Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

এশিয়া কাপে মুখোমুখি কে, কার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩০০জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: ২০২৩ সালে ভারত আয়োজন করবে ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বকাপের ঠিক আগে সেপ্টেম্বরে মাঠে গড়াবে এশিয়া কাপ। এবারের আসরটি ওয়ানডে ফরম্যাটে হবে। এমনটি নিশ্চিত করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) চেয়ারম্যান জয় শাহ।

জয় শাহ এশিয়া কাপের সম্ভাব্য সূচি জানিয়ে একটি টুইট করেছেন। যেখানে দেখা গেছে একই গ্রুপে আছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। আর অন্য গ্রপে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তান।

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ছয়টি দল অংশ নেবে। যেখানে ভারতের গ্রুপে তৃতীয় দল আসবে বাছাইপর্ব থেকে।


আরও খবর



নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান মারা গেলেন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪০জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :মারা গেছেন নোবেল পুরস্কার বিজয়ী মনোবিজ্ঞানী ড্যানিয়েল কাহনেম্যান ।বৃহস্পতিবার (২৮ মার্চ) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

শেষ জীবনে ৯০ বছর বয়সী ড্যানিয়েল যুক্তরাষ্ট্রের নিউ জার্সির অবস্থিত প্রিন্সটন ইউনিভার্সিটির মনোবিদ্যা এবং পাবলিক অ্যাফেয়ার্স বিভাগের প্রফেসার এমেরিটাস হিসেবে কর্মরত ছিলেন।

বিবিসি বলছে, বিহেভেরিয়াল ইকোনমিক্স বা আচরণগত অর্থনীতির সমার্থক হয়ে উঠেছিলেন ড্যানিয়েল কাহনেম্যান। যদিও কখনও অর্থনীতির কোর্স করেননি এই নোবেলজয়ী অর্থনীতিবিদ। ইউনিভার্সিটি ড্যানিয়েল কাহনেম্যানের মৃত্যুর কথা ঘোষণা করেছে।

মূলত মানুষের অভ্যাস, সিদ্ধান্ত নেওয়ার ধরন কী ভাবে ব্যয় এবং তার হাত ধরে অর্থনীতিকে প্রভাবিত করে (বিহেভেরিয়াল ইকনমিক্স) তা নিয়ে গবেষণা করেছেন কাহনেম্যান। বিশেষত অনেক কিছুই না জেনে কীভাবে একজন সিদ্ধান্ত নেন বা নেন না, কেমন আয়ের মানুষ বেশি খুশি থাকেন— এই সব ঘিরেই আবর্তিত তার কাজ। আর এটিই পাল্টে দিয়েছে অর্থনীতি সম্পর্কে বহু চিরাচরিত ধ্যান-ধারণাকে। ‘প্রসপেক্ট থিয়োরি’ (অনিশ্চয়তার মধ্যে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া) নিয়ে গবেষণার জন্য ২০০২ সালে নোবেল পান তিনি।


আরও খবর

সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




সালমানের নতুন সিনেমার ঘোষণা

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:রমজান মাসের শুরুতেই ভাইজানখ্যাত সালমান খান ভক্তদের সুখবর জানালেন। আগামী বছর ঈদের উপহারের আগাম ঘোষণা দিলেন তিনি।

সালমান মঙ্গলবার (১২ মার্চ) নতুন ছবির ঘোষণা করলেন । এবার দক্ষিণী পরিচালক এ আর মুরুগাদসের পরিচালনায় এই ছবিতে অভিনয় করবেন সালমান। ছবিটি প্রযোজনা করবেন সাজিদ নাদিয়াদওয়ালা। সোশ্যাল মিডিয়ায় এক পোস্ট দিয়ে সালমান লিখেন- ‘খুব আকর্ষণীয় একটা ছবির জন্য এ আর মুরুগাদস ও আমার বন্ধু সাজিদ নাদিয়াদওয়ালার সঙ্গে জুটি বাঁধলাম। এই সফরে আপনাদের শুভেচ্ছা কাম্য।’’

আগামী বছর ইদে সিনেমাটি মুক্তি পাবে বলে জানিয়েছেন সালমান খান। শোনা যাচ্ছে, সিনেমাটিতে সালমানের বিপরীতে প্রথম সারির কোনও অভিনেত্রী থাকবেন।

সালমানের এই ঘোষণার পর বলিউডে শুরু হয়েছে আলোচনা। অনেকেই মনে করছেন এখন পর্যন্ত এটাই বছরের সবথেকে বড় সিনেমার ঘোষণা। সাজিদের প্রযোজনায় একাধিক ছবিতে দর্শক সালমানকে দেখেছেন। ‘জুড়ুয়া’ দিয়ে সেই যাত্রার সূত্রপাত। পরে ‘মুঝসে শাদি কারোগি’ ও ‘কিক’-এর মতো ছবিও দর্শককে উপহার দিয়েছে এই জুটি। অন্যদিকে ‘গজনি’ ছবিটি মুরুগাদসকে বলিউডে জনপ্রিয়তা এনে দেয়। তামিল ছবির হিন্দি সংস্করণে অভিনয় করেছিলেন আমির খান।

প্রসঙ্গত, মুরুগাদস এই প্রথম সালমানের সিনেমা পরিচালনা করতে চলেছেন। তবে সিনেমার বিষয় নিয়ে আপাতত কোনও তথ্য প্রকাশ করেননি নির্মাতারা।


আরও খবর



আসামি যত শক্তিশালীই হোক গ্রেপ্তার করা হবে: ডিবি প্রধান

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ জানিয়েছেন,সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে ঘিরে হট্টগোল ও মারামারির ঘটনায় করা মামলার আসামিরা যত শক্তিশালীই হোক না কেন তাদের গ্রেপ্তার করা হবে।

শনিবার (৯ মার্চ) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

ডিবি প্রধান বলেন, মামলার সব আসামি আইনজীবীদের গ্রেপ্তার করা হবে। কে কোন দল করে তা বিবেচ্য নয়। আসামি কত বড় শক্তিশালী তা দেখার বিষয় নয়।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, সুপ্রিম কোর্টের ঘটনায় মামলা হয়েছে। ইতোমধ্যেই ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা সবাই আইনজীবী। এ সময় গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও জানান তিনি।

এর আগে হট্টগোল ও মারামারির ঘটনায় শুক্রবার (৮ মার্চ) রাতে রাজধানীর শাহবাগ থানায় ২০ জনের নাম উল্লেখ করে মামলা করা হয়েছে। হত্যাচেষ্টার অভিযোগে করা ওই মামলায় আরও ৩০-৪০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুর রহমান সিদ্দিকী (সাইফ) বাদী হয়ে মামলাটি করেছেন। এতে ১ নম্বর আসামি করা হয়েছে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথীকে।

এদিকে, মামলার পর রাতেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির স্বতন্ত্র সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথীর গুলশানের বাসায় অভিযান চালায় গোয়েন্দা পুলিশ (ডিবি)। অভিযানে ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এ সময় নাহিদ সুলতানা যুথীকে বাসায় পাওয়া যায়নি।

অভিযানে গ্রেপ্তার আইনজীবীরা হলেন- কাজী বশির আহমেদ, অ্যাডভোকেট তুষার, অ্যাডভোকেট তরিকুল, অ্যাডভোকেট সুমন ও অ্যাডভোকেট উসমান।

অন্যদিকে, শনিবার বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের দুই দিনব্যাপী নির্বাচনের ভোট গণনা করা হবে। এদিন বিকেলে এ নির্বাচনের ভোট গণনা শুরু হবে বলে জানিয়েছেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এরপর ঘোষণা করা হবে ফলাফল।


আরও খবর



নাসিরনগর হরিপুরের কুখ্যাত ডাকাত ও মাদক ব্যবসায়ী জীবনকে গ্রেপ্তার করেছে পুলিশ

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নানঃ-

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের হরিপুর গ্রামের কুখ্যাত ডাকাত ও মাদক ব্যবসায়ী হুসন আলীর ছেলে জীবন (৩৫)কে গতকার বিকেলে হরিপুরের মাঠ থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।পুলিশ জানায় আদালতের গ্রেপ্তারী পরোয়ানা মুলে তাকে গ্রেপ্তার করা হয়েছে।জানা গেছে জীবন ডাকাত দীর্ঘদিন যাবৎ পলাতক ছিল।গতকাল বিকেলে নাসিরনগর থানা পুলিশের এস আই রুপন নাথ সঙ্গীয় এ এস আই মোঃ কামরুল ইসলাম,কনষ্টেবল মোঃ জাফর ও রানাকে সঙ্গে নিয়ে হরিপুর ইউনিয়নে অভিযান পরিচালনা করে মাঠ থেকে ডাকাত জীবন কে গ্রেপ্ততার করে।এস আই রুপন নাথ জানায় আদালতের মাধ্যমে তাকে জেলহাজতে প্রেরণ করা হবে।জীবন ডাকাত প্রেপ্তারের ফলে এলাকায় স্বস্তির নিশ্বাস বইছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




হিলিতে দাম কমেছে পেঁয়াজ ও রসুনের,বেড়েছে আদার দাম

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৫১জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দুই দিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে দেশীয় রসুন ও পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৪০ থেকে ২০ টাকা। এদিকে দেশীয় আদা কেজিতে বেড়েছে ৪০ টাকা। রমজান মাসে আর পেঁয়াজ রসুনের দাম বাড়বে না বলে জানান পাইকারী ও খুচরা বিক্রেতারা।

আজ বুধবার (১৩ মার্চ ) বাংলাহিলি বাজারের পাইকারী ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে,পেঁয়াজ ও রসুনের দাম কমেছে কেজিতে ২০ থেকে ৪০ টাকা। দুই দিন আগে দেশীয় রসুন ১৬০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ সেই রসুন ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশীয় পেঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ তা ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে দেশীয় আদা ১৪০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ কেজিতে ৪০ টাকা বেড়ে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি বাজারে পেঁয়াজ ও রসুন কিনতে আসা মহসিন আলী বলেন,দুই দিন আগে আমি রসুন কিনেছি ১৬০ টাকা কেজি দরে,আজ বুধবার রসুন কিনলাম ১২০ টাকা কেজি দরে। দেশীয় পেঁয়াজ কিনেছি ৯০ টাকা কেজি দরে,আজ খুচরা কিনলাম ৭০ টাকা কেজি দরে। দুইটি পণ্যের দাম কমায় আমাদের মত খেটে খাওয়া মানুষের জন্য খুব ভালো হয়েছে। এখন একটু পেঁয়াজ রসুন কিনতে পারবো।

বাংলাহিলি বাজারের খুচরা পেঁয়াজ, রসুন ও আদা বিক্রেতা মোকারম হোসেন বলেন,গত সোমবার (১১ মার্চ) পাইকারী বাজার থেকে প্রতিকেজি দেশীয় পেঁয়াজ ৮৭ টাকা দরে কিনে খুচরা ৯০ টাকা দরে বিক্রি করছি। আজ বুধবার (১৩ মার্চ ) সকালে সেই পেঁয়াজ ৬৭ টাকা কেজি দরে কিনে খুচরা ৭০ টাকা কেজি দরে বিক্রি করছি। দেশীয় রসুন দুই দিন আগে পাইকারী বাজারে ১৫৯ টাকা কেজি দরে কিনে খুচরা ১৬০ টাকা কেজি দরে বিক্রি করছি। সেই রসুন আজ কেজিতে ৪০ টাকা কমে ১২০ টাকা কেজি দরে বিক্রি করছি। আর দুই আগেও দেশীয় আদা কেজিতে বিক্রি হয়েছে ১৪০ টাকায় আজ সেই আদা বিক্রি করছি ১৮০ টাকা কেজি দরে।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