Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

ঘুম ভাঙতেই বুকে ব্যথা কীসের লক্ষণ?

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

সকালে ঘুম থেকে উঠে অনেকেই হয়তো বুকে ব্যথা অনুভব করে। তবে বিষয়টি অনেকেই অবহেলা করেন। কারণ পরবর্তী সময়ে হয়তো ব্যথা কমেও যায়। তবে দীর্ঘদিন একই সমস্যায় ভুগলে তা উপেক্ষা করবেন না। কারণ বিভিন্ন কারণে বুকে ব্যথা করতে পারে। তবে বুকে ব্যথা নিয়ে ঘুম ভাঙা কীসের লক্ষণ?

বিশেষজ্ঞদের মতে, বুকে ব্যথা নিয়ে জেগে ওঠা মানসিক চাপ বা বদহজমের কারণে হতে পারে। আবার হার্ট অ্যাটাক বা পালমোনারি এমবোলিজমের মতো গুরুতর সমস্যার কারণেও ব্যথা হতে পারে।

এ কারণে বুকে ব্যথা সবসময় গুরুত্ব সহকারে নেওয়া উচিত। যদি ব্যথা কয়েক মিনিটেরও বেশি সময় ধরে থাকে, তাহলে সর্বোত্তম পদক্ষেপ নিতে হবে। জেনে নিন বুকে ব্যথার সম্ভাব্য যত কারণ-

বুকে ব্যথার হার্ট সম্পর্কিত কারণ

>> যখন আপনার হার্টের পেশিতে অক্সিজেন সরবরাহকারী একটি ধমনী অবরুদ্ধ হয়, তখন আপনার হার্ট অ্যাটাক হয়। এই ব্লক প্রায়ই রক্ত জমাট বাঁধার কারণে হয়।

>> এনজাইনার কারণেও বুকে ব্যথা হয়। যা হৃৎপিণ্ডে রক্তপ্রবাহ কমে যাওয়ার কারণে হয়। এটি প্রায়শই হৃদয়ে রক্ত বহনকারী ধমনীতে প্লাক তৈরির কারণে ঘটে।

>> পেরিকার্ডাইটিস। আপনার হৃদপিণ্ডের চারপাশে থাকা থলিতে প্রদাহকে পেরিকার্ডাইটিস বলা হয়। এটি সাধারণত ব্যথা সৃষ্টি করে, যা শ্বাস নেওয়া বা শুয়ে থাকার সময় বেড়ে যায়।

>> মায়োকার্ডাইটিস। যদি আপনার হৃদপিণ্ডের পেশি (মায়োকার্ডিয়াম) স্ফীত হয়, তবে এটি দ্রুত বা অস্বাভাবিক হৃদযন্ত্রের ছন্দ সৃষ্টি করতে পারে যাকে অ্যারিথমিয়াস বলা হয়।

>> অর্টিক ডিসেকশন বা ফেটে যাওয়া। এই জীবন-হুমকির অবস্থা তখনই ঘটে, যখন মহাধমনীর ভেতরের স্তরগুলো হৃৎপিণ্ডের প্রধান ধমনী থেকে আলাদা হয়ে যায়।

বুকে ব্যথার হজম সংক্রান্ত কারণ

>> অ্যাসিড রিফ্লাক্স বা গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি) বুকে ব্যথার আরও এক উপসর্গ। পেটের অ্যাসিড গলাকে সংযোগকারী টিউবের মধ্যে ফিরে যাওয়ার কারণে অম্বল হয়। ফলে বুক জ্বালাপোড়া ও ব্যথা হয়।

>> ডিসফ্যাগিয়া সাধারণত গলার উপরের অংশে বা খাদ্যনালির আরও নীচে থাকে। যা খাবার গিলতে কষ্টকর করে তোলে। এই সমস্যার কারণেও বুকে ব্যথা হতে পারে।

>> প্যানক্রিয়াটাইটিসের কারণেও বুকে ব্যথা হতে পারে। পেটের পেছনে অবস্থিত একটি বৃহৎ গ্রন্থি এটি। যখন এই গ্রন্থি ফুলে ওঠে তখন উপরের পেটে ব্যথা হতে পারে যা বুকেও ছড়িয়ে পড়ে।

>> পিত্তথলির পাথর বা যে কোনো প্রদাহের কারণেও বুকে ব্যথা হতে পারে।

বুকে ব্যথার শ্বাস-প্রশ্বাস সংক্রান্ত কারণ

>> পালমোনারি এমবোলিজম। যখন ফুসফুসের একটি ধমনীতে রক্ত জমাট বাঁধে ও ফুসফুসের টিস্যুতে রক্ত প্রবাহে বাধা দেয়, তখন একে পালমোনারি এমবোলিজম বলা হয়। এটি সাধারণত বুকে টানটান ভাব ও ব্যথা সৃষ্টি করে। যা হার্ট অ্যাটাকের মতো অনুভূত হয়।

>> ফুসফুসের চারপাশে থাকা ঝিল্লি ও বুকের গহ্বরের ভিতরের প্রাচীর ফুলে ওঠে তখন বুকে ব্যথার সৃষ্টি হতে পারে। কাশি বা শ্বাস নেওয়ার সময় এমন ব্যথা বেড়ে যায়।

>> পালমোনারি হাইপারটেনশনের কারণেও বুকে ব্যথা হতে পারে। এক্ষেত্রে হার্টবিট বেড়ে যায় ও বুকে একটি আঁটসাঁট অনুভূতির সৃষ্টি হতে পারে।

>> ফুসফুসের ক্যানসারের কারণে ফুসফুসে অস্বাভাবিক কোষ বেড়ে যায়। যা ফুসফুসের কার্যকারিতা কমিয়ে দেয়। ফুসফুসের ক্যানসার সাধারণত বুকে ব্যথার সৃষ্টি করে, যা গভীর শ্বাস বা কাশির সঙ্গে বেড়ে যায়।

বুকে ব্যথার অন্যান্য কারণ

কস্টোকন্ড্রাইটিস। যখন পাঁজরের খাঁচার তরুণাস্থি ফুলে ওঠে তখন একে কস্টোকন্ড্রাইটিস বলে। এই অবস্থার কারণে হার্ট অ্যাটাকের মতো ব্যথা হতে পারে বুকে।

>> প্যানিক অ্যাটাকের সম্মুখীন হন অনেকেই। তখন বুকে ব্যথার সঙ্গে হৃৎস্পন্দন বেড়ে যাওয়া, দ্রুত শ্বাস-প্রশ্বাস ও প্রচুর ঘাম হয়। প্যানিক অ্যাটাকের মধ্যে প্রায়ই মাথা ঘোরা, বমি বমি ভাব ও তীব্র ভয়ের অনুভূতি অন্তর্ভুক্ত থাকে।

>> বুকে আঘাত লাগার কারণেও ব্যথা হতে পারে। এক্ষেত্রেও আপনি ঘুম থেকে ওঠার সময় বুকে ব্যথা অনুভূত হতে পারে।

>> পারিবারিক স্বাস্থ্য সংক্রান্ত এক গবেষণাপত্রে গবেষকরা উল্লেখ করেছেন, অনেক সময়ে স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়ে সকালের দিকে। এ কারণে মাঝে মধ্যে ব্যথা হতে পারে বুকে।

তবে স্ট্রেস হরমোনের অতিরিক্ত ক্ষরণ নানাভাবে শরীরের ক্ষতি করতে পারে। তাই বুকে ব্যথাকে কখনো অগ্রাহ্য করবেন না। এতে ঘটতে পারে নানা বিপদ।

সূত্র: হেলথলাইন


আরও খবর



করোনায় আরও ৪৯৯ মৃত্যু, শনাক্ত ২ লাখ ৮৭ হাজার

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২৯জন দেখেছেন
Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৪৯৯ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৭৮ হাজার ৩৮৮ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৬ হাজার ১৯০ জন।

এ নিয়ে করোনায় বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩ লাখ ৫০ হাজার ৮৬৪ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ কোটি ৯০ লাখ ২ হাজার ৯১২ জনে। এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন ৫২ কোটি ৩৯ লাখ ২৯ হাজার ৪৯৯ জন।

সোমবার (২৭ জুন) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় নতুন করে ১৫ হাজার ৮৪০ জন রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ৯ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো আট কোটি ৮৭ লাখ ৯৪ হাজার ২৮৬ জনে। তাদের মধ্যে মারা গেছেন ১০ লাখ ৪০ হাজার ৮০৫ জন। এছাড়া সুস্থ হয়েছেন আট কোটি ৪৫ লাখ ১৩ হাজার ৬১৫ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে ইতালিতে, ৪৮ হাজার ৪৫৬ জনের। দেশটিতে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৪ জন। এ সময়ে সবেচেয়ে বেশি ১৩৪ জন মারা গেছেন তাইওয়ানে। এই ২৪ ঘণ্টায় দেশটিতে ৩৯ হাজার ৬৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

এছাড়া ব্রাজিলে একদিনে মারা গেছেন ৪১ জন, রাশিয়ায় ৫৫ জন, অস্ট্রেলিয়ায় ২৬ জন এবং চিলিতে ৩১ জন।

এ সময়ে বাংলাদেশে করোনা আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। এই ২৪ ঘণ্টায় দেশে ১৬৮০ জনের করোনা শনাক্ত হয়েছে।


আরও খবর



চট্টগ্রামে পাহাড় ধসে নিহত ৪

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

চট্টগ্রামে আকবর শাহ এলাকায় পাহাড় ধসে চারজনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১৭) রাতে এই ঘটনা ঘটে।

নিহতরা হলেন শাহিনুর আকতার (৩০) ও মাহিনুর আকতার (২০)। তারা আপন দুই বোন। আর বাকি দুজন হলেন লিটন (২১) এবং ইমন (১৪)। তারাও আপন দুই ভাই।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টেশন অফিসার এনামুল হক জাগো নিউজকে বলেন, বরিশাল ঘোনার পাহাড় ধসে আহত ছয়জনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছিল। অন্যদিকে বিজয় নগর লেকসিটি এলাকার পাহাড় ধসে লিটন ও ইমন নামে আপন দুই ভাইয়ের মরদেহ মাটি চাপা থেকে উদ্ধার করা হয়।


আরও খবর



অভিনেত্রী শাওনের মায়ের বাড়িতে এসি বিস্ফোরণে ভয়াবহ আগুন

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

অভিনেত্রী ও পরিচালক মেহের আফরোজ শাওনের মা তহুরা আলীর বাসায় এসির বিস্ফোরণে অগ্নিকাণ্ড ঘটেছে। আজ বৃহস্পতিবার ভোর ৫টায় এই দূর্ঘটনাটি ঘটে। এতে কেউ হতাহত হননি। তবে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

আগুন ধরার খবর পেয়ে ছুটে আসে ফায়ার সার্ভিসের ২টি টিম। তাদের প্রচেষ্টায় সে আগুন নেভানো সম্ভব হয়েছে। এই তথ্য নিশ্চিত করেছেন শাওন।

তিনি বিস্তারিত জানিয়ে বলেন, ‘আজ ভোর ৫ টায় গুলশান ১ নম্বরে আমার মা’র বাসায় আমার রুমের এসির বিস্ফোরণ হয়ে ভয়াবহ ভাবে আগুন ধরে গিয়েছিল। ফায়ার সার্ভিসের ২ টি টিমের প্রচেষ্টায় সে আগুন নেভানো সম্ভব হয়েছে। বাসার কারো কোনো শারীরিক ক্ষতি হয়নি তবে মানসিকভাবে সবাই বিপর্যস্ত। আর আমার ঘরের পর্দা, বই, খাটসহ সব পুড়ে গেছে!’

তিনি আরও বলেন, ‘মাত্র ক’দিন আগেই নানাবাড়িতে বেড়াতে গিয়ে ছোটপুত্র নিনিত একাই ঐ ঘরে থেকেছে! আর পুত্রদ্বয়সহ আমি গেলে তো ও ঘরেই থাকি! আজ আমরা ওখানে থাকলে যে কি হতো এই ভেবে এখনো শিউরে উঠছি!’


আরও খবর



কিডনি ভালো রাখে যে ৪ মসলা

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬২জন দেখেছেন
Image

অনিয়মিত জীবনযাপনের কারণে বর্তমানে কমবয়সীদের মধ্যেও কিডনির সমস্যা দেখা দিচ্ছে। কিডনি শরীরের গুরুত্বপূর্ণ এক অঙ্গ। এটি শরীর থেকে খারাপ সব পদার্থ বাইরে বের করে দেয় সহজেই।

এক্ষেত্রে খারাপ পদার্থ বের করে দেওয়ার জন্য কিডনি তৈরি করে মূত্র। প্রস্রাবের মাধ্যমেই বেরিয়ে যায় আমাদের শরীরের বর্জ্য। ফলে শরীর থাকে সুস্থ।

এছাড়া কিডনি ৩টি হরমোন তৈরি করে- একটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে, অন্যটি লোহিত রক্তকণিকাকে সক্রিয় করে ও তৃতীয়টি হাড় মজবুত রাখে।

এ সংক্রান্ত রোগসমূহ কিডনিতে মারাত্মক প্রভাব ফেলে। বিশেষ করে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও হার্টের রোগীদের মধ্যে কিডনির রোগের ঝুঁকি বেশি।

আয়ুর্বেদ চিকিৎসক নীতিকা কোহলি ব্যাখ্যা করেছেন, কিডনি রোগ নীরব ঘাতক। শুরুর দিকে কিডনির সমস্যা তেমন গুরুতর না হলেও পরে তা দেখা দেয় জটিল হিসেবে।

যদিও কিডনি রোগের ঝুঁকি কমানোর অনেক উপায় আছে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ফিট ও সক্রিয় থাকা। এর পাশাপাশি ঘরোয়া উপায়েও কিডনির স্বাস্থ্য ভালো রাখতে পাতে রাখুন ৪ মসলা।

>> ত্রিফলা স্বাস্থের জন্য অনেক উপকারী। সমান অনুপাতে ফলের ৩টি ওষুধি গুণ মিশিয়ে এটি তৈরি করা হয়। বিভিন্ন রোগের দাওয়াই হিসেবে কাজ করে এই ভেষজ। বিশেষজ্ঞদের মতে, এটি সেবন করলে কিডনি ও লিভারকে সুস্থ রাখা যায় সহজেই।

>> হলুদে থাকা শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট কিডনির স্বাস্থ্যের জন্যও বিশেষ উপকারী। বিশেষজ্ঞরেদর মতে, আয়ুর্বেদের অন্যতম শক্তিশালী ওষুধ হলআ হলুদ।

শুধু কিডনিই নয় হৃদপিণ্ড ও লিভারকেও রোগমুক্ত রাখে এই প্রাকৃতিক উপাদান। এতে থাকা ওষুধি গুণ কিডনির সংক্রমণ রোধ করার পাশাপাশি মূত্রনালির সমস্যারও ঝুঁকি কমায়।

>> ধনে পাতা ও এর বীজ সবার রান্নাঘরেই থাকে। এতে উপস্থিত মূত্রবর্ধক উপাদান কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে।

>> আদার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে নিশ্চয়ই! বিশেষজ্ঞরা বলছেন, শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে যুগ যুগ ধরে আদা ব্যবহৃত হচ্ছে।

আদায় আছে অ্যান্ট ব্যাকটেরিয়াল, অ্যান্টি ইফ্লেমেটরি ও অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরকে বিভিন্ন সংক্রমণ, প্রদাহ এমনকি ক্যানসার থেকেও রক্ষা করে। কিডনির পাশাপাশি লিভার থেকেও টক্সিন দূর করে কিডনি।


আরও খবর



জাবির নবনির্মিত ৬ হল নামকরণে প্রধানমন্ত্রীর পরামর্শ চান উপাচার্য

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৮জন দেখেছেন
Image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্পের অধীনে নির্মাণাধীন ৬ হলের নামকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ চেয়েছেন জাবি অধ্যাপক মো. নূরুল আলম।

শুক্রবার (২৪ জুন) বিকেলে বার্ষিক সিনেট অধিবেশনে সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।

jagonews24

লিখিত বক্তব্যে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, ২০১৮ সালের ২৩ অক্টোবর অনুষ্ঠিত একনেক সভায় বিশ্ববিদ্যালয়কে আমূল বদলে দেওয়ার জন্য এক হাজার ৪৪৫ কোটি ৩৬ লাখ টাকা ব্যয় সংবলিত ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এ প্রকল্পের আওতায় প্রথম ধাপে ছাত্রদের তিনটি এবং ছাত্রীদের তিনটি আবাসিক হলের নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পথে। অল্প সময়ের মধ্যে এসব হলে শিক্ষার্থীদের উঠানো হবে। নবনির্মিত হল উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানাব।

তিনি আরও বলেন, তার (প্রধানমন্ত্রী) সুবিধা মতো সময়ে উদ্বোধন সম্ভব হলে তা হবে আমাদের জন্য অনেক সম্মানের। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে বদলে দেওয়ার এ উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছেন। এ কারণে আমি ৬ হলের নামকরণে প্রধানমন্ত্রীর পরামর্শ প্রত্যাশা করব। সিনেটের এ অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক বাজেট উপস্থাপনার কথা রয়েছে।


আরও খবর