Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ইউক্রেনে রাশিয়ার ফের সিরিজ হামলা

প্রকাশিত:মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৮৪জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক ;ইউক্রেনে ফের সিরিজ হামলা চালিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের দৈনিক রিপোর্টে বলা হয়েছে, রাশিয়া গত ২৪ ঘণ্টায় ইউক্রেনে ২১টি বিমান ও ৯টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। আজ মঙ্গলবার গার্ডিয়ানের লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে সবশেষ এ হামলা কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে। ইউক্রেন বলছে, স্লোভিয়ান্সক ও ক্রামাতর্স্কে হামলা চালানো হয়েছে। এতে সাততলা ভবন ও তিনটি প্রাইভেট কার ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির সেনাবাহিনী আশঙ্কা করছেন, ইউক্রেনজুড়ে রাশিয়া আরও ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর রিপোর্ট বলছে, রাশিয়া লিমান্সকি, বাখমুতস্কি, মারিন্সকি এবং শাকতার অঞ্চলে আক্রমণে মনোনিবেশ করেছে।

ইউক্রেন বাহিনী ১২০টির বেশি হামলা প্রতিহত করেছে বলে রিপোর্টে বলা হয়েছে।


আরও খবর



হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি বন্ধ রেখেছে আমদানিকারকরা

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দেশের বাজারে আলুর দাম কমে যাওয়ায় লোকসানের আশঙ্কায় হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি বন্ধ রেখেছে আমদানিকারকরা।গত মঙ্গলবার (৯ ফেব্রুয়ারী) ভারতীয় ৫টি ট্রাকে ১২৫ মেট্রিক টন আলু আমদানি হওয়ার পর আর আলু আমদানি হয়নি এই বন্দর দিয়ে। গত বুধবার (৭ ফেব্রুয়ারী) ও বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারী) এই দুই দিন বন্দর দিয়ে আলু আমদানি হয়নি। আজ শনিবার ও বন্দর দিয়ে আলু আমদানি হবে না বলেন জানিয়েছেন হিলি স্থলবন্দরের ব্যবসায়ী মাহবুব হোসেন।ব্যবসায়ীরা বলছেন দেশের বাজারে আলুর দাম কমে যাওয়ায় লোকসান গুনতে হচ্ছে তাই শুল্ক প্রত্যহারের দাবি জানিয়েছেন তারা।

দেশের বাজারে হঠাৎ করে আলুর দাম বেড়ে যাওয়ায় ভরা মৌসুমে আলু আমদানির অনুমতি দেয় সরকার। এরপর হিলি বন্দরের ৫২ জন আমদানিকারক ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পায়। গত শনিবার (৩ ফেব্রুয়ারী ) হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়। তবে বন্দরে ক্রেতা সংকট ও দেশীয় বাজারে আলুর দাম কমে যাওয়ায় লোকসানের আশঙ্কায় তিন দিনের মাথায় আলু আমদানি বন্ধ করে দেন আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ী মাহবুব হোসেন জানান,দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে আলু আমদানির অনুমতি পাবার পর আমরা আলু আমদানি শুরু করি। তবে দেশের বাজারেই আলুর দাম কম থাকায় আমাদের লোকসান হচ্ছে। তাই যদি সরকার আলু আমদানিতে শুল্ক প্রত্যাহার করে নিতো আমাদের জন্য ভালো হতো।

হিলি কাস্টমসের তথ্য মতে, প্রথম দিন শনিবার (৩ ফেব্রুয়ারী) ভারতীয় ৪ টি ট্রাকে ১০০ মেট্রিকটন, গত রোববার (৪ ফেব্রুয়ারী) ভারতীয় ৮ টি ট্রাকে ২০০ মেট্রিকটন, গত সোমবার (৫ ফেব্রুয়ারী) ভারতীয় ৯ টি ট্রাকে ২৩১ মেট্রিকটন, গত মঙ্গলবার (৬ ফেব্রুয়ারী) হিলি বন্দর দিয়ে ভারতীয় ৫ টি ট্রাকে ১২৫ মেট্রিকটন। মোট ৬৫৫ মেট্রিক টন আলু আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। যা বন্দরের পাইকারি বাজারে প্রতিকেজি বিক্রি হয়েছে ২০ টাকা কেজি দরে।


আরও খবর



দীঘিনালায় অবৈধ দুই ইটভাটায় দেড় লাখ টাকা জরিমানা

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৯৩জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল, পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলায়  হাইকোর্টের নির্দেশনা অমান্য করায় দুই ইটভাটায় অভিযান পরিচালনা করে  দেড় লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে বোয়ালখালী ইউপি এলাকায় পরিচালিত লাইসেন্স বিহীন একটি করাতকল মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (১  ফেব্রুয়ারি) দুপুরের দিকে দীঘিনালা উপজেলার  এডিবি ইট ভাটা ও ফোর বিএম ইট ভাটায় অভিযান পরিচালনা করে সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে দীঘিনালা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  মোহাম্মদ আবুল হাসনাত খান।এসময়  এডিবি ইট ভাটাকে ১ লক্ষ ও ফোর বিএম ইটভাটাকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনার সময়  নাড়াইছড়ি বন বিভাগের  রেঞ্জ কর্মকর্তা মো. মতিউর রহমান, ,নাড়াইছড়ি রেঞ্জর ফরেস্টার মো. মোজাম্মেল হক মিয়া উপস্থিত ছিলেন।

দীঘিনালা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  মোহাম্মদ আবুল হাসনাত খান বলেন, মহামান্য হাইকোর্ট বিভাগের আদেশ বাস্তবায়ন পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকা ও  জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশক্রমে  ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) ধারামতে এডিবি ইটভাটাকে  ১ লাখ টাকা ফোর বিএম ইট ভাটাকে ৫০হাজার  টাকা জরিমানা ও সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয় । এছাড়াও বোয়ালখালী ইউপি এলাকায় পরিচালিত লাইসেন্স বিহীন একটি করাতকল কর্তৃপক্ষকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আরও খবর



জয়পুরহাটে কিশোর গ্যাং লিডারসহ গ্রেফতার ৬

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image

এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে কিশোর গ্যাং লিডার আরিফুরসহ ৬ কিশোর গ্যাংয়ের সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। বুধবার (৭ ৮ ফেব্রুয়ারি) দিবাগত রাতে জেলার পাঁচবিবি উপজেলার পূর্ববালিঘাটা এলাকা থেকে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, মোঃ আরিফুর রহমান টিটু, মোঃ টুটুল মিয়া, জনি রায়, কাওসার মন্ডল , উজ্জল রায় ও নাজমুল হাসান।

জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মোঃ শেখ সাদিক জানান, জয়পুরহাটে কিশোর গ্যাংয়ের উৎপাত আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। কিশোর গ্যাংদের ঔদ্ধত্য আচরণে এলাকাবাসীরা তঙ্কিত ও নিরাপত্তাহীনতায় ভুগছে। এমন কোন অপরাধ নেই যার সাথে এরা জড়িত হচ্ছে না। এমন অভিযোগে অভিযান চালিয়ে ৬ জনকে গ্রেফতার করা হয়।


আরও খবর



মাটিরাঙ্গায় কমিউনিটি ক্লিনিকে গর্ভবতী মায়েদের জন্য স্বাস্থ্য সামগ্রী বিতরন

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৭০জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:সুস্থ মাতৃত্ব গঠনে স্থানীয় সরকার ও জাইকার অর্থায়নে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গায় ৪টি কমিউনিটি ক্লিনিকে  গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সেবায় সহায়ক চিকিৎসা সামগ্রী  বিতরন করা হয়েছে। 

বৃহস্পতিবার (৮ফেব্রুয়ারি)দুপুরের দিকে মাটিরাঙ্গা উপজেলা সেমিনার কক্ষে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) স্থানীয় সরকার বিভাগ ও জাইকার অর্থায়নে  মাটিরাঙ্গা উপজেলা পরিষদের বাস্তবায়নে গর্ভবতী মায়েদের  স্বাস্থ্য সেবার জন্য চিকিৎসা সামগ্রী বিতরণ কার্যত্রুম উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী।

স্বাগত বক্তব্য রাখেন,মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক ডা:কে এম আমজাদ হোসেন, 

মাটিরাঙ্গা উপজেলা  মহিলা বিষয়ক কর্মকর্তা মো.ওবায়দুল হক এর সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মো.আবুল হাসনাত   মাটিরাঙ্গা উপজেলা প্রকৌশলী মো.শাহ জাহান, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো.আনিছুজ্জামান ডালিম, মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা লাভনী চাকমা, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা,গোমতি ইউপি চেয়ারম্যান মো.তোফাজ্জল হোসেন,বড়নাল ইউপি চেয়ারম্যান মো.ইলিয়াছ,উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি)  জাইকার উপজেলা সন্বময়কারী রুনি চাকমা। 

মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম জানান, পাহাড়ে পিছিয়ে পড়া জনগোষ্টিদের চিকিৎসা সেবার কথা চিন্তা করে বর্তমান সরকার প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় দূর্গম এলাকার মানুষের চিকিৎসা সেবার জন্য কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে মাকে সুস্থ রাখতে নিরাপদ মাতৃত্ব তৈরি করতে হবে। মা সুস্থ হলেই শিশু সুস্থ হবে আর তখনই আমরা সুষ্ঠু জাতি তৈরি করতে পারবো। সুষ্ঠু জাতি গঠনে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারী সামগ্রী বিতরণ কালে 
মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী বলেন উপজেলার প্রত্যান্ত অঞ্চলের পিছিয়ে মানুষের চিকিৎসা সেবা পৌঁছে দিতে সরকার প্রতিটি ইউনিয়নে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছেন সুস্থ মাতৃত্ব গঠনে স্থানীয় সরকার ও জাইকার অর্থায়নে যেসব সামগ্রী বিতরণ করা হয়েছে তা ভালো উদ্যোগ।গর্ভবতী মায়েদেরকে নরমাল ডেলিভারী করার জন্য এসব সামগ্রী কমিউনিটি ক্লিনিকে প্রদান করা হয়েছে।

অনুষ্টানে জনপ্রতিনিধি, মেডিকেল অফিসার পরিবার কল্যাণ পরিদর্শিকাগণ, পরিকল্পনা কল্যাণ সহকারীগণসহ সংশ্লিষ্ট দপ্তরের অন্য সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

আরও খবর



সেবার মানোন্নয়ন ও অবৈধ সংযোগ অপসারণে সফল মশিউর রহমান

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৯৩জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃতিতাস গ্যাসের গ্রাহক সেবার মানোন্নয়ন, বকেয়া বিল আদায়, অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড জোবিঅ-ফতুল্লা অফিসের ম্যানেজার প্রকৌশলী মশিউর রহমান।মহসিন ভিউ, হোল্ডিং নং-৪০২, ওয়ার্ড-০৭, ব্লক-এ, কায়েমপুর, ফতুল্লা, (ঢাকা-নারায়নগঞ্জ লিংক রোড), নারায়নগঞ্জে অবস্থিত জোবিঅ-ফতুল্লা অফিসে ব্যাবস্থাপক হিসেবে প্রকৌ.মো. মশিউর রহমান যোগদান করার পর সংস্থাটিতে দীর্ঘ দিন ধরে চলে আসা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে জিরো ট্রলারেন্স নীতি গ্রহণের কারণে কাজে গতি ফিরে এসেছে এই জোনাল অফিসে। অবৈধ সংযোগ বিচ্ছিন্ন এবং বকেয়া বিল আদায়ে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের জোড়ালো ভূমিকা রাখতে উদ্ধুদ্ধ করেন নারায়ণগঞ্জ তিতাস গ্যাসের আঞ্চলিক অফিসের ম্যানেজার প্রকৌশলী মশিউর রহমান। দ্বায়িত্ব গ্রহণের পর তার অধীনস্থ বিভিন্ন স্থানে শিল্প কলকারখানা,আবাসিক বাসাবাড়ি, হোটেল রেস্তোরাঁর শত শত অবৈধ সংযোগ চিহ্নিত করে অভিযান পরিচালনা করে সংযোগ বিচ্ছিন্নর মাধ্যমে সংস্থাকে লোকসানের হাত থেকে রক্ষা করে আসছে। এছাড়াও এই অফিসের প্রতিটি সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে এনে নিরবচ্ছিন্ন গ্রাহকসেবা নিশ্চিত করতে সক্ষম হয়েছেন।

ফতুল্লা থানাধীন জালকুড়ি কড়ইতলা ঢাল সংলগ্ন মাঠের পশ্চিম পাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আব্দুর রহমানের বাড়িতে জালাল উদ্দিনের পিতলের কারখানায় ব্যবহৃত অবৈধ গ্যাসের সংযোগটি বিচ্ছিন্ন করেন। এছাড়াও একই এলাকায় একটি ছয় তলা বাড়ির অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

সিদ্ধিরগঞ্জের ১৬টি চুনা ফ্যাক্টরি ও প্রায় ২০টির বেশি মশার কয়েল ফ্যাক্টরি ছিল যা নিয়ে তিতাস কর্তৃপক্ষ অনেকটাই বিব্রত ছিল। এগুলোর সংযোগ বিচ্ছিন্ন করা হয়।গত কয়েক মাসে বেশ কয়েকটি মশার কয়েল ফ্যাক্টরি সিলগালা করা হয়েছে ।

অবৈধ গ্যাস সংযোগ নিয়ে ১০ বছর যাবত সিদ্ধিরগঞ্জে হাউজিং এলাকায় কয়েক হাজার বাসা-বাড়িতে চুলা ব্যাবহার হতো যা বর্তমান ম্যানেজার প্রকৌশলী মশিউর রহমানের হস্তক্ষেপে সংযোগগুলো বিচ্ছিন্ন করা হয়েছে। মশিউর রহমানের ব্যাক্তিগত নিষ্ঠা,আর সততার কারনে শক্ত হাতে দমন করতে সক্ষম হয়েছেন নানা অনিয়ম ও দুর্নীতি।


আরও খবর