Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

হঠাৎ ওজন কমে যাওয়া হতে পারে কঠিন ৫ রোগের লক্ষণ

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১২৩জন দেখেছেন
Image

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার ওজন কমতে শুরু করে তাহলে সচেতন হতে হবে।

কোনো কারণ ছাড়াই ওজন কমে যাওয়া মোটেও ভালো কোনো লক্ষণ নয়। এর পেছনে থাকতে পারে জটিল কিছু রোগের কারণ।

ওজন সবার সামগ্রিক স্বাস্থ্যকেই প্রতিফলিত করে। ওজনের ওঠানামা শারীরিক বিভিন্ন ব্যাধির ইঙ্গিত দেয়। জানেন কি, ওজনের ওঠানা কখনো কখনো মানসিক রোগের কারণও হতে পারে।

এর সঙ্গে কিছু উপসর্গ যেমন- চুল পড়া বা ঘন ঘন ঠান্ডা অনুভব করা কিংবা দুর্বল বোধ করাও হতে পারে নানা কঠিন রোগের কারণ। তাই হঠাৎ ওজন কমতে শুরু করলে সতর্ক হওয়া জরুরি। জেনে নিন কোন ৫ রোগের কারণে কমতে শুরু করে ওজন-

হঠাৎ ওজন কমে যাওয়া হতে পারে কঠিন ৫ রোগের লক্ষণ

থাইরয়েড

থাইরয়েডের কারণে বিপাকক্রিয়া বেড়ে যায়। যিদিও বিপাকক্রিয়া বেড়ে গেলে ওজন দ্রুত কমে, তবে অতি দ্রুত বিপাকক্রিয়ার কারণে ওজন কমতেও শুরু করে।

হাইপোথাইরয়েডিজমের কারণে ওজন যেমন বেড়ে যায় ঠিক তেমনই হাইপারথাইরয়েডিজমে ওজন দ্রুত কমতে থাকে।

খুব দ্রুত ওজন কমে যাওয়ার সঙ্গে সঙ্গে হৃদস্পন্দন বেড়ে যাওয়া, উদ্বেগ, ঝাঁকুনি, কাঁপুনি বা অনিদ্রা, সবই একটি অতি সক্রিয় থাইরয়েড (হাইপারথাইরয়েডিজম) এর লক্ষণ।

হঠাৎ ওজন কমে যাওয়া হতে পারে কঠিন ৫ রোগের লক্ষণ

অন্ত্রের রোগ

সিলিয়াক ডিজিজ, ক্রোনস ডিজিজ, ল্যাকটোজ অসহিষ্ণুতা ও অন্ত্রের ক্ষতির মতো অবস্থার কারণেও ওজন কমতে শুরু করে। যা ম্যালাবসোরপশন ঘটায়।

ম্যালাবসোরপশন ঘটে যখন কিছু অন্ত্রকে প্রয়োজনীয় পুষ্টি শোষণ করতে বাঁধা দেয়। যেমন- সিলিয়াক ডিজিজ, অন্ত্রের রোগ। গ্লুটেনমুক্ত ডায়েট অনুসরণ করলে এ সমস্যা থেকে মুক্তি মেলে।

ক্যানসার

ক্যানসারের ফলে দ্রুত ওজন কমতে পারে। কোনো ছাড়াই যদি কারও ওজন হঠাৎ করেই কমতে শুরু করে তাহলে তা ক্যানসারের লক্ষণও হতে পারে।

গ্যাস্ট্রিক ও অগ্ন্যাশয় ক্যানসারের পাশাপাশি ফুসফুস, মাথা, ঘাড় ও কোলোরেক্টাল ক্যানসারে সবচেয়ে সাধারণ লক্ষণ হলো ওজন কমে যাওয়া।

হঠাৎ ওজন কমে যাওয়া হতে পারে কঠিন ৫ রোগের লক্ষণ

রিউমাটয়েড আর্থ্রাইটিস

একটি দীর্ঘস্থায়ী প্রদাহজনিত ব্যাধি, যা শরীরের জয়েন্টগুলিকে প্রভাবিত করে। এটি দ্রুত ওজন কমিয়ে দেয়। এর কারণ হল প্রো-ইনফ্লেমেটরি সাইটোকাইনগুলো রিউমাটয়েড আর্থ্রাইটিসে প্রদাহ ও শক্তি ব্যয় উভয়ই বাড়ায়।

ফলে দৈনিক ক্যালোরি ও চর্বি পোড়ার কারণে ওজনও কমে। ৩০-৫০ বছর বয়সীদের মধ্যেই রিউমাটয়েড আর্থ্রাইটিসের ঝুঁকি বেশি।

ওষুধের অপব্যবহার

যারা মাদক সেবন করেন তারা প্রায়ই দীর্ঘ সময়ের জন্য না খেয়ে থাকেন। মাদকদ্রব্যের অপব্যবহার রোগ প্রতিরোধ ক্ষমতাকেও দুর্বল করে, যা দ্রুত ওজন কমায়। যেমন- সিগারেটের ধোঁয়া ক্ষুধা দমন করতে পারে, এমনকি ওজনও কমাতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া


আরও খবর



টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ১১ অতিরিক্ত বিচারপতির শ্রদ্ধা

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৪জন দেখেছেন
Image

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নবনিযুক্ত ১১ বিচারপতি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও জিয়ারত করেছেন।

শুক্রবার (৫ আগস্ট) দুপুরে গোপালগঞ্জের জেলা জজ ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান তারা।

এর আগে, শুক্রবার সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে সুপ্রিম কোর্ট চত্বর থেকে রওনা দেন সদ্য নিয়োগ পাওয়া ১১ অতিরিক্ত বিচারপতি।

গত বুধবার (৩ আগস্ট) হাইকোর্টের ডেপুটি রেজিস্ট্রার (প্রটোকল) মো. আব্দুছ সালামের সই করা এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, নবনিযুক্ত বিচারপতিরা শুক্রবার সকাল ৮টা ৩০ মিনিটে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে পতাকাবাহী নিজ নিজ সরকারি গাড়িতে পদ্মা সেতু দিয়ে ভাঙ্গা হয়ে গোপালগঞ্জ পৌঁছাবেন।

এতে আরও বলা হয়, দুপুর ১২টায় তারা জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা জানাবেন। দুপুর ২টায় গোপালগঞ্জ সার্কিট হাউজে মধ্যাহ্নভোজ শেষে বিকেল সাড়ে ৩টায় একই পথে ঢাকায় ফিরবেন।

সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে গত ৩১ জুলাই এই ১১ জনকে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপরই রাষ্ট্রপতির আদেশক্রমে নিয়োগ বিষয়ে গেজেটের মাধ্যমে তা প্রকাশ করে আইন মন্ত্রণালয়। ওইদিন বিকেলে শপথগ্রহণের মধ্য দিয়ে তাদের এ নিয়োগ কার্যকর হয়।


আরও খবর



‘জনগণের কথা না ভেবে গণবিরোধী সিদ্ধান্ত সরকারের’

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

জনগণের কথা চিন্তা না করে গভীর রাতে জ্বালানি তেলের মূল্য প্রায় ৫০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্তকে গণবিরোধী আখ্যা দিয়েছে সড়ক নিরাপত্তা ও যাত্রী অধিকার নিয়ে কাজ করা সংগঠন ‘রোড সেফটি ফাউন্ডেশন’।

শনিবার (৬ আগস্ট) তেলের মূল্য বাড়ানোর প্রতিক্রিয়ায় এসব কথা বলেন সংগঠনটির নির্বাহী পরিচালক সাইদুর রহমান।

জাগো নিউজকে তিনি বলেন, এ সিদ্ধান্তের ফলে সড়কে বিশৃঙ্খলা বাড়বে। জ্বালানির মূল্যবৃদ্ধির বহুমুখী প্রভাব আছে। পরিবহনের ভাড়া বাড়বে, উৎপাদন খরচ বাড়বে। জনজীবনের ওপর বহুমাত্রায় নেতিবাচক প্রভাব পড়বে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। মানুষকে না জানিয়ে কোনো আলাপ-আলোচনা না করে হঠাৎ করে তেলের মূল্যবৃদ্ধি গণবিরোধী।

তিনি বলেন, এটা উচিত হয়নি। এখন সব কিছুর দাম বাড়বে, পরিবহনের ভাড়া বাড়ানোর জন্য চাপ আসবে। এর ফলে সড়কে আবার বিশৃঙ্খলা দেখা দেবে।

হঠাৎ করেই প্রায় ৫০ শতাংশ দাম বাড়িয়ে শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টা থেকে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলের পুনর্নির্ধারিত দাম কার্যকর হয়।

ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য লিটারপ্রতি ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, লিটারপ্রতি অকটেন ১৩৫ টাকা ও লিটারপ্রতি পেট্রল ১৩০ টাকা করা হয়। এর আগে কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা প্রতি লিটার ও পেট্রল ৮৬ টাকা প্রতি লিটারে বিক্রি করা হতো।


আরও খবর



ডেঙ্গু আক্রান্ত কঙ্গনা, জ্বর নিয়েই শুটিং

প্রকাশিত:Wednesday ১০ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | জন দেখেছেন
Image

‘ইমারজেন্সি’ সিনেমার শুটিং করছেন কঙ্গনা। তার মাঝেই ডেঙ্গু আক্রান্ত হন। অভিনেত্রীর প্রযোজনা সংস্থা মণিকর্ণিকা ফিল্মসের পক্ষ থেকে সে কথা জানানো হয়। তা থেকেই জানা যায়, ডেঙ্গুর জ্বরে কাবু অভিনেত্রী। তার শ্বেত রক্তকণিকার কাউন্ট বেশ কম। এমন গুরুতর অবস্থাতেও শুটিং চালিয়ে যাচ্ছেন কঙ্গনা।

মণিকর্ণিকা ফিল্মসের পক্ষ থেকে লেখা হয়, এটা প্যাশন নয়, পাগলামি। আমাদের প্রধান কঙ্গনা রানাউতই আমাদের অনুপ্রেরণা।

নিজের টিমের এই লেখাই ইনস্টাগ্রাম স্টোরি হিসেবে শেয়ার করেছেন কঙ্গনা। কৃতজ্ঞতা জানিয়ে তিনি আবার লিখেছেন, মণিকর্ণিকা ফিল্মসের টিমকে ধন্যবাদ। শরীর অসুস্থ হতে পারে উদ্যম কমেনি। এই সুন্দর শব্দগুলোর জন্য কৃতজ্ঞতা।

এরই মধ্যে ছবির টিজার প্রকাশ্যে এসেছে। ছবিতে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকায় অভিনয় করছেন কঙ্গনা। কঙ্গনাকে ইন্দিরা অবতারে দেখে অনেকে প্রশংসা করলেও, অনেকে সমালোচনাও করেছেন। বছরের শুরুতে কঙ্গনা সোশ্যাল মিডিয়ায় জানিয়ে ছিলেন পরিচালক সাই কবীরের সঙ্গে জুটি বেঁধেই ইন্দিরার বায়োপিক করবেন। কিন্তু সাই কবীর নয় এ ছবি কঙ্গনা নিজে পরিচালনা করছেন।

এরকমটি কঙ্গনা আগেও ঘটিয়েছেন। তার প্রযোজনা সংস্থায় তৈরি ‘মণিকর্ণিকা: দ্য ক্যুইন অফ ঝাঁসি’ ছবির শুটিং কিছু এগোতেই পরিচালক কৃশকে সরিয়ে নিজেই দায়িত্ব নিয়েছিলেন ছবি তৈরির।

ফের পরিচালকের আসনে বসে কঙ্গনা জানান, পরিচালক হিসেবে এটাই আমার দ্বিতীয় ছবি। ইন্দিরা গান্ধীর মতো ব্যক্তিত্বকে সিনেমায় পর্দায় নিয়ে আসার জন্য আমি সব দিক থেকে তৈরি। তবে এটিকে আমি ইন্দিরার বায়োপিক বলব না। বরং এই ছবি বিরাটমাপের এক পিরিয়ড ছবি।


আরও খবর



রাজধানীতে ভবন থেকে পড়ে রং মিস্ত্রির মৃত্যু

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

রাজধানীর শাহবাগের হাইকোর্টের ভেতরে একটি ভবনে রং করার সময় ওপর থেকে নিচে পড়ে আব্দুর রশিদ মোল্লার (৫০) মৃত্যু হয়েছে। বুধবার (২৭ জুলাই) রাতের দিকে এ দুর্ঘটনা ঘটে।

গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক রাত ১টার দিকে মৃত ঘোষণা করেন।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে।

তিনি জানান, আমরা জানতে পেরেছি হাইকোর্টের ভেতরে একটি ভবনে রং করার সময় অসাবধানতাবশত ওপর থেকে নিচে পড়ে যায়। পরে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহতের গ্রামের বাড়ি,পটুয়াখালী সদর জেলার তুতখালী গ্রামের।


আরও খবর



৪৮ ঘণ্টার আলটিমেটাম শেষ, ফের কমলাপুরে রনি

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

রেলে অনিয়ম-নৈরাজ্য বন্ধে ফের কমলাপুর রেলস্টেশনে অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তবে তবে এবার রনি একা নন, তার সঙ্গে সহপাঠী ও বন্ধুরাও আন্দোলনে যোগ দিয়েছেন। এখন তারা রেলস্টেশনের প্লাটফর্মে অবস্থান নিয়ে করছেন বিক্ষোভ।

রনির ৬ দফা দাবি বাস্তবায়নে ৪৮ ঘণ্টার আলটিমেটাম শেষে এই আন্দোলন শুরু হয়।

বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেল সাড়ে ৪টার দিকে রনি কমলাপুরে যান। এসময় তার দেই হাতে প্রতীকী শিকলে বাঁধা ছিল। গলায় ঝুলানো ছিল রেলের অনিয়ম-দুর্নীতি নিয়ে লেখা ছোট্ট বোর্ড। এছাড়া রনির সঙ্গে ১০-১৫ জন সহপাঠী, বন্ধু এই আন্দোলনে যোগ দিয়েছেন।

সাংবাদিকদের রনি বলেন, ৬ দফা দাবি মানতে রেলওয়েকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেওয়া হয়েছিল। কিন্তু তাররা অব্যবস্থাপনা বন্ধে কোনো পদক্ষেপ নেয়নি। তাই আজ একই দাবি আদায়ে সহপাঠী ও বন্ধুদের নিয়ে কমলাপুর রেলস্টেশনে অবস্থান নিয়েছি।

তিনি আরও বলেন, স্মারকলিপি দেওয়ার আগে ১৩ দিন ধরে কমলাপুর স্টেশনে অবস্থান কর্মসূচি পালন করেছি। বন্ধু-বান্ধবসহ একদল শিক্ষার্থীকে নিয়ে লং মার্চ করেছি। কিন্তু রেলওয়ের কোনো পরিবর্তন দেখছি না। অথচ এই দাবিগুলো দেশের ১৮ কোটি মানুষের। তাই দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।

রনির ৬ দফা

১. টিকিট ব্যবস্থাপনায় সহজ ডটকমের হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে; হয়রানির ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা নিতে হবে।

২. যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।

৩. অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে। সেই সাথে অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

৪. যাত্রী চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে।

৫. ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল সেবার মান বৃদ্ধি করতে হবে।

৬. ট্রেনে ন্যায্যমূল্যে খাবার বিক্রি, বিনা মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

গত ৭ জুলাই রেলওয়ের অব্যবস্থাপনা ও যাত্রী হয়রানির প্রতিবাদে ৬ দফা দাবিতে হাতে শিকল বাঁধা অবস্থায় কমলাপুর রেলস্টেশনে অবস্থান নেন মহিউদ্দিন রনি। ১৩ দিন ধরে তিনি অবস্থান নেন সেখানে।

শুরুতে একা আন্দোলনে নামলেও পরে তার বন্ধু, সহপাঠীসহ আরও বেশ কয়েকজন শিক্ষার্থীও তাতে অংশ নেন। সেখানে অবস্থান নিয়ে গান, কবিতা, পথনাটক ও দুর্নীতিবিরোধী বিভিন্ন প্ল্যাকার্ডের মাধ্যমে প্রতিবাদ জানিয়ে আসেন তারা।

রনি ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।


আরও খবর