Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

প্রকাশিত:শুক্রবার ১০ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ২৪৬জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনজুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। উত্তরের খারকিভ থেকে দক্ষিণের ওদেসা, পশ্চিমের জাইটোমি থেকে রাজধানী কিয়েভেও হামলা হয়েছে। খারকিভ ও ওদেসায় চালানো হামলায় বিভিন্ন ভবন ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশকটি এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রাজধানী কিয়েভেও ক্ষতির খবর পাওয়া গেছে। খবর বিবিসির।

পূর্ব ইউক্রেনের বাখমুত শহরের নিয়ন্ত্রণ নিয়ে দুপক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে। এই লড়াই চলার মধ্যেই ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া।

বাখমুত দখলের লড়াইয়ে রাশিয়ার পক্ষ নেতৃত্ব দিচ্ছে দেশটির বেসরকারি সামরিক বাহিনী ভাগনার গ্রুপ। তারা শহরটির পূর্বাঞ্চলীয় অংশ পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে। এ দাবির সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। এদিকে শহরটি রক্ষায় এখনো অনড় মনোভাব দেখিয়ে যাচ্ছে ইউক্রেনীয় বাহিনী।

বুধবার যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল হেইনস আশঙ্কা প্রকাশ করে বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বছরের পর বছর ধরে চলতে পারে। তবে তিনি এ কথাও বলেন, রুশ বাহিনী সম্ভবত ইউক্রেনে তার যুদ্ধের বর্তমান মাত্রা ধরে রাখতে পারবে না। চলতি বছর ইউক্রনের ভূখণ্ড পুনর্দখলের ক্ষেত্রে রুশ বাহিনী যথেষ্ট অগ্রগতি অর্জন করতে পারবে বলে মনে হয় না।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। ইতোমধ্যে এ হামলার এক বছর পেরিয়ে গেছে। চলমান এই যুদ্ধে উভয়পক্ষে লাখো সেনা হতাহত হয়েছেন। যুদ্ধে ইউক্রেনের হাজারও বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন লাখো ইউক্রেনীয়।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেন, রাজধানীর বিভিন্ন স্থানে ক্ষেপণাস্ত্র হামলায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। একটি আবাসিক ভবনের উঠানে গাড়ি জ্বলতে দেখা গেছে। তিনি লোকজনকে নিরাপদ স্থানে (শেল্টার) থাকার আহ্বান জানিয়েছেন।

ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে বন্দরনগরী ওদেসার একটি বিদ্যুৎকেন্দ্রে। ওদেসার গভর্নর ম্যাকসিম মার্চেনকো বলেন, হামলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়।

ওদেসার আবাসিক এলাকায়ও ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। খারকিভের আঞ্চলিক প্রশাসনের প্রধান ওলেগ সিনেগুবভ বলেন, শহরসহ অঞ্চলটির বিভিন্ন স্থানে প্রায় ১৫টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। গুরুত্বপূর্ণ অবকাঠামোয় হামলা হয়েছে। হামলা হয়েছে আবাসিক ভবনে। ইউক্রেনের পশ্চিম ও মধ্যাঞ্চলেও রুশ ক্ষেপণাস্ত্র হামলার তথ্য পাওয়া গেছে।


আরও খবর



রাণীশংকৈলে সরকারি ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি ফসল কাটার ৩টি যন্ত্র বিতরণ

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ২৯জন দেখেছেন

Image

মাহাবুব আলম, রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় বৃহস্পতিবার( ৯ মে) ৫০% সরকারি ভর্তুকিতে 

ধান,গম,সরিষা ইত্যাদি ফসল কাটার ৩টি যন্ত্র বিতরণ করা হয়। এ উপলক্ষে এদিন দুপুর সাড়ে
১২ টায় উপজেলা কৃষি অফিস চত্বরে উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, ইউএনও রকিবুল হাসান ক্রেতা কৃষকদের মাঝে এ যন্ত্র বিতরণ করা হয় । 

এ সময় জেলা কৃষি প্রকৌশলী
শাখাওয়াত হোসেন, উপজেলা কৃষি অফিসার শহিদুল ইসলাম, সহ-কৃষি সম্প্রসারণ অফিসার শরৎচন্দ্র বর্মণ, উপসহকারি কৃষি অফিসার সাদেকুল ইসলাম, স্থানীয় এমপি'র প্রতিনিধি উপজেলা জাতীয় পার্টির আহবায়ক জাহাঙ্গীর আলম, মেটাল এগ্রিটেক কোম্পানি লিমিটেড মার্কেটিং অফিসার আজিজুর রহমান, কৃষক ও
সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

এবিষয়ে কৃষি অফিসার শহিদুল ইসলাম তার বক্তব্যে বলেন, ৫০% ভর্তুকিতে ৩২ লক্ষ টাকা মূল্যের প্রতিটি যন্ত্র প্রায় ১৬ লক্ষ টাকায় কৃষকদের কেনার সুযোগ ও সেবা দেয়ার জন্য সরকারের প্রশংসা করেন।এইসাথে তিনি স্বল্প সময়ে স্বল্প খরচে ব্যবহারযোগ্য এ যন্ত্র সঠিকভাবে ব্যবহারের জন্য ক্রেতা কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেন। এদিন কাশিপুর ইউনিয়নের কৃষক হাসান মিয়াকে ১টি ও নেকমরদ ইউনিয়নের সাব্বির হোসেনকে ১টি যন্ত্র দেয়া হয়।

উল্লেখ এর আগে গত ৭ মে কাশিপুর ইউনিয়নের কৃষক সোহেল রানাকে একইভাবে ১টি যন্ত্র দেয়া হয়। এ যন্ত্র পেয়ে কৃষকরা খুশি হয়ে সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা এ যন্ত্র নিজেরা ব্যবহার করবেন এবং অন্য কৃষকদেরকেও এগুলো ব্যবহার করার সুযোগ দেবেন বলে জানান।

আরও খবর



মাগুরায় আগুনে পুড়ে দুই পরিবারের লক্ষাধিক টাকার ক্ষতি!

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | ৮২জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরার শ্রীপুর উপজেলার শ্রীকোল ইউনিয়নের সরইনগর গ্রামে ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই পরিবারের লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে । আগুনে বসতঘর, থাকা আসবাবপত্র, গোয়ালঘর, রান্নাঘরসহ পুড়ে গেছে পুড়েছে বাড়িতে থাকা বিভিন্ন জিনিসপত্র । শনিবার দুপুর ২ টার দিকে আবু বক্কার শেখ ও আকামত শেখের বাড়িতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রথমে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টা করে। পরে খবর পেয়ে শ্রীপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি টিম দ্রুত চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

বাড়ির মালিক আবু বক্কার শেখ ও আকামত শেখ জানান, দুপুর ২ টার দিকে রান্নাঘরের পাশে থাকা ছাইয়ের গাদা থেকে রান্নাঘরে প্রথমে আগুন লাগে। আগুন দ্রুত আশেপাশের বসতঘর ও গোয়ালঘরে ছড়িয়ে পড়ে। এতে আমাদের দুই পরিবারের লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

শ্রীপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন মাষ্টার মোঃ দেলোয়ার হোসেন জানান, আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে দুই পরিবারের প্রায় এক লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

আরও খবর



মেহেরপুরের দুটি উপজেলায় ভোট গ্রহণ শুরু

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image
মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টা থেকে একযোগে ভোট গ্রহণ শুরু হয়। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে জেলার এ দুটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনের রির্টার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা জেলা নিবাচন অফিসার ওয়ালিউল্লাহ জানান, অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ নির্বাচন করা এবং ভোট কারচুপি ঠেকাতে আজ সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হয়েছে।এ দুটি উপজেলায় চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ৫ প্রার্থী। এর মধ্যে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান পদের প্রতিদ্বন্দীতা থেকে সরে গেছেন বিএনপি নেত্রী রুমানা আহম্মেদ। 


৭টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা নিয়ে গঠিত মেহেরপুর সদর উপজেলায় মোট ভোটারের সংখ্যা ২ লাখ ১৮ হাজার ৮০৪ জন। ৯৪টি ভোট কেন্দ্রের ৬০৫টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। 
৪টি ইউনিয়ন নিয়ে গঠিত মুজিবনগর উপজেলায় মোট ভোটারের সংখ্যা ৮৫ হাজার ২৫৯ জন। ৩৫টি ভোট কেন্দ্রে ২৩৬টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। 

আরও খবর



কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরের বিভিন্ন স্থানে ইসতিসকার বিশেষ নামাজ ও মোনাজাত

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃতীব্র দাপদাহে পুড়ে যাচ্ছে ফসলি জমির বিভিন্ন জাতের আষাঢ়ী ফসল বিপাকে পড়েছে চাষিরা। এতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বেশি কষ্টে রয়েছেন জীবিকার প্রয়োজনে বাইরে যেতে পারছেনা না নি¤œ আয়ের মানুষ গুলো। চলমান তীব্র দাপদাহ থেকে রক্ষা পেতে, বৃষ্টির জন্য কুড়িগ্রামের বিভিন্ন স্থানে মহান আল্লাাহ তায়ালার দরবারে ইসতিসকার বিশেষ নামাজ আদায় ও মোনাজাত করা হয়।

শনিবার সকাল ১০টার দিকে রাজিবপুর সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ধর্মালম্বী মুসলমানগন এনামাজের আয়োজন করেন। অপরদিকে রৌমারী উপজেলার বড়াইকান্দী,দাতভাঙ্গা এলাকায় ইসতিসকার নামাজ আদায় করেন। এতে প্রায় ৫ শতাধিক বিভিন্ন বয়সের মুসল্লিরা তীব্র তাপমাত্রা মাথায় নিয়ে ইসতিসকার নামাজে অংশগ্রহণ করেন। নামাজে দোয়া ও মোনাজাত পাট করেন রাজিবপুর সরকারি ডিগ্রী কলেজের মাওলানা প্রভাষক শফিকুল্লাহ,রাজিবপুর উপজেলা জামাতের আমির মাওলানা আব্দল লফিত , ইসলামী ফাউন্ডেশনের সভাপতি আব্দুৃস ছালাম, রাজিবপুর থানার আইনশৃঙ্খলা বাহিনীর এসআই আনসার আলী,এসআই জসিম উদ্দীন,এ,এসআই বুল বুলসহ আরও অনেকেই,


আরও খবর



রাজশাহীতে পপুলার লাইফ ইনস্যুরেন্সের বীমাদাবীর ২ কোটি ৮৬ লক্ষ টাকার চেক হস্তান্তর

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৮০জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম, জয়পুরহাটঃপপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের রাজশাহী অঞ্চলের মেয়াদ উত্তীর্ণ বীমা গ্রাহকদের বীমাদাবীর ২ কোটি ৮৬ লক্ষ টাকার চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলন  অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৫ মে) সকালে রাজশাহী  নওদাপাড়া হোটেল ষ্টার এ মেয়াদ উত্তীর্ণ বীমা গ্রাহকদের বীমাদাবীর  চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। 

পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের আল আমিন বীমা প্রকল্পের  নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক বিল্লাল হোসেনের সভাপতিত্বে মেয়াদ উত্তীর্ণ বীমাদাবীর চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য  বি এম ইউসুফ আলী। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের একক বীমা প্রকল্পের  উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক (ব্রাঞ্চ কন্ট্রোল) সৈয়দ মোতাহার হোসেন, জনপ্রিয় বীমা প্রকল্পের উপ-ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন মহসিন। 

এ সময়ে অন্যান্যদের বক্তব্য  রাখেন আল ইসলামী ডিপিএস প্রকল্পের প্রকল্প ইনচার্জ দুলাল হোসেন, আমিন বীমা প্রকল্পের  প্রকল্প ইনচার্জ শফিকুল ইসলাম, একক বীমা প্রকল্পের প্রকল্প ইনচার্জ আফজাল হোসেন, জনপ্রিয় বীমা প্রকল্পের প্রকল্প ইনচার্জ সাইফুল ইসলাম রাশেদ, আল আমিন  বীমা প্রকল্পের প্রকল্প ইনচার্জ ফজলুল হক। 

সভা শেষে গ্রাহকদের হাতে মেয়াদ উত্তীর্ণ  বীমাদাবীর ২ কোটি ৮৬ লক্ষ টাহার চেক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য  বি এম ইউসুফ আলী। 

আরও খবর