Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

এসএসসি-সমমান পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১১৯জন দেখেছেন
Image

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ করা হয়েছে। পদ্মা সেতুর উদ্বোধনের কারণে আগামী ২৫ জুনের পরীক্ষা একদিন এগিয়ে আগামী ২৪ জুন (শুক্রবার) নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি প্রকাশিত রুটিনে বলা হয়েছে, এসএসসি পরীক্ষা ২০২২ এর ২৫ জুন শনিবার নির্ধারিত ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র বিষয়ের পরীক্ষা একদিন এগিয়ে ২৪ জুন (শুক্রবার) সকাল ১০টা থেকে দুপুর ১২ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে জানাতে কেন্দ্র সচিবদের নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

প্রকাশিত রুটিন অনুযায়ী, আগামী ২৫ জুন সাধারণ নয়টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র, মাদরাসা বোর্ডের দাখিলের বাংলা দ্বিতীয় পত্র এবং কারিগরি বোর্ডের ভোকেশনালের এসএসসি ও দাখিলের গণিত পরীক্ষা হওয়ার কথা ছিল। ওই পরীক্ষাগুলো আগের দিন অর্থাৎ ২৪ জুন অনুষ্ঠিত হবে।

গত রোববার (১২ জুন) শিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, শুধু একটি পরীক্ষার (২৫ জুনের পরীক্ষাগুলোর) সময় পরিবর্তন করা হয়েছে। অন্য সব পরীক্ষা নির্ধারিত রুটিন অনুযায়ী আয়োজন করা হবে।

তিনি আরও বলেন, পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। যদি কেউ নির্ধারিত সময়ের পর প্রবেশ করে তবে গেটে রেজিস্টার খাতায় বিলম্বের কারণ উল্লেখ করে ভেতরে প্রবেশ করতে হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

দীপু মনি বলেন, ২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সময় তিন ঘণ্টার বদলে দুই ঘণ্টা (বহু নির্বাচনী ২০ মিনিট ও নির্বাচনী ১ ঘণ্টা ৪০ মিনিট) করা হয়েছে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।


আরও খবর



দেশ ও জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্র থেমে নেই: আইজিপি

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, এই দেশ ও জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্র থেমে নেই। দেশের জাতির মধ্যেই আছে অবয়ব বাঙালি। কিন্তু প্রকৃতি অর্থে তারা বাঙালি নয়, তারা জাতির অংশ।

সোমবার (৮ আগস্ট) বিকেলে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাদুঘরের পরিচালক আরিফুর রহমান।

আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, দেশে অবয়বে বাঙালি জাতি কিন্তু তারা সত্যিকার অর্থে বাঙালি নয়। তারা ভেতর থেকে ঘুনেপোকার মতো আমাদের খেয়ে দেওয়ার চেষ্টা করে। ধ্বংস ও দুর্বল করার চেষ্টা করে। এই চ্যালেঞ্জের মধ্যে আমরা বঙ্গবন্ধু ও বঙ্গমাতাকে হারিয়েছি। এর বিরুদ্ধে দাঁড়াতে হবে সমগ্র জাতিকে সতর্কভাবে দায়িত্ব পালন করতে হবে। অবয়বের যারা বাঙালি হয়ে আমাদের ভেতর থেকে খুবলে খাওয়ার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

আইজিপি বলেন, আমেরিকা একটি পুনর্বাসিত (মাইগ্রেন্ট) দেশ। আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনামল দেখেছি, তারা কতটা জাতীয়তাবাদী। তারা ককটেল জাতি।

অনুষ্ঠানে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলামের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

তিনি বলেন, ১৫ আগস্ট নিয়ে আওয়ামী লীগের কী ভূমিকা ছিল সেটা আমি জানতে চাই, ওই সময় আওয়ামী লীগ কী করেছিল। আওয়ামী লীগের কে বা কারা এই ষড়যন্ত্রের সঙ্গে সম্পৃক্ততা ছিল সেটাও জানতে চাই। সত্যকথা বলতে কী, আওয়ামী লীগের লোকজন কিছুই জানেন না। তারা বায়বীয়ও কথাবার্তা বলেন। তারা তথ্য তুলে ধরতে পারেন না।

অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, আমি বহুবার দেখেছি আওয়ামী লীগ নেতারা বায়বীয় কথাবার্তা বলেন। আজও আওয়ামী লীগ নেতারা বেগম ফজিলাতুন নেছা মুজিবকে নিয়ে বায়বীয় কথাবার্তা বলছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন র্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, পুলিশের বিশেষ শাখা এসবি প্রধান অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম, সিটিটিসি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার আসাদুজ্জামান, সিআইডিসহ বিভিন্ন ইউনিটের প্রধান। এছাড়া সারাদেশের ৫১টি ইউনিট ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিল।

অনুষ্ঠানে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কিশোরদের কুইজ প্রতিযোগিতা ও বড়দের রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন আইজিপি ড. বেনজীর আহমেদ। গত ২৫ জুলাই বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নেন। এছাড়া ২৯ জুলাই পুলিশ সদস্যদের অংশগ্রহণে এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।


আরও খবর



কঠিন রোগের লক্ষণ জানিয়ে জীবন বাঁচালো অ্যাপল ওয়াচ

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

স্মার্ট গ্যাজেটের বাজারে স্মার্টওয়াচ একটি অবিস্মরণীয় নাম। এর মধ্যে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের স্মার্টওয়াচ বেশ জনপ্রিয়। শুধু সময় দেখা বা সঙ্গে ব্লুটুথ কলিংয়ের সুবিধাই নয়। এতে আছে স্বাস্থ্য সুরক্ষার নানান ফিচার। তবে মেডিক্যাল ইকুইপমেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে অনুমোদন প্রাপ্ত না হলেও, অ্যাপল বিকশিত স্মার্টওয়াচ এখন স্বাস্থ্যজনিত সমস্যা শনাক্ত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ‘টুল’ হয়ে উঠেছে।

স্মার্টওয়াচের হেলথ ফিচারের সাহায্যে হার্ট অ্যাটাকের সম্ভাবনা, হার্ট ব্লকেজ, অসামঞ্জস্য ব্লাড প্রেসার লেভেল বা থাইরয়েডের উপসর্গ জানা যায়। এমনকি নারী ব্যবহারকারীদের মিনিস্ট্রুয়াল সময়েরও জানান দেয় আগেভাগেই। সম্প্রতি একজন ব্যক্তির শরীরে মারাত্মক টিউমার থাকার সতর্কতাবাণী দেওয়ার মাধ্যমে পুনরায় খবরের শিরোনামে উঠে এসেছে অ্যাপল ওয়াচ।

জানা যায়, এই ব্যক্তির দ্রুত হার্ট বিট ডিটেক্ট করায় একটানা ‘এলার্ট মেসেজ’ পাঠিয়ে বারবার সতর্ক করছিল ডিভাইসটি। এরপরই তিনি চিকিৎসকের কাছে চেকআপ করতে যান। তখনই জানতে পারেন ‘ফাস্ট গ্রোয়িং’ টিউমারের কারণে খুব শিগগির স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ছিল। তবে তার ব্যবহারকৃত অ্যাপল ওয়াচের আগাম সতর্কতায় এই যাত্রায় প্রাণে বেঁচে গেলেন তিনি।

কিম ডুরকি নামের ওই ব্যক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা। তিনি জানান, তার ব্যবহারকৃত অ্যাপল ওয়াচটি একটানা দুই রাত ধরে বারবার অ্যালার্ট নোটিফিকেশন পাঠাচ্ছিল। যেখানে বিগত কয়েক মাস যাবৎ তার হার্ট ‘অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন’ অনুভব করছে। তবে শারীরিক কোনো অসুস্থ বোধ না হওয়ায় কিম ভেবেছিলেন যে ওয়াচটি হয়তো ‘ফলস অ্যালার্ট’ দিচ্ছে। তবে তৃতীয় রাতেও ওয়াচটি অনুরূপ সতর্কতা পাঠানোর পর, তিনি চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার সিদ্ধান্ত নেন।

যদিও একটি স্মার্টওয়াচের দ্বারা শনাক্ত করা শারীরিক সমস্যা কতটা সঠিক সেই সম্পর্কে নিশ্চিত হতে পারছিলেন না কিম। ফলে তিনি হাসপাতালের যাওয়ার পর বুঝতে পারেন, অ্যাপল ওয়াচটির পূর্বাভাস প্রকৃতপক্ষেই সত্য, অর্থাৎ হার্টে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন ঘটার কারণেই বার বার অ্যালার্ট আসছিল তার কাছে। যদিও তখন পর্যন্ত এই দ্রুত হৃদস্পন্দনের কারণটি অজানা ছিল।

একাধিক টেস্ট পরিচালনার মাধ্যমে পরবর্তীতে জানা যায় যে, এই পুরো ব্যাপারটা ঘটেছে কিমের শরীরে থাকা একটি ভয়ানক টিউমারের জন্য। টেস্ট রিপোর্টে অনুসারে, তার মাইক্সোমা আছে। মাইক্সোমা হলো একটি বিরল ও দ্রুত বর্ধনশীল টিউমার, যা হার্টের রক্ত সরবরাহ বন্ধ করে দেয় এবং স্ট্রোক পর্যন্ত ঘটাতে পারে।

চিকিৎসকরা জানান, ওয়্যারেবলটি যদি আগাম সতর্ক না করতো, তাহলে ওই চার সেন্টিমিটারের ‘ফাস্ট গ্রোয়িং’ টিউমারটির কারণে কিছু দিনের মধ্যেই প্রায় নিশ্চিতভাবে প্রাণহানি ঘটতো কিমের।

চলতি বছরে অ্যাপল ওয়াচের এমন অনেক প্রাণ রক্ষার কাহিনী ইন্টারনেটে ভাইরাল হয়েছে। এতে অনেক ব্যবহারকারীই স্মার্টওয়াচ ও অ্যাপল ওয়াচ ব্যবহারে আগ্রহী হচ্ছেন। সেই সঙ্গে এতে থাকা ফিচার ব্যবহারেও সতর্ক হচ্ছেন।

সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড


আরও খবর



ঢাকা কেন্দ্রীয় কারাগারের হাজতির মৃত্যু

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৫২জন দেখেছেন
Image

কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অসুস্থ হয়ে মো. নোভাল মৃধা রোমান (৩১) নামের এক হাজতির মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৯ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে কারাগারে অসুস্থ হয়ে পড়েন তিনি। দ্রুত তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রোমানকে হাসপাতালে নিয়ে আসা কারারক্ষী মো. এমদাদুল হক বলেন, নোভাল কেন্দ্রীয় কারাগারের হাজতি ছিলেন। আজ সকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। দ্রুত তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি আরও বলেন, রোমানের বাবার নাম মৃত জামাল আলী মৃধা। তার পূর্ণ ঠিকানা জানা নেই। কর্তৃপক্ষ এ বিষয়ে বিস্তারিত জানাবেন। রোমানের হাজতি নম্বর ২৯৮৭১/২১।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা আছে। বিষয়টি কারা কর্তৃপক্ষকে জানানো হয়েছে।


আরও খবর



রাজধানীতে রিকশার গ্যারেজে বিস্ফোরণ, দগ্ধ ৭

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | জন দেখেছেন
Image

রাজধানীতে একটি রিকশার গ্যারেজে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় গ্যারেজের মালিকসহ সাতজন দগ্ধ হয়েছেন। শনিবার (৬ আগস্ট) বেলা সাড়ে ১১টায় উত্তরার খামারপাড়া এলাকায় দুর্ঘটনা ঘটে।

দগ্ধদের মধ্যে চারজনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়েছে। তারা হলেন- গ্যারেজের মালিক, মো. গাজী মাজহারুল ইসলাম (৪৮), মোহাম্মদ মিজান (৩৫), মো. নূর হোসেন (৬০), মো. আলম মিয়া (২০)।

বিস্তারিত আসছে…


আরও খবর



ম্যান সিটিকে হারিয়ে কমিউনিটি শিল্ড চ্যাম্পিয়ন লিভারপুল

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

২০১৫ সালে লিভারপুলের দায়িত্ব নেওয়ার পর কমিউনিটি শিল্ড বাদে সম্ভাব্য সব শিরোপাই ছুঁয়ে দেখেছেন জার্গেন ক্লপ। জার্মান এই কোচ ম্যাচের আগেই বলেছিলেন, এই শিরোপাটাও জিততে পারলে ভালোই লাগবে।

তাকে সেই ভালো লাগা এনে দিলেন শিষ্যরা। শনিবার রাতে ম্যানচেস্টার সিটিকে ৩-১ গোলে হারিয়ে ইংলিশ ফুটবল মৌসুমের প্রথম শিরোপা জিতেছে লিভারপুল।

দুই দলই লড়েছে সমানে সমান। তবে ম্যাচের ২১ মিনিটে ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের গোলে এগিয়ে যায় লিভারপুল। প্রথমার্ধে ওই এক গোলই হয়েছে।

দ্বিতীয়ার্ধে খেলা দারুণ জমে উঠে। ৭০ মিনিটের মাথায় ম্যান সিটিকে সমতায় ফেরান জুলিয়ান আলভারেস। ৮০ মিনিটে গোল বাঁচাতে গিয়ে পেনাল্টি এরিয়ায় হাতে বল লাগিয়ে হলুদ কার্ড দেখেন রুবেন দিয়াস। সফল স্পট কিকে লিভারপুলকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন মোহামেদ সালাহ।

jagonews24

এরপর শেষ মুহূর্তে দারুণ হেডে ব্যবধান বাড়ান অভিষিক্ত দারউইন নুনেস। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে তার ওই গোলে ৩-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল।

প্রতিযোগিতামূলক ফুটবলে ম্যানচেস্টার সিটির হয়ে অভিষেকে ম্যাচ জুড়ে নিজের ছায়া হয়েই ছিলেন বরুশিয়া ডর্টমুন্ড থেকে আসা নরওয়ের তারকা স্ট্রাইকার আর্লিং হলান্ড।

আগের মৌসুমের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ও এফএ কাপ জয়ীর মধ্যে হয়ে থাকে এক ম্যাচের এই শিরোপা লড়াই। এবার ছিল এটির শততম আসর।


আরও খবর