Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

গো-খাদ্যের চড়া বাজারের মধ্যে সিরাজগঞ্জে কমেছে ভুসির দাম

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১১৬জন দেখেছেন
Image

সিরাজগঞ্জে সব ধরনের গো-খাদ্যের দাম বাড়ায় বেশ বিপাকে পড়েছিলেন খামারিরা। তবে আশার খবর হলো অন্য পশুখাদ্যের দাম এখনো বাড়তি থাকলেও জেলায় কমেছে ভুসির দাম। এতে কিছুটা স্বস্তিবোধ করছেন খামারিরা।

তবে খামারিদের দাবি, যদি ভুসির মতো অন্য সব গো-খাদ্যের দাম ক্রয়ক্ষমতার মধ্যে না আনা যায় তাহলে এই অঞ্চলের গবাদি পশুর খামারে ধস দেখা দেবে।

মঙ্গলবার (৭ জুন) সরেজমিনে সিরাজগঞ্জের কয়েকটি বাজারের পশুখাদ্যের দোকান ঘুরে দেখা গেছে, ভুসির দাম বস্তাপ্রতি ৪০০ টাকা কমেছে। আগে এক বস্তা ভুসির দাম ছিল ১ হাজার ৯৫০ টাকা। বর্তমানে তা বিক্রি হচ্ছে ১ হাজার ৫৫০ টাকায়।

তবে গম মাসখানেক আগে ৩২ টাকা কেজি বিক্রি করলেও এখন তা বিক্রি হচ্ছে ৪২-৪৫ টাকায়। খৈল আগে ৪০ টাকায় বিক্রি হলেও এখন তা ৪৫ টাকা। প্যাকেটজাত দানাদার খাদ্য ছিল ১৮ টাকা কেজি, এখন তা বেড়ে হয়েছে ৩৫ টাকা।

জেলার শাহজাদপুর উপজেলার উল্টাডাব গ্রামের কৃষক আফাজ উদ্দিন বলেন, আমার খামারে বর্তমানে ১০টি গরু আছে। এখান থেকে যা দুধ পাই তা স্থানীয় ব্যাপারীর কাছে বিক্রি করি। কিন্তু খাদ্যের দাম বাড়াতে গরুকে ঠিকমতো খাবার দিতে পারছি না। তাই দুধ আগের চেয়ে কম হচ্ছে।

পোঁতাজিয়া গ্রামের খামারি আবুল কালাম বলেন, গম, ভুট্টা, খৈল, ময়দাসহ সব খাদ্যের দাম বেড়েছে। তবে দুই-তিনদিন হলো ভুসির দাম কমেছে। এতে আমরা যারা খামারি আছি তাদের একটু হলেও খাদ্য নিয়ে চিন্তা কমেছে। তবে ভুসির সঙ্গে আরও যেসব খাদ্যসামগ্রী রয়েছে সেগুলোর দাম কমলে খামারিদের খরচ কমবে।

বেলকুচি উপজেলার তামাই গ্রামের ফিরোজ হোসেন বলেন, প্রতিবছর কোরবানি ঈদকে সামনে রেখে কিছু গরু মোটাতাজা করে বিক্রি করে থাকি। এবছরও বেশ কয়েকটা গরু মোটাতাজা করছি। তবে খাবারের যে দাম তাতে খরচ বেড়ে গেছে। যা খরচ হয়েছে গরু বিক্রি করে তা তুলতে পারবো কী না তা নিয়ে চিন্তায় আছি।

jagonews24

সিরাজগঞ্জ সদরের হাজী গো-খাদ্য ভাণ্ডারের ম্যানেজার রফিকুল ইসলাম বলেন, কয়েকদিন হলো ভুসির দাম কমেছে। আগে প্রতি বস্তা ১ হাজার ৯৫০ টাকা বিক্রি করলেও এখন তা ১ হাজার ৪৫০ টাকায় বিক্রি করছি। তবে অন্য সব খাদ্যের দাম বৃদ্ধি অব্যাহত আছে।

বেলকুচি উপজেলার মুকুন্দগাঁতি বাজারে গো-খাদ্যের পাইকারি বিক্রেতা আব্দুল হালিম বলে, ভুসি বাদে সব খাবারের দাম বেড়েছে। আমি সপ্তাহখানেক আগে প্রতি বস্তা ভুসি বিক্রি করেছি ১ হাজার ৯৫০ টাকায়। এখন তা বিক্রি করছি ১ হাজার ৫৫০ টাকায়।

একই বাজারের ভুসি ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, বর্তমানে গো-খাদ্যের মধ্যে খৈল, গম, দানাদার খাবারের দাম চড়া রয়েছে। তবে দাম কমেছে ভুসির। বর্তমানে প্রতি বস্তা ভুসি আমরা ১ হাজার ৫৫০ টাকায় বিক্রি করছি। সামনে ভুসির দাম আরও কমার সম্ভাবনা রয়েছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গৌরাঙ্গ কুমার তালুকদার বলেন, গো-খাদ্যের দাম বাড়ায় এ অঞ্চলের খামারিদের সমস্যায় পড়তে হচ্ছে। তবে আমরা জেলা প্রাণিসম্পদ অফিস থেকে খামারিদের সবসময় কাঁচা ঘাস খাওয়াতে পরামর্শ দিয়ে আসছি।


আরও খবর



‌‘কার্যকর পারিবারিক পরিবেশ সবল মানসিক স্বাস্থ্যের সহায়ক’

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

কার্যকর পারিবারিক পরিবেশ ব্যক্তির সবল মানসিক স্বাস্থ্যের সহায়ক। মাদকনির্ভরশীলতা ও মানসিক সমস্যা হওয়ার পেছনে যেসব কারণ সহায়ক ভূমিকা রাখে তার মধ্যে অন্যতম হলো অকার্যকর পারিবারিক পরিবেশ।

রোববার (৩১ জুলাই) আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসাকেন্দ্রের রোগীদের পরিবারের সদস্যদের মানসিক স্বাস্থ্য সহায়তা প্রদান ও মনোসামাজিক শিক্ষামূলক গ্রুপ সেশনে এসব বিষয় তুলে আনেন বক্তারা।

‘পারিবারিক যোগাযোগ ও পারিবারিক কাঠামো’ শীর্ষক সেশনে কেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগীদের পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন।

এসময় বক্তারা বলেন, পরিবার প্রতিটি মানুষের সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল। আর তাই স্বাস্থ্যকর পারিবারিক পরিবেশ একজন ব্যক্তিকে সবল মানসিক স্বাস্থ্যের অধিকারী হতে সহায়তা করে। স্বাস্থ্যকর পারিবারিক পরিবেশের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান সঠিক পারিবারিক কাঠামো, যেখানে সবার মাঝে প্রয়োজন কার্যকর যোগাযোগের দক্ষতা।

মাদকনির্ভরশীলতা ও মানসিক রোগকে পারিবারিক রোগ উল্লেখ করে তারা বলেন, বেশিরভাগ ক্ষেত্রে এসব সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যার কারণ পর্যালোচনা করলে দেখা যায়, মাদকনির্ভরশীলতা ও মানসিক সমস্যা হওয়ার পেছনে যেসব কারণ সহায়ক ভূমিকা রাখে তার মধ্যে অন্যতম কারণ হলো অকার্যকর পারিবারিক পরিবেশ।

গ্রুপ সেশনের শুরুতে ‘মাইন্ডফুলনেস এক্সসারইজ’ পরিচালনা করেন সাইকোসোশ্যাল কাউন্সেলর মমতাজ খাতুন। মূল আলোচ্য বিষয়ে আলোচনা করেন কাউন্সেলর জান্নাতুল ফেরদৌস। পরে পারিবারিক যোগাযোগ উন্নয়নে অভিভাবক কিভাবে ভূমিকা রাখতে পারে এই বিষয়ে নিয়ে রোল প্লে করা হয়। রোল প্লে’তে কাউন্সেলর জান্নাতুল ফেরদৌস, কেন্দ্র ব্যবস্থাপক ফারজানা ফেরদৌস ও কেস ম্যানেজার রোজিনা খাতুন অংশগ্রহণ করেন।

মূল আলোচনার পরে ডাম স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলজিস্ট রাখি গাঙ্গুলি মুক্ত আলোচনায় অংশগ্রহণকারী পরিবারের সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। গ্রুপ সেশন পরিচালনা করেন সাইকোসোশ্যাল কাউন্সেলর মমতাজ খাতুন ও কাউন্সেলর জান্নাতুল ফেরদৌস। এছাড়াও সহযোগিতায় ছিলেন কেস ম্যানেজার রোজিনা খাতুন। উক্ত প্রোগ্রামে ১৬ জন রোগীর পরিবার থেকে ২২ জন সদস্য অংশগ্রহণ করেন।

আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্ত চিকিৎসাকেন্দ্রে বিজ্ঞানসম্মত ও সমন্বিত চিকিৎসা ব্যবস্থার অধীনে প্রতিটি রোগীকে চিকিৎসা প্রদান করা হয়। এই কেন্দ্রে রোগীদের চিকিৎসায় অন্যান্য সব কার্যক্রমের সঙ্গে কাউন্সেলিং ও পারিবারিক মনোসামাজিক শিক্ষামূলক কার্যক্রমকে বিশেষভাবে গুরুত্ব প্রদান করা হয়।


আরও খবর



সিরাজগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে সেনাসদস্য নিহত

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

সিরাজগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে রিয়ান বাবু (২১) নামের এক সেনাসদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন তার চাচাতো ভাই।

মঙ্গলবার (৯ আগস্ট) দুপুরে সিরাজগঞ্জ-কাজীপুর আঞ্চলিক সড়কের সদর উপজেলার পিপুল বাড়িয়া বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত সেনাসদস্য রিয়ান বাবু কাজীপুর উপজেলার পলাশপুর গ্রামের হেলাল উদ্দিনের ছেলে বলে জানা গেছে।

সদর থানার ভারপ্রাপ্ত কর্তকর্তা (ওসি) হুমায়ুন কবির ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রিয়ান বাবু যশোর সেনানিবাসে কর্মরত ছিলেন। সোমবার (৮ আগস্ট) তিনি ছুটিতে বাড়িতে আসেন। মঙ্গলবার দুপুরে চাচাতো ভাই আবু বকর সিদ্দিককে সঙ্গে নিয়ে মোটরসাইকেলযোগে বাড়ি থেকে পিপুলবাড়িয়া বাজারে ঘুরতে যাচ্ছিলেন। পিপুলবাড়িয়া বাজারের সামনে শ্যামপুর সেতু এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এতে তারা দুজন গুরুতর আহত হন।

স্থানীয়রা তাদের উদ্ধার করে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের চিকিৎসক রিয়ান বাবুকে মৃত ঘোষণা করেন।


আরও খবর



রাত ১২টা বাজার অপেক্ষায় পাম্পের বিদ্যুৎ বন্ধের অভিযোগ

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

তেলের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার। শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টার পর নতুন দাম কার্যকর হবে। কিন্তু রাত ১১টার দিকেই বিদ্যুৎ বন্ধ করে মোটরসাইকেল চালক ও গাড়িকে ইচ্ছাকৃত অপেক্ষায় রাখার অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার (৫ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে বাড্ডা লিংক রোড সংলগ্ন সিটিজেন পাম্পে গিয়ে এমন চিত্র দেখা যায়।

সিটিজেন পাম্পে গিয়ে দেখা যায়, তেলের দাম বাড়ানোর ঘোষণা শুনেই তেলের পাম্পে ভিড় করেছেন মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ির চালকরা।

এসময় আশপাশের মার্কেট ও দোকানে বিদ্যুৎ থাকলেও হঠাৎ বন্ধ হয়ে যায় পাম্পের বিদ্যুৎ। এসময় উত্তেজিত হয়ে যান মোটরসাইকেল চালকরা।

একাধিক মোটরসাইকেলচালক জাগো নিউজকে বলেন, বিদ্যুৎ আছে। অথচ তারা ইচ্ছে করেই ১২ বাজার অপেক্ষায় বন্ধ রাখছে।

পরে পাম্পের ম্যানেজারের সঙ্গে কথা বলতে গেলে তিনি বলেন, জেনরেটর চালু করে দিচ্ছি। তবে, নাম বলতে রাজি হননি তিনি।


আরও খবর



রাবিতেও উত্তীর্ণ হতে পারেননি ৫৫ বছর বয়সী বেলায়েত

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পর এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) উত্তীর্ণ হতে পারেননি ৫৫ বছর বয়সে বেলায়েত শেখ।

মঙ্গলবার (২ আগস্ট) রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এই ইউনিটেই পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে পারেনি বেলায়েত।

জানা যায়, বেলায়েত ‘এ’ ইউনিটের গ্রুপ-১ এ পরীক্ষা দেন। তার রোল নম্বর ছিল ১১৮৪১। প্রকাশিত ফলাফলে ১০০ নম্বরের মধ্যে বেলায়েত পেয়েছেন ১৭ দশমিক ৮৫ নম্বর। যেখানে পাস মার্ক নির্ধারণ করা হয়েছে ৪০। গত ২৬ জুলাই রাবির ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে দীর্ঘদিন অসুস্থ থাকায় রাবি ভর্তি প্রস্তুতি ভালো করে নিতে পারেননি বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন বেলায়েত।

গত গত ১১ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দেন তিনি। তবে তিনি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি।

১৯৬৮ সালে জন্ম নেওয়া বেলায়েতের ছোটবেলা থেকেই পড়ালেখার প্রতি ছিল আগ্রহ। প্রবল আগ্রহ থাকলেও দারিদ্র্যের কারণে কূল পেয়ে উঠেননি তিনি। ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন বেলায়েত। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে উচ্চশিক্ষা নেওয়ার স্বপ্ন জলাঞ্জলি দিতে হয় তাকে। ২০১৭ সালে ৫০ বছর বয়সে ভর্তি হন নবম শ্রেণিতে।

এ বছর বেলায়েত ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি-ভোকেশনাল) জিপিএ ৪.৪৩ নিয়ে পাস করেন। এর আগে ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদরাসা থেকে জিপিএ ৪.৫৮ পেয়ে মাধ্যমিক সমমান দাখিল (ভোকেশনাল) পাস করেন।

মনির হোসেন মাহিন/আরএডি


আরও খবর



ইউএস-বাংলায় ডিজিএম পদে চাকরির সুযোগ

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

ইউএস-বাংলা এয়ারলাইন্স লিমিটেডে ‘ডিজিএম/এজিএম’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৭ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ইউএস-বাংলা এয়ারলাইন্স লিমিটেড
বিভাগের নাম: হিউম্যান রিসোর্সেস

পদের নাম: ডিজিএম/এজিএম
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: এমবিএ (এইচআরএম)
অভিজ্ঞতা: ১৫ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৩৮-৪৮ বছর
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৭ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর