্বীকার করতে সম্মত হন।

স্থানীয় সময় বুধবার সকালে আমেরিকায় তার পৌঁছনোর কথা রয়েছে। এ সপ্তাহেই মার্কিন আদালতে হাজির হবেন তিনি। সেখানে মার্কিন আদালতে তিনি দোষী সাব্যস্ত হবেন। তবে তার সাজা কমে পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে। যা ইতিমধ্যে ব্রিটেনের কারাগারে কাটিয়ে এসেছেন তিনি।

উল্লেখ্য, জুলিয়ান অ্যাসাঞ্জ অস্ট্রেলিয়ার নাগরিক। তিনি যুক্তরাজ্যে কারাবন্দী ছিলেন। সেখান থেকে তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করার চেষ্টা করে মার্কিন সরকার। ২০১০ সালে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর গোপন নথিপত্র ও কূটনৈতিক বার্তা ফাঁসের অভিযোগ ওঠে অ্যাসাঞ্জের বিরুদ্ধে। উইকিলিকসের নথি প্রকাশের জন্য অ্যাসাঞ্জের বিরুদ্ধে ১৮টি অভিযোগ রয়েছে। মূলত উইকিলিকসকে বিপুল পরিমাণ মার্কিন গোপন নথি সরবরাহ করেছিলেন মার্কিন সেনাবাহিনীর সাবেক গোয়েন্দা বিশ্লেষক চেলসি ম্যানিং।


আরও খবর



যুক্তরাজ্যের নগরমন্ত্রী হলেন টিউলিপ সিদ্দিক

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১২১জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটেনের নগরমন্ত্রী হয়েছেন । উত্তর-পশ্চিম লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসনে টানা চতুর্থবারের মতো বিজয়ী হন টিউলিপ সিদ্দিক।

বিবিসির প্রতিবেদন মতে, গত ৫ জুলাই বাকিংহাম প্যালেস থেকে ফিরেই মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। এরই মধ্যে বেশ কয়েকজনের নাম ঘোষণা করা হয়েছে। লেবার এমপি অ্যাঞ্জেলা রেনারকে উপপ্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। সে ধারাবাহিকতায় ব্রিটেনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে নির্বাচিত এমপি টিউলিপকে নগরমন্ত্রী করা হলো।

গত শুক্রবার (৫ জুলাই) সকালে ব্রিটিশ পার্লামেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলে দেখা গেছে, টিউলিপ সিদ্দিক নির্বাচনে তিনি ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১৭ দশমিক ৪ শতাংশ। এ ছাড়া নির্বাচনে মোট ৬০ দশমিক ৭ শতাংশ ভোটগ্রহণ হয়েছে।

যুক্তরাজ্যের সদ্য সমাপ্ত নির্বাচনে ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টিকে বিশাল ব্যবধানে হারায় টিউলিপের দল লেবার পার্টি। নির্বাচনে টানা চতুর্থবারের মতো জয় পান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। জয়ের পর টিউলিপ সিদ্দিক বলেছিলেন, সবাইকে শুভেচ্ছা জানাই। আপনাদের দোয়ায় চতুর্থবারের মতো আমি নির্বাচিত হলাম। বাংলাদেশি কমিউনিটি সব সময় আমাকে সমর্থন করে। আমি তাদের প্রতি খুবই কৃতজ্ঞ যে, তারা এবারও আমাকে সমর্থন দিয়েছেন।

মেয়ের জয়ে উচ্ছ্বসিত ছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানাও। তিনি বলেছিলেন, আমার মেয়ে আবার এমপি নির্বাচিত হলো। মানুষের সেবায় সে নিষ্ঠার সঙ্গে তার দায়িত্ব পালন করবে। শুধু নির্বাচনের সময় নয়, সারা বছরই সে এলাকায় কাজ করে। সবার কাছে দোয়া চাই, সে যেন তার কাজ নিষ্ঠার সঙ্গে করতে পারে।

এবার নির্বাচনে টিউলিপসহ ৩৪ বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ভোটে অংশগ্রহণ করেছিলেন। এর মধ্যে লেবার পার্টির প্রার্থী হয়েছিলেন আটজন। তাদের মধ্যে টিউলিপসহ জয় পেয়েছেন চারজন। অন্য তিনজন হলেন রুশনারা আলী, রূপা হক এবং আফসানা বেগম।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর