Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

গণসমাবেশ অনুমতি দিলেও করব , না দিলেও করব

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৮৯জন দেখেছেন

Image

সংঘাত এড়িয়ে আগামী ১০ ডিসেম্বর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনেই বিএনপি গণসমাবেশ করবে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেছেন, ‘অনুমতি দিলেও করব, না দিলেও করব। অনুমতির অপেক্ষা করব না। মনে রাখতে হবে, এ দেশটা আমাদের সবার।’

ঢাকা জেলা বিএনপির নতুন কমিটির সভাপতি খন্দকার আবু আশফাক ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীকে সঙ্গে নিয়ে দলের প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে আজ বৃহস্পতিবার শ্রদ্ধা নিবেদন শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, ঢাকা জেলা বিএনপির সাবেক সভাপকি ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু, নতুন কমিটির সহসভাপতি খন্দকার মাঈনুল ইসলাম বিল্টু, যুগ্ম মহাসচিব শামছুল ইসলাম, কেরানীগঞ্জ দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক মোজাদ্দেদ আলী বাবু প্রমুখ উপস্থিত ছিলেন।

১০ ডিসেম্বর ঢাকার গণসমাবেশ কোথায় হবে-এমন প্রশ্নে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‌‘আগামী ১০ ডিসেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সমানে আমরা অনুমতি চেয়েছি। সেখানেই আমরা সমাবেশ করব। তারা (সরকার) যদি অপারগ হয় তাহলেও করব। অনুমতি দিলেও করব, না দিলেও করব। অনুমতির অপেক্ষা করব না। মনে রাখতে হবে এ দেশটা আমাদের সবার।’

আওয়ামী লীগ বলছে, প্রতি ওয়ার্ডে ওয়ার্ডে তারা পাহারা দেবে। সে ক্ষেত্রে কোনো সংঘাতের আশঙ্কা করছেন কিনা-এমন প্রশ্নের জবাবে বিএনপির এই নেতা বলেন, ‘আমরা ইতোমধ্যে সাতটি গণসমাবেশ করেছি। আওয়ামী লীগ বলবে কেন, সব জায়গায় তারা সংঘাত সৃষ্টি করার পাঁয়তারা করেছে। প্রশাসন দিয়ে চেষ্টা করেছে, গাড়ি-ঘোড়া বন্ধ করে দিয়ে চেষ্টা করেছে তারা তো কোনো পথই বাকি রাখেনি। নতুন কোনো পথ খোলাও রাখেনি। সুতরাং ঢাকার গণসমাবেশে এটা করবে- আমরা স্বাভাবিক মনে করছি, অস্বাভাবিক মনে করছি না। রাতারাতি এরা ভালো হয়ে যাবে তা আমরা আশাও করি না। কিন্তু আমরা সরকারের ফাঁদে পা দেব না। আমরা সংঘাত এড়িয়েই গণসমাবেশে আসব।’

ঢাকার গণসমাবেশ থেকে সরকারের পতনের কোনো ঘোষণা দিতে চায় কিনা জানতে চাইলে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘এখনো ১০ ডিসেম্বর অনেক দূর। আপনারা ১০ ডিসেম্বরের গণসমাবেশে আসবেন। ১০ ডিসেম্বরের কথা, ১০ ডিসেম্বরই বলব। আগাম কোনো কথা কেউ বলবে না, আমিও বলব না। আমরা ১০ ডিসেম্বর অবশ্যই পরবর্তী কর্মসূচি দেব। সেদিনই তো বলব না আমাদের আন্দোলন এখানেই শেষ। আর সরকার ১০ ডিসেম্বরের আগে যদি সরকার জনগণের দাবি মেনে নেয়- সেটা তো অন্যরকম। কিন্তু তা তো আমরা প্রত্যাশা করতে পারছি না। আমরা গণসমাবেশ থেকে কী বলব, ১০ ডিসেম্বর শোনার অপেক্ষায় থাকেন।’

দলটির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ‘শহীদ জিয়াউর রহমান এক দলীয় শাসন ব্যবস্থা থেকে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। তিনি গণতন্ত্রে বিশ্বাস করতেন, সংবাদপত্র ও বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাস করতেন, ভোটাধিকার ও আইনের শাসনের বিশ্বাস করতেন। আমরা দেখছি , দেশে এসব কিছুই নেই। বিচারের নামে আমরা অবিচারের মুখোমুখী হচ্ছি। এ অবস্থা থেকে আমরা মুক্তি চাই।’

‘চলমান আন্দোলনকে আরও গতিশীল করতে যেভাবে সাধারণ জনগণ সম্পৃক্ত হয়েছে, জনগণের আরও অংশগ্রহণে ভোটাধিকার অর্থাৎ জনগণই দেশের মালিক- এটা প্রতিষ্ঠাই আমাদের একমাত্র লক্ষ্য’, যোগ করেন গয়েশ্বর চন্দ্র রায়।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ছাতকে শতা‌ধিক মানু‌ষের ম‌ধ্যে খাদ্য সামগ্রী বিতরণ

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮৬জন দেখেছেন

Image

র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:সুনামগঞ্জের ছাতকে সমাজের উন্নয়নে মানব সেবায় অনন্য ভূমিকা পালন করে আসছে মরহুম মাস্টার হাবিবুর রহমান ফাউন্ডেশন। মরহুম মাস্টার হাবিবুর রহমান ছিলেন, উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের লক্ষীপুর গ্রামের বাসিন্দা। তাঁর মৃত্যুর পর সন্তানরা তাদের পিতার নামে এই ফাউন্ডেশন গঠন করে। রামাদ্বান, ঈদ, বন্যাসহ বিভিন্ন দূর্যোগে এলাকার সুবিধা বঞ্চিত গরিব-অসহায় মানুষের কল্যাণে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে এ ফাউন্ডেশন।

গত রোববার সকালে পবিত্র মাহে রামাদ্বান উপলক্ষে মরহুম মাষ্টার হাবিবুর রহমান ফাউন্ডেশনের মাধ্যমে লক্ষিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে শতাধিক সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এর আগে মরহুম মাস্টার হাবিবুর রহমান এর ভাই, লক্ষিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি  সাজিদুর রহমানের সভাপতিত্বে ও শিক্ষক নেতা মাস্টার রেজ্জাদ আহমদের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ছাতক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রনি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ছৈলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মিজানুর রহমান খান, সাংবাদিক শামিম আহমদ তালুকদার ও ফজল উদ্দীন। এসময় এলাকার আছাবুর রহমান, ফয়জুল ইসলাম, ছালিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিতরণকৃত প্রতি প্যাকেটে ইফতার ও খাদ্য সামগ্রীর মধ্যে ছিল, ৫কেজি চাল, ১কেজি খাজুর, ২কেজি ছোলা, ১কেজি ডাল, ২কেজি পেঁয়াজ, ২লিটার সোয়াবিন তৈল।


আরও খবর

সরকারি খাল ভরাট করার অভিযোগ

বুধবার ১৩ মার্চ ২০২৪




মেহেরপুরে ল্যাপটপ পেলেন ৫৫৫ জন নারী ফ্রিল্যান্সার ও নারী ই-কমার্স প্রফেশনাল

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১২৬জন দেখেছেন

Image
মজনুর রহমান আকাশ’মেহেরপুর প্রতিনিধি:ফ্রিল্যান্সিং অথবা ব্যবসা করে স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে ৫৫৫ জনকে দেওয়া হয়েছে একটি করে ল্যাপটপ। আজ রোববার দুপুরে মেহেরপুরের মুজিবনগর কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে এসব ল্যাপটপ বিতরণ করেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন এবং ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে "হার পাওয়ার" প্রকল্পের মাধ্যমে সারাদেশব্যাপী ফ্রিল্যান্সিংকে অগ্রাধিকার দিয়ে নারীদের স্বাবলম্বী করার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে মেহেরপুর চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ জেলার ৫৫৫ জন নারীকে বিনামূল্যে ল্যাপটপ দেওয়া হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা প্রশাসক শামীম হাসান, পুলিশ সুপার এসএম নাজমুল হকসহ ল্যাপটপ গ্রহণকারী ও  মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।‌

আরও খবর



আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জয়পুরহাটে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধিঃআন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে জয়পুরহাটে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।জয়পুরহাট জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে শুক্রবার সকাল জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী প্রধান সড়ক প্রদক্ষিন করে সদর উপজেলা পরিষদ হলরুমে এসে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।জয়পুরহাটের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মহিউদ্দিন জাহাঙ্গীর এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জয়পুরহাট-০১ আসনের সংসদ সদস্য এ্যাড. সামছুল আলম দুদু।

বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত পুলিশ সুপার ফারজানা হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট,  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, জয়পুরহাট মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক লায়লুন নাজমা,  ও মহিলা আওয়ামী লীগের সভাপতি শাম্মিম আজিজ সাজ, পাঁচবিবি এন এম বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মেহের নিগার শিউলী সহ নারী নেত্রীরা।

আরও খবর



স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের কাছে সিলেট বিভাগ গণদাবী ফোরামের স্মারকলিপি প্রদান

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫০জন দেখেছেন

Image

সিলেট প্রতিনিধি:সিলেটের উন্নয়নমূলক সামাজিক সংগঠন সিলেট বিভাগ গণদাবী ফোরামের পক্ষ থেকে সিলেট বিভাগের স্বাস্থ্যখাতের বিভিন্ন সমস্যা আশু সমাধানের দাবিতে স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেনের কাছে একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে। বুধবার (৬ মার্চ) সন্ধ্যায় সিলেট বিভাগ গণদাবী ফোরামের নেতৃবৃন্দ সিলেট সার্কিট হাউসে মন্ত্রীর কাছে এ স্মারকলিপি প্রদান করেন। সিলেট বিভাগ গণদাবী ফোরামের পক্ষে স্মারকলিপি প্রদান করেন ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মহি উদ্দিন আহমদ, সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন প্রমুখ। এসময় অন্যান্যের উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশেদ আলম ও সিলেটের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাগণ।

স্বারকলিপিতে উল্লেখিত দাবীগুলো হলো, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু করে জরুরী ভিত্তিতে স্থায়ী ক্যাম্পাস স্থাপন ও প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, হবিগঞ্জ জেলায় স্থাপিত শেখ হাসিনা মেডিকেল কলেজের একাডেমিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম বৃদ্ধি করে স্থায়ী ক্যাম্পাস স্থাপন, শিক্ষক কর্মকর্তা-কর্মচারী নিয়োগ ও অবকাঠামো নির্মাণ, সুনামগঞ্জ জেলায় স্থাপিত সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজের একাডেমিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু করে স্থায়ী ক্যাম্পাস স্থাপন, প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক কর্মকর্তা-কর্মচারী নিয়োগ ও অবকাঠামো নির্মাণ, মৌলভীবাজার জেলায় একটি মেডিকেল কলেজ স্থান, সিলেটে বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ইন্সটিটিউট ও হাসপাতাল স্থান, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় নার্সিং কলেজ স্থান, সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে তিন হাজার বেডের হাসপাতালে উন্নতি করে শিক্ষা ও স্বাস্থ্য সেবা কার্যক্রম বৃদ্ধি ও সম্প্রসারণের লক্ষ্যে অবকাঠামো নির্মাণ, জনবল নিয়োগ ও প্রয়োজনীয় ঔষধ-চিকিৎসা সামগ্রী প্রদান, সিলেট সংক্রামক ব্যাধি হাসপাতালকে একহাজার বেডের হাসপাতালে উন্নতি করে অবকাঠামো নির্মাণ ও জনবল নিয়োগ, সিলেট যক্ষা হাসপাতালকে পাঁচশত বেডের আধুনিক হাসপাতালে উন্নতি করে অবকাঠামো নির্মাণ ও জনবল নিয়োগ, শহীদ শামসুদ্দিন হাসপাতালের উন্নয়ন কাজ সম্পন্ন করে প্রয়োজনীয় জনবল নিয়োগ, অবকাঠামোগত সুযোগ- সুবিধা নিশ্চিত করে চিকিৎসা সেবা কার্যক্রম চালু, সিলেট পুলিশ লাইনে স্থাপিত হাসপাতালকে পাঁচশত বেডের হাসপাতালে উন্নিত করা, প্রতিটি উপজেলা, জেলা, সিলেট মহানগরী ও অন্যান্য স্থানে সরকার অনুমোদিত চলমান প্রাইভেট ক্লিনিক, হাসপাতাল, ডায়গনোষ্টিক সেন্টার, প্যাথলজি সেন্টারে সরকারী নিয়মনীতি মেনে পরিচালনা ও চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা, চা শ্রমিক ও চা সংশ্লিষ্ট সকলের স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে সিলেট বিভাগের প্রতিটি চা বাগানে একটি করে হাসপাতাল বা স্যাটেলাইট ক্লিনিক স্থান ইত্যাদি। বিজ্ঞপ্তি


আরও খবর

সরকারি খাল ভরাট করার অভিযোগ

বুধবার ১৩ মার্চ ২০২৪




নাসিরনগরে শিশু স্বর্গ শেখ রাসেল আর্ট স্কুলের শুভ উদ্ভোধন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৯২জন দেখেছেন

Image

আব্দুল হান্নানঃব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলা সদরে পাবলিক লাইব্রেরীতে শিশু স্বর্গ শেখ রাসেল আর্ট স্কুল নামে এক প্রতিষ্টানের উদ্ভোধন করা হয়েছে।৭ মার্চ ২০২৪ রোজ বৃহস্পতিবার বিকাল ৫ ঘটিকার সময় নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইমরানুল ইসলাম ভুইয়া ফিতা কেটে আর্ট স্কুলের শুভ উদ্ভোধন করেন।পরে এক আলোচনা সভা অনুষ্টিত হয়।

আর্ট স্কুলের প্রতিষ্টাতা পরিচালক এম সেলিমের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন নাসিরনগরের সুযোগ্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মােঃ ইমরানুল ইসলাম  ভুইয়া স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক নাজমুল হুদা বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন,নাসিরনগর সদর ইউপি চেয়ারম্যান পুতুল রানী দাস,প্রেসক্লাব সভপতি সুজিত কুমার চক্রবর্তী।

এশিয়ান টেলিভিশনের সাংবাদিক মোঃ আব্দুল হান্নান,নাসিরনগর সরকারী ডিগ্রি মহাবিদ্যালয়ের ক্যামিষ্টি বিভাগের সহযোগি অধ্যাপক মোঃ মাঈনুদ্দিন ভূইয়া শান্ত, আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  মোঃ আব্দুর রহিম উপজেলা আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অরুণ জ্যোতি ভট্রাচার্য প্রমুখ।এ সময় ছাত্র ছাত্রী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