Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

জাপান থেকে এলএনজি কিনবে সরকার

প্রকাশিত:বুধবার ১৫ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: জাপান থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশটি থেকে এক কার্গো বা ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনা হবে। এজন্য ব্যয় ধরা হয়েছে ৬৯০ কোটি ৪২ লাখ ৯ হাজার ৩১২ টাকা। সরকারের হয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীনস্থ প্রতিষ্ঠান পেট্রোবাংলার মাধ্যমে এই এলএনজি করবে।

আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

সাঈদ মাহবুব খান বলেন, ‘আজকের সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় জাপানের জেরা কোম্পানির এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলার মাধ্যমে এই এলএনজি আমদানি করা হবে।

তিনি বলেন, ‘মাস্টার সেল অ্যান্ড পার্চেজ অ্যাগ্রিমেন্ট বা মিলিত ক্রয়-বিক্রয় চুক্তিতে (এমএসপিএ) স্বাক্ষর করা প্রতিষ্ঠান থেকে কোটেশন সংগ্রহ করে ওই এলএনজি আমদানি করা হবে। জাপানের জেরা কোম্পানি থেকে ৬৯০ কোটি ৪২ লাখ ৯ হাজার ৩১২ টাকা ব্যয়ে এই এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি এমএমবিটিইউ এলএনজি আমদানিতে খরচ হবে ১৬ দশমিক ৫০ ডলার।’

খোলাবাজার থেকে সর্বশেষ গত বছরের মে মাসে এলএনজি কিনেছিল পেট্রোবাংলা।  তখন প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়েছিল ২৬ ডলার ৪ সেন্ট। এরপর আর এলএমজি আমদানি করা হয়নি।


আরও খবর



মেডিকেলের পিস্তল তান্ডবে অধ্যক্ষের উদাসীনতাকেই দায়ী করছেন শিক্ষার্থীরা

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮৫জন দেখেছেন

Image
সিরাজগঞ্জ থেকে:সিরাজগঞ্জ শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজের শিক্ষক ডা. রায়হান শরিফের বিরুদ্ধে শ্রেণিকক্ষে পিস্তল, টেবিলে ছুরি, শিক্ষার্থীদের ফেল করিয়ে দেবার ভয়, ক্যাম্পাস প্রাঙ্গনে শিক্ষকের মাদকসেবন, ছাত্রীদের ফোনে কুপ্রস্তাবসহ এমন ডজন খানেক হয়রানির অভিযোগ এনে কলেজ কর্তৃপক্ষকে জানালেও পদক্ষেপ না নেয়ার অভিযোগ উঠছে। 
গতকাল মঙ্গলবার (৫ মার্চ) সকালে বিক্ষোভ ও মানববন্ধন চলাকালে এসব অভিযোগ করেন শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা বলেন, শিক্ষক রায়হান শরীফ ক্লাসে গল্প-গুজব করেই তিন ঘণ্টা পার করে দিতেন। কখনো কখনো পিস্তলের ভয় দেখিয়ে জোর করে বিভিন্ন কাজ করে নিতেন। কথা না শুনলে নম্বর কম দেবেন বলে হুমকি দিতেন। অনেক শিক্ষার্থীকে ফেল করানোর ভয়ভীতি দেখাতেন। শ্রেনিকক্ষে টেবিলে পিস্তল-ছুরি রেখে ক্লাস নিতেন। কখনো কখনো গুলি না ঢুকিয়ে তাদের দিকে পিস্তলের ট্রিগার টানতেন।এছাড়া তিনি কু-প্রস্তাব ও মেসেজ দিতেন। মেয়েদের সব সময় হয়রানি করতেন। এসব লজ্জার বিষয় কি সব জায়গায় বলা যায়। তারপরও কলেজ কর্তৃপক্ষকে মৌখিকভাবে জানানো হলেও চুপ ছিলেন অধ্যক্ষ। তিনি ওই শিক্ষকের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেননি। এ কারণে তিনি বহাল তবিয়তে চাকরি করে যাচ্ছেন।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ আমিরুল হোসেন চৌধুরী  বলেন, কী কারণে এ ঘটনা ঘটল তা বলতে পারব না। শিক্ষার্থীরা লিখিতভাবে আমাকে কিছুই জানায়নি। পিস্তলের লাইসেন্স আছে কি না এ বিষয়ে রায়হান শরীফকে জিজ্ঞাসা করেছি। তিনি জানান, তার পিস্তলের লাইসেন্স আছে। এখন জানতে পেরেছি পিস্তলের লাইসেন্স নেই। তিনি বলেন, শ্রেণিকক্ষে পিস্তল নিয়ে ঢোকার বিষয়ে আমি ব্যক্তিগতভাবে নিষেধ করেছি। কিন্তু তিনি কোনো কথা শোনেননি। পরে তাকে প্রথমবার শোকজ করা হয়েছে। এরপর তাকে দ্বিতীয়বার শোকজ করা হলেও তিনি এ বিষয়ে কোনো কর্ণপাত করেননি। অবশেষে আমরা প্রক্রিয়ার মধ্যে ছিলাম তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার। এর মধ্যেই এ ঘটনা ঘটে গেল। 

ডা. রায়হান শরীফের এসব আচরণ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছিল কি না জানতে চাইলে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।এদিকে তদন্ত কমিটির প্রধান ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জিদ খুরশীদ রিয়াজ বলেন, রায়হান শরীফের আচরণ সর্ম্পকে মেডিকেল কলেজ থেকে লিখিত ও মৌখিকভাবে কোনো অভিযোগ পাইনি বা আমাদেরও দেওয়া হয়নি। শিক্ষার্থীকে গুলি করার বিষয়ে আমরা তদন্ত শুরু করেছি, সব পক্ষের সঙ্গে কথা বলা হবে। আপাতত গুলিবিদ্ধ শিক্ষার্থী আরাফাত আমিন তমাল ভালো আছে, তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, আমরা তদন্ত করছি, তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। তদন্তে ওই ডাক্তার দোষী প্রমাণিত হলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরও খবর



সৌদিতে দেখা গেল রমজানের চাঁদ, রোজা শুরু সোমবার

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০১জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :রমজান মাসের চাঁদ সৌদি আরবে দেখা গেছে। রোববার (১০ মার্চ) দেশটিতে চাঁদ দেখা যায়। ফলে আগামীকাল সোমবার থেকে দেশটিতে শুরু হবে রমজান মাস।

স্থানীয় সময় বিকাল ৫টা ৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে চাঁদের খোঁজ শুরু হয়। এ সময় চাঁদ দেখার জন্য খালি চোখের পাশাপাশি অত্যাধুনিক টেলিস্কোপও ব্যবহার করা হয়।

সুদাইর নামক একটি অঞ্চলে সবচেয়ে বড় প্রস্তুতি নেওয়া হয়। সেখানে উপস্থিত হন সৌদির প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ খুদাইরি। বিস্তর মরুভূমিতে মঞ্চ তৈরি করে সেখানে সারি সারি চেয়ার বসানো হয়। ওইস্থান থেকেই চাঁদ দেখার চেষ্টা করা হয়।

সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে চাঁদ দেখার খবর পাওয়া যায়।

সূত্র: এমআইএনটি


আরও খবর



নন্দীগ্রামে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image
নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি:বগুড়ার নন্দীগ্রামে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ মার্চ) দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার হুমায়ুন কবিরের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। 

এতে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ, মহিলা ভাইস চেয়ারম্যান শ্রাবণী আকতার বানু, উপজেলা কৃষি কর্মকর্তা গাজীউল হক, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কল্পনা রাণী রায়, থানার অফিসার ইনচার্জ আজমগীর হোসাইন, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা রবিউল ইসলাম, নন্দীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম কামাল, থালতা মাঝগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন, মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শফিউল আলম ছবি ও নন্দীগ্রাম প্রেস ক্লাবের সভাপতি নাজমুল হুদা প্রমুখ। এ সভায় গুরুত্বপূর্ণ আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আরও খবর



পোরশায় মাদক ব্যবসায়ীকে আটক করেছে বিজিবি

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশা সীমান্তে আব্দুল আলিম(২৩) নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি)। সে নিতপুর চকবিষ্ণপুর গ্রামের আবু সাইদের ছেলে।

১৬ বিজিব্ নিতপুর বিওপির টহলদল গোপন সংবাদের ভিত্তিতে গত শনিবার দিবাগত রাতে ৪০পিস ভারতীয় ট্যাপেন্টাল ও ৫পিস ইয়াবা ট্যাবলেটসহ তাকে আটক করে। নিতপুর বিওপি সুবেদার মাহফুজুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে নিতপুর বিওপির টহল কমান্ডার রকিব খানের নেতৃত্বে একটি টহল দল বিওপি হতে আনুমানিক ৪ কিলোমিটার উত্তর পূর্ব দিকে এবং সীমান্ত মেইন পিলার ২৩০/৬২ আর হতে আড়াই কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে টেকঠা কলোনির মোড় পাকা রাস্তার উপর হতে তাকে আটক করে। আটক মাদকদ্রব্যগুলোর আনুমানিক মুল্য সাড়ে ৭হাজার টাকা। আটককৃত আসামী ও মালামাল থানায় সোপর্দ করা হয়েছে বলেও তিনি জানান।


আরও খবর



মেহেরপুরের মুজিবনগরে মোটরসাইকেলের ধাক্কায় শ্রমিক নিহত

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুরের মুজিবনগরের বল্লভপুর সিনেমা হলের সামনে দ্রুত গতির একটি মোটরসাইকেলের ধাক্কায় ইন্নান (৪৮) নামের এক শ্রমিক নিহত হয়েছে। আজ দুপুর দেড়টার দিকে এ দূর্ঘটনা ঘটে। সে মুজিবনগর উপজেলার গোপালনগর গ্রামের মৃত নবিছদ্দীনের ছেলে।
নিহতের চাচাতো ভাই মিনারুল ইসলাম জানান, দুপুরে মুজিবনগরের বল্লভপুর গ্রামের সিনেমা হলের সামনে একটি ট্রাক থেকে বালু নামাচ্ছিলেন ইন্নানসহ বেশ কয়েক জন শ্রমিক। বালি নামানো শেষে রাস্তা পার হয়ে একটি টিউবয়েলে পানি পান করার জন্য ওপারে যাচ্ছিলেন। এ সময় দ্রুত গতির একটি মোটরসাইকেল তাকে তাকে ধাক্কা দেয়। এতে মারত্মক আহত হয় ইন্নান। ট্রাকে থাকা শ্রমিকরা তাকে উদ্ধার করে দ্রুত মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। সেখানে দুপুরেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ঘটনাস্থলে মোটরসাইকেল রেখে পালিয়ে যায় চালক ও তার সহযোগী। স্থানীয়রা মোটরসাইকেলটি উদ্ধার করে থানায় হস্তান্তর করেন।
মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জ্বল কুমার দত্ত মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, মোটরসাইকেল পুলিশি হেফাজতে রয়েছে। পরিবারের পক্ষ থেকে মামলা করলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।  


আরও খবর