Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

হিলিতে পুষ্টিকর সবজি ও ফল উৎপাদন বাড়াতে মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হিলিতে বারোমাসি পুষ্টিকর,নিরাপদ ও লাভজনক সবজি ও ফল উৎপাদন বাড়াতে কৃষক পর্যায়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। 

আজ রবিবার দুপুরে উপজেলার খট্টামাধবপাড়া ইউনিয়ন পরিষদের পাউশগড়া উচ্চবিদ্যালয় মাঠে উপজেলা কৃষি অফিসের আয়োজনে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। 

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগমের সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে বক্তব্য রাখেন দিনাজপুর অঞ্চলের টেকসই কৃষি উন্নয়ন প্রকল্পের মনিটরিং কর্মকর্তা মোহাম্মদ মশিউর রহমান। 

অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মেজবাউল ইসলাম,খট্টামাধবপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাওছার রহমানসহ অনেকে।

এসময় বক্তারা বলেন,বারোমাস বাজারে যাতে শিম,ফুলকপি,বাঁধাকপি,শসা,মিষ্টি কদু ও তরমুজসহ বেশকিছু সবজি ও ফল পাওয়া যায় সেজন্য সরকার নানা উদ্যোগ নিয়েছে। তাই সীমান্তবর্তী উপজেলায় এসব ফসলের উৎপাদন বাড়াতে আজকের এই মাঠ দিবসের আয়োজন করা হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



নওগাঁয় আগুনে দোকান পুড়ে ছাই

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image
নওগাঁ জেলা প্রতিনিধি:নওগাঁর সদর উপজেলার চকরামপুর মার্কাজ মসজিদের সামনে মৃত আহমদ সরদারের ছেলে মো: আরমান সরদার এর মুদি ও চা এর দোকানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।শুক্রবার (৫ জুলাই) রাত ১ টা ৩০ মিনিটের দিকে চকরামপুর এলাকায় অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে। প্রাথমিক ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ আগুনের সূত্রপাত হয়। এতে দোকানে থাকা মালামাল ও একটি ফ্রিজ সহ সকল ধরনের পণ্য সহ নগদ ১০ হাজার টাকা পুঁড়ে ছাই হয়েছে। 
মো: আরমান সরদার বলেন, আমি গরিব মানুষ আমার সম্বল বলতেই এই দোকান, দোকানের সকল প্রকার মালামাল ও টাকা পুড়ে ছাই হয়েছে, আমি এখন কি করবো কোথায় যাব পরিবারকে কি খাওয়াবো ভেবে পাচ্ছিনা। এখন যে করেই হোক আবার নতুন করে দোকান শুরু করতে হবে। 

নওগাঁ ফায়ার সার্ভিস স্টেশনের টিম লিডার কাশেম বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে আমাদের টিম এসে আগুন নিয়ন্ত্রনে এনেছে ।  ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ আগুনের সূত্রপাত ঘটেছে।

আরও খবর



মিরসরাই ট্রাজেডিতে নিহতদের স্মরণ

প্রকাশিত:শুক্রবার ১২ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

মিরসরাই প্রতিনিধি:মিরসরাই ট্র্যাজেডির ১৩তম বর্ষে নানা আয়োজনে অশ্রুসিক্ত নয়নে স্মরণ করা হলো ৪৫ জন নিহতদের। বৃহস্পতিবার (১১ জুলাই) নিহতদের স্মরণে সকাল থেকে বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংগঠন ও পেশাজীবী সংগঠন দুর্ঘটনাস্থলে নিহতদের স্মরণে অবস্থিত ‘অন্তিম’ এবং আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত ‘আবেগ’ এ পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর দুপুর ১২টায় আবুতোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয়ের আয়োজনে নিহতদের স্বরণে স্মৃতিচারণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আবুল হোসেন বাবুলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন।

সাবেক ইউপি চেয়ারম্যান শাহীনুল কাদের চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম কলি, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মর্জিনা আক্তার, মঘাদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তোফায়েল উল্লা চৌধুরী নাজমুল, মিরসরাই উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক মাসুদ করিম রানা, মায়ানী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নুরের ছাপা নয়নসহ বিদ্যালয়ের শিক্ষার্থী, নিহতদের স্বজন ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এনায়েত হোসেন নয়ন বলেন, মিরসরাই ট্রাজেডি মিরসরাই তথা পুরো দেশের জন্য অত্যন্ত বেদনাদায়ক ইতিহাস। একই এলাকার এতগুলো কোমলমতি শিক্ষার্থী একসাথে মৃত্যু সত্যিই হৃদয়বিদারক।

নিহত স্বজনদের উদ্দেশে বলেন, আর্থিকভাবে অসচ্ছল কেউ থাকলে উপজেলা পরিষদের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করার ঘোষণা দেন। এছাড়া আলোচনা সভায় বিভিন্ন বক্তাদের আলোচনায় উঠে আসা দাবি মিরসরাই ট্রাজেডি দিবস পালন শুধুমাত্র আবুতোরাব উচ্চ বিদ্যালয়ে সীমবদ্ধ না রেখে পুরো উপজেলাব্যাপী প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানে যেন উদযাপন হয় সে বিষয়ে পদক্ষেপ নেবেন। অনুষ্ঠানের শেষান্তে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

উল্লেখ্য, ২০১১ সালের ১১ জুলাই বড়তাকিয়া-আবুতোরাব সড়কে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনা নিহত হয় এক অভিভাবক ও ফুটবলপ্রেমীসহ ৪৫ শিক্ষার্থীর। ওই দিন মিরসরাই স্টেডিয়াম থেকে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের খেলা শেষে একটি ট্রাকে করে আবুতোরাবে ফেরার পথে মায়ানী ইউনিয়নের পশ্চিম সৈদালীতে একটি ডোবায় শিক্ষার্থীদের বহনকারী মিনি ট্রাকটি উল্টে যায়। এতে একে একে নিহত হয় ৪৩ জন স্কুলশিক্ষার্থী ও দুইজন অভিবাবক। সেদিনের সেই দুঃসহ স্মৃতি এখনো বয়ে বেড়ায় সহপাঠী ও স্বজনদের। মিরসরাই ট্র্যাজেডিতে নিহতদের স্মরণীয় করে রাখতে আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের প্রবেশমুখে স্থাপন করা হয়েছে স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ আর দুর্ঘটনাস্থলে নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



রাজপথে চেঁচামেচি করে কোটা বাতিল করা যাবে না: আইনমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজপথে আন্দোলন বা চেঁচামেচি বা বকাবাদ্য করে এটা নিরসন হবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, কোটার বিষয়টি সরকারের সিদ্ধান্তের ওপর নেই, এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন আদালত। রাজপথে আন্দোলন বা চেঁচামেচি বা বকা-বাদ্য করে এটা নিরসন হবে না। এটা করলে একটা পর্যায়ে হয়তো আদালত অবমাননাও হয়ে যেতে পারে।

মঙ্গলবার (৯ জুলাই) সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, কোটা নিয়ে বিচারাধীন মামলায় পক্ষভুক্ত হতে চাওয়ার শিক্ষার্থীরা সঠিক পথে হাঁটছেন। যেহেতু তারা আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, আমি আশা করব, তারা আন্দোলন প্রত্যাহার করবেন।

আনিসুল হক আরও বলেন, আমি যতদূর জেনেছি, যখন হাইকোর্ট বিভাগে এই মামলা চলে, তখন আজকে যারা কোটাবিরোধী আন্দোলন করছেন তারা কিন্তু তাদের বক্তব্য আদালতের কাছে পেশ করার জন্য কোনো আইনজীবী নিয়োগ করেননি। তাদের বক্তব্য সেখানে দেননি। তার পরে মামলাটার রায় হয়ে গেছে, মামলাটি এখন আপিল বিভাগে।

তবে যারা কোটা বাতিলের দাবিতে যারা আন্দোলন করছেন আপিল বিভাগে তারা একজন আইনজীবী রেখে তাদের বক্তব্য উপস্থাপন করতে পারেন। আপিল বিভাগ তাদের বক্তব্য শুনে বিবেচনা করতে পারেন একটি গণমাধ্যমকে এমনটি জানিয়েছেন আইনমন্ত্রী।

ঘটনা আদালতে ঘটেছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, রাজপথে আন্দোলন করে বা চেঁচামেচি করে বা বকা-বাদ্য করে এটার নিরসন হবে না। এটা করলে একটা পর্যায়ে হয়তো আদালত অবমাননাও হয়ে যেতে পারে। সঠিক জায়গা হলো, তারা যদি পক্ষভুক্ত হয়ে তাদের বক্তব্য উপস্থাপন করেন। অবশ্যই আপিল বিভাগ সব পক্ষ শুনবেন এবং সব পক্ষ শুনে আপিল বিভাগ একটা ন্যায় বিচার করবেন। এটাই আমাদের আশা এবং আমার মনে হয় সেটাই হবে।


আরও খবর



বাংলাদেশের রাজনৈতিক বন্ধু ভারত, চীন উন্নয়নের: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শনিবার (৬ জুলাই) রাজধানীর বেইলি রোডে শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম ঐতিহ্য ও গবেষণা কেন্দ্রে সাত দিনব্যাপী পাহাড়ি ফলমেলার উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন ভারত বাংলাদেশের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ভালো বলেই তাদের কাছ থেকে অনেক সুবিধা নিতে পেরেছি। অন্যদিকে আমাদের দেশে বহু উন্নয়নে চীনের অবদান রয়েছে।

ওবায়দুল কাদের বলেন, ভারতের সঙ্গে সম্পর্ক ভালো ছিল বলেই আমরা বাংলাদেশের সমান আরেকটি সমুদ্র পেয়েছি। সম্পর্ক সিটমহল সমস্যার সমাধান করেছি। গঙ্গাচুক্তিসহ বহুবিধ সুবিধা ভারত থেকে নিতে পেরেছেন শেখ হাসিনা। সম্পর্ক ভালো থাকলে আলাপ-আলোচনা করে সমস্যার সমাধান করা যায়।

চীনের সঙ্গে আমাদের পার্টনারশিপ রয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এ দেশে বহু উন্নয়নে চীনের অবদান আছে। সাহায্য পেলে আমরা সাহায্য কেনো নেব না? আমার দেশের উন্নয়নের জন্য যেখানে সাহায্য দরকার আমরা সেখান থেকে সাহায্য নেব। মেট্রোরেল, পদ্মা সেতু, এক্সপ্রেসওয়ে এসব নিয়ে অনেকের জ্বলে, যাদের জ্বলে তাদের মন্তব্যের কোনো জবাব আমরা দেব না।

গত ১৬ বছরে বাংলাদেশ বদলে গেছে। সেই বদলের সঙ্গে তাল মিলিয়ে পার্বত্য অঞ্চলও বদলেছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সড়ক যোগাযোগে এখন পার্বত্য তিন জেলা অনেক উন্নত, একসাথে ৪২টি ব্রিজ উদ্বোধন হয়েছে খাগড়াছড়িতে। এখন সীমান্ত সড়ক তৈরি হচ্ছে। শেখ হাসিনা থাকলে সব সমস্যার সমাধান হবে।


আরও খবর



নিটারে কোটা বৈষম্য নিরসনে অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ১৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image
মিঠুন দাস মিঠু, নিটার প্রতিনিধি:ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন  সাভারের নয়ারহাটে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ  (নিটার) এ আজ ১৩ই জুলাই, ২০২৪ইং সকাল ১০ ঘটিকায় নিটার মেইন গেইট সংলগ্ন এলাকায় সমাবেশ ও অবস্থান কর্মসূচির আয়োজন করে নিটারের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

সারাদেশে বৈষম্য নিরসনের উদ্দেশ্যে চলমান একদফা দাবিসহ ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে সারাদেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের উপর চালানো ন্যাক্কারজনক হামলার প্রতিবাদ ও বিচারের দাবিতে এ "সমাবেশ ও অবস্থান কর্মসূচি" এর আয়োজন করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর সাধারণ শিক্ষার্থীরা।

আয়োজিত এই অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণের উদ্দেশ্যে সকাল থেকেই নিটার গেইট সংলগ্ন এলাকায় শিক্ষার্থীরা জড়ো হতে থাকে এবং বেলা ১০ ঘটিকায় সকলে একত্রিত হয়ে স্লোগান দিতে থাকে। পরবর্তীতে সকলে ঝটিকা মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়কে কিছুক্ষণ অবস্থান করে নিটার মেইন গেইট সংলগ্ন এলাকায় ফিরে আসে। এভাবেই সমাবেশ ও অবস্থান কর্মসূচির সমাপ্তি ঘটে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর