Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

ইমরান খানকে দ্রুত মুক্তির নির্দেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ মে ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১৭৭জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক: আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের গ্রেপ্তারকে অবৈধ ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। পাশাপাশি তাকে দ্রুত মুক্তি দিতে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোকে (এএনবি) নির্দেশও দিয়েছেন সর্বোচ্চ আদালত।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও টিভির অনলাইনে বলা হয়, এএনবি কর্তৃপক্ষ আজ বৃহস্পতিবার বিকেল ৫টা ৪০ মিনিটে সুপ্রিম কোর্টের তিন সদস্যবিশিষ্ট বেঞ্চে ইমরান খানকে উপস্থিত করে। সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া সময়ের চেয়ে এক ঘণ্টা পর তাকে হাজির করা হয়।

তিন সদস্যবিশিষ্ট এ বেঞ্চের নেতৃত্ব দেন পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল। তার সঙ্গে বেঞ্চে আরও ছিলেন বিচারপতি আতহার মিনাল্লাহ ও বিচারপতি মোহাম্মদ আলি মাজহার। তারা ইমরান খানের গ্রেপ্তার অবৈধ কি না, এ বিষয়ে করা রিট আবেদনের শুনানি শোনেন।

গত মঙ্গলবার ইমরান খানকে গ্রেপ্তারের পর ইসলামাবাদ হাইকোর্টে রিট আবেদন করা হয়। তখন হাইকোর্ট বলেন, তাকে গ্রেপ্তার করা আইনত বৈধ।

আজ সুপ্রিম কোর্টে ইমরানকে হাজির করা হলে প্রধান বিচারপতি বান্দিয়াল বলেন, ‘আপনাকে দেখে ভালো লাগছে’। তিনি ইমরানকে তার গ্রেপ্তারের পর চলা সহিংসতার জন্য নিন্দা জানাতে বলেন।

আদালতে উপস্থিত সাংবাদিকরা জানিয়েছেন- ইমরান খান শুনানির সময় বলেছেন, ‘আমি শুধু অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই।

গত মঙ্গলবার ইসলামাবাদের হাইকোর্ট চত্বর থেকে ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। পরে জানানো হয়, দুর্নীতির অভিযোগ তাকে গ্রেপ্তার করেছে এনএবি।

আদালত চত্বর থেকে সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেপ্তার করায় শুরু হয় সমালোচনা। তবে ইমরানকে গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পরে ইসলামাবাদ হাইকোর্ট বলেছে, এই পদক্ষেপ বৈধ ছিল। এরপর গতকাল বুধবার তার ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। 

উল্লেখ্য, গত বছর ইমরান খানের পিটিআইয়ের নেতৃত্বাধীন জোটে ফাটল ধরে। এরপর আস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে বাধ্য হন তিনি। এর পর থেকে ইমরান খানের নামে একের পর এক মামলা হচ্ছিল। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি হয়।


আরও খবর

জামিন পেলেন ইমরান খান

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




এসএসসির খাতা চ্যালেঞ্জ সোমবার থেকে, যেভাবে করবেন আবেদন

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৭৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে গড় পাসের হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ। প্রকাশিত ফলাফলে কারও কাঙ্ক্ষিত ফল না এলে সে পুনর্নিরীক্ষণের আবেদন বা খাতা চ্যালেঞ্জ করতে পারবেন।

সোমবার (১৩ মে) থেকে এ কার্যক্রম শুরু হবে। চলবে ১৯ মে পর্যন্ত।

আন্তশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, সোমবার (১৩ মে) থেকে পুনর্নিরীক্ষণ আবেদন শুরু হবে, চলবে ১৯ মে পর্যন্ত।

তিনি জানান, ফলাফলে কেউ অসন্তুষ্ট হলে তিনি চাইলে পুনর্নিরীক্ষণের আবেদন করতে পারবেন। অনলাইনে মাধ্যমে ঘরে বসেই তিনি এ আবেদন করতে পারবেন। পরে বোর্ড তার খাতা যাচাই-বাছাই করে দেখে আবেদন নিষ্পত্তি করবেন।

যেভাবে আবেদন করতে হবে: শুধুমাত্র টেলিটক প্রিপেইড মোবাইল ফোন থেকে পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC বোর্ডের নামের প্রথম তিন অক্ষর রোল নম্বর বিষয় কোড লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে।

