Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

গুলিস্তানে বিস্ফোরণ : তৃতীয় দিনের মতো চলছে উদ্ধার অভিযান

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৬০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত কুইন স্যানিটারি মার্কেটে কোনো ভারী যন্ত্র ব্যবহার না করেই তৃতীয় দিনের উদ্ধার কার্যক্রম শুরু করেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে সাততলা ভবনের বেসমেন্টে জমে থাকা পানি অপসারণ শুরু করেন তারা।

ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সের ভাইস প্রিন্সিপাল আনোয়ারুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সকাল সাড়ে ৮টায় কাজ শুরু হয়েছে। ওই সময় ভবনের নীচে প্রচুর পানি থাকায় সেগুলো সেচে তারপর উদ্ধারকাজ শুরু করা হয়েছে। কোনো ভারী যন্ত্র ব্যবহার করা হচ্ছে না।


আরও খবর



মেহেরপুরে দেদারছে বিক্রি হচ্ছে নিষিদ্ধ দানাদার বালাইনাশক

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুরঃসরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষণা করা হলেও মেহেরপুরে অবাধে বিক্রি করা হচ্ছে দানাদার বালাইনাশক কার্বোফুরান। মানুষ ও অন্যান্য প্রাণীর জন্য সবচেয়ে ক্ষতিকর বালাইনাশক অবাধে বিক্রি হলেও সংশ্লিষ্ট কৃষি বিভাগের তেমন কোন পদক্ষেপ চোখে পড়ে না। এসিআই কোম্পানীর বিভিন্ন ডিলারদের কাছে এই বালাইনাশক রয়েছে বলে বেশ কয়েকটি সুত্র জানিয়েছেন। অন্যদিকে ওই ডিলারগন দানাদার বালাইনাশক বিক্রি করেন না মর্মে দাবী করেছেন। আর কৃষি অফিস বলছে, প্রত্যেক ডিলারকে এ ব্যাপারে সচেতন করা হয়েছে।

ইতোমধ্যে গাংনী কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কয়েকজন গাংনীর করমদি গ্রামের আশ্রাফ ট্রেডার্সের একটি ঘর থেকে ১১ প্যাকেট দানাদার বালাইনাশক কার্বোফুরান বিনষ্ট করেন। সোমবার সকালে স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে উপসহকারী কৃষি কর্মকর্তা রিংকু এ অভিযান চালায়। আশ্রাফ আলী এ বালাইনাশক এসিআই কোম্পানীর প্রতিনিধির কাছ থেকে নিয়েছেন এবং অনেকেই এ বালাইনাশক বিক্রি করছেন বলেও স্বীকার করেন।

জানা গেছে, ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মানুষ ও অন্যান্য প্রাণীর জন্য সবচেয়ে ক্ষতিকর বালাইনাশকের একটি তালিকা করে। তাতে কার্বোফুরান বা কার্বোমেট-জাতীয় বালাইনাশককে মারাত্মক ক্ষতিকর (এক্সট্রিমলি হেজারডাস) হিসেবে চিহ্নিত করা হয়। ’৯০-এর দশকে যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ড বালাইনাশকটি নিষিদ্ধ করে। তবে দামে কম হওয়ায় ও পোকা দমনে ভালো কাজ করায় উন্নয়নশীল দেশগুলোতে এর ব্যবহার চলতে থাকে। ডব্লিউএইচওর প্রতিবেদন প্রকাশের পর এসব দেশ বালাইনাশকটিকে নিষিদ্ধ ঘোষণা করে।

২০২৩ সালে জুন মাসে বিশ্বের ৮৮তম দেশ হিসেবে বাংলাদেশ কার্বোফুরান নামের বালাইনাশক নিষিদ্ধ ঘোষণা করে। মানুষ ও অন্যান্য প্রাণীর জন্য মারাত্মক ক্ষতিকর চিহ্নিত করে ২০২৩ সালের ১৮ জানুয়ারি এটি নিষিদ্ধ করে গেজেট প্রকাশ করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে জারি হওয়া ওই গেজেট জুন মাস থেকে এটির আমদানি, ব্যবহার ও উৎপাদন বন্ধ করার আদেশ দেয়া হয়। আদেশে বলা হয়, অবিক্রিত কীটনাশক সংশ্লিষ্ট কোম্পানীর কাছে ফেরত প্রদান অথবা নিজ দায়িত্বে ধ্বংস করতে হবে।

কৃষিবীদ আব্দুর রউফের মতে, কার্বোফুরান জাতীয় দানাদার বালাইনাশক মানুষের জন্য ক্ষতিকর তো বটেই, গাছের পরাগায়ণের ভূমিকা রাখা বিভিন্ন জাতের মাছি, প্রজাপতি থেকে শুরু করে ক্ষতিকর পোকা খেয়ে প্রকৃতির ভারসাম্য রেখে চলা লেডি বিটল ও টাইগার বিটলের মতো পোকা এর কারণে মারা যায়। এটি মাটির উপকারী ব্যাকটেরিয়া ও কেঁচো এবং মাছের ক্ষতি করে।

একটি সুত্র জানায়, কৃষি অফিসের একটি চক্রকে ম্যানেজ করেই তারা এ ধরনের কর্মকা- চালিয়ে যাচ্ছে। সুত্রটি আরো জানায়, তরল বালাই নাশকের ৭ দিন থেকে সর্বোচ্চ ১৫ দিন পর্যন্ত কার্যকরী ক্ষমতা থাকে। আর কার্বোফুরান কার্বোমেট দানাদার বালাইনাশকের কার্যকরী ক্ষমতা থাকে ৩০ দিন থেকে ৬০ দিন পর্যন্ত। ফলে প্রত্যেকেই অজ্ঞাতসারে এ কীটনাশকের ছোবল গ্রহন করছেন।

বিভিন্ন কীটনাশক ব্যবসায়িরা চাষিদেরকে নানাভাবে এসব দানাদার বালাইনাশক ব্যবহারের পরামর্শ দিচ্ছেন। এতে করে চাষিরা ভাল ফলাফলের আশায় এসব ব্যবহার করছেন। অনেকেই সন্ধ্যায় বালাইনাশক ব্যবহার করে সকালে সবজিসহ অন্যান্য ফসল তুলে বাজারে বিক্রি করছেন। শুধু ভোক্তা বা ক্রেতা নয়, উৎপাদন কাজে নিয়জিত কৃষকরাও আক্রান্ত হচ্ছেন নানা ধরনের রোগে। প্রকাশ্য ও গোপনে এসব দানাদার বালাইনাশক বিক্রি হলেও কৃষি অফিস তেমন কোন পদক্ষেপ গ্রহণ করে না বলে অভিযোগ রয়েছে।

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার সুপ্রভা রাণী জানান, এমন কতগুলো বালাইনাশক বা রাসায়নিক পদার্থ আছে যা শাক সবজিতে স্প্রে করার পর ভালো করে ধুলেও সবজি শতভাগ পরিষ্কার ও নিরাপদ হয় না। ওই সবজি খেলে কিডনি, লিভার, স্তন, ফুসফুস, পাকস্থলী, প্রস্টেট, অগ্নাশয় ও ব্লাড ক্যানসারের ঝুঁকিও বেড়ে যায়। খাদ্য উৎপাদনের সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের রাসায়নিক ব্যবহারের ক্ষতিকর দিক নিয়ে সচেতন করতে হবে। অর্গানিক উপায়ে খাবার উৎপাদনে গুরুত্ব দিতে হবে। ভোক্তাদেরও সচেতন হতে হবে।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বিজয় কৃষ্ণ হালদার জানান, কার্বোফুরান মানব দেহ শুধু নয়, পশু পাখি এমন কি গাছ ও মাটির উপকারী কীটেরও ক্ষতি করে। এ জন্য এ বালাই নাশককে নিষিদ্ধ ঘোষণা করা হয়। কৃষকদেরকে এ বালাইনাশক ব্যবহারে নিরুৎসাহিত করার পরও অনেক ক্ষেত্রে কৃষক তা যথাযথভাবে মানেন না। বিভিন্ন বালাইনাশক বিক্রয়কারীকে এটি বিক্রির জন্য নিষেধ করা হয়েছে।

ইতোমধ্যে একজন বিক্রয়কারীর দোকানে অভিযান চালিয়ে কিছু বালাইনাশক কার্বোফুরান বিনষ্ট করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে। কৃষি অফিসের যোগ সাজশে এ ধরনের বালাইনাশক বিক্রি হচ্ছে মর্মে অভিযোগে ব্যাপারে তিনি কোন কথা বলতে রাজি হন নি।


আরও খবর



মাগুরায় প্রস্তাবিত মেডিকেল কলেজের স্থান পরিদর্শন করলেন সংসদ সদস্য সাকিব আল হাসান

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:বিশ্বসেরা অলরাউন্ডার মাগুরা ১ আসনের সংসদ সদস্য সাকিব আল হাসান শনিবার   দুপুরে হঠাৎ করেই মাগুরা-নড়াইল মহাসড়কের পারলা-গোয়ালখালী মৌজায় প্রস্তাবিত মাগুরা সরকারী মেডিকেল কলেজ হাসপাতালের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেন। তিনি প্রস্তাবিত স্থান দেখে সন্তোষ   প্রকাশ করেন। এ সময় উপস্থিত এলাকার মুরবীদের সাথে মতবিনিময় করেন।  নিজ হাতে উপস্থিত জনগনেন মাঝে মিষ্টি বিতরণ করেন। এ সময় এলাকাবাসীর মধ্যে আনোয়ার হোসেন, আবুল কালাম আজাদ, সাংবাদিক সাংবাদিক শফিকুল ইসলাম শফিকসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


আরও খবর



হিলি রেলস্টেশন পরিদর্শন করলেন রেলওয়ের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

হিলি (দিনাজপুর) প্রতিনিধি;দিনাজপুরের হিলি রেলস্টেশন পরিদর্শন করেছেন রেলওয়ের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।

আজ মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে পাকশী রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল হিলি রেলওয়ের স্টেশনে পৌছান। পরে প্রতিনিধি দলটি রেলস্টেশনের বিভিন্ন অবকাঠামোসহ বেদখল হওয়া জায়গা ঘুরে দেখেন। এরপর হিলি ডাকবাংলোতে উপজেলা নিবার্হী কর্মকর্তা অমিত রায়ের সাথে মতবিনিময় করেন। এসময় প্রতিনিধি দলটি হিলি রেলস্টেশনে ট্রেন থামানোর বিষয়ে দ্রুত প্রদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা জানান,হিলি রেলস্টেশনে ঢাকা,খুলনা, দিনাজপুর ও পঞ্চগড়গামী কোন ট্রেন থামে না। ট্রেন যাতে থামে বিষয়টি নিয়ে রেলওয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট দীর্ঘদিন ধরে দাবী জানানো হয়। এরি প্রেক্ষিতে আজ মঙ্গলবার দুপুরে পাকশী রেলওয়ের উর্দ্ধতন কর্মকর্তারা হিলিতে আসেন।

পরিদর্শনকালে পাকশী রেলওয়ে বিভাগীয় বান্যিজিক কর্মকর্তা মো: নাসির উদ্দিন,স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী,বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম মন্ডল,উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি শাহেদ মল্লিক বাবু,পানামা পোর্ট এর জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক,হাকিমপু প্রেসক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম,সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বুলুসহ অনেকে উপস্থিত ছিলেন।


আরও খবর



রমজানে ট্রাফিক নিয়ন্ত্রণে ডিএমপির বিশেষ ব্যবস্থা

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান জানিয়েছেন,আসন্ন রমজান মাসজুড়ে বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত বিশেষ ব্যবস্থায় রাজধানীর ট্রাফিক নিয়ন্ত্রণ ও সড়কে যানবাহনের শৃঙ্খলা নিশ্চিত করা হবে।

সোমবার (১১ মার্চ) দুপুরে ডিএমপি সদর দপ্তরের আয়োজিত ‘আসন্ন পবিত্র মাহে রমজানে ঢাকা মেট্রোপলিটন এলাকার ব্যাংক, বিপণি বিতান, শপিং মলসমূহের নিরাপত্তা, ভেজাল খাদ্যদ্রব্য ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ সার্বিক নিরাপত্তা, আইন-শৃঙ্খলা রক্ষা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্তে সমন্বয় সভা হয়। সভা শেষে ডিএমপি কমিশনার এ কথা জানান।

হাবিবুর রহমান বলেন, ঢাকায় ৩০৬ বর্গকিলোমিটার জায়গায় সোয়া ২ কোটি লোক বসবাস করে। পুলিশ এখানে রাতারাতি ট্রাফিক সমস্যা সমাধান করে দিতে পারবে না। তবে জনগণ যদি সহযোগিতা করে তাহলে ট্রাফিক সমস্যা সমাধান করা সম্ভব।

হাবিবুর রহমান বলেন, পুরান ঢাকার ব্যবসায়ীরা পুলিশের সহযোগিতায় স্থানীয়ভাবে ট্রাফিক সমস্যা সমাধান করতে পারেন। ওয়াসা, বিদ্যুৎ ও গ্যাসসহ অন্যান্য সংস্থা রমজান মাসে সকলের স্বার্থ মাথায় রেখে তাদের সংস্কারকাজের বন্ধ রাখবেন বলে আমাদের প্রত্যাশা। আমরা এ বিষয়ে সংশ্লিষ্ট সংস্থাকে চিঠি দিয়ে জানাব।

ডিএমপি কমিশনার বলেন, রমজানে মাসে আরও একটি চ্যালেঞ্জ হচ্ছে- ছিনতাই। শপিংমল, রাস্তা ও ব্যাংকের সামনে থেকে ছিনতাই হয়ে থাকে। এছাড়া অবৈধ মজুত করে কৃত্রিমভাবে মূল্য বৃদ্ধি এবং খাদ্যদ্রব্যে ভেজাল প্রতিরোধও রমজান মাসে আমাদের জন্য চ্যালেঞ্জ। এসব সমস্যা সমাধানে পুলিশ ইতোমধ্যে পরিকল্পনা গ্রহণ করেছে। সমস্যা সমাধানে পুলিশ কাজ করবে।

তিনি আরও বলেন, রমজানে মানুষজন যেন বাসায় গিয়ে প্রিয়জনের সঙ্গে ইফতার করতে পারেন সে লক্ষ্য ট্রাফিক পুলিশের, পাশাপাশি ক্রাইম বিভাগও কাজ করবে। বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আমাদের বিশেষ ব্যবস্থা থাকবে। একই সময়ে রাস্তায় আমাদের বিশেষ ডিপ্লোমেন্ট থাকবে যাতে করে মানুষ ঘরে গিয়ে ইফতার করতে পারেন।

ডিএমপি কমিশনার বলেন, মার্কেটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ট্রাফিক সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে কাজ করবে আমাদের ট্রাফিক ও ক্রাইমের অফিসাররা। অবৈধভাবে কেউ রাস্তায় গাড়ি পার্কিং করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

রমজান মাসে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে পুলিশের কোনো পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে ঢাকার পুলিশ কমিশনার বলেন, কেউ যদি কৃত্রিম উপায়ে ও কারসাজি করে দ্রব্যমূল্য বৃদ্ধি করে তাদের বিরুদ্ধে অন্যান্য সংস্থার সঙ্গে পুলিশ কাজ করবে।

হাবিবুর রহমান জানিয়ে রমজান মাস জুড়ে রাজধানীতে থাকবে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা, রমজানে শপিংমল, জুয়েলারি মার্কেট এবং বাজারে ছিনতাই একটা সমস্যা। রমজান মাসে এই সমস্যা সমাধানে একটি বিশেষ পরিকল্পনা তৈরি করা হয়েছে। পোশাকদারি পুলিশ ও ডিবি পুলিশ ছিনতাই প্রতিরোধে তারা সবাই তৎপর থাকবে। আমি আশা করি রমজান মাস ও ঈদের পর পর্যন্ত মানুষ স্বস্তিতে বসবাস করবে।


আরও খবর



দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতির গণ শুনানি

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর প্রধান কার্যালয়ে গ্রাহক ও অংশীজনের অংশ গ্রহণে গণ শুনানি অনুষ্ঠিত হয়েছে।  এতে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২এর আওতাধীন বিভিন্ন পর্যায়ের গ্রাহকবৃন্দ মতামত ব্যক্ত করেন।

বরিবার (১০ মার্চ) বিকালে পল্লী বিদ্যুৎ সমিতির প্রধান কার্যালয়ের হলরুমে গণ শুনানিতে গ্রাহকদের সুবিধা-অসুবিধার কথা শুনে তাদের সমাধান, সদত্তোর ও পরামর্শ প্রদান করেন, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার প্রতৌশলী বিপুল কৃষ্ণ মÐল। এসময় তিনি গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার এবং  সোলার প্যানেল ব্যবহারের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করে


আরও খবর