Logo
আজঃ রবিবার ১১ জুন ২০২৩
শিরোনাম

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল

প্রকাশিত:বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ১১ জুন ২০২৩ | ১৪৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: হজযাত্রীদের নিবন্ধনের সময় আগামী ২৮ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ বুধবার ধর্ম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ সময়ের মধ্যে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য মেসেজ পেয়েছেন এমন সবাই হজের নিবন্ধন করতে পারবেন।

চলতি বছরের হজযাত্রী, হজ এজেন্সি এবং সংশ্লিষ্ট সবার উদ্দেশে সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সৌদি সরকার এ বছর হজযাত্রীদের ভিসার ক্ষেত্রে বায়োমেট্রিক ভিসা পদ্ধতি, ফিঙ্গার প্রিন্ট অ্যান্ড পিকটোরিয়াল চালু করতে যাচ্ছে। এ পদ্ধতির অধীনে ভিসার আবেদন সাবমিট করতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় সব প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। নতুন এ পদ্ধতিতে ভিসা করার জন্য পাসপোর্ট আপাতত নিজের কাছে সংরক্ষণ করতে হবে।

তবে সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করে যারা ইতোমধ্যে আশকোনায় হজ অফিসে পাসপোর্ট জমা দিয়েছেন, ভিসা কার্যক্রম শুরু হলে তারা সেখানে গিয়ে বায়োমেট্রিক ভিসার আবেদন করতে পারবেন। এ ছাড়াও হজ অফিস থেকে পাসপোর্ট নিয়ে অন্য কোনো সেন্টার থেকেও ভিসার আবেদন করতে পারবেন। ভিসা কার্যক্রম শুরু হলে ভিসা সাবমিটের সেন্টার এবং পদ্ধতি সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হবে।


আরও খবর



তানোরে ইউপি আওয়ামী মহিলালীগের ত্রিবার্ষিক সম্মেলন, জামেলা সভাপতি চামেলী সম্পাদক

প্রকাশিত:রবিবার ২১ মে ২০২৩ | হালনাগাদ:শনিবার ১০ জুন ২০২৩ | ৭৬জন দেখেছেন

Image
তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ ইউনিয়ন( ইউপির) আওয়ামী মহিলা লীগের ত্রিবার্ষিক সম্মেলনে জামেলা বেগমকে সভাপতি ও সাগরী রানীকে সম্পাদক নির্বাচিত করা হয়েছে। শনিবার বিকেলের দিকে ছাঐড় বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় সম্মেলন। ইউপি আওয়ামী মহিলা লীগের  সভাপতি মাফিয়া বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আ"লীগের সভাপতি মাইনুল ইসলাম স্বপন। ইউপি মহিলা লীগের সাধারন সম্পাদক জামেলা বেগমের সঞ্চালনায় সম্মেলনের শুভ উদ্বোধন করেন মহিলা ভাইস চেয়ারম্যান উপজেলা মহিলা লীগের সভাপতি সোনিয়া সরদার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাংসদ প্রতিনিধি উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না, উপজেলা আ"লীগের সম্পাদক প্রভাষক আবুল কালাম আজাদ প্রদীপ সরকার, ইউপি চেয়ারম্যান ইউপি সভাপতি ফজলে রাব্বি ফরহাদ,উপজেলা কৃষকলীগের সভাপতি রাম কমল সাহা, আওয়ামীলীগ নেতা বিশিষ্ট শিল্পপতি সাংসদ প্রতিনিধি আবুল বাসার সুজন, ইউপি সম্পাদক সুফি কামাল মিন্টু, প্যানেল চেয়ারম্যান আলাউদ্দিন প্রামানিক, ইউপি যুবলীগ সম্পাদক নির্মল, ইউপি সদস্য লুৎফর রহমান, সেচ্ছাসেবল লীগের ইউপি সভাপতি লিটন, যুবলীগ নেতা মামুন প্রমুখ। এসময় ইউপির ৯ ওয়ার্ডের আওয়ামীলীগ, মহিলালীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী রা উপস্থিত ছিলেন।

আরও খবর



চ্যাম্পিয়নের মুকুট পরল বার্সা

প্রকাশিত:সোমবার ১৫ মে ২০২৩ | হালনাগাদ:শনিবার ১০ জুন ২০২৩ | ১০২জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: এস্পানিওলকে বিধ্বস্ত করে তিন মৌসুম পর ফের লা লিগা চ্যাম্পিয়ন হলো বার্সেলোনা। প্রতিপক্ষকে ৪-২ গোলে উড়িয়ে দেয় জাভির শিষ্যরা। ফলে ৪ ম্যাচ হাতে থাকতেই শিরোপা উৎসব করল কাতালান জায়ান্টরা।

রোববার রাতে এস্পানিওলের মাঠে বড় জয়ে বার্সার হয়ে জোড়া গোল করেন রবার্ট লেভানদোভস্কি। দলটির অন্য দুই গোলদাতা আলেহান্দ্রো বালদে ও জুল কুন্দে। যেখানে এবার ২৭তম বারের মতো লা লিগা চ্যাম্পিয়ন হলো তারা।

ম্যাচের ১১তম মিনিটে বার্সাকে এগিয়ে দেন লেভানদোভস্কি। বাঁ দিক থেকে বালদের পাস ছয় গজ বক্সে পেয়ে নিখুঁত ছোয়া দিলেন পোলিশ তারকা, গোলরক্ষক ছিলেন অন্যদিকে ঝুঁকে, বিনা বাধায় এক ড্রপে বল খুঁজে পেল ঠিকানা। আধিপত্য বিস্তার করে ২০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বার্সেলোনা। ডান দিক থেকে পেদ্রির বাড়ানো বল দূরের পোস্টে পেয়ে বাঁ পায়ের ভলিতে গোলটি করেন স্প্যানিশ লেফট-ব্যাক বালদে।

৪০তম মিনিটে ঠিকই দ্বিতীয় গোল পেয়ে যান লেভানদোভস্কি। পাল্টা আক্রমণে ডান দিক দিয়ে বক্সে ঢুকে দূরের পোস্টে দারুণ পাস বাড়ান রাফিনিয়া। এবারও গোলরক্ষক আগেই বল ধরতে এগিয়ে গিয়ে ব্যর্থ হন, নিখুঁত শটে ফাঁকা জালে বল পাঠান লেভানদোভস্কি। গত জুলাইয়ে বার্সেলোনায় যোগ দিয়ে লা লিগায় অভিষেক মৌসুমেই পিচিচি ট্রফি জয়ের পথে আছেন তিনি। আসরে এখন পর্যন্ত ৩০ ম্যাচে তিনি করেছেন সর্বোচ্চ ২১ গোল।

বিরতির পর ৫৩তম মিনিটে দ্বিতীয়ার্ধের প্রথম শটে ব্যবধান আরও বাড়ায় বার্সা। ডি ইয়ংয়ের চমৎকারভাবে বক্সে বাড়ানো থ্রু বল হেডে ঠিকানায় পাঠান ফরাসি ডিফেন্ডার কুন্দে।

অবশ্য ৭৩তম মিনিটে দারুণ নৈপুণ্যে ব্যবধান কমান হাভিয়ের পুয়াদো। আর দুই মিনিট যোগ করা সময়ের একেবারে শেষ সময়ে আরেকটি গোল শোধ করে এস্পানিওল। ফের্নান্দো কালেরোর হেড পোস্টে প্রতিহত হওয়ার পর ফিরতি বল গোলমুখ থেকে সহজেই জালে পাঠান হোসেলু।

৩৪ ম্যাচে ২৭ জয় ও ৪ ড্রয়ে বার্সার পয়েন্ট হলো ৮৫। সমান ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। ৩৪ ম্যাচে মাত্র তিনটিতে হেরেছে কাতালানরা। মৌসুমে বার্সেলোনার এটি দ্বিতীয় শিরোপা। গত জানুয়ারিতে রিয়াল মাদ্রিদকে ফাইনালে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জয় করে দলটি।


আরও খবর



ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়াচ্ছেন: কৃষিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মে 20২৩ | হালনাগাদ:শনিবার ১০ জুন ২০২৩ | ৮৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে পেঁয়াজের কোনো সংকট নেই। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়াচ্ছেন।

আজ মঙ্গলবার দুপুর পাবনার সুজানগর উপজেলায় বাজার ও কৃষকের ঘরে পেঁয়াজ মজুতের প্রকৃত অবস্থা পরিদর্শনে এসে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, সাধারণ মানুষের প্রশ্ন, আশ্বিন কার্তিক মাস আসলেই কেন পেঁয়াজের ঘাটতি হয়, দাম অস্বাভাবিক হয়? পেঁয়াজ নিয়ে নানা রকম রাজনীতি শুরু হয়? ঈদ এলেই আমাদের পেঁয়াজ ব্যবসায়ীরা নানা ষড়যন্ত্র করে, সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়।

পেঁয়াজ আমদানির বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি পেঁয়াজের সংরক্ষণের সময় বাড়াতে। এজন্য আমরা এই আধুনিক সংরক্ষণাগার স্থাপন করেছি। যদি সফল হই তাহলে দেশের চাহিদা মিটিয়ে আমরাই ভারতে পেঁয়াজ রপ্তানি করতে পারব। গত বছর আমাদের কৃষি ভাইয়ের দাম পায় নাই। অনেক পেঁয়াজ নষ্ট হয়েছে। এজন্য অনেকেই পেঁয়াজ চাষ না করে। তাতে ২-৩ লাখ টন পেঁয়াজ উৎপাদন কম হয়েছে।

ড. আবদুর রাজ্জাক বলেন, আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা বিভিন্ন জায়গা পরিদর্শন করছেন। দেখছেন এখনো পেঁয়াজ ভালো আছে, তাই দাম বাড়ার কথা নয়। আপনারা আর কয়েকটা দিন অপেক্ষা করেন। কৃষকের স্বার্থ দেখে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেওয়া হবে।


আরও খবর



মণিপুর ফের উত্তাল, হামলায় সেনা নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুন ২০২৩ | হালনাগাদ:শনিবার ১০ জুন ২০২৩ | ৫৬জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে ফের সংঘর্ষের খবর পাওয়া গেছে। আজ মঙ্গলবার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্রোহীদের হামলায় দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ-এর একজন সদস্য নিহত হয়েছেন।

দেশটির সেনাবাহিনীর কর্মকর্তা জানিয়েছে, ৫-৬ জুন রাতে নিরাপত্তা বাহিনী ও একদল বিদ্রোহীর মধ্যে গোলাগুলি হয়। এতে বিএসএফ এর এক সদস্য নিহত হয় এবং আসাম রাইফেলসের দুইজন সদস্য আহত হয়েছেন। রাজ্যের সেরউ অঞ্চলে ঘটেছে এ ঘটনা।

ভারতীয় সেনাবাহিনী স্পিয়ার কর্পস এক বিবৃতিতে বলেছে, বিএসএফের একজন সদস্য গুরুতর জখম হয়েছে, অন্যদিকে আসাম রাইফেলের দুইজন সদস্য গুলিবিদ্ধ হয়েছে।

আসাম রাইফেলস, বিএসএফ এবং পুলিশ মণিপুরের সুগনু/সেরউ অঞ্চলে ব্যাপক এলাকায় অভিযানে ছিল। এরপর ৫-৬ জুন নিরাপত্তা বাহিনী ও একদল বিদ্রোহীর মধ্যে বিরতিহীন গুলি চলে।তল্লাশি অভিযান এখনো অব্যাহত আছে বলে বিবৃতিতে বলা হয়েছে। এর আগেও গত মাসের শেষ দিকে সংঘর্ষে এক পুলিশসহ অন্তত পাঁচজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১২ জন।

রাজ্যজুড়ে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে 

সেইসময় প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসী রাজ্যের সেরোউ ও সুগুনু এলাকায় অনেক বাড়িঘর পুড়িয়ে দিয়েছে। এরপরেই রাজ্যের বিভিন্ন অংশে নতুন করে সংঘাত বাধে।

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়, মণিপুরে মেইতেইরা মোট জনসংখ্যার ৫৩ শতাংশেরও বেশি। সেখানে নাগা ও কুকিরা ৪০ শতাংশ। এতদিন মেইতেইদের আদিবাসী বলে মানা হতো না।

কিন্তু এবার হাইকোর্ট তাদের সেই তফসিলি উপজাতির স্বীকৃতি দেয়। মেইতেইরা এতদিন ধরে ‘নোটিফায়েড' পাহাড়ি এলাকায় জমি কিনতে পারতো না। কিন্তু এবার তারা পারবে। এ সিদ্ধান্তে অন্য আদিবাসীরা ক্ষুব্ধ হন। হাইকোর্টের এই নির্দেশের বিরুদ্ধে নাগা ও কুকিরা প্রতিবাদ জানান, যা সহিংসতায় রূপ নেয়।


আরও খবর



দুদকে সময় চাইলেন গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীর

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ মে ২০২৩ | হালনাগাদ:শনিবার ১০ জুন ২০২৩ | ৯৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে এক মাস সময় চাইলেন গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলম। ভুয়া ব্যাংক হিসাবে অবৈধ টাকা লেনদেন, বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অনিয়ম-দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের বিষয়ে বক্তব্য দিতে দুদকে তিনি এ সময় চেয়েছেন। আজ বৃহস্পতিবার দুদকের উপপরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা মো. আলী আকবরের কাছে চিঠি দিয়ে সময় আবেদন করেন জাহাঙ্গীর।

চিঠিতে সংক্ষিপ্ত সময়ের মধ্যে প্রয়োজনীয় নথিপত্র সংগ্রহ করা সম্ভব নয় উল্লেখ করে এ বিষয়ে যথাযথ প্রস্তুতির জন্য সময়ের প্রার্থনা করেছেন জাহাঙ্গীর আলম। তবে এ চিঠির বিষয়ে কমিশনের অনুমোদনের পর সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছেন দুদকের অনুসন্ধান সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

এর আগে গত মঙ্গলবার দুটি আলাদা নোটিস পাঠিয়ে ২১ ও ২২ মে জিজ্ঞাসাবাদের জন্য সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে দুদক প্রধান কার্যালয়ে তলব করে কমিশনের দুটি অনুসন্ধান টিম। দুই টিমের অপর দুই সদস্য হলেন দুদকের সহকারী পরিচালক মো. আশিকুর রহমান ও মো. আলিয়াজ হোসেন।

দলীয় সিদ্ধান্ত অমান্য করা ও শৃঙ্খলা ভঙ্গের দায়ে গত ১৫ মে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমকে স্থায়ীভাবে বহিস্কার করে আওয়ামী লীগ। একদিন পর তাকে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে নোটিশ পাঠায় দুদক।

এ বিষয়ে এক প্রশ্নে গতকাল বুধবার দুদক সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেছিলেন, ‘অভিযোগ সংশ্লিষ্ট জড়িতসহ অন্যান্যদের বক্তব্য নেওয়া হয়েছে। বিভিন্ন রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। এখন শেষ সময়ে তার (জাহাঙ্গীর) বক্তব্যে দেওয়ার সুযোগ দেওয়ার প্রয়োজন, এজন্য তাকে ডাকা হয়েছে। এর সঙ্গে নির্বাচনের কোনো সম্পৃক্ততা নেই। নির্বাচনের সঙ্গে দুদকের কার্যক্রমের কোনো সংশ্লিষ্টতা নেই।

আলী আকবর ও আশিকুর রহমানের সমন্বয়ে অনুসন্ধান টিম যে অনুসন্ধান করছে এতে জাহাঙ্গীরের বিরুদ্ধে অভিযোগ- গাজীপুর সিটি করপোরেশনের বিভিন্ন উন্নয়ন প্রকল্প হতে অনিয়মের মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎসহ ভুয়া ব্যাংক অ্যাকাউন্টে কোটি কোটি টাকা লেনদেনের অভিযোগ রয়েছে।

অন্যদিকে, আলী আকবরের নেতৃত্বে আলিয়াজ হোসেনকে নিয়ে অপর অনুসন্ধান টিমের কাছে অভিযোগ- গাজীপুর সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আনিছুর রহমান ও সিটি করপোরশেরন কতিপয় ঠিাকাদরের বিরুদ্ধে প্রকল্পের অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে।

তলবের দিন হাজির হওয়ার সময় জাহাঙ্গীর আলমকে তার জাতীয় পরিচয়পত্র এবং অভিযোগ সংশ্লিষ্ট অন্যান্য রেকর্ডপত্র সঙ্গে আনতে বলা হয়েছে। নির্ধারিত ওই দিন দিন হাজির হয়ে বক্তব্য প্রদানে ব্যর্থ হলে অভিযোগের বিষয়ে তার কোনো বক্তব্য নেই মর্মে গণ্য হবে বলে নোটিশে বলা হয়েছে।

জাহাঙ্গীরের বিরুদ্ধে দুদকের কাছে আসা অভিযোগে বলা হয়, তিন বছরের বেশি সময় মেয়র থাকাকালীন সিটি করপোরেশনের বিভিন্ন খাতে ৭ হাজার ৪০০ কোটি টাকার দুর্নীতি ও অনিয়মের সঙ্গে যুক্ত তিনি। তার বিরুদ্ধে বিশ্ব ইজতেমার খরচের ভাউচারে অনিয়ম, নগরীর বিভিন্ন এলাকায় সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়ম, সড়ক প্রশস্তকরণের নামে জমি অধিগ্রহণ করে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ না দিয়ে আত্মসাৎ, ভুয়া টেন্ডার, আরএফকিউ, বিভিন্ন পদে অযৌক্তিক লোকবল নিয়োগ, একই কাজ বিভিন্ন প্রকল্পে দেখিয়ে অর্থ আত্মসাৎ, হাট-বাজার ইজারার অর্থ যথাযথভাবে নির্ধারিত খাতে জমা না রাখাসহ নানাবিধ অভিযোগ রয়েছে।

জাহাঙ্গীরের বিরুদ্ধে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং দুদকের তদন্ত শেষ করে যথাযথ আইনি ব্যবস্থা নিতে এবং ওই তদন্ত ও অনুসন্ধান শেষ করতে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গত ১৪ ফেব্রুয়ারি গাজীপুর সিটি করপোরেশনের আবদুর রহিম সরকার নামে এক বাসিন্দা হাইকোর্টে একটি রিট করেন। পরদিন এ রিটের শুনানির পর ছয় মাসের মধ্যে অনুসন্ধান শেষ করতে দুদককে নির্দেশ দেন হাইকোর্টের একটি বেঞ্চ।

গাজীপুর সিটি করপোরেশরন আসন্ন নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন দল থেকে মনোনয়ন পেয়েছেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লা খান। দলীয় টিকেট পেয়ে পাঁচ বছর আগে নৌকা প্রতীকে মেয়র নির্বাচিত হয়েছিলেন জাহাঙ্গীর আলম। এবার দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন তিনি। কিন্তু তা যাচাই-বাছাই শেষে বাতিল করে দেয় নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত বাতিল চেয়ে উচ্চ আদালতে গিয়েও বিফল হন তিনি। তবে এ নির্বাচনে তার মা জায়েদা খাতুনের প্রার্থীতা বহাল রয়েছে। নিজে প্রার্থী হতে না পারলও নির্বাচনের মাঠে মায়ের হয়ে প্রচারণায় রয়েছেন জাহাঙ্গীর।


আরও খবর