Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

‘জেরুজালেম থেকে সবাইকে আমার সালাম’ : শচীন

প্রকাশিত:রবিবার ১৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২২৯জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক : ইসরায়েলে ছুটি কাটাচ্ছেন ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে বেশ কিছু ছবি পোস্ট করে ভ্রমণের জানান দিচ্ছেন এই তারকা। একটি ভিডিও পোস্টও করেছেন শচীন। যেখানে দেশটির বিভিন্ন জায়গায় তাকে ঘুরতে দেখা যায়।

শচীন গিয়েছিলেন জেরুজালেমেও। সেখানে রয়েছে মুসলিমদের তৃতীয় সর্বোচ্চ প্রার্থণার জায়গা আল-আকসা মসজিদ। এই মসজিদের সামনে থেকে একটি ছবি তুলে তিনি ক্যাপশনে লিখেছেন, ‘জেরুজালেম থেকে সবাইকে আমার সালাম।’

৪৯ বছর বয়সী শচীন অবসরের পর পুরো দমে জীবনকে উপভোগ করছেন। যেখানে এ মাসের শুরুতে তিনি পরিবারসহ ইসরায়েলে যান।

7Shares
facebook sharing button
twitter sharing button

আরও খবর



কুষ্টিয়া সদর হাসপাতাল রোগীর চাপে কোনঠাসা !

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

কুষ্টিয়া জেলা প্রতিনিধি:ধারণ ক্ষমতার চারগুণ রোগীতে ঠাসা কুষ্টিয়া সদর হাসপাতাল। এখানে ২৫০ টি শয্যার বিপরীতে প্রতিদিন প্রায় সাতশো রোগী ভর্তি থেকে চিকিৎসা সেবা নিচ্ছেন। হাসপাতালের ওয়ার্ড ও বারান্দা রোগীতে পরিপূর্ণ হয়ে গেছে। হাসপাতালের মধ্যে চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মচারী স্বাভাবিক চলাফেরা করতে পারছেন না। ২৫০ জন রোগীকে সেবা দেওয়ার সক্ষমতা ও জনবল নিয়ে সাতশো রোগীর সেবা দিতে গিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ প্রতিনিয়ত হিমসিম খাচ্ছে। ফলে হাসপাতালের যথাযথ সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এদিকে ঠান্ডা-কাশি জনিত রোগী বৃদ্ধি ও নতুন করে করোনা রোগী সনাক্ত হওয়ায় স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েছেন। তাঁরা কুষ্টিয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সম্পূর্ণভাবে সেবা কার্যক্রম চালু করার দাবি জানিয়েছেন। 

 সরেজমিনে গিয়ে দেখা যায়, কুষ্টিয়া সদর হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডের প্রত্যেকটি শয্যা রোগীতে পরিপূর্ণ হয়ে গেছে। হাসপাতালের বারান্দায় ঠাসাঠাসি করে ছোট ছোট পাটি ও ফোম বিছিয়ে রোগীরা শুয়ে আছেন। রোগীর স্বজনরা তার পাশে বসা। অনেকেই এরমধ্যে বসে অস্বাস্থ্যকর পরিবেশেই খাওয়া দাওয়া করছেন। তাছাড়া রোগীদের বাধ্যতামূলকভাবেই এই পরিবেশে খাওয়া দাওয়া করতে হচ্ছে। রোগী বহনকারী স্ট্রেচার গুলো স্বাভাবিকভাবে চলাচল করতে পারছে না। চলার সময় রোগী ও স্বজনদের গায়ে ধাক্কা লেগে আহত হচ্ছে। রোগীদের গাদাগাদির কারণে চিকিৎসক ও নার্সরা পূর্ণ মনোযোগ সহকারে তাঁদের কর্তব্য পালন করতে ব্যর্থ হচ্ছেন। ভর্তি রোগী ছাড়াও হাসপাতালের বর্হিবিভাগে প্রতিদিন প্রায় দেড় থেকে দুই হাজার রোগী চিকিৎসা সেবা নিচ্ছেন। সবমিলিয়ে সদর হাসপাতাল কর্তৃপক্ষ পরিপূর্ণ চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমসিম খাচ্ছেন। 

 অত্র হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ মোঃ রফিকুল ইসলাম প্রতিনিধিকে বলেন , হাসপাতালে অতিরিক্ত রোগী ও তাঁর স্বজনদের অবস্থানের কারণে স্বাস্থ্যসম্মত পরিবেশ বজায় রাখা যাচ্ছে না। অস্বাস্থ্যকর পরিবেশে খাওয়া দাওয়া ও অবস্থান করার কারণে এক রোগের চিকিৎসা নিতে এসে আরেকটি অসুখ নিয়ে বাড়ি ফিরতে হচ্ছে। তাছাড়া সুস্থ লোক রোগীর সাথে কয়েকদিন হাসপাতালে অবস্থান করার কারণে অসুস্থ হয়ে বাড়ি ফিরছেন। দুই এক দিন পরে তিনিও হাসপাতালে ফিরে আসছেন চিকিৎসা সেবা নিতে। যার কারণে হাসপাতালে রোগীর সংখ্যা কমছে না। বরং ক্রমেই বাড়ছে। সম্প্রতি ঠান্ডা-কাশি জনিত রোগীর সংখ্যা বৃদ্ধি ও নতুন করে করোনা রোগী সনাক্ত হওয়ার কারণে হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্থানীয়দের মধ্যে আতঙ্ক বেড়েছে। আগামী দিনে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়লে এই হাসপাতালে সব রোগীর চিকিৎসা সেবা দেওয়া দুঃসাধ্য হয়ে পড়বে।

 তিনি আরও বলেন, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ৪০ জন চিকিৎসক ও ২১৬ জন নার্স চিকিৎসা সেবায় দায়িত্বরত আছেন। এরমধ্যে ১৪০ থেকে ১৮০ জন নার্স অক্লান্তভাবে তিন শিফটে ২৪ ঘন্টা সাড়ে সাতশো রোগীকে চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছেন। এই জনবল ২৫০ জন রোগীকে যথাযথভাবে চিকিৎসা দেওয়ার জন্য যথেষ্ট । কিন্তু সক্ষমতার তিনগুণ বেশি রোগীর চিকিৎসা করতে গিয়ে তাঁরা নিজেরাও রোগা হয়ে পড়ছেন। তাছাড়া বর্হিঃবিভাগ ও ভর্তি থাকা অতিরিক্ত রোগীর চিকিৎসা দিয়ে গিয়ে চিকিৎসকদের মানসিক চাপ বাড়ছে। এতে তাঁরাও চিকিৎসা দিতে গিয়ে মনোযোগ হারাচ্ছে। এমতাবস্থায় কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে পরিপূর্ণভাবে চিকিৎসা কার্যক্রম চালু করলে সকলের জন্য সহায়ক হবে। অনেক সময় মিডিয়ার মাধ্যমে হাসপাতালের সেবা সম্পর্কে অভিযোগ পায় , আজ আপনারাই বলুন আমার কি করনীয় । তবুও সকলের সহযোগিতা নিয়ে আমার দায়িক্ত সঠিকভাবেই পালন করার চেষ্টা করে যাবো ইনশাহ্আল্লাহ্ ।

 ভর্তি রোগী ও তাঁর স্বজনরা জানান, হাসপাতালে অনেক রোগী। ঠিকঠাক দাঁড়ানো বা বসার জায়গা নেই এমন অবস্থা। এরমধ্যে থেকে যথাযথ চিকিৎসা সেবা পাওয়া যাচ্ছে না। অতিরিক্ত ভিড়ের কারণে হাসপাতালের পরিবেশও নোংরা হয়ে যাচ্ছে। ডাক্তার, নার্সরাও দায়িত্ব পালন করতে গিয়ে অনেকসময় ক্লান্ত হয়ে পড়ছেন তাই মাঝেমধ্যে বকাবকি করেন । তাই অতিদ্রুত কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে পরিপূর্ণ চিকিৎসা সেবা কার্যক্রম চালুর জোড় দাবি জানায়। ২৫০ শয্যা বিশিষ্ট কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ( আরএমও) ডাঃ তাপস কুমার সরকার জানান, হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপে চিকিৎসা সেবা দাতা ও গ্রহীতা উভয় পক্ষকেই দুর্ভোগ পোহাতে হচ্ছে। এই দুর্ভোগ মুক্তির একমাত্র উপায় হতে পারে কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে পরিপূর্ণভাবে চিকিৎসা সেবা কার্যক্রম চালু করা। তবুও আমার কাছে মনে হয় এই হাসপাতালের ডাক্তারের চেয়ে নার্সরা অনেক ধৈর্যশীল ।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ইবিতে ন্যাশনাল সাইন্স ফেস্টিভ্যাল অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি প্রতিনিধি:ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিজ্ঞান চর্চা ও গবেষণা বিষয়ক সংগঠন সাইন্স ক্লাবের উদ্যোগে প্রথমবারের মত ন্যাশনাল সাইন্স ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়েছে। যেখানে দু’টি বিশ্ববিদ্যালয়সহ কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার বিভিন্ন স্কুল-কলেজ থেকে প্রায় এক হাজার  শিক্ষার্থী অংশগ্রহণ করে। 

মঙ্গলবার (০৫ মার্চ) সকাল ৯ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবন এবং এম. ওয়াজেদ আলী বিজ্ঞান ভবনে দিনব্যাপী এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, ফেস্টিভ্যালে সাইন্স অলিম্পিয়াড, রুবিক্স কিউব কম্পিটিশন, পোস্টার পেজেন্টেশন ও ট্রেজার হান্টসহ মোট চারটি ভিন্ন প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় এই তিন ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বিকাল ৪টার দিকে প্রতিযোগিতা শেষ হয়। এবং বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয় । 

সাইন্স ক্লাবের সভাপতি মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে ফেস্টিভ্যালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মনজুরুল হক, জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড.মো: রেজওয়ানুল হক ও বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মোসা: কামরুননাহারসহ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাইন্স ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মো: শাহজাহান আলী প্রমুখ। 

ফেস্টিভ্যালে অংশগ্রহণ করতে আসা কুষ্টিয়া এডুকেয়ার একাডেমির শিক্ষার্থী আদিল সরকার মাহি অনুভূতি প্রকাশ করে বলেন, 'এমন প্রতিযোগিতা আমার জন্য নতুন এক অভিজ্ঞতা। আমি এখানে শিখতে এসেছি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসে পরীক্ষা দেয়া আমার জন্য এক দারুণ অনুভূতি। যা আমার ভবিষ্যতে কাজে দিবে। এত সুন্দর অনুষ্ঠান উপহার দেয়ার জন্য আয়োজকদের ধন্যবাদ।'

এ বিষয়ে সাইন্স ক্লাবের সাধারণ সম্পাদক ও ফেস্টিভ্যাল কো-অর্ডিনেটর আরমান হোসেন বলেন, 'বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাবের উদ্যোগে প্রথমবারের মতো সাইন্স ফেস্টিভ্যালের আয়োজন করে যে সাড়া পেয়েছি, তা আমাদের ব্যাপক সাহস জুগিয়েছে। সবার সহযোগিতায় ভবিষ্যতে আরো ভিন্নধর্মী অনুষ্ঠান আয়োজন করে বিজ্ঞান চর্চার ধারা অব্যাহত রাখার চেষ্টা করবো।' আমাদের শিক্ষক এবং প্রশাসন ও অনেক সহযোগিতা করেছে।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




মাটিরাঙ্গা থানা পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা সহ গ্রেফতার দুই

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০০জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা থানা পুলিশের বিশেষ অভিযানে ১৮০ পিস ইয়াবা ট্যাবলেটসহ দুইজনকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার  (৬ মার্চ) রাত সাড়ে ৩টার দিকে  মাটিরাঙ্গা থানার একটি চৌকস আভিযানিক দল মাটিরাঙ্গা থানা এলাকায় মাদক দ্রব্য/অবৈধ অস্ত্র/চোরাচালান উদ্ধার ও ওয়ারেন্ট তামিল ডিউটি কারাকালে গোপন সংবাদের ভিত্তিতে মাটিরাঙ্গা পৌর সভার ৯নং ওয়ার্ড রসুলপুর এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে ১৮০ পিস ইয়াবা ট্যাবলেট সহ আসামী  মো. মকবুল হোসেন (৬০), সৈয়দ রাশেদ(৪০)কে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামী -মো. মকবুল হোসেন (৬০), মাটিরাঙ্গা পৌরসভার ০৯নং ওয়ার্ড রসুল পুর এলাকার মৃত জাহের মিয়ার ছেলে।সৈয়দ রাশেদ(৪০)মাটিরাঙ্গা পৌরসভার ০৯নং ওয়ার্ড রসুল পুর এলাকার শামসুল হক এর ছেলে।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু হয়েছে। আসামীকে যথা সময়ে বিধি মোতাবেক বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে।

খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার  মুক্তা ধর পিপিএম(বার) বলেন, জেলার সামাজিক পরিবেশ স্বাভাবিক রাখার লক্ষ্যে   মাদক ও চোরাকারবারির সাথে জড়িত অপরাধীদের দমনে খাগড়াছড়ি জেলা পুলিশ আন্তরিকতার সহিত কাজ করে যাচ্ছে। 

আরও খবর



যামিনীপাড়া বিজিবি জোনের উদ্যােগে অসহায় মানুষের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৯জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:সীমান্ত সূরক্ষার পাশাপাশি বাংলাদেশ বর্ডার গার্ড যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) এর উদ্যােগে জোনের আওতায় হতদরিদ্র,  দুস্থ, অসহায় মানুষের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ)  মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) জোনের এর আওতায় হতদরিদ্র,  দুস্থ, অসহায় মানুষের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী তুলেদেন যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) এর জোন অধিনায়ক লেঃ কর্নেল আলমগীর কবির, পিএসসি।

যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) এর জোন অধিনায়ক লেঃ কর্নেল আলমগীর কবির, পিএসসি বলেন,পার্বত্য এলাকায় স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখার লক্ষ্যে।যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) সীমান্ত রক্ষার পাশাপাশি নিয়মিতভাবে বিভিন্ন ধরণের জনকল্যাণমূলক কর্মসূচি পরিচালনা করে। এ বছর মাননীয় প্রধানমন্ত্রী ইফতার পার্টি আয়োজন না করার ব্যাপারে নির্দেশনা প্রদান করেছেন। তিনি বলেছেন, যাদের ইফতার পার্টি করার আগ্রহ ও সাধ্য আছে তারা যেন সেই ইফতার পার্টির টাকা নিয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়ায়। মাননীয় প্রধানমন্ত্রীর সাথে একাত্মতা পোষণ করে বিজিবি মহাপরিচালক বিজিবি'র সকল রিজিয়িন, সেক্টর ও ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকার দুঃস্থ ও অসহায় মানুষের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণের নির্দেশনা প্রদান করেছেন। এরই ধারাবাহিকতায় যামিনী পাড়া বিজিবি জোনের আওতায় ১১৫ জনকে ইফতার ও শুকনা রসদ (চাল, ডাল, চিনি, সেমাই) বিতরণ করা হয়।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




নওগাঁর মান্দার মাছবাহী ট্রাকের ধাক্কায় কলেজ ছাত্র নিহত

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ:নওগাঁর মান্দায় মাছবাহী ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে রাসেল হোসেন (২০) নামে এক কলেজ ছাত্র নিহত হয়েছে।  বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুর ২ টার দিকে উপজেলার প্রসাদপুর-জোতবাজার আঞ্চলিক সড়কের জোতবাজার মীরপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত রাসেল আহম্মেদ উপজেলার কশব ইউনিয়নের তালপাতিলা গ্রামের মোতাহার হোসেনের ছেলে ও নওগাঁ সরকারি কলেজের অর্নাস ১ম বর্ষের ছাত্র।

স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দুপুরে রাসেল হোসেন তার মোটরসাইকেলে করে উপজেলা সদর প্রসাদপুর বাজারের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে বিপরীত দিক থেকে আসা একটি মাছবাহী ঘাতক ট্রাক তাকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু ঘটে। 

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সংবাদ পেয়ে ঘটনাস্থল থেকে তার লাশ উদ্ধার করা হয়েছে এবং ট্রাকটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।


আরও খবর