Logo
আজঃ রবিবার ২৬ মে ২০২৪
শিরোনাম

ইংলিশ তারকা ব্রাডম্যানের ৯৩ বছরের রেকর্ড ভাঙলেন

প্রকাশিত:শনিবার ০৩ জুন ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৬ মে ২০২৪ | ২৭২জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:১৯৩০ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ১৬৬ বলে ১৫০ রানের মাইলফলক ছুঁয়েছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ব্যাটসম্যান স্যার ডন ব্রাডম্যান। এতদিন লর্ডসে সেটিই ছিল দ্রুততম ১৫০ রানের রেকর্ড। দীর্ঘ ৯৩ বছর পর তার সেই রেকর্ড ভাঙলেন ইংলিশ ব্যাটসম্যান বেন ডাকেট।

গতকাল শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় দিন ডাকেট ১৫০ রান তুলেন ১৫০ বলে। অর্থাৎ, এই মাইলফলকে পৌঁছাতে ব্রাডম্যানের চেয়ে ১৬ বল কম খেলেছেন ডাকেট। যদিও ডাবল সেঞ্চুরি থেকে ১৮ রান দূরে থাকতে আউট হয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এই ইনিংস খেলার পথে আরও একটি রেকর্ড গড়া হয়ে গেছে ডাকেটের। ১৯২৪ সালের পর তিনিই প্রথম ক্রিকেটার লর্ডসে লাঞ্চের আগেই যিনি সেঞ্চুরি করেছেন।

আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড কেমন ব্যাটিং করেছে ডাকেটের ইনিংস সেটিরই নমুনা। প্রথম ইনিংসে আইরিশদের ১৭২ রানের জবাবে ৪ উইকেটে ৫২৪ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ডাকেট ডাবল সেঞ্চুরি বঞ্চিত হলেও সেই মাইলফলক ছুঁয়েছেন ওলি পোপ। তিনে নেমে ২০৮ বল খেলে ২২ চার ও ৩ ছক্কায় ২০৫ রানের ইনিংস খেলেন তিনি।

ওপেনিংয়ে ১০৯ রানের জুটির পর দ্বিতীয় উইকেটে ২৫২ রানের জুটি গড়েন ডাকেট ও পোপ। ৩৬১ রানে ডাকেটের বিদায়ের পর চতুর্থ ব্যাটসম্যান হিসেবে উইকেটে আসেন জো রুট। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ৫০৭ রানের বিদায় নেন রুট। এরপর ৫২৪ রানের মাথায় পোপ বিদায় নিলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৯৭ রানে ৩ উইকেট হারিয়ে দ্বিতীয় দিন শেষ করে আয়ারল্যান্ড।


আরও খবর



ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায়

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা ঢাকায় এসেছেন। বুধবার (৮ মে) সন্ধ্যায় এক বিশেষ ফ্লাইটে তিনি বিমানবন্দরে অবতরণ করেন বলে জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্স হ্যান্ডেলে (টুইটার) দেওয়া এক বার্তায় বলা হয়, সংক্ষিপ্ত সফরে ভারতের পররাষ্ট্র সচিব একটি বিশেষ ফ্লাইটে আজ (বুধবার) সন্ধ্যায় ঢাকা আসেন। আগামীকাল তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দেখা করবেন। এছাড়া বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করবেন বলে বার্তায় আশা প্রকাশ করা হয়েছে।

এর আগে গত ২০ এপ্রিল ঢাকায় আসার কথা ছিল ভার‌তের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার। ত‌বে হঠাৎ কোয়াত্রার ঢাকা সফর স্থ‌গিত করেছে নয়াদি‌ল্লি।

গত বছরের ফেব্রুয়ারিতে জি-২০ শীর্ষ সম্মেলনের আমন্ত্রণপত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পৌঁছে দিতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা গত বছরের ফেব্রুয়ারিতে ঢাকা সফর করেন। ওই সময় তিনি বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন।


আরও খবর



কালিয়াকৈরে বিশ্ব মা দিবস পালিত

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৮৫জন দেখেছেন

Image

সাগরআহম্মেদ,কালিয়াকৈর(গাজীপুর)প্রতিনিধি:“শেখ হাসিনার বারতা নারী-পুরুষ সমতা” এ শ্লোগানকে গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ব মা দিবস পালিত হয়েছে। রোববার দুপুরে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও উপজেলা মহলিা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এ দিবসটি পালন করা হয়। বিশ্ব মা দিবস উদযাপন উপলক্ষে উপজেলা হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রজত বিশ্বাসের সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সানজিদা মজুমদারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন-উপজেলা পরিষদের মহিলা ভাইস  চেয়ারম্যান জায়েদা নাসরিন,উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা রহমত উল্লাহ,

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এস এম সমীহ,  কালিয়াকৈর মডেল প্রেসক্লাবের সভাপতি ইমারত হোসেন, সাংবাদিক শহীদুল ইসলাম,মায়েদের পক্ষ থেকে তানিয়া আক্তার, সীমারানি সরকার সহ আরো অনেকে। সভায় বক্তারা বলেন,মা হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ ভালবাসার স্থান, মা হচ্ছে একাধারে শিক্ষক ডাক্তার, ইঞ্জিনিয়ার। মা হচ্ছে বটো বৃক্ষের মতো, মা হচ্ছে সন্তানদের ভালবাসার শেষ আশ্রয়স্থল।এ সময় সকল মায়ের প্রতি ভালোবাসা শ্রদ্ধা রাখার জন্য সবার প্রতি আহ্বান জানান।



আরও খবর



১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় আজ

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ১৭৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ রাজধানী ঢাকার কিছু এলাকায় শনিবার (২৭ এপ্রিল) ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে বলে জানিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার (২৬ এপ্রিল) এ তথ্য জানিয়েছে তিতাস।

এতে বলা হয়, পাইপলাইনের কাজের জন্য শনিবার সকাল ৯টা হতে রাত ৯টা পর্যন্ত শনির আখড়া, বড়ইতলা, ছাপড়া মসজিদ, দনিয়া, জুরাইন, ধোলাইরপাড় ও কদমতলী এলাকার সব শ্রেণির গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

এছাড়া, ওই সময়ে আশপাশের এলাকায় গ্যাসের স্বল্পচাপ বিরাজ করতে পারে। গ্রাহকদের এ অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।


আরও খবর



পোরশায় সড়কে নাইট ডিউটি করতে এসে গ্রাম পুলিশের রহস্যজনক মৃত্যু

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ২৯জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশায় নাইট ডিউটি করতে এসে রহস্যজনকভাবে নিহত হয়েছেন নজরুল ইসলাম(৬০) নামের এক গ্রাম পুলিশ। নিহত নজরুল ইসলাম ঘাটনগর ইউপির ঘাটনগর পাহাড়িয়া পুকুর হাটখোলা পাড়া গ্রামের মৃত লাল মুহাম্মদের ছেলে। তিনি ঘাটনগর ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ ছিলেন। কি কারনে তার মৃত্যু হয়েছে তা এখনো জানা যায়নি। 

নিহত গ্রাম পুলিশ নজরুল ইসলামের ছেলে কামরুজ্জামান জানান, তার বাবা প্রায় দিনই রাস্তায় নাইট ডিউটি করতেন। চলতি মে মাসের ১তারিখ বুধবার দিবাগত রাতে অন্যান্য দিনের মতো নাইট ডিউটি করার জন্য তার বাবা নজরুল ইসলাম ও তার দুই সহকর্মী গ্রাম পুলিশ শ্রী সুফল ও কাঞ্চন উপজেলার সারাইগাছী-নোচনাহার সড়কের ছাতুনতলি মোড়ে আসেন। রাত সাড়ে ৯টায় তার বাবা আহত অবস্থায় রাস্তার পাশে পড়ে আছে খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যান তিনি। সেখান থেকে তার বাবাকে আহত অবস্থায় উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করান। এসময় ঘটনাস্থলে তার বাবার দুই সহকর্মী ছিলেন না বলে জানান তিনি।

ছেলে কামরুজ্জামান আরও জানান, তার বাবার বাম চোখে আঘাত করে নষ্ট করে ফেলা হয়েছে। এছাড়াও তার বাবার মাথা, গলা ও বুকে আঘাতের চিহ্ন ছিল। প্রায় ৩সপ্তাহ চিকিৎসা শেষে চিকিৎসক তার বাবাকে হাসপাতাল থেকে বাসায় নিয়ে যেতে বললে গত বৃহস্পতিবার তার বাবাকে বাসায় নিয়ে আসেন তারা। গত সোমবার দিবাগত রাতে নিজ বাসায় মারা যান গ্রাম পুলিশ নজরুল ইসলাম।

এ ব্যাপারে পোরশা থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান জানান, আমরা লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে পাঠিয়েছি। এ ব্যাপারে থানায় একটি মামলা হয়েছে। কি কারনে এবং কিভাবে তার মৃত্যু হলো তা ময়না তদন্তের প্রতিবেদন হাতে পেলে জানা যাবে বলেও তিনি জানান। 


আরও খবর



দেশের অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধের বিষয়ে যা বলল বিটিআরসি

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৪ মে 20২৪ | ১১৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের নেটওয়ার্কে বর্তমানে নিবন্ধিত এবং অনিবন্ধিত উভয় মোবাইল ফোন সচল রয়েছে। তবে যেসব অবৈধ ফোন প্রচলিত রয়েছে, সেগুলো বন্ধের প্রয়োজন হলে গ্রাহকদের পর্যাপ্ত সময় দেওয়া হবে। তাই অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধ হয়ে যাবে গ্রাহকদের এমনটি ভেবে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদ ।

বুধবার (৮ মে) দেশের টেলিযোগাযোগ সেবা ও নিয়ন্ত্রক সংস্থার কার্যক্রম নিয়ে বিটিআরসির গণশুনানিতে এসব কথা জানান তিনি।

যাচাই-বাছাই করে ফোন কেনা উচিত জানিয়ে তিনি বলেন, সরকার এবং বিটিআরসির পক্ষ থেকে আমি গ্রাহকদের অনুরোধ করব, সবাই যেন নিবন্ধন করা মোবাইল ফোন কেনেন। আমরা অনিবন্ধিত মোবাইল ফোনের বিষয়ে আপনাদের নিরুৎসাহিত করছি।

কারও কাছে অনিবন্ধিত মোবাইল ফোন থাকলে বিটিআরসিতে এলে সেগুলোর নিবন্ধনের ব্যবস্থা করা হবে বলেও জানান বিটিআরসি কমিশনার। তিনি বলেন, সব মোবাইল সেটই নেটওয়ার্কে কাজ করবে। কোনোটাই বন্ধ করা হবে না।

গণশুনানিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে কমিশনের অন্যান্য কমিশনাররাও বিভিন্ন গ্রাহক ও প্রতিনিধিদের প্রশ্নের উত্তর দেন।


আরও খবর