Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

ফেসবুকে চাকরি পেলেন বাঙালি ছাত্র, বার্ষিক বেতন ১ কোটি ৮০ লাখ রুপি

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৭১জন দেখেছেন
Image

এ যেন সোনায় সোহাগা! গুগল, অ্যামাজন থেকেও চাকরির অফার পেয়েছিলেন ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিশাখ মন্ডল। কিন্তু তিনি বেছে নিলেন ফেসবুকের চাকরির অফার। ফেসবুকে তার বার্ষিক বেতনের প্যাকেজ ১ কোটি ৮০ লাখ রুপি।

বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর জন্য চলতি বছর এটিই সবচেয়ে বড় বেতনের চাকরির অফার বলে মনে করা হচ্ছে।

ইন্ডিয়া টুডের সঙ্গে কথা বলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী বিশাখ মণ্ডল। তিনি জানান, আগামী সেপ্টেম্বর থেকে ফেসবুকের সঙ্গে কাজ করবেন। কিন্তু এই চাকরির অফারের আগে তিনি গুগল, অ্যামাজন থেকেও অফার পান। কিন্তু ফেসবুকে বেতনের অফার বেশি হওয়ায় তিনি সেখানে যোগ দেবেন।

তিনি আরও বলেন, ফেসবুকে তার কর্মস্থলে হবে লন্ডন। সেপ্টেম্বরেই তিনি লন্ডনে পাড়ি জমাবেন।

বিশাখ জানান, মঙ্গলবার রাতে তিনি চাকরির এই প্রস্তাব পান। একাডেমিক পড়াশোনার বাইরে করোনা মহামারির সময় তিনি বিভিন্ন সংগঠনে ইন্টার্নশিপ করেছিলেন। সেটিই চাকরির সাক্ষাৎকারে কাজে লেগেছে বলে জানান তিনি।

বীরভূমের রামপুরহাটের একেবারে সাধারণ পরিবারের সন্তান বিশাখ মন্ডল। কৃষক পরিবার থেকে অনেক কষ্ট করেই পড়াশোনা করছেন। মা শিশুযত্ন কেন্দ্রের অঙ্গনওয়ারি কর্মী হিসেবে কাজ করেন।

ফেসবুকে চাকরি পেলেন বাঙালি ছাত্র, বার্ষিক বেতন ১ কোটি ৮০ লাখ রুপি

ছেলের এমন সাফল্যে উচ্ছ্বসিত তার পুরো পরিবার। বিশাখের মা শিবানী বলেন, ‘এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয়। বিশাখ ছোটবেলা থেকেই মেধাবী ছাত্র।’

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্লেসমেন্ট কর্মকর্তা সমিতা ভট্টাচার্য বলেন, মহামারি শুরুর পর এই প্রথম তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আন্তর্জাতিক অঙ্গনে এতো বেশি পরিমাণে চাকরির অফার পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়টির নয়জন শিক্ষার্থী গত বছর বিদেশি কোম্পানির কাছ থেকে এক কোটি রুপির বেশি বার্ষিক প্যাকেজের চাকরি অফার পেয়েছেন।

সূত্র: এনডিটিভি


আরও খবর



বিশ্বে একদিনে ১২৭৪ মৃত্যু, শনাক্ত ছয় লাখের বেশি

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

করোনাভাইরাসে বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ২৭৪ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৩৮ হাজার ৯৬৭ জন।

এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে মৃত্যু বেড়ে ৬৪ লাখ ৩৫ হাজার ৫১৭ জনে দাঁড়িয়েছে।
আর করোনা রোগী শনাক্ত বেড়ে হয়েছে ৫৮ কোটি ৮৭ লাখ ২৫ হাজার ১১৫ জনে।

রোববার (৭ আগস্ট) সকালে করোনাভাইরাস শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৮০৯ জন এবং মারা গেছেন ১৮৯ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে নতুন করে মারা গেছেন ২১০ জন। সংক্রমিত হয়েছেন আরও ১৬ হাজার ৭০৩ জন। এরপর ইতালিতে ১৫৮, মেক্সিকোতে ৯৩, অস্ট্রেলিয়া ৮৯, ইরান ৬১ ও তাইওয়ানের ৫১ জনের মৃত্যু হয়।

এছাড়া মোট মৃত্যু ও শনাক্তের দিক দিয়ে এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৩৮ লাখ ৯৭ হাজার ৬০৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর ১০ লাখ ৫৮ হাজার ৭২৬ জন মারা গেছেন।

এরপর মোট মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয়তে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪০ লাখ ১১ হাজার ১৭৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৬ লাখ ৮০ হাজার ১২ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩০৪ জনে। একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ২২০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে ২০ লাখ ৭ হাজার ১১৯ জনে দাঁড়িয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।


আরও খবর



ইথিলিন চেম্বারে ৪৮ ঘণ্টায় পাকবে আম, দ্বার খুলবে বিদেশে রপ্তানির

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

চাঁপাইনবাবগঞ্জে প্রথমবারের মতো আম পাকানোর ইথিলিন চেম্বারের উদ্বোধন করা হয়েছে। এই পদ্ধতিতে আম পাকতে সর্বোচ্চ ৪৮ ঘণ্টা লাগবে। আর এই আম বিদেশে রপ্তানিও করা যাবে।

শনিবার (২৩ জুলাই) বিকেল ৩টার দিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌর এলাকার একাডেমি মোড়ের একটি আম বাগানে বাণিজ্যিক উপায়ে ইথিলিন গ্যাস দিয়ে আম পাকানোর চেম্বারের উদ্বোধন করা হয়।

এটি উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ফেরদৌস চৌধুরী।

এসময় তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার আম খুবই সুস্বাদু। এখানকার আমে বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। এ কথা ভেবে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত একটি ইথিলিন চেম্বারের উদ্বোধন করেছি। এভাবে পাকানো আম বিদেশে রপ্তানিযোগ্য হবে।

ইথিলিন চেম্বারে ৪৮ ঘণ্টায় পাকবে আম, দ্বার খুলবে বিদেশে রপ্তানির

ফেরদৌস চৌধুরী আরও বলেন, এখানকার আম চাষিরা এই প্রক্রিয়ার মাধ্যমে আম ইচ্ছেমতো পাকাতে পারবেন। কোনো চাষি যদি মনে করেন আমের অর্ধেক পাকিয়ে দেশ-বিদেশে রপ্তানি করবেন তাও করা যাবে। এতে একটি আম পাকতে সর্বোচ্চ সময় লাগবে ৪৮ ঘণ্টা। এ ক্ষেত্রে চাষিদের হাতে থাকবে আম পাকানোর লাগাম। চাইলে এখানে অর্ধেক আম পাকিয়ে পাশের গোডাউনে রাখা যাবে প্রায় এক মাস।

এসময় বারির চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের বৈজ্ঞানিক কর্মকর্তা জুবায়ের আল ইসলাম,পরীক্ষণ কর্মকর্তা আনোয়ার ইসলাম, শিবগঞ্জ কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুনাই বিন জামান, শিবগঞ্জ ম্যাংগো প্রোডিউসার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সাধারণ সম্পাদক ইসমাইল খান শামীমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

জানতে চাইলে শিবগঞ্জ কৃষি সম্পসারণ কর্মকর্তা সুনাই বিন জামান জাগো নিউজকে বলেন, দেশের কোথাও এই ইথিলিন চেম্বার নেই। এটি উদ্বোধন হাওয়াতে উপজেলার আম চাষিরা ব্যাপক লাভবান হবেন। দ্বার খুলবে আন্তর্জাতিক বাজারে আম রপ্তানির। ইথিলিন চেম্বারে চাইলে আমের রংও পরিবর্তন করা যাবে। এতে ক্রেতাদের চাহিদা বাড়বে।


আরও খবর



ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১১৭ প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে নিত্যপণ্যের ১১৭ প্রতিষ্ঠানকে ১১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার (৮ আগস্ট) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়। ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৭ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের ৫৩টি জেলায় এ অভিযান চালানো হয়। ভোক্তা অধিদপ্তরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের খিলগাঁও তালতলা কাঁচাবাজারসহ দেশব্যাপী মোট ৬১টি বাজার ও বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১১১টি প্রতিষ্ঠানকে ১০ লাখ ৭৪ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় জনসচেতনতা বাড়াতে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়। একই সঙ্গে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৬টি প্রতিষ্ঠানকে ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্যবিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (ক্যাব) সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা অধিদপ্তর পরিচালিত এ অভিযানে সহযোগিতা করেন। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটরা ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন।


আরও খবর



বগুড়ায় জামায়াতের ১০ নেতাকর্মী গ্রেফতার, ককটেল উদ্ধার

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৬৮জন দেখেছেন
Image

বগুড়ার শাজাহানপুরে নাশকতার প্রস্তুতির অভিযোগে ১০ জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এসময় চারটি তাজা ককটেলসহ নাশকতার সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে। গ্রেফতারদের রোববার (৩১ জুলাই) বিকেল সাড়ে তিনটার দিকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

গ্রেফতারতরা হলেন- শাজাহানপুর উপজেলার সাজাপুর দাড়িকামারি দক্ষিণপাড়া গ্রামের আব্দুল মতিন (৬৭), সুজাবাদ বালাপাড়া গ্রামের আবু বকর সিদ্দিক ঠান্ডু (৫০), সুজাবাদ রাজধানীপাড়া গ্রামের মোকাদ্দিসুর রহমান মোস্তাকিম (২৭), সুজাবাদ উত্তরপাড়া গ্রামের বিল্লাল হোসেন (৪২), জামুন্না বগুড়াপাড়া গ্রামের আমিনুল ইসলাম (৫৫), লতিফপুর মধ্যপাড়া গ্রামের নজরুল ইসলাম (৫২), বেজোড়া দক্ষিণপাড়া গ্রামের আনছার আলী (৫৮) ও তার ছেলে আরাফ (২৭) এবং শেরপুর উপজেলার কলতা গ্রামের শফিকুল ইসলাম (৫০) ও কালশিমাটি গ্রামের জাহাঙ্গীর আলম (৪০)। গ্রেফতারদের দলীয় পদ-পদবী জানা না গেলেও তারা জামায়াতের সক্রিয় কর্মী বলে জানিয়েছে পুলিশ।

থানা পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলার সাজাপুর ফুলতলা এলাকায় জামায়াত-শিবিরের একদল নেতাকর্মী নাশকতামূলক কর্মকাণ্ডের লক্ষ্যে সমবেত হয়ে গোপন বৈঠক করছেন এমন তথ্যের ভিত্তিতে রোববার ভোরে অভিযান চালিয়ে ১০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে ৪০/৫০ জন দৌড়ে পালিয়ে যান। এসময় সেখান থেকে চারটি তাজা ককটেল, চারটি লোহার শাবল, পাঁচটি হাতুড়ি, পাঁচটি লোহার ছেনি ও লাঠিসোটা উদ্ধার করা হয়েছে।

এদিকে স্থানীয় সূত্রে জানা যায়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যুৎ খাতে দুর্নীতি, অনিয়ম ও লোডশেডিংয়ের প্রতিবাদে শনিবার (৩০ জুলাই) সকাল ছয়টার দিকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জামায়াতে ইসলামী বগুড়া পূর্ব শাখার উদ্যোগে শতশত নেতাকর্মী বনানী বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-বগুড়া মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন। পরেরদিন রোববার ভোরে অভিযান চালিয়ে ১০ নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ।

শাজাহানপুর উপজেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা শহিদুল ইসলাম জানান, তেল, গ্যাস, বিদ্যুৎ বিভ্রাট ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শান্তিপ্রিয়ভাবে বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। এটিকে কেন্দ্র করে মধ্য রাতে বাড়ি বাড়ি গিয়ে নেতাকর্মীদের গ্রেফতার শুরু করেছে পুলিশ। এ ঘটনায় উপজেলা জামায়াতের পক্ষ থেকে তীব্র নিন্দা জানান তিনি।

জানতে চাইলে শাজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল মামুন বলেন, গ্রেফতারদের বিরুদ্ধে বিস্ফোরক ও নাশকতা মামলা দিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।


আরও খবর



বেতারের মহাপরিচালকের মৃত্যুতে ইনফরমেশন সার্ভিস অ্যাসোসিয়েশনের শোক

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

বাংলাদেশ বেতারের মহাপরিচালক আহম্মদ কামরুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ ইনফরমেশন সার্ভিস অ্যাসোসিয়েশন।

বাংলাদেশ বেতারের মহাপরিচালক আহম্মদ কামরুজ্জামানের রুহের মাগফিরাত কামনা করেন অ্যাসোসিয়েশনের সভাপতি কামাল আহমেদ। এসময় শোক-সন্তপ্ত পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন তিনি।

অ্যাসোসিয়েশনের সহ-দপ্তর সম্পাদক মো. আশিকুর রহমান জাগো নিউজকে জানান, আহম্মদ কামরুজ্জামান শনিবার সকালে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এর আগে তিনি ক্যানসার রোগে আক্রান্ত হয়ে ৪ জুলাই উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর গিয়েছিলেন।


আরও খবর