Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল

প্রকাশিত:বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৮০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: হজযাত্রীদের নিবন্ধনের সময় আগামী ২৮ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ বুধবার ধর্ম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ সময়ের মধ্যে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য মেসেজ পেয়েছেন এমন সবাই হজের নিবন্ধন করতে পারবেন।

চলতি বছরের হজযাত্রী, হজ এজেন্সি এবং সংশ্লিষ্ট সবার উদ্দেশে সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সৌদি সরকার এ বছর হজযাত্রীদের ভিসার ক্ষেত্রে বায়োমেট্রিক ভিসা পদ্ধতি, ফিঙ্গার প্রিন্ট অ্যান্ড পিকটোরিয়াল চালু করতে যাচ্ছে। এ পদ্ধতির অধীনে ভিসার আবেদন সাবমিট করতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় সব প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। নতুন এ পদ্ধতিতে ভিসা করার জন্য পাসপোর্ট আপাতত নিজের কাছে সংরক্ষণ করতে হবে।

তবে সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করে যারা ইতোমধ্যে আশকোনায় হজ অফিসে পাসপোর্ট জমা দিয়েছেন, ভিসা কার্যক্রম শুরু হলে তারা সেখানে গিয়ে বায়োমেট্রিক ভিসার আবেদন করতে পারবেন। এ ছাড়াও হজ অফিস থেকে পাসপোর্ট নিয়ে অন্য কোনো সেন্টার থেকেও ভিসার আবেদন করতে পারবেন। ভিসা কার্যক্রম শুরু হলে ভিসা সাবমিটের সেন্টার এবং পদ্ধতি সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হবে।


আরও খবর



পাকিস্তানে অতিবৃষ্টি ও তুষারপাতে ৩৫ জন নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:আকস্মিক তুষারপাত ও অতিবৃষ্টিতে পাকিস্তানে সপ্তাহান্তে অন্তত ৩৫ জন নিহত হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছে কয়েক ডজন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে ২২ জনই শিশু। এর মধ্যে ভূমিধসে নিজেদের ঘরের নিচে চাপা পড়ে কয়েকজন প্রাণ হারিয়েছে। খবর বিবিসির।মঙ্গলবার (৫ মার্চ) প্রকাশিত প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানিয়েছে, পারমাণবিক ক্ষমতাধর পাকিস্তানের উত্তর ও পশ্চিমাঞ্চলে এই চরম আবহাওয়া পরিলক্ষিত হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাধারণত মার্চ মাসে পাকিস্তানের আবহাওয়া আর্দ্র থাকে। এমন সময়ে তুষারপাত ও বৃষ্টিতে অবাক হয়েছে বিশেষজ্ঞরা।

এমন অস্বাভাবিক পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন দেশটির আবহাওয়া অধিদপ্তরের সাবেক পরিচালক মোশতাক আলী শাহ। তিনি বলেন, ‘এই সময়ে কিছুক্ষণ শিলা বৃষ্টি হলে তা মানানসই। কিন্তু, আধাঘণ্টার বেশি হলে তা অস্বাভাবিক।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের ক্রিক জেলার বাসিন্দা হাজিত শাহ বলেন, ‘আমাদের এলাকায় তুষারপাত বিরল। আমার জীবনে আমি একবার শুধুমাত্র তুষারপাত হতে দেখেছি। আমার যতটুকু মনে পরে, ২৫ থেকে ৩০ বছর আগে এমনটি হয়েছিল।

বেলুচিস্তান প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, অতিবৃষ্টিতে সেখানে অন্তত ১৫০ বাড়ি বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৫০০ বাড়ি। কয়েকদিন ধরে কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে না।


আরও খবর



সন্ধ্যায় বসবে চাঁদ দেখা কমিটি

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ সোমবার (১১ মার্চ) পবিত্র রমজান মাসের তারিখ নির্ধারণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

হিজরি ১৪৪৫ সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আজ সোমবার সন্ধ্যা সাড় ৬টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে।

এ সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউণ্ডেশন।

টেলিফোন নম্বর: ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬, ০২-৪১০৫০৯১৭ এবং ফ্যাক্স নম্বর: ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১।


আরও খবর



ভারতীয় শিল্পীদের সন্তুর আর তবলার সঙ্গতে মুগ্ধ ঢাকার শ্রোতারা

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৬০জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদক:শাস্ত্রীয় সঙ্গীতে ব্যবহৃত তারযুক্ত এক জনপ্রিয় বাদ্যযন্ত্রের নাম সন্তুর। এটি ভারতের জম্মু ও কাশ্মীরের দেশজ বাদ্যযন্ত্র হলেও এর আগমন মূলত পার্শিয়া থেকে। সন্তুরের বাজনা শুনলেই মনে হয় যেন কোনো পাহাড়ি নদীর স্রোত বয়ে চলেছে। ভারতে এই যন্ত্রের বেশ প্রচলন থাকলেও বাংলাদেশে সন্তুর চর্চা খুব কম সংখ্যক। তাই দেশের শ্রোতাদের কাছ থেকে সন্তুরের বাজনা শোনার সুযোগ খুব কমই হয়। তবে এবার ঢাকার শ্রোতাদের সেই অনন্য সুযোগ এনে দিল রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটি ও বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট।

প্রতিষ্ঠান দুটির যৌথ আয়োজনে শনিবার (২ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল সন্তুর আর তবলার সঙ্গতের এক মনোজ্ঞ অনুষ্ঠান। যেখানে সন্তুর এবং তবলার সঙ্গত পরিবেশন করেন ভারত থেকে আগত দুই তরুণ গুনী শিল্পী অন্যান্যা বাগ এবং রাহুল চ্যাটার্জী। 

অনুষ্ঠানে আগত শ্রোতারা এদিন অন্যন্যা বাগের সন্তুর এবং রাহুল চ্যাটার্জীর তবলা সঙ্গতে ডুবে যান সুরের অমোঘ জাদুতে। মন্ত্রমুগ্ধের মতো তারা ভেসে যান এক অন্য জগতে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আব্দুল আউয়াল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা শাহীন সামাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটির উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

স্বাগত বক্তব্যে অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, “রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটি সবসময় চায় দেশের সঙ্গীত চর্চার উন্নয়ন। সেই ধারবাহিকতায় দেশের শাস্ত্রীয় সঙ্গীত চর্চার সঙ্গে জড়িতদের উৎসাহিত করা এবং দুই দেশের শিল্পীদের মধ্যে ভাব ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য আমাদের এই আয়োজন। সন্তুর খুব কম মানুষ চর্চা করে, তাদের মধ্যে নারী শিল্পীদের সংখ্যা আরও কম। যে কয়েকজন শিল্পী উপমহাদেশে বর্তমানে সন্তুর চর্চা করছেন অন্যন্যা বাগ তাদের মধ্যে অন্যতম। রাহুল চ্যাটার্জী ভারতবর্ষের একট উজ্জ্বলতম নক্ষত্র এবং বিশেষ বাদনশৈলীর জন্য পরিচিত। অনন্যা এবং রাহুলের পরিবেশনা আমাদের মুগ্ধ করেছে। এই মুগ্ধতা আমাদের মনে অনেক দিন গেঁথে থাকবে।”

এমন আয়োজনের সঙ্গে যুক্ত করার জন্য “রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটিকে ধন্যবাদ জানান বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আব্দুল আউয়াল। ভবিষ্যতেও সঙ্গীত চর্চাকে উৎসাহিত করার জন্য যেকোনো সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার পুর্নব্যক্ত করেন তিনি।

জনপ্রিয় কন্ঠশিল্পী শাহীন সামাদ সন্তুর এবং তবলার সঙ্গতে মুগ্ধতা প্রকাশ করে দেশের সাংস্কৃতিক অঙ্গনে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটির প্রশংসা করেন।”

