Logo
আজঃ Tuesday ২৪ May ২০২২
শিরোনাম

ইলেকট্রনিক মিডিয়ার সঙ্গে জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে ইসির সংলাপ

প্রকাশিত:Sunday ১৭ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ১৫৭জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে গণমাধ্যমের অংশ হিসেবে ইলেকট্রনিক মিডিয়ার সঙ্গেও সংলাপ করবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আগামী সোমবার (১৮ এপ্রিল) বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছে।


ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, নির্বাচন ভবনের সভাকক্ষে ওইদিন বেলা ১১টায় সভাটি অনুষ্ঠিত হবে। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল, অন্য নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। টেলিভিশন ও অনলাইন মিডিয়ার ৩৯ জন জ্যেষ্ঠ সাংবাদিক উপস্থিত থাকার কথা রয়েছে।


প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে গত ৬ এপ্রিল সংলাপে বসছিল নির্বাচন কমিশন (ইসি)। এতে তারা ইসিকে সব বিতর্কের ঊর্ধ্বে ওঠে দলগুলোর আস্থা অর্জনের পরামর্শ দেন। এছাড়া নির্বাচনে জেলা প্রশাসকদের পরিবর্তে ইসির নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ ও বিভাগভিত্তিক একাধিক দিনে নির্বাচন অনুষ্ঠানের সুপারিশও করেন তারা।


কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন দায়িত্ব নিয়েই সংলাপের আয়োজন করে। এর আগে শিক্ষাবিদ ও বিশিষ্ট নাগরিকদের সঙ্গে দু’দফায় সংলাপ করেছে ইসি।


আরও খবর



অর্থনৈতিক মন্দায় বিপর্যস্ত শ্রীলংকা সরকারের নতুন নয় মন্ত্রীর শপথ গ্রহণ

শ্রীলঙ্কার মন্ত্রিসভায় নতুন নয় জন মন্ত্রী শপথ নিয়েছেন

প্রকাশিত:Friday ২০ May ২০22 | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

আন্তর্জাতিক ডেস্কঃ

শ্রীলঙ্কার নতুন সরকারের মন্ত্রিসভায় নিয়োগ পেয়েছেন  ৯ জন। 


শুক্রবার (২০ মে) নতুন মন্ত্রীদের শপথ বাক্য পড়িয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।


এদিকে, শপথ নিয়েই ২১তম সংশোধনী নিয়ে কথা বলেছেন বিচার, কারা বিষয়ক ও সাংবিধানিক সংস্কার বিষয়ক নতুন মন্ত্রী ডা. বিজয়দাসা রাজাপক্ষে। 


আগামী সোমবার (২৩ মে) দেশটির মন্ত্রিসভায় এ সংক্রান্ত খসড়া উপস্থাপন করা হবে বলে তিনি জানিয়েছেন।


লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর ও নিউজ ফার্স্ট’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদনগুলোয় বলা হয়, শুক্রবার নতুন ৯ মন্ত্রী নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট।



বিজয়দাসা রাজাপক্ষসহ নতুন নিয়োগপ্রাপ্ত মন্ত্রীরা হলেন- বন্দর, নৌ ও বিমানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন নিমাল সিরিপালা ডি সিলভা, শিক্ষামন্ত্রী হয়েছেন সুশীল প্রেমজয়ন্ত।


স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন কেহেলিয়া রামবুকওয়েলা, হারিন ফার্নান্দো পর্যটন ও ভূমিমন্ত্রী, রমেশ পাথিরানা প্ল্যান্টেশন শিল্পমন্ত্রী, মানুশা নানায়াক্কারা শ্রম ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী, নালিন ফার্নান্দো বাণিজ্য ও খাদ্য নিরাপত্তা মন্ত্রী এবং তিরান আলেস জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।


নিউজ ফার্স্ট জানিয়েছে, ২১তম সংশোধনী নিয়ে আলোচনা হচ্ছে মন্ত্রিসভায়। শপথ পড়েই বিষয়টি আলোচনায় তুলে আনেন বিচার, কারা বিষয়ক ও সাংবিধানিক সংস্কার বিষয়ক নতুন মন্ত্রী বিজয়দাসা রাজাপক্ষে।


তিনি বলেন, বর্তমান রাজনৈতিক অস্থিতিশীলতা দূর করাই আমার প্রথম দায়িত্ব। যে কারণে সংবিধানের ২১তম সংশোধনী আনতে হবে। 


প্রতিবেদনে আরও বলা হয়, মন্ত্রিত্ব নিতে চাননি বিজয়দাসা। কিন্তু প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী জোরালো অনুরোধের কারণে তিনি বিকল্প খুঁজে পাননি। তবে, স্বাধীনভাবে কাজ করতে দেওয়ার শর্তে তিনি পদটি গ্রহণ করেন।



আরও খবর



পুলিশ ইন্সপেক্টর রুহুল কুদ্দুছ মারা গেছেন

প্রকাশিত:Tuesday ১০ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ১৯৯জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

নেত্রকোনা জেলার পূর্বধলার কৃতি সন্তান নেত্রকোনা সমিতি ময়মনসিংহ এর সদস্য ময়মনসিংহ জেলার ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারে কর্মরত পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মোহাম্মদ রুহুল কুদ্দুছ খান  আর নেই( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল  রাত ১.২০ মিনিটে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইহকাল এর মায়া ত্যাগ করেছেন। 


তিনি কর্মজীবনে ছিলেন একজন নিষ্ঠাবান সৎ সাদা মনের পুলিশ অফিসার। কর্মজীবনে তিনি ময়মনসিংহ ডিবি, ওসি তদন্ত নান্দাইল, অফিসার ইনচার্জ, ১নং পুলিশ ফাঁড়িতে সততা দক্ষতা সাথে দায়িত্ব পালন করে গেছেন।তাঁর কর্মদক্ষতা প্রজন্মের কাছে অনুকরণীয় হয়ে থাকবে।


কৃতিমান এই সৎ দক্ষ কর্মবীরের মৃত্যুতে নেত্রকোনা সমিতি, ময়মনসিংহ এর পক্ষ থেকে সভাপতি আলহাজ্ব অধ্যক্ষ মোঃ আব্দুল হক, সহ-সভাপতি সিনিয়র সাংবাদিক মোঃ আব্দুল হাফিজ, বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল আজিজ, বাবু জ্যোর্তিরময় সাহা,সাধারণ সম্পাদক অধ্যাপক জহিরুল ইসলাম খান জামাল, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আনিসুর রহমান খান  গভীর শোক প্রকাশ করে শোকাভিভূত পরিবার বর্গের প্রতি সমবেদনা জানিয়েছেন। 


রাইটার্স ইউনিটি ময়মনসিংহ এরপক্ষ থেকে সভাপতি লেখক ও সাংবাদিক মোঃ আব্দুল হাফিজ শোক প্রকাশ করে শোকাভিভূত পরিবার বর্গের প্রতি সমবেদনা জানিয়েছেন।


মহান আল্লাহ রাব্বুল আলামিন তাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুন ও কবরকে সহজ করে দাও, আমিন।


আরও খবর



আজ থেকে শুরু হচ্ছে ইলিশ ধরা

প্রকাশিত:Friday ২৯ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ১৬৬জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

টানা দুই মাস পর শনিবার (৩০ এপিল) রাত ১২টার পর থেকে শুরু হচ্ছে ইলিশ ধরা। বর্তমানে জেলেরা নদীতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।


ঘাটের পাড়ে জাল এবং নৌকা ঠিক করায় ব্যস্ত সময় পার করছেন তারা।শনিবার রাত থেকে মাছ ধরাকে কেন্দ্র করে কর্মব্যস্ত হয়ে পড়বেন বেকার জেলেরা।এতোদিন যেসব আড়তে ছিল সুনশান নিরবতা সেইসব আড়ত জেলে, মৎস্যজীবী ও আড়তদারদের হাঁকডাকে মুখরিত হয়ে উঠবে। 


মাছ ধরে বিগত দিনের ধার-দেনা শোধ করে ঘুরে দাঁড়াতে পারবেন বলে আশাবাদী জেলেরা।ভোলা সদরের ইলিশা, তুলাতলী, ভোলার খাল, নাছির মাঝিসহ বিভিন্ন ঘাট ঘুরে দেখা গেছে, ইলিশ ধরার জন্য জেলেরা প্রস্তুতি নিচ্ছেন। শনিবার মধ্যরাত থেকে মাছ ধরা শুরু, তাই ঘাটে ঘাটে দেখা যাচ্ছে প্রস্তুতি। 


কেউ জাল বুনছেন কেউ নৌকায় রং দিচ্ছেন কেউবা ট্রলার-নৌকা মেরামত করছেন। নতুন উদ্যামে ফের নদীতে নামার প্রস্তুতি উপকূলের জেলেদের।  দুই মাস বেকার সময় পার করার পর ইলিশ ধরার উৎসবে মেতে উঠবেন এমন স্বপ্ন তাদের চোখ-মুখে। মেঘনা-তেঁতুলিয়া আহরিত সেই মাছ বিক্রি করে সংকট কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন বলে আশাবাদী তারা।


জেলে রহিম, বশির ও মহিউদ্দিন জানান, এতোদিন মাছ ধরা বন্ধ ছিল, তাই নদীতে যাইনি। এখন মাছ ধরা শুরু হচ্ছে। আমরা নদীতে নামার প্রস্তুতি নিচ্ছি। ভোলার খাল ঘাটে নৌকার ইঞ্জিন মেরামত করছিলেন। তারা জানালেন, মাছ ধরা শুরু হবে তাই ইঞ্জিন ঠিক করছি। কেউ আবার জাল প্রস্তুত করছেন।  মাছ ধরা বন্ধ থাকায় এতোদিন আড়তে ছিল সুনশান নিরবতা, সেইসব আড়তে জেলে, মৎস্যজীবী ও আড়তদারদের হাঁকডাকে মুখরিত হয়ে উঠবে।


আরও খবর



ঢাকার বাদামতলী ঘাটে জমে উঠেছে আম-লিচুর বেচাকেনা

প্রকাশিত:Monday ২৩ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ৪৮জন দেখেছেন
Image


নিজস্ব প্রতিবেদকঃ   

দেশী মৌসুমি ফলে ছেয়ে গেছে ঢাকা-মহানগরীর ফলবাজার। বর্তমানে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে আম ও লিচু। পাশাপাশি রয়েছে আনারস, কলা, ডালিম, আনার মালটা, আপেলসহ বেশ কয়েকটি ফল।


আড়তদাররা বলছেন, ভোর এসব ফলের বেচাকেনা হয় সবচেয়ে বেশি। এ সময় পাইকাররা ভিড় করেন আড়তে, বিক্রিও হয় বেশ ভালো। দেশের বিভিন্ন জায়গা থেকে রাজধানীতে আসা এসব ফল পাইকাররা নিয়ে যাচ্ছেন ভোক্তাদের কাছে। করোনার ধাক্কা কাটিয়ে ব্যবসা জমে উঠতে কিছুটা বেগ পেতে হচ্ছে সবার।


সোমবার (২৩ মে) রাজধানীর সদরঘাটের বাদামতলী, লালকুঠি ঘুরে বাহারী ফলের সমাহার দেখা গেছে।


দেশীয় ফল আম, কাঁঠাল, কলা, লিচু, আনারসসহ প্রধান ফলগুলো বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে উৎপাদন হয়। আর এসব ফল অধিকাংশই আসে রাজধানী ঢাকাতে।বছরের মৌসুমী এসব ফল কেনাবেচা নিয়ে ব্যস্ত থাকেন আড়তদার ও পাইকারি বিক্রেতারা। করোনার কারণে গত দুই বছর আড়তদার ও পাইকাররা সংকটে থাকলেও এবার তা কাটিয়ে উঠতে ব্যস্ত পুরান ঢাকার বাদামতলী ফলের আড়তদাররা।



বাদামতলীসহ আশপাশের বাজার ঘুরে দেখা গেছে, বাজারে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে আম ও লিচু। ভোরে এসব ফলের বেচাকেনা হয় সবচেয়ে বেশি। এ সময় পাইকাররা ভিড় করেন আড়তে, বিক্রিও হচ্ছে বেশ ভালো। দেশের বিভিন্ন জায়গা থেকে রাজধানীতে আসা এসব ফল পাইকাররা নিয়ে যাচ্ছেন ভোক্তাদের কাছে।


সাতক্ষীরা মেহেরপুরের গোবিন্দভোগ, গোপালভোগ ও হিমসাগরসহ বিভিন্ন জাতের আম আসছে রাজধানীর পুরান ঢাকার বাদামতলী বাজারে। এসব আম বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫৫ থেকে ৭০ টাকায়। ভোর থেকে বেলা ১১টা নাগাদ প্রায় সব আমই বিক্রি হয়ে যায়।


আরও খবর



আসামী ধরতে গিয়ে পুলিশ কনস্টেবল এর হাতের কব্জি বিচ্ছিন্ন

প্রকাশিত:Sunday ১৫ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

নাজমুল হাসানঃ

চট্টগ্রামের লোহাগাড়ায় আসামি ধরতে গিয়ে হামলার শিকার হয়েছেন পুলিশসহ তিন জন। রবিবার (১৫ মে) সকাল ১০টায় উপজেলার পদুয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের আধারমানিক লালারখিল এলাকায় এ ঘটনা ঘটে। 



 আহতরা হলেন, লোহাগাড়া থানার কনস্টেবল মো. জনি (২৮), কনস্টেবল শাহাদত হোসেন (২৭) ও স্থানীয় আবুল কাশেম (৪০)।


পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, একাধিক মামলার পরোয়ানাভুক্ত আসামি কবির আহমদকে গ্রেপ্তার করতে পুলিশ তার বাড়ি ঘেরাও করে। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে কবির আহমদ ও তার বাহিনী পুলিশের ওপর আক্রমণ করে।




ধারালো দায়ের কোপে কনস্টেবল জনির বাম হাতের কব্জি বিচ্ছিন হয়ে গেছে। স্থানীয় আবুল কাশেম ও কনস্টেবল জনিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এই ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।


এলাকাবাসী জানায়, কবির আহমদ ইতোপূর্বেও একাধিক অপরাধ সংঘটিত করেছেন। তিনি এলাকায় বেপরোয়া ও দুর্ধর্ষ অপরাধী 



খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান। তিনি জানান, এই ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।




আরও খবর