ফিরতি এসএমএ-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন দেওয়া হবে। এতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC Yes PIN Contact Number (যেকোনো অপারেটর) লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে।

ফল পুনর্নিরীক্ষণে ক্ষেত্রে একই এসএমএস-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা (,) দিয়ে বিষয় কোড আলাদা লিখতে হবে। যেমন ঢাকা বোর্ডের একজন শিক্ষার্থী বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখবে RSC Dha Roll Number

পুনর্নিরীক্ষণে খাতার চারটি বিষয় দেখা হয়: শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, পুনর্নিরীক্ষণ করলে একজন শিক্ষার্থীর খাতা পুনরায় মূল্যায়ন করা হয় না। পুনর্নিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। এগুলো হলো, উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনর্নিরীক্ষার ফল দেওয়া হয়। এই চারটি জায়গা কোনো ভুল হলে তা সংশোধন করে নতুন করে ফল প্রকাশ করা হয়।


আরও খবর



রাণীশংকৈলে গ্যাস ট্যাবলেট খেয়ে যুবকের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৩৭জন দেখেছেন

Image
মাহাবুব আলম,রাণীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধি:পারিবারিক কলহের জেরে রফিকুল ইসলাম (৩৫)নামে এক মহেন্দ্র চালক গ্যাস ট্যাবলেট খেয়ে মারা গেছেন। গতকাল বুধবার (৮ মে) রাত দেড় টায় দিনাজপুর নেয়ার পথে রফিকুলের মৃত্যু হয়।

মৃত রফিকুল উপজেলা পদমপুর উত্তরগাও গ্রামের মৃত রমজান আলীর ছেলে। রাণীশংকৈল থানা অফিসার ইনচার্জ সোহেল রানা এ তথ্য নিশ্চিত করেছেন। 

থানা ও স্থানীয় সূত্রে জানা গেছে রফিকুল তার স্ত্রী রিতা আকতারকে না জানিয়ে এক জনকে ১৯ হাজার টাকা ধার দেয়। এ নিয়ে তার স্ত্রী, ছেলে হৃদয়ের সাথে বাগবিতণ্ডা বাঁধে ।পরে গতকাল রাত ৯ টায় রফিকুল বাড়ির পাশে হাজ্বী মৌড় থেকে বাড়ি এসে না খেয়ে শুয়ে পড়ে। তার ছেলে ও স্ত্রী ভাত খেতে ডাকলে সে বলে আমি খাবোনা। এর পর তার অস্বাভাবিক আচরণ দেখে জিজ্ঞাসা করলে রফিকুল বলে আমি দুটি গ্যাস ট্যাবলেট খেয়েছি। 

এ কথা শুনে পরিবারের লোকজন সাথে সাথে তাকে রাণীশংকৈল উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। অবস্থার অবনতি হলে কর্মরত  চিকিৎসক তাকে দিনাজপুর এম এ আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল রেফার্ড করেন। দিনাজপুর নিয়ে যাওয়ার পথিমধ্যে রফিকুল মারা যায়। পরদিন সকালে  খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। লাশের সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য জেলা মর্গে পাঠানো হয়েছে। 

রাণীশংকৈল থানা অফিসার ইনচার্জ আরো বলেন, ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। লাশ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে ।এ নিয়ে থানায় একটি অপমৃত্যু মামলা রুজু করা হয়।  

আরও খবর



রূপগঞ্জে সর্বজনীন পেনশন স্ক্রিম সংক্রান্ত অবহিতকরণ মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রুপগঞ্জ নারায়নগঞ্জ প্রতিনিধিঃনারায়ণগঞ্জের রূপগঞ্জে সর্বজনীন পেনশন স্ক্রিম সংক্রান্ত অবহিতকরণ এবং কিশোর গ্যাং, মাদক নির্মূল ও ইউনিয়ন আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার মুড়াপাড়া নামা  বাজারে উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল এর সভাপতিত্বে ,সভায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা আইসিটি) নারায়নগঞ্জ ,জনাব হামিদুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি সিমন সরকার, সহকারী পুলিশ সুপার গ সারকেল হাবিবুর রহমান, রূপগঞ্জ থানার অফিসার ইনচার্জ, দীপক চন্দ্র সাহা, ও মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ আলমাস, রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি এম এ মোমেন, সাধারণ সম্পাদক মকবুল হোসেনসহ স্থানীয় ব্যক্তিবর্গ। 

