Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ ভালো হচ্ছে: ইসি আলমগীর

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৯৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ ভালো হচ্ছে, কোনো অনিয়মের তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। এ সময় মার্কিন নতুন ভিসা নীতির বিষয়ে কোনো মন্তব্য করতে চান না বলেও জানান তিনি।

আজ বৃহস্পতিবার সিসিটিভিতে আড়াই ঘণ্টা ভোট মনিটরিংয়ের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মো. আলমগীর বলেন, ‘আমরা সিসিটিভি ক্যামেরায় দেখছি শৃঙ্খলার সঙ্গেই ভোট হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যারা আছেন এবং নির্বাচন কমিশন থেকে পর্যবেক্ষক হিসেবে যাদের পাঠানো হয়েছে তাদের কাছ থেকে আমরা যে রিপোর্ট পেয়েছি তাতে এই যে আড়াই ঘণ্টা যাবৎ ভোট হচ্ছে ভালোভাবেই ভোট হচ্ছে। খারাপ কোনো খবর এখনো পাওয়া যায়নি।

ইভিএম ও সিসিটিভি ক্যামেরা কাজ না করার বিষয় জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, ‘ইভিএম যেহেতু একটি মেশিন মাঝে মাঝে এটা অকার্যকর হয়ে পড়ে। এটা হতেই পারে। সঙ্গে সঙ্গে সেটা ঠিক করার ব্যবস্থা করা হয়েছে। ৫-১০ মিনিট পরে আবার সবাই ভোট দিতে পারছে।

তিনি আরও বলেন, ‘সিসিটিভি ক্যামেরার ক্ষেত্রে যেটা হয়েছে কিছু কেন্দ্রে ক্যামেরা আছে কিন্তু ইন্টারনেট না থাকার কারণে আমরা ঢাকা থেকে দেখতে পাচ্ছি না। তবে সেগুলোতে রেকর্ডিং হচ্ছে। ভিডিও ফুটেজ আমাদের হার্ডডিস্কে থাকছে।

অনেক কেন্দ্রেই মেয়র প্রার্থী জায়েদার পোলিং এজেন্ট পাওয়া যাচ্ছে না- এ বিষয়ে জানতে চাইলে ইসি আলমগীর বলেন, ‘এ বিষয়ে তো উনি কোনো অভিযোগ করেননি। না থাকলে সেটা তো তার অভিযোগ করা উচিত ছিল। তাদের সঙ্গে আমরা যখন মিটিং করেছি তখন বলেছি, নির্বাচনে যদি কোনো ধরনের বাধার সম্মুখীন হন, আমাদের নম্বরগুলো দেওয়া আছে, আমাদের কাছে জানাবেন, আমরা পুলিশ ও ম্যাজিস্ট্রেটের সহায়তায় ওই কেন্দ্রে এজেন্ট বসার ব্যবস্থা করে দেব।

মার্কিন ভিসা সংক্রান্ত নতুন নিয়ম বাংলাদেশের নির্বাচনে কোনো প্রভাব ফেলবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে আমি কোনো মন্তব্য করব না। এটা আন্তঃরাষ্ট্রীয় ব্যাপার। আমাদের দায়িত্ব হলো একটি সুষ্ঠু নির্বাচন করা। আমরা তার সবই করব। ওই বিষয়টা কমিশনের অংশ না। সে বিষয়ে কোনো রাষ্ট্র বা সরকারের সঙ্গে যে আন্ডারস্ট্যান্ডমেন্ট আছে, সেটা তারা বলতে পারবেন।

এর আগে নির্বাচন কমিশনে কন্ট্রোল রুমে সকাল ৮টা থেকে সিসিটিভি ক্যামেরায় ভোট মনিটরিং শুরু করেন ইসি মো. আলমগীর, ইসি রাশেদা সুলতানা ও ইসি আহসান হাবিব। এরপরে ৯টার দিকে তাদের সঙ্গে যোগ দেন ইসি আনিসুর রহমান। সাড়ে ৯টার দিকে আসেন সিইসি।


আরও খবর



এশিয়ার শীর্ষ ধনী আবারও গৌতম আদানি

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৩১জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ভারতীয় ধনকুবের গৌতম আদানি ফের এশিয়ার শীর্ষ ধনীর তালিকার শীর্ষে উঠে এসেছেন। এর মাধ্যমে তিনি রিলায়েন্স গ্রুপের মুকেশ আম্বানিকে পেছনে ফেলেছেন।

শনিবার (১ মে) সন্ধ্যার দিকে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স। খবর- এনডিটিভি

আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি ১১১ বিলিয়ন ডলার নিয়ে বিশ্বের সেরা ধনীদের তালিকার ১১ নাম্বারে অবস্থান করছেন। অপরদিকে তার স্বদেশি মুখেশ আম্বানির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১০৯ বিলিয়নে।

আদানি গ্রুপের সম্পদের পরিমাণ বাড়ার কারণে মূলত আদানির সম্পদ বেড়েছে।শুক্রবার আদানি গ্রুপের শেয়ারের দাম বৃদ্ধি পায়। এদিন জেফারিস এক প্রতিবেদনে জানায় আদানি গ্রুপ নিজেদের পরিধি সম্প্রসারণের পরিকল্পনা করছে।

এমন খবরে শেয়ার বাজার ইতিবাচক সাড়া দেয়। এতে এই বিনিয়োগকারীর সম্পদে যুক্ত হয় ১ দশমিক ২৩ লাখ কোটি রুপি। যা তাদের ইন্ট্রাডে মোট সম্পদের পরিমাণ বৃদ্ধি করে ১৭ দশমিক ৪ লাখ কোটি রুপিতে।


আরও খবর



ফকিরহাটে পৃথক ঘটনায় শিশুসহ নিহত দুই আহত সাত জন

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৪১জন দেখেছেন

Image

ফটিক ব্যানার্জী,ফকিরহাট (বাগেরহাট) সংবাদদাতা:বাগেরহাটের ফকিরহাটে যাত্রীবাহী বাসের সাথে মটরসাইকেলের মুখোমুখি সংর্ঘষের ঘটনায় শিশু সহ দুইজন নিহত হয়েছেন। এসময় মরটসাইকেলে থাকা এক নারী গুরুত্বর আহত হয়েছেন। শনিবার সাকাল ৯টায় খুলনা-বাগেরহাট মহাসড়কের ধরের ব্রিজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, পটুয়াখালী থেকে  মটরসাইকেল যোগে তিন আরোহী যশোর গদখালী এলাকায় যাচ্ছিলেন। ফকিরহাট উপজেলার মাহদেবেরে দোকান নামক স্থালে এসে পৌছালে বিপরীত দিক থেকে বাগেরহাটগামী একটি যাত্রীবাহী বাসের সাথে সংর্ঘষের ঘটনা ঘটে।

এতে বাসের চাকায় পৃষ্ঠ হয়ে মটরসাইকেল চালক খলিলুর রহমান (৪৫) এবং তার এক বছরের শিশুপুত্র ঘটনাস্থলে নিহত হন। এসময় নিহত খলিলুর রহমানের স্ত্রী মিনু বেগম (৩৫) গুরুত্বর আহত হন। তিনি আশংকাজনক বলে চিকিৎসকরা জানান।

খবর পেয়ে হাইওয়ে থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে মরদেহ উদ্ধার করেন।  

কাটাখালী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মিজানুর রহমান বলেন, বাসের সাথে মটরসাইকেলে সংঘর্ষে বাবা ও ছেলে ঘটনাস্থলে নিহত হয়েছেন। তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। আইনী প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হবে।

অপরদিকে, একইদিন সকাল ১০টার দিকে খুলনা-ঢাকা মহাসড়কের ফকিরহাট উপজেলার কানার পুকুর নামক এলাকায় বাসের ধাক্কায় মটরসাইকেল আরোহী ও ভ্যান যাত্রীসহ ছয়জন আহত হয়েছেন। তারা হলেন সজিব শেখ (১৯), মোঃ সাদেক (১৮), মোঃ আল-আমিন (১৮), আসমা বেগম (৫৫) মোঃ ছালাম (৪০) এবং শিশু জারিন খাতুন (১১)। আহতরা উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা। বিময়টি নিশ্চিত করেন ফকিরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত (ওসি) মোঃ আশরাফুল আলম।


আরও খবর



সৈয়দপুরে ঘনবসতি এলাকায় পোল্ট্রিখামার বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১১৮জন দেখেছেন

Image

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:সৈয়দপুর উপজেলার বাংগালীপুর ইউনিয়নের শেখ পাড়া গ্রামে মুরগির খামারের বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী। প্রায় ৫/৬ বছর থেকে ওই খামারের দুর্গন্ধে এলাকাবাসী নানান রোগে আক্রান্ত হলেও দেখার যেন কেউই নেই। অভিযোগ উঠেছে,পোল্ট্রি খামারের নীতিমালা উপেক্ষা করে গ্রামের ঘনবসতিপূর্ণ এলাকায় খামারটি স্থাপন করা হয়েছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ দিয়েও প্রতিকার মিলছেনা বলে জানান অনেকেই।

স্থানীয় সূত্রে জানা যায়, ৪/৫ বছর আগে ওই ইউনিয়নের শেখ পাড়া গ্রামের আব্দুল গফুর  শেখ পাড়া গ্রামে ব্রয়লার মুরগির খামার স্থাপন করেন। বর্তমানে খামারে প্রায় এক  হাজার মুরগি রয়েছে। মুরগির বিষ্ঠার কারণে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। বিষ্ঠার দুর্গন্ধে খামারের চারদিকে মানুষের বসবাস করা দায় হয়ে পড়েছে। অথচ নীতিমালা অনুযায়ী, একটি মুরগির খামার স্থাপনের জন্য পরিবেশ অধিদপ্তরের অনুমতি ও প্রাণিসম্পদ কার্যালয় থেকে রেজিস্ট্রেশনভুক্ত হতে হবে। ঘনবসতিপূর্ণ এলাকা এবং জনগণের ক্ষতি হয় এমন স্থানে খামার স্থাপন করা যাবে না।কিন্তু ওই খামারের মালিক কোন তোয়াক্কাই করেন নাই।

৩ জুন সোমবার সরেজমিন গিয়ে দেখা যায়, খামারটির আশপাশে মুরগির বিষ্ঠা ছড়িয়ে–ছিটিয়ে আছে। খামারটি রয়েছে ডোবার উপরে নির্মিত।পানিনিষ্কাশনের ব্যবস্থা নেই বললেই চলে।  খামারের চারপাশে রয়েছে শতাধিক বসতবাড়ি। এসব বাড়ির সবখানে থেকে তীব্র দুর্গন্ধ পাওয়া যাচ্ছে।

ওই গ্রামের বাসিন্দা প্রতিবন্ধি মাসুদ মিয়া বলেন, ‘আমার বাড়ির পাশেই খামার। বিষ্ঠা থেকে সব সময় দুর্গন্ধের কারনে আশপাশে বসবাস করা কষ্টসাধ্য হয়ে পড়েছে।

সাজেদুল ইসলাম নামের অপর এক বাসিন্দা বলেন, ঘনবসতিপূর্ণ এলাকা থেকে খামারটি সরানোর জন্য গত দিনে একাধিক বার ইউপি চেয়ারম্যানের কাছে অভিযোগ দিয়েছেন এলাকাবাসি। কিন্তু তিনি কোন ব্যবস্থাই নেননি। এর পর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে অভিযোগ দেওয়া হয়। কিন্তু তিনি তদন্ত সাপেক্ষে ব্যবস্হা নেয়ার কথা বললেও ব্যবস্হা নেননি । প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার শ্যামল কুমার রায়কে অভিযোগ দেয়া হলে তিনি ঘটনাস্থল তদন্ত সাপেক্ষে ইউএনওর কাছে প্রতিবেদন দাখিল করে ব্যবস্হা নেয়ার প্রতিশ্রুতি দিলেও আজও কোন প্রকার পদক্ষেপ নেননি তিনি। তবে ওই খামারটি স্থাপনে পরিবেশ অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের অনুমতি নেওয়া হয়নি বলে জানান তিনি। এ ছাড়া আবাসিক এলাকায় অবস্থিত খামারের বর্জ্য অপসারণের ব্যবস্থা নেই। খামারটি স্থাপনের ক্ষেত্রে জাতীয় পোলট্রি উন্নয়ন নীতিমালা-২০০৮ মানা হয়নি বলেও জানান তিনি। 

এ ব্যাপারে জানতে চাইলে খামার মালিক আব্দুল গফুর জানান,দুর্গন্ধ যাতে না হয় এজন্য নিয়মিত পরিস্কার করা হয়। এরপরেও যদি দুর্গন্ধ ছড়ায়, তাহলে করার কিছুই নাই বলে জানান তিনি।

প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ শ্যামল কুমার রায় বলেন, ২/৪ দিনের মধ্যেই ওই খামার মালিকের বিরুদ্ধে ব্যবস্হা নেয়া হবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর- ই আলম সিদ্দিক বলেন, এলাকাবাসী পুর্বের ইউএনও কে অভিযোগ দিয়েছিল কি-না তা আমার জানা নেই, আমি সদ্য যোগদান করেছি। আমার কাছে অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে অবশ্যই ব্যবস্হা নেয়া হবে বলে জানান তিনি।


আরও খবর



বেনজীরের স্ত্রী-সন্তানরাও দুদকে হা‌জির হন‌নি

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের বিষ‌য়ে বক্তব্য দি‌তে দ্বিতীয় দফা সময় পাওয়ার পরও দুর্নী‌তি দমন ক‌মিশ‌নে (দুদ‌ক) হা‌জির হন‌নি সা‌বেক আইজি‌পি বেনজীর আহ‌মেদের স্ত্রী জীশান মির্জা ও দুই কন্যা।

সোমবার (২৪ জুন) সকাল ১০টায় সংস্থা‌টির প্রধান কার্যাল‌য়ে হা‌জির হওয়ার কথা ছিল তাদের।

গত মে মাসের শুরুতেই বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যরা দেশ ছেড়েছেন বলে জানা গেছে।

এর আগে, বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যরা গত ৬ ও ৯ জুন দুদকে হাজির হন‌নি। এরপর তাদের আবেদনের প্রেক্ষিতে দুদক ২৩ ও ২৪ জুন হাজিরার দিন নির্ধারণ করে। গতকাল রোববার বেনজীর আহ‌মেদেরও হা‌জিরার দিন ছিল। কিন্তু তি‌নি না এসে ২১ জুন দুদক চেয়ারম্যান বরাবর এক‌টি চি‌ঠি পাঠান। সে চি‌ঠি‌তে নি‌জে‌কে নি‌র্দোষ দা‌বি ক‌রে অভিযোগ থে‌কে অব্যাহতি চান। যদিও বেনজী‌রের সে আবেদন নাকচ ক‌রে দেওয়া হ‌য়ে‌ছে।

বেনজীর আহমেদের বিরুদ্ধে বিপুল পরিমাণ সম্পদ অর্জনের অভিযোগ এনে জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশ হয় গত মার্চে। এরপরই বেনজীর আহমেদ, তার স্ত্রী জিশান মির্জা, মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর ও তাহসিন রাইসা বিনতে বেনজীরের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের খোঁজে গত ১৮ এপ্রিল অনুসন্ধান শুরু করে দুদক।

দুদকের আবেদনের প্রেক্ষিতে গত ২৩ ও ২৬শে মে বেনজীর, তার স্ত্রী ও দুই কন্যার নামে থাকা অবৈধ বিশাল সম্পদ জব্দের আদেশ দেন আদালত। একইসঙ্গে তাদের ব্যাংক হিসাব ও শেয়ার অবরুদ্ধ করারও আদেশ দেওয়া হয়।

এছাড়া তাদের নামে থাকা ৬২৭ বিঘা জমি ও গুলশানের চারটি ফ্ল্যাট জব্দ এবং ৩৮টি ব্যাংক হিসাব ও বিভিন্ন কোম্পানির শেয়ার অবরুদ্ধ করার আদেশ দেন ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন।


আরও খবর



নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টানা তৃতীয় বার বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) বিজয়ী হওয়ায় বাংলাদেশের জনগণ, সরকার, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ও পরিবারের পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (জুন ৫) সন্ধ্যায় দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। এসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের নতুন সরকারের শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান। প্রধানমন্ত্রী তার এ আমন্ত্রণ গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আপনার (নরেন্দ্র মোদি) শক্তিশালী নেতৃত্বের কারণে এনডিএর এই বিজয় সম্ভব হয়েছে।

শেখ হাসিনা আশা প্রকাশ করেন, এই বিজয়ের মধ্য দিয়ে ভারত ও তার জনগণ বিশ্ব অঙ্গনে আরও এগিয়ে যাবে। বাংলাদেশ এবং ভারতের মধ্যেকার সৌহার্দ্যপূর্ণ, বন্ধুত্বপূর্ণ ও সুপ্রতিবেশি সুলভ সম্পর্কের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।


আরও খবর