Logo
আজঃ Wednesday ২৬ January ২০২২
শিরোনাম
অভিনেত্রীর বিরুদ্ধে সহ-শিল্পীদের নগ্ন ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। বিদেশের মাটিতে কৃষিপণ্য সরবরাহ বাড়াণোর লক্ষ্যে : ইরান রাজনৈতিক কঠিন চাপে রয়েছেন মেয়র আরিফুল স্বপ্নের মেট্রোরেল রওনা হলো আগারগাঁওয়ের উদ্দেশে ওমিক্রনের সংক্রমণে ভারতে ৩১ জানুয়ারি পর্যন্ত নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ মুরাদ হাসান এমিরেটসের ফ্লাইটে কানাডা গেলেন সাময়িক বরখাস্ত হয়েছেন রাজশাহীর কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলী মাহমুদুল্লাহ রিয়াদ আগামী বিশ্বকাপে ব্যাটসম্যানদের উন্নতি দেখতে চান করোনাভাইরাসে আরও ছয়জনের মৃত্যু বিশ্বের ৪৩তম ক্ষমতাধর নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৯৩.৫৮ শতাংশ

প্রকাশিত:Thursday ৩০ December ২০২১ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১৭৭জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় এবার গড়ে ৯৩ দশমিক ৫৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। গতবার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। সেই হিসাবে এবার পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ।

আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানাবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এবারের মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৯৪ দশমিক ০৮, মাদ্রাসা শিক্ষা বোর্ডের পাসের হার ৯৩ দশমিক ২২, কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৪৯ শতাংশ।

কুমিল্লা বোর্ডে গড় পাসের হার ৯৬ দশমিক ২৭ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১৪ হাজার ৬২৬ জন। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৯১ দশমিক ১২ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১২ হাজার ৭৯১ জন। রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ৭১ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ২৭ হাজার ৭০৯ জন।

বরিশাল শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৯০ দশমিক ১৯, জিপিএ ৫ পেয়েছেন ১০ হাজার ২১৯ জন। সিলেট বিভাগে গড় পাসের হার ৯৬ দশমিক ৭৮, জিপিএ ৫ পেয়েছেন ৪ হাজার ৮৩৪ জন শিক্ষার্থী।

আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এরপর পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘পরীক্ষার ফলাফল সবার কাছে অনলাইনে পৌঁছে যাবে। এ সময় তিনি দুঃখ প্রকাশ করে বলেন, নিজের হাতে বাচ্চাদের হাতে নতুন বই তুলে দিতে পারলাম না। দুঃখ থেকে গেল, তবে এর জন্য করোনা দায়ী।’

প্রধানমন্ত্রীর পক্ষে এসএসসি ও সমমানের ফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে শিক্ষামন্ত্রী আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের কাছে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। এর আগে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন। প্রধানমন্ত্রীর পক্ষে ফলাফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

পরীক্ষার্থীরা শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। এ ছাড়া স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠানে গিয়ে সবাইকে ফল দেখার অনুরোধ জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। এর মাধ্যমে দেড় বছর পর প্রথম কোনো পাবলিক পরীক্ষায় বসে শিক্ষার্থীরা। সব বোর্ড মিলিয়ে এবার এসএসসিতে পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি নৈর্বচনিক বিষয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়।


আরও খবর



মঙ্গলবার থেকে রাত ৮টার পর বন্ধ দোকানপাট "খুলনায়"

প্রকাশিত:Friday ০৭ January ২০২২ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১১০জন দেখেছেন
Image

খুলনায় করোনার সংক্রমণ রোধে মার্কেট ও দোকানপাটের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। আগামী মঙ্গলবার থেকে রাত ৮টার পর নগরীতে খোলা রাখা যাবে না মার্কেট ও দোকান। তবে, নিত্য প্রয়োজনীয় দ্রব্য পরিবহণ ও কাঁচামালের আড়তের ক্ষেত্রে এই সময়সীমা প্রযোজ্য হবে না।

খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক জেলা ও মহানগর করোনাভাইরাস প্রতিরোধ কমিটির এক সভায় গতকাল বৃহস্পতিবার এ কথা জানান। সভার সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার। 

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, ‘করোনাভাইরাসের নতুন ধরন ছড়িয়ে পড়ার আগেই আমাদের সচেতন হতে হবে। আগামী মঙ্গলবার থেকে রাত ৮টার পর নগরীতে মার্কেট ও দোকান খোলা রাখা যাবে না। তবে, নিত্য প্রয়োজনীয় কাঁচামাল পরিবহণ ও কাঁচামালের আড়তের ক্ষেত্রে বাধ্যবাধকতা নেই।’

সভায় সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, গত নভেম্বরে জেলায় করোনায় আক্রান্ত হয়ে তিন জনের মৃত্যু হয়েছে। ডিসেম্বর মাসে করোনায় জেলায় কোনো প্রাণহানি হয়নি। হঠাৎ সংক্রমণ বাড়তে শুরু করেছে। বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় স্বাস্থ্যবিধি মানা ও মাস্ক পরার বিকল্প নেই।

সিভিল সার্জন আরও বলেন, ‘টিকা নেওয়ার পর করোনা আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে মৃত্যুহার অনেক কম। তাই টিকা গ্রহণে সবাইকে উদ্বুদ্ধ করা প্রয়োজন।’

সিভিল সার্জনের তথ্য অনুযায়ী, বর্তমানে খুলনা জেলায় করোনা শনাক্ত হওয়া একজন রোগী হাসপাতালে ভর্তি আছেন। করোনার শুরু থেকে এখন পর্যন্ত জেলায় এক লাখ ৬১ হাজার ৭২০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ২৮ হাজার ১৯ জন রোগী কোভিড-১৯ শনাক্ত হয়েছেন


আরও খবর



ভোট সুষ্ঠু হলে নৌকার বিজয় নিশ্চিত : আইভি

প্রকাশিত:Sunday ১৬ January ২০২২ | হালনাগাদ:Tuesday ২৫ January ২০২২ | ১০৪জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোট দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াত আইভী। আজ রোববার বেলা পৌনে ১১টার দিকে নগরের দেওভোগ এলাকার শিশুবাগ স্কুলের ভোটকেন্দ্রে ভোট দেন তিনি।

ভোটদানের পর আইভি বলেন, ‘সুষ্ঠু ভোট হলে নৌকার বিজয় নিশ্চিত।’

তিনি আরও বলেন, কিছু কেন্দ্রে বিশৃঙ্খলা হয়েছে এবং ইভিএম ভোটদানে কিছু জটিলতা হয়েছে। এগুলো সমাধানের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান এই মেয়র প্রার্থী।

এর আগে ভোটদানের আধা ঘণ্টা আগে ওই কেন্দ্রে পৌঁছান সেলিনা হায়াত আইভী। এরপর কিছুক্ষণ চারপাশ পরিদর্শন করে তার ভোটাধিকার প্রয়োগ করেন।

এর আগে সকাল সাড়ে আটটার দিকে নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল (এমএ) মাদ্রাসা ভোটকেন্দ্রে ভোট দেন স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকার।রোববার সকাল ৮টায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের তিনটি অঞ্চলের (শহর, বন্দর ও সিদ্ধিরগঞ্জ) ১৯২টি কেন্দ্র ভোটগ্রহণ শুরু হয়েছে এবং তা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবার ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মোট ওয়ার্ড ২৭টি। এর মধ্যে নারায়ণগঞ্জ সদরে ১৮টি ও বন্দর উপজেলায় ৯টি। মোট ভোটার পাঁচ লাখ ১৭ হাজার ৩৬১। এর মধ্যে নারী ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ ও পুরুষ ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১১। ৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। ভোটকেন্দ্র রয়েছে ১৯২টি।

মেয়র পদে লড়ছেন ৭ প্রার্থী। সংরক্ষিত ৯টি নারী ওয়ার্ডের কাউন্সিলর পদে লড়ছেন ৩৪ ও ২৭টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৪৮ জন।

মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত সেলিনা হায়াৎ আইভীর নৌকা ও তৈমূর আলমের হাতি প্রতীক নিয়ে মূল আলোচনা চলছে। মেয়র প্রার্থী হিসেবে আরও আছেন খেলাফত মজলিশের এ বি এম সিরাজুল মামুন (দেয়াল ঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাও. মো. মাসুম বিল্লাহ (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী মো. কামরুল ইসলাম (ঘোড়া), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন (বটগাছ) ও বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস (হাত ঘড়ি)।


আরও খবর



তানোর পৌরসভায় ও চান্দুড়িয়ায় চেয়ারম্যান ময়নার শীতবস্ত্র বিতরণ

প্রকাশিত:Thursday ০৬ January ২০২২ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১২৫জন দেখেছেন
Image
তানোর প্রতিনিধি :রাজশাহীর তানোরে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা সরকারের দরিদ্র জনসাধারণের জন্য উপহার হিসেবে শীতবস্ত্র কম্বল বিতরণ করেছেন স্হানীয় সাংসদের প্রতিনিধি উপজেলা পরিষদের চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। তিনি সন্ধ্যার পরে পৌর সদর গোল্লাপাড়া হাফেজিয়া মাদ্রাসার কোমল মতি শিশু দের মাঝে নিজ হাতে তুলে দেন কম্বল ।এসময় পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ প্রদীপ সরকার, উপজেলা আওয়ামী লীগ নেতা সাবেক চেয়ারম্যান আব্দুল কাশেম,পৌর আওয়ামী লীগ নেতা ওয়াজির হাসান প্রতাপ সরকার, ফিটোসহ মাদ্রাসার কর্তৃপক্ষ ছাড়াও সুধীজনরা উপস্থিত ছিলেন। 
এর আগে দুপুর দুই টার দিকে উপজেলার চান্দুড়িয়া বাজারে দরিদ্র ছিন্নমূল মানুষের মাঝে কম্বল বিতরণ করেন চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না ।এসময় ইউনিয়ন পরিষদের তিনবারের চেয়ারম্যান ইউপি আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান সোনিয়া সরদার, ছাত্রলীগ নেতা রিয়াদ, দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন। 



আরও খবর



বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবল চ্যালেঞ্জ কাপের ফাইনালে রানার্স-আপ বাংলাদেশ

প্রকাশিত:Wednesday ২৯ December ২০২১ | হালনাগাদ:Tuesday ২৫ January ২০২২ | ১১৮জন দেখেছেন
Image


আজাদ হোসেনঃ

বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন মেনস ভলিবল চ্যালেঞ্জ কাপ-২০২১ এর ফাইনালে রানার্স-আপ হয়েছে বাংলাদেশ। আজ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ফাইনালে শ্রীলঙ্কার কাছে ৩-০ সেটে হেরে রানার্সআপ হয় বাংলাদেশ। তিন সেট যথাক্রমে ২৮-২৬, ২৫-২০, ২৫-২০ পয়েন্টে হেরে যায় স্বাগতিকরা।অন্যম্যাচে বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন উইমেন্স ভলিবল চ্যালেঞ্জ কাপ-২০২১-এর মুকুট ধরে রেখেছে নেপাল।


মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে মঙ্গলবার ফাইনালে উজবেকিস্তানকে ৩-২ সেটে হারায় তারা। পাঁচ সেটে গড়ানো ম্যাচটি নেপালের মেয়েরা জিতে নেয় ২৬-২৪, ২৪-২৬, ২৫-১৫, ২২-২৫, ১৫-১০ ব্যবধানে।তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে কিরগিজস্তানকে ৩-০ সেটে হারায় শ্রীলঙ্কা। টানা তিন সেট তারা জিতে নেয় ২৬-২৪, ২৫-১৬, ২৫-২২ ব্যবধানে।ছেলেদের বিভাগে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন বাংলাদেশের হরষিত বিশ্বাস।


আর মেয়েদের বিভাগে সেরা খেলোয়াড় হন উজবেকিস্তানের জোজাখন সাতিভোলদিয়েভা।ফাইনাল শেষে বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, মিরপুরের স্থানীয় সংসদ সদস্য মো. ইলিয়াস মোল্লা, উত্তরার সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসান, সেন্ট্রাল এশিয়ান ভলিবল অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ লতিফ, ইরান ভলিবল অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মোহাম্মদ দেওয়ারজানি রেজা, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও ভলিবল ফেডারেশনের সহ-সভাপতি মো. ইউনুস ও ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু।বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন মেনস ভলিবল চ্যালেঞ্জ কাপ-২০২১ ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন মেনস ভলিবল চ্যালেঞ্জ কাপ-২০২১ এর টাইটেল স্পন্সর ছিল ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

-খবর প্রতিদিন/ সি.বা 

আরও খবর



বাংলাদেশের ফুটবলের প্রমো বানিয়েছেন ফুটবল প্রেমী আমির হামজা

বাংলাদেশের ফুটবলের প্রমো বানিয়েছেন ফুটবল প্রেমী আমির হামজা

প্রকাশিত:Sunday ২৩ January ২০২২ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ৮০জন দেখেছেন
Image


আজাদ হোসেনঃ 

কাতার বিশ্বকাপের সূচী চূড়ান্ত হয়েছে। ২১ নভেম্বর ৬০ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন আল বায়েত স্টেডিয়ামে স্থানীয় সময় দুপুর একটায় উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে আসরটি মাঠে গড়াবে হবে বলে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা।ফুটবল বিশ্বকাপের সেই উম্মাদনা বিস্তারের জন্য বাংলাদেশের ফুটবল প্রেমিরা ইতোমধ্যে প্রস্তুতি গ্রহণ করেছ।


এরই মাঝে খুশির বার্তা নিয়ে ফুটবলভক্তদের মাঝে হাজির হয়েছে বাংলাদেশের একটি বেসরকারি টেলিভিশনের ভিডিও গ্রাফার আমির হামজা। আমির হামজা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সম্মতিক্রমে ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ উপলক্ষ্যে বাংলাদেশের ফুটবল নিয়ে প্রোমো তৈরি করেছেন।বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রাক্তন খেলোয়াড়দের সোনালী স্মৃতিময় দিনের ছবি সংযুক্তির মাধ্যমে ২০২২ ফুটবল বিশ্বকাপের থিম সংয়ের মাধ্যমে প্রোমোটি তৈরী করছেন তিনি।ফুটবলের প্রতি গভীর ভালোবাসা নিয়ে এই প্রমো তৈরী করেছেন আমির হামজা। প্রোমো তৈরিতে তাকে সহযোগিতা করায় আমির হামজা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।


আমির হামজা মনে করেন, ফুটবলকে এগিয়ে নিতে হলে গভীরভাবে ভালোবেসে প্রাক্তন খেলোয়াড়দের সন্মান ও শ্রদ্ধা করতে হবে। দেশের সোনালী দিনের ফুটবল ইতিহাসকে মনে করিয়ে দিতেই এমন উদ্যোগ হাতে নিয়েছেন তিনি।আমির হামজার এই মহতী উদ্যোগকে স্বাগত জানায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনসহ বিভিন্ন ক্রীড়া সংগঠন। বিশ্ব ফুটবল যখন খেলার মাঠ কাঁপাতে ব্যস্ত থাকবে ঠিক তখনই প্রোমোর ছন্দে-তালে নেচে গেয়ে উল্লাস করবে বাংলাদেশের ফুটবল প্রেমীরা।

-খবর প্রতিদিন/ সি.বা 


আরও খবর