এ সময় বক্তারা , সর্বজনীন পেনশন সেবায় সকলকে উৎসাহিত করে আগামীর ভবিষ্যতকে উজ্জ্বল করতে 

সরকারের এই উদ্যোগকে গ্রহণ করে ভবিষ্যতের কথা চিন্তা করে সকলকে এগিয়ে আসার আহ্বান জানায়। এবং কিশোর গ্যাং মাদক নির্মল রোধে জনগণকে সচেতন হতে বলেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



মোরেলগঞ্জে যুবককে কুপিয়ে হত্যার চেষ্টা

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১১২জন দেখেছেন

Image
শেফালী আক্তার রাখি,মোরেলগঞ্জ প্রতিনিধি:বাগেরহাটের মোরেলগঞ্জে মিরাজ মোল্লা (৩০) নামের যুবককে কুপিয়ে হত্যার চেষ্টা করেছে তার শত্রু পক্ষের লোকেরা। রবিবার দিবাগত রাত ১ টার দিকে বদনীভাঙ্গা গ্রামে এ ঘটনা ঘটে। সে ওই গ্রামের লতিফ মোল্লার ছেলে। আশংকাজনক অবস্থায় রাত ২টার দিকে থানা পুলিশ তাকে উদ্ধার করে মোরেলগঞ্জ হাসপাতালে পাঠালে সেখান থেকে তাকে দ্রুত খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

স্ত্রীর পরকিয়া প্রেম ও স্থানীয় দীর্ঘদিনের বিরোধের কারনে মিরাজকে হত্যার চেষ্টা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারনা করছে পুলিশ। এ ঘটনায় সোমবার ভোর ৫ টার দিকে থানায় মামলা দায়ের হয়েছে। পুলিশ এ মামলার প্রধান আসামি কাওছার শেখসহ (২৫) একই পরিবারের ৪ জনকে গ্রেফতার করেছে। গ্রেফতার থাকা অপর আসামিরা হচ্ছেন,  কাওছারের পিতা লিয়াকত শেখ(৬৫), মা জাহানারা বেগম(৫০) ও ভাই রহিম শেখ(৩২)।

এ বিষয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দীন বলেন, জখমী মিরাজের অবস্থা আশংকাজনক। তাকে কুপিয়ে হত্যা চেষ্টার সাথে জড়িত ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। হামলায় ব্যবহৃত পাইপ ও (গরু জবাইয়ের) ধারালো অস্ত্র উদ্ধার করা হয়েছে।

আরও খবর



নবীনগরে দাখিল ফলাফলে সুফিয়াবাদ ফাজিল মাদ্রাসা উপজেলায় সেরা

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক সদ‍্য প্রকাশিত দাখিল পরীক্ষা- ২০২৪খ্রি. ফলাফলে উপজেলার ঐতিহ্যবাহি দ্বীনি প্রতিষ্ঠান ও বিভাগীয় পর্যায়ে ২ বারের শ্রেষ্ঠ মাদ্রাসা হিসেবে স্বীকৃত ইব্রাহিমপুর সুফিয়াবাদ শাহ সুফি সাইয়্যেদ আজমত উল্লাহ (রঃ) ফাজিল মাদ্রাসা উপজেলা পর্যায়ে সেরা ফলাফল অর্জন করেছে।রোববার (১২ মে) দুপুরে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (অঃ দাঃ) মোঃ জুলফিকার হোসেন এর স্বাক্ষরিত এক ফলাফল বিবরণীতে এ তথ্য জানা যায়।

মাদ্রাসার ফলাফল বিবরণী সূত্রে জানা যায়, মোট ৮৭ জন পরীক্ষার্থী অংশ নেয় এবং পাশের হার শতভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩৫ জন।ইব্রাহিমপুর সুফিয়াবাদ শাহ সুফি সাইয়্যেদ আজমত উল্লাহ (রঃ) ফাজিল মাদ্রাসার অধ‍্যক্ষ মুফতি মোঃ এনামুল হক কুতুবী বলেন, মাদ্রাসার গভর্নিং বডি, শিক্ষকবৃন্দ, অভিভাবক ও শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রম ও প্রচেষ্টায় এ ফলাফল অর্জন হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর