Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪২জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:ঈদুল আজহার আগে-পরে ১৩ দিনে (১১ জুন থেকে ২৩ জুন পর্যন্ত) দেশে ২৫১টি সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৫৪৩ জন।আজ সোমবার রোড সেফটি ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

নিহতের মধ্যে নারী ৩২, শিশু ৪৪। ১২৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১০৪ জন, যা মোট নিহতের ৩৯.৬৯ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১.৩৯ শতাংশ। দুর্ঘটনায় ৪৯ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ১৮.৭০ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ২৮ জন, অর্থাৎ ১০.৬৮ শতাংশ। এই সময়ে ৭টি নৌ-দুর্ঘটনায় ১২ জন নিহত এবং ৩ জন আহত হয়েছে। ১৬টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং ৮ জন আহত হয়েছে। রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে,ঈদুল আজহা উদযাপনকালে সংঘটিত সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ মানব সম্পদের ক্ষতি হয়েছে তার আর্থিক মূল্য ৯ শত ৯৮ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার টাকার মতো। 



আরও খবর



ডেপুটি স্পিকার হঠাৎ অসুস্থ, হেলিকপ্টারে আনা হলো ঢাকায়

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১২৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও পাবনা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শামসুল হক টুকু। জরুরি চিকিৎসার জন্য তাকে হেলিকপ্টারযোগে রাজধানী ঢাকায় আনা হয়েছে।

শুক্রবার (২৮ জুন) বিকেল সাড়ে ৩টায় বেড়া আব্দুল খালেক স্টেডিয়াম থেকে নৌবাহিনীর হেলিকপ্টার যোগে তাকে ঢাকায় আনা হয়।

জানা যায়, আজ বেলা ১১টার দিকে বেড়া বিপিন