Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

জাতীয় পার্টির ২৮৯ আসনে প্রার্থী ঘোষণা

প্রকাশিত:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১৮৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় প্রার্থী ঘোষণা করেছে জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। এসময় ৩০০ আসনের মধ্যে ২৮৯টির প্রার্থীর নাম ঘোষণা করেন তিনি। বাকি ১১টি আসনে প্রার্থীর নাম পরে ঘোষণা করা হবে বলে জানান চুন্নু।

সোমবার (২৭ নভেম্বর) বিকেলে জাতীয় পার্টির চেয়ারম্যান কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

চুন্নু বলেন, আমরা নির্বাচনি প্রক্রিয়ায় আছি। আমরা একটা পরিবেশ আশা করেছিলাম যে, নির্বাচন সুষ্ঠু হবে সেই আস্থা এখনও পুরোপুরি আসে নাই।

জাতীয় পার্টি মহাসচিব বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশন একটা শিডিউল ঘোষণা করেছে। জাতীয় পার্টি নির্বাচনমুখী দল। আমরা আশা করেছি, একটা আনন্দমুখর পরিবেশে নির্বাচন হবে। দেশের মানুষ সে নির্বাচনে স্বতঃস্ফূর্ত ভোট দিতে পারবে। সব দল নির্বাচনে অংশগ্রহণ করবে।

তিনি বলেন, আমরা নির্বাচনের প্রক্রিয়া আরম্ভ করেছি, কিন্তু এটাই আমাদের নির্বাচনে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নয়। নির্বাচনে যাওয়ার জন্য যা করতে হয় তা আমরা করছি। খুব শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত জানাব। মহাজোটে নয়, এবার এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেবে জাতীয় পার্টি।

নির্বাচন নিয়ে আওয়ামী লীগ-বিএনপিকে সংলাপে বসার আহ্বানও জানান তিনি। বলেন, সরকারি দল ও বিএনপি কেউ আগ্রহী নয় সংলাপে, তবে এখনও সময় আছে আলোচনায় বসার।


আরও খবর



হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। এদিকে আমদানির খবরে দেশীয় আলু কেজি প্রতি ৫ টাকা কমেছে। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে।

আজ শনিবার দুপুর আড়াই টার দিকে ভারতী আলু বোঝাই ৩ টি ট্রাক বাংলাদেশের প্রবেশের মাধ্যমে আমদানি কার্যক্রম শুরু হয়।

পাবনা জেলার মেসার্স মুক্ত এন্টারপ্রাইজ নামের একটি আমদানিরকারক প্রতিষ্ঠান আলুগুলো আমদানির করছেন। ভারতীয় ৩টি গাড়িতে ৭৪ মেট্রিকটন আলু আমদানির হয়েছে। প্রতি মেট্রিক টন আলু আমদানি মূল্য ১৫৫ মার্কিন ডলার খরচ পড়েছে। হিলি স্থলবন্দরে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগোনিরোধের কেন্দ্রর উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী জানান, হিলি স্থলবন্দর দিয়ে ৫২ জন আমদানিকারক প্রায় ৩২ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি জানান,ভারত থেকে এই বন্দর দিয়ে আলু আমদানির শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যে থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে।

বাংলাদেশে সকল খরচ দিয়ে ২০ টাকা কেজির মধ্যে বিক্রয় করা হবে।এদিকে আলু আমদানির খবরে হিলির বাজারে কমতে শুরু করেছে দাম।কেজি প্রতি ৫ টাকা কমেছে। বর্তমানে বড় জাতের কাটিলাল আলু ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৩০ টাকা এবং ছোট জাতের লাল পাটনা আলু ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৩৫ টাকা দরে।


আরও খবর



তাহিরপুর সীমান্তে কোটি টাকার কয়লা পাচাঁর : প্রশাসন নিরব

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৪জন দেখেছেন

Image

মোজাম্মেল আলম ভূঁইয়া,সুনামগঞ্জ প্রতিনিধি:সুনামগঞ্জ জেলার চোরাচালানের স্বর্গরাজ্য খ্যাত তাহিরপুর উপজেলা সীমান্ত দিয়ে অবৈধ ভাবে রাজস্ব ফাঁকি দিয়ে কোটি টাকার মূল্যের কয়লা পাচাঁরের খবর পাওয়া গেছে। এলাকাবাসী সূত্রে জানা গেছে- আজ বুধবার (১৪ ফেব্রুয়ারী) ভোর রাত ৩টা থেকে সকাল সাড়ে ৬টা পর্যন্ত তাহিরপুর উপজেলার বালিয়াঘাট সীমান্তের লালঘাট ও লাকমা এলাকা দিয়ে একাধিক মামলার আসামী বিজিবির সোর্স পরিচয়ধারী ইয়াবা কালাম মিয়া, জিয়াউর রহমান জিয়া, মনির মিয়া, নেকবর আলী, বাবুল মিয়া, হোসেন আলী, রতন মহলদার, কামরুল মিয়া ২৩টি লড়ি বোঝাই করে ৫শ মেঃটন, পাশের টেকেরঘাট সীমান্তের রজনী লাইন, বুরুঙ্গাছড়া, বড়ছড়া, চুনাপাথর খনি প্রকল্প, টেকেরঘাট উচ্চ বিদ্যালয় এলাকা দিয়ে সোর্স ইসাক মিয়া, আক্কল আলী, কামাল মিয়া, মোক্তার মহলদারগং ৩শ মেঃটন, চাঁনপুর সীমান্তে নয়াছড়া, রাজাই, কড়ইগড়া, বারেকটিলা এলাকা দিয়ে আবু বক্কর, আলমগীর, জম্মত আলী, রফিকুলগং ২শ মেঃটন, চারাগাঁও সীমান্তের লালঘাট, বাঁশতলা, এলসি পয়েন্ট, কলাগাঁও, জঙ্গলবাড়ি এলাকা দিয়ে সোর্স শামসুল মিয়া, শরাফত আলী, সুলতান মিয়া, আনোয়ার হোসেন বাবলু, সোহেল মিয়া, বাবুল মিয়া, রফ মিয়া, আইনাল মিয়া, রিপন মিয়া, সাইফুল মিয়া, হযরত আলীগং প্রায় ৪শ মেঃটন ও বীরেন্দ্রনগর সীমান্তের লামাকাটা, সুন্দরবন, বাগলী এলাকা দিয়ে লেংড়া জামাল ও গোলাম মস্তোফাগংকে দিয়ে গডফাদার তোতলা আজাদ ভারত থেকে পৃথক ভাবে প্রায় দেড় হাজার মেঃটন কয়লা অবৈধ ভাবে পাচাঁর করে। পরে পাচাঁরকৃত ১ মেঃটন কয়লা থেকে সাংবাদিক, পুলিশ ও বিজিবির নাম ভাংগিয়ে ৭ হাজার টাকা করে চাঁদা উত্তোলন করে ওই গডফাদার। কিন্তু এব্যাপারে কোন নেওয়া খবর পাওয়া যায়নি। এব্যাপারে প্রশাসনের উপরস্থ কর্মকর্তাদের সহযোগীতা প্রয়োজন।

এব্যাপারে উপজেলার বড়ছড়া কয়লা ও চুনাপাথর আমদানী কারক সমিতির আর্ন্তজাতিক বিয়ষক সম্পাদক আবুল খায়ের বলেন- প্রতিদিন সরকারের লাখলাখ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে ভারত থেকে চোরাচালানের মাধ্যমে ওপেন কয়লা পাচাঁরের কারণে শতশত বৈধ ব্যবসায়ীরা বিরাট ক্ষতিগ্রস্থ্য হচ্ছে। এব্যাপারে স্থানীয় প্রশাসনের নিকট বারবার জানানোর পরও তারা কোন পদক্ষেপ নেয়না। ইউপি সদস্য রাশিদ মিয়া, কফিল উদ্দিন ও ধন মিয়া বলেন- গডফাদার তোতলা আজাদের নেতৃত্বে ওপেন চোরাচালান ও চাঁদাবাজি হচ্ছে কিন্তু স্থানীয় প্রশাসন রহস্যজনক কারণে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়না।

বালিয়াঘাট ক্যাম্পের দায়িত্বে থাকা বিজিবি সদস্য (ভিআইপি) আসলাম বলেন- আমরা কি করব তা আমাদের বিষয়, সীমান্ত চোরাচালানের বিষয়ে কিছু বলার থাকলে আমাদের সিওকে বলবেন। এব্যাপারে সুনামগঞ্জ ২৮ ব্যাটালিয়নের বিজিবি অধিনায়ক (সিও) মাহবুবুর রহমানের সরকারী মোবাইল (০১৭৬৯-৬০৩১৩০) বারবার ফোন করার পরও রিসিভ না করায় তা বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।


আরও খবর



চট্টগ্রামে ইয়াবাসহ গ্রেফতার ৪ জন

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৭২জন দেখেছেন

Image
তালহা চৌধুরী রুদ্র।নিজস্ব প্রতিনিধি:চট্রগ্রামের খাগড়াছড়ি জেলার  গুইমারা থানাধীন ০২নং হাফছড়ি ইউনিয়নের ০১নং ওয়ার্ডের জালিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পূর্ব পার্শ্বে শ্রমিক থাকার একচালা টিনের ছাউনীর ঘরে ইয়াবা সহ ৪ জনকে আটক করা হয়। 

০২ (ফেব্রুয়ারি) রাতে খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার মুক্তা ধর (পিপিএম বার) এর সার্বিক দিকনির্দেশনায় গুইমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আরিফুল আমিনের সার্বিক তত্ত্বাবধানে , টিম গুইমারা থানার এসআই(নিঃ) জহিরুল ইসলামের নেতৃত্বে সংঙ্গীয় অফিসার ফোর্স সহ অভিযান পরিচালনা করে    ১। সুমন ত্রিপুরা(২৭), পিতা- যুবরাজ ত্রিপুরা, মাতা-দেবী ত্রিপুরা, সাং-বড়পাড়া, ০৭ নং ওয়ার্ড, গোলাবাড়ী ইউপি, থানা-খাগড়াছড়ি সদর,২। মোঃ নবী হোসেন(২২), পিতা- হাকীম ফারাজী, মাতা-মিনারা বেগম, সাং-জালিয়াপাড়া, ০১ নং ওয়ার্ড, ০২ নং হাফছড়ি ইউপি, থানা- গুইমারা ,  ৩। মোঃ ইসলাম উদ্দিন(৩৮), পিতা- দেলোয়ার হোসেন, মাতা-চান বানু, সাং- শালবন, ০৬ নং পৌরসভা ওয়ার্ড, খাগড়াছড়ি পৌরসভা, থানা- খাগড়াছড়ি সদর, ৪। মোঃ বেল্লাল হোসেন(৩২), পিতা- আঃ গফুর, মাতা- আবেদা খাতুন, সাং- শালবন, ০৬ নং পৌরসভা ওয়ার্ড, খাগড়াছড়ি পৌরসভা, থানা- খাগড়াছড়ি সদর, জেলা-খাগড়াছড়ি পার্বত্য জেলাদের হেফাজত ও দেখানো মতে ১৪ (চৌদ্দ) পিচ ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেন।

অভিযান পরিচালনাকালে  ২০.০৫ ঘটিকায় গুইমারা থানাধীন ০২নং হাফছড়ি ইউপির ০১নং ওয়ার্ডের জালিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পূর্ব পার্শ্বে শ্রমিক থাকার একচালা টিনের ছাউনীর ঘর তল্লাশী করিয়া বর্ণিত আসামীদের বসার স্থানে বিছানা চাদরের নিচে ০১টি NAVY সিগারেটের প্যাকেটের ভিতরে রক্ষিত কালো পলিথিনের ভিতরে মোড়ানো অবস্থায় ক) ১৪ (চৌদ্দ)টি  মাদকদ্রব্য (ইয়াবা ট্যাবলেট), যাহার মূল্য অনমুান ৫,৬০০/-টাকা,  প্রাপ্ত হইয়া  উপস্থিত সাক্ষীদের সম্মুখে জব্দ তালিকা মূলে জব্দ করেন পুলিশ।

আসামীরা দীর্ঘদিন যাবৎ নিজ হেফাজতে ইয়াবা ট্যাবলেট রাখিয়া গুইমারা থানার বিভিন্ন এলাকায় বিক্রয় করিয়া আসিতেছে। 

তাহারা অন্য পেশার আড়ালে মাদক হেফাজতে রাখিয়া ক্রয় বিক্রয় করে আসতেছিল।

গুইমারা থানার অফিসার ইনচার্জ (ওসি)মোঃ আরিফুল আমিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, টিম গুইমারা মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখবে। মাদক নিয়ন্ত্রণে সকলকে সচেতন হয়ে তথ্য প্রদানের জন্য অনুরোধ করছি। আসামীদের বিরুদ্ধে  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলা  রুজু পূর্বক আদালতে সোপর্দ করা হয়েছে।

আরও খবর



শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর জেলেনস্কির টুইট

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছেন ইউক্রেনের প্রেসিডিন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি বাংলাদেশের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে জার্মানিতে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন জেলেনস্কি। পরে এক্স হ্যান্ডলে এক পোস্টে বৈঠকের ভিডিও শেয়ার করেন তিনি।

পোস্টে জেলেনস্কি লিখেছেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছি। ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি সমর্থন দেওয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা ইউক্রেনের শান্তির ফর্মুলা ছাড়াও বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা নিয়ে আলোচনা করেছি। সেই ফর্মুলা বাস্তবায়নে অংশগ্রহণ এবং বৈশ্বিক শান্তি সম্মেলনে যোগ দিতে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছি।


আরও খবর



শেষ হলো বাণিজ্য মেলা, বিক্রি হয়েছে ৪০০ কোটি

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শেষ হয়েছে । এবারের মেলায় বেড়েছে রপ্তানি আদেশ ও নগদ বিক্রি দুটোই। রপ্তানি আদেশ পাওয়া গেছে প্রায় ৩ কোটি ৫৬ লাখ ডলার (৩৯১ কোটি ৮২ লাখ টাকা) আর নগদ বেচাকেনা হয়েছে প্রায় ৪০০ কোটি টাকা।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২৪ সমাপনী অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ইপিবি আয়োজিত এ সমাপনি অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম ও ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান প্রমুখ।

২০২৩ সালে বাণিজ্যমেলায় রপ্তানি আদেশ পাওয়া গিয়েছিল প্রায় ৩ কোটি ডলার। এ ছাড়া নগদ কেনাবেচা হয় প্রায় ১০০ কোটি টাকা। সেই হিসাবে গত বছরের তুলনায় এবার রপ্তানি আদেশ ১৭ দশমিক ২৫ ও নগদ বেচাকেনা প্রায় ১৫ শতাংশ বেড়েছে।

ইপিবি জানিয়েছে, এ বছর মেলায় মোট ৩০৪টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর এ পাঁচ দেশের ৯টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এবারের বাণিজ্যমেলায় বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিল ৩৫১টি, যা গত বছরে ছিল ৩৩১টি।


আরও খবর