প্রসঙ্গত, অন্যন্যা বাগের বাজানোর সন্তুর একটি শততন্ত্রী বীণা; যাতে একশত তার রয়েছে। যেহেতু ঝর্নার শব্দ থেকে এই যন্ত্রের কল্পনা করা হয় তাই এই যন্ত্রটিকে প্রাকৃতিক যন্ত্র বলা হয়। হাতেগোণা যে কয়েকজন নারী শিল্পী সারাবিশ্বে এই যন্ত্রটি বাজান তার মধ্যে অনন্যা বাগ একজন। অন্যদিকে, ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের জগতে এবং লখনউ ঘরানার বিশেষ বাদন শৈলীর জন্য রাহুল চ্যাটার্জী ব্যাপকভাবে জনপ্রিয়।


আরও খবর



নাসিরনগর হরিপুরের কুখ্যাত ডাকাত ও মাদক ব্যবসায়ী জীবনকে গ্রেপ্তার করেছে পুলিশ

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নানঃ-

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের হরিপুর গ্রামের কুখ্যাত ডাকাত ও মাদক ব্যবসায়ী হুসন আলীর ছেলে জীবন (৩৫)কে গতকার বিকেলে হরিপুরের মাঠ থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।পুলিশ জানায় আদালতের গ্রেপ্তারী পরোয়ানা মুলে তাকে গ্রেপ্তার করা হয়েছে।জানা গেছে জীবন ডাকাত দীর্ঘদিন যাবৎ পলাতক ছিল।গতকাল বিকেলে নাসিরনগর থানা পুলিশের এস আই রুপন নাথ সঙ্গীয় এ এস আই মোঃ কামরুল ইসলাম,কনষ্টেবল মোঃ জাফর ও রানাকে সঙ্গে নিয়ে হরিপুর ইউনিয়নে অভিযান পরিচালনা করে মাঠ থেকে ডাকাত জীবন কে গ্রেপ্ততার করে।এস আই রুপন নাথ জানায় আদালতের মাধ্যমে তাকে জেলহাজতে প্রেরণ করা হবে।জীবন ডাকাত প্রেপ্তারের ফলে এলাকায় স্বস্তির নিশ্বাস বইছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



নানা কর্মসূচির মধ্য দিয়ে হিলিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮১জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হাকিমপুরের হিলিতে আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতণের মধ্যে দিয়ে ঐহিতাকি ৭ মার্চ উদযাপিত হয়েছে।আজ বৃহস্পতিবার (৭মার্চ) সকাল ১০ টায় উপজেলা প্রশাসন পক্ষে উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পন করা হয়।এরপর উপজেলা পরিষদ হলরুমে ইউএনও অমিত রায়ের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন হাকিপুর-ঘোড়াঘাট সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার শরিফুল ইসলাম,সহকারি কমিশনার (ভূমি) লায়লা ইয়াসমিন,উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম,ভাইস চেয়ারম্যান শাহীনুর রেজা শাহিন,ওসি দুলাল হোসেন,উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সোহরাব হোসেন মল্লিক প্রতাব বোয়ালদাড় ইউপি চেয়ারম্যান সদরুল ইসলাম,প্রেসক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ,সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বুলুসহ অনেকে বক্তব্য রাখেন।এরপর উপজেলা শিল্পকলা একাডেমির অংশ গ্রহনে সংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে দিবসটি উপলক্ষে আয়োজিত ভাষণ,আবৃত্তি, চিত্রাংকন ও সঙ্গীত প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে সকাল ৯ টায় হাকিমপুর উপজেলা আওয়ামীলীগের আয়োজনে হিলি চারমাথা দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য করা হয়। এসময় সেখানে হাকিমপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল রহমান লিটনসহ উপজেলা ও ইউনিয়নের আওয়ামীলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর