Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

গলাচিপায় শিল্পকলা একাডেমি সংস্কার ও আধুনিকায়নের উদ্বোধন

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮০জন দেখেছেন

Image

রিয়াদ হোসাইন,গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি:ঐতিহ্যবাহী গলাচিপা শিল্পকলা একাডেমি সংস্কার ও আধুনিকায়নের উদ্বোধন করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলালের পরিকল্পনা ও বাস্তবায়নে মঙ্গলবার বেলা ২টায় শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত শিল্পকলা একাডেমি সংস্কার ও আধুনিকায়নের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম। 

ইউএনও মো. মহিউদ্দিন আল হেলালের সভাপতিত্বে ও গলাচিপা বেইজ বিল্ড ডিজিটাল একাডেমির সিনিয়র শিক্ষক লুৎফর রহমান আওলাদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. নাসিম রেজা, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুসরাত জাহান ইথিনা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খোকন চন্দ্র দাস, গলাচিপা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সমিত কুমার দত্ত মলয়, বীর মুক্তিযোদ্ধা মো. নিজাম উদ্দিন তালুকদার, শিল্পকলা একাডেমির সঙ্গীত শিক্ষক কার্তিক চন্দ্র দাস, বেইজ বিল্ড ডিজিটাল একাডেমির প্রধান শিক্ষক রেদওয়ান করিম তালাল প্রমুখ। 

জেলা প্রশাসক নূর কুতুবুল আলম বলেন, ‘এক সময় এখান থেকে অনেক কন্ঠ শিল্পী তৈরি হতো, এখন কেন নয়? তোমরা কন্ঠ শিল্পীরা তাদের মতো হওয়ার চেষ্টা কর। তোমাদের গান শুনে আমি আনন্দিত ও মুগ্ধ হয়েছি। শিল্পীরা স্বতঃস্ফূর্ত ও আনন্দের সাথে গান গেয়েছে। এর সাথে কলকুশলীরাও ভাল পারফরমেন্স করেছেন। শিল্পকলা একাডেমির পক্ষ থেকে আপনারা যা দাবি করেছেন তার চেয়ে বেশি দেওয়ার চেষ্টা করব। ছোট ছোট শিশুরা শিল্পকলা একাডেমিতে যাতে স্বাচ্ছন্দে সঙ্গীত শিখতে পারে সেজন্য যথাযথ পরিবেশ ও সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে হবে। তবেই শিশুরা উৎসাহ ও উদ্দীপনার সাথে সঙ্গীত শিক্ষা করে দেশের সুনাম অর্জন করে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতি ছড়িয়ে দিতে পারবে।’  

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



সিদ্ধিরগঞ্জে আ’লীগের ৭৫’তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শফির উদ্যোগে আনন্দ র‌্যালি

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

রাশেদ উদ্দিন ফয়সাল সিদ্ধিরগঞ্জ:বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিদ্ধিরগঞ্জ থানা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি পদ প্রার্থী আলহাজ্ব মো. শফিকুল ইসলাম শফির উদ্যোগে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত। 

গতকাল রোববার দুপুরে নাসিক ২ নং ওয়ার্ডের আব্দুল আলীরপুল থেকে র‌্যালিটি শুরু হয়ে ওয়ার্ডের বিভিন্ন এলাকা ঘুরে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক লীগের আনন্দ র‌্যালিতে যোগদান করে। 

এ সময় র‌্যালিতে উপস্থিত ছিলেন সিদ্ধিরগঞ্জ থানা  ও নাসির ২ নং ওয়ার্ড সেবক লীগ নেতা হাসান, সৌর, আরিফ, নিশাত, জহিরুল, সেলিম, সুজন, ফকির, রাজু, সালাম, রাহাত, অন্তর, পলাশ, সজীব, মহিন, অন্তর, জিল্লু ও ২ নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা সাব্বির।

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫’তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সিদ্ধিরগঞ্জ থানা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি পদ প্রার্থী আলহাজ্ব মো. শফিকুল ইসলাম শফির আনন্দ র‌্যালী অনুষ্ঠিত। গতকাল রোববার বাদ জোহর নাসিক ২ নাং ওয়ার্ড আব্দুল আলীরপুল থেকে আনন্দ র‌্যালীটি ওয়ার্ডের বিভিন্ন এলাকা ঘুরে মহানগর আওয়ামী লীগের আনন্দ র‌্যালীতে যোগদান করেন। এ সময় আনন্দ র‌্যালীতে উপস্থিত ছিলেন, সিদ্ধিরগঞ্জ থানা  ও নাসিক ২ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগ নেতারা কারা হলেন, হাসান, সৌরভ, আরিফ, নিশাত, জহিরুল, সেলিম, সুজন, সুমন ফকির, রাজু, সালাম, রাহাত, অন্তর, পলাশ, সজীব, মহিন, অন্তর, জিল্লু ও নাসিক ২ নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা সাব্বির হোসেনসহ আরো অনেকে।


আরও খবর



নীলফামারীতে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উন্নয়নমূলক কাজ নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সাথে মতবিনিময় সভা

প্রকাশিত:রবিবার ৩০ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৪১জন দেখেছেন

Image
শাহজাহান কবির লেলিন, নিলফামারী,(জলঢাকা),প্রতিনিধি:নীলফামারীতে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন উন্নয়নমুলক কাজ নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

(৩০ জুন)শনিবার দুপুরে নীলফামারী জেলা প্রশাসক কার্যালয়ের  সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে সরকারের নানা উন্নয়ন চিত্র তুলে ধরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মামুনুল আলম বলেন, “যে, যাই বলুক, আমরা সরকারের কর্মচারী মাত্র। আপনারা শিক্ষক,আপনারাই সবচেয়ে শ্রেষ্ঠ। কারন,শিক্ষকরা মানুয তৈরীর প্রধান হাতিয়ার। আপনারা শিক্ষার্থীকে সঠিক শিক্ষা দিতে পারলে, দেশে সঠিক মানুষ তৈরী হবে, এতে করে দেশ এগিয়ে যাবে।” তিনি আরো  বলেন,“সরকার আপনাদের প্রতি অনেক আন্তরিক। এ জন্যই  বাজেটের মোট বরাদ্দের ৮(আট) ভাগের ১(এক) ভাগ শিক্ষাখাত বরাদ্দ দিয়েছে।’তাই বলব আপনারা কোয়ালিটি শিক্ষাদান দিন আমাদের সন্তানদের ।সন্তানরা  কোয়ালিটি না হলে, আন্তর্জাতিক অঙ্গনে টিকে থাকা তাঁদের পক্ষে  কঠিন হবে।আমাদের দেশ অনেক এগিয়ে গেছে, এশিয়ার চারটি দেশ জাপান,কোরিয়া, সিংগাপুর,হংকং এর পরে বাংলাদেশের অবস্থান। ভারত, চীন উন্নয়নশীল দেশের তালিকায় রয়েছে, আমরাও একই তালিকায় রয়েছি।তিনি এ সরকারের  শিক্ষা ব্যবস্থায় চিন্তা,ভাবনা, উন্নয়ন-প্রক্রিয়া নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে  সভাপতিত্ব করেন, নীলফামারী শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর নির্বাহী প্রকৌশলী হাজেরুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন, রংপুর সার্কেল শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তারেক আনোয়ার জাহেদী, নীলফামারী সরকারী কলেজ অধ্যক্ষ মোহাম্মদ মাহবুবুর রহমান ভূঁইয়া, নীলফামারী সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ ওবায়দুল আনোয়ার ও জেলা শিক্ষা অফিসার হাফিজুর রহমান প্রমুখ। অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় জেলার বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসার  প্রধানগন উপস্থিত ছিলেন।প্রতিষ্ঠানের  প্রধানদের মধ্যে অনেকেই শিক্ষা- ব্যবস্থা,প্রতিষ্ঠানের বিভিন্ন দিক নিয়ে সভায় বক্তব্য রাখেন। 

আরও খবর



পোরশায় পুনর্ভবা নদী থেকে অজ্ঞাত ব্যক্তির ভাসমান লাশ উদ্ধার

প্রকাশিত:শনিবার ১৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশা সীমান্তের পুনর্ভবা নদী থেকে এক অজ্ঞাত ব্যক্তির ভাসমান লাশ উদ্ধার করা হয়েছে। শুক্রবার সন্ধায় নদীর টেকঠা ঘাট নামক এলাকা থেকে ঐ লাশ উদ্ধার করে পোরশা থানা পুলিশ।

জানা গেছে, শুক্রবার সন্ধার আগে স্থানীয়রা নদীতে ভাসমান অবস্থায় এক ব্যক্তির লাশ দেখতে পেয়ে থানায় খবর দিলে সন্ধায় থানা পুলিশ এসে লাশটি উদ্ধার করেন।

আনুমানিক ৪০ বছর বয়সের ওই ব্যক্তির শরীরে কাল চেক শার্ট ও কাল প্যান্ট পরা ছিলেন। 

পোরশা থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান জানান, উদ্ধার করা অজ্ঞাত ঐ ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি। লাশটি মর্গে প্রেরন করা হয়েছে বলেও তিনি জানান।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৪৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মঙ্গলবার (১৬ জুলাই) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে সারাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইন্সটিটিউটের শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইন্সটিটিউটসমূহের শ্রেণি কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে এবং কোটা সংস্কারের এক দফা দাবিতে রোববার মধ্যরাত থেকে আন্দোলনে নামেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সোমবার দুপুর থেকে আবারও বিক্ষোভ শুরু করেন আন্দোলনকারীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাদের সঙ্গে সংঘর্ষে জড়ায় ছাত্রলীগ। বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত থেমে থেমে চলা সংঘর্ষে ৩ শতাধিক শিক্ষার্থী আহত হন। রাত ১০টার পর আন্দোলনকারীরা নতুন কর্মসূচি ঘোষণা করেন এবং সারা দেশের সব পর্যায়ের শিক্ষার্থী ও সাধারণ মানুষকে তাদের সমর্থনে রাস্তায় নামার আহ্বান জানান।

মঙ্গলবার সকাল ১১টা থেকে রাজধানীসহ চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, বগুড়াসহ দেশের প্রায় সর্বত্র শিক্ষার্থীরা সড়কে নেমে আসেন। দুপুরের পর থেকে ঢাকার সায়েন্সল্যাব এবং ঢাকার বাইরে বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ ও পুলিশের সংঘর্ষ শুরু হয়।

শেষ খবর পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে ছাত্রলীগ ও পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে ৬ জন নিহত হয়েছেন। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী ঢাকাসহ চার জেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



রূপগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযানে উদ্ধারকৃত তিনটি বোমা নিষ্ক্রিয়

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

মোঃআবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)প্রতিনিধিঃ-

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাবো পৌরসভার বরপা আড়িয়াবো এলাকার একটি চার তলা ভবনে অভিযান চালিয়ে উদ্ধারকৃত তিনটি বোমা নিষ্ক্রিয় করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। জঙ্গি আস্তানার খবর পেয়ে গতকাল ২জুলাই মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় আড়িয়াবো এলাকার জাকির হোসেনের বাড়িতে তারা এ অভিযান চালায়। অভিযানে পুলিশ, অ্যান্টি টেরোরিজম ও সোয়াদ ইউনিটের সদস্যরা অংশ নেয়। 


জানা গেছে, গত মার্চ মাসে রূপগঞ্জের তারাবো পৌরসভার আড়িয়াবো গ্রামের জাকির হোসেনের চার তলা বাড়ির তৃতীয় তলার একটি ফ্ল্যাট আনসারউল্লাহ বাংলা টিমের(এবিটি) সক্রিয় একজন সদস্য ভাড়া নেয়। সেখানে তিনি তার দুই সন্তান ও স্ত্রী নিয়ে বসবাস করেন। এলাকায় কিংবা আশপাশের কারো সঙ্গে যোগাযোগ না করেই তিনি তার মতো বসবাস করে আসছিলেন। বাড়ির মালিক জাকির হোসেনের গ্রামের বাড়ি ব্রা²ণবাড়িয়া জেলায়। তিনি সৌদী প্রবাসী।


তবে এবিটির সদস্যের নাম পরিচয় জানা যায়নি। অ্যান্টি টেরোরিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) সানোয়ার হোসেন জানান, গতকাল ২জুলাই মঙ্গলবার সকাল থেকেই এটিইউর একটি দল নারায়ণগঞ্জের রূপগঞ্জের বরপা আড়িয়াবো এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে চারতলা একটি বাড়ি ঘেরাও করে রাখে। নেত্রকোণা জেলার জঙ্গি ঘটনায় জঙ্গি সংগঠনের সদস্য একজন নারীকে কক্সবাজার থেকে গ্রেফতার করা হয়। ওই নারীর দেয়া তথ্য অনুযায়ী এ অভিযান পরিচালনা করা হয়। 


এলাকাবাসী জানায়, গত আট বছর আগে ব্রাহ্মণবাড়িয়া জেলার সৌদি প্রবাসী জাকির হোসেন নামের এক ব্যক্তি চার তলা এই ভবনটি নির্মাণ করে ভাড়া দেন। অনেক সময় অপরিচিত লোকজনের এ বাড়িতে আসা-যাওয়া করতে দেখা গেছে। নেত্রকোণার জঙ্গির ঘটনার পর গত ৩/৪ দিন ধরে তাদেরকে এ বাড়িতে দেখা যায়নি। জাকির হোসেনের পাশাপাশি তার স্ত্রী বকুলী বেগমও এ বাড়িতে আসা যাওয়া করতেন। 


নারায়ণগঞ্জ জেলা সহকারী পুলিশ সুপার ('গ'-সার্কেল) হাবিবুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এ অভিযান পরিচালনা করে। উদ্ধারকৃত তিনটি বোমার একটি বোমা বিষ্ফোরণের আশঙ্কায় ভবনের ভেতরেই তাদের ফ্ল্যাটে বিষ্ফোরিত করে নিষ্ক্রিয় করা হয়। অপর দু’টি বোমা ভবনের পাশে খালি মাঠে গর্ত করে বিশেষ প্রক্রিয়ায় বিষ্ফোরিত করে নিষ্ক্রিয় করা হয়।


সোয়াদের কমান্ডার শাহেদ আহমেদ বলেন, তিনটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস(আইইইডি) বোমা উদ্ধার করা হয়। এই বোমা তাৎক্ষণিক উদ্ভাবিত বোমা। তাৎক্ষণিক উদ্ভাবিত বিস্ফোরক বলতে প্রচলিত সামরিক পদ্ধতি অপেক্ষা অন্য কোনও উপায়ে নির্মিত বোমা হতে পারে। এটি একটি বিস্ফোরক ব্যবস্থার সাথে সংযুক্ত একটি আর্টিলারি শেলের মতো সামরিক বিস্ফোরক নির্মিতও হতে পারে। রূপগঞ্জ থানা ওসি দীপক চন্দ্র সাহা বলেন, এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। অভিযুক্তদের গ্রেফতারে পুলিশ তৎপর রয়েছে।  

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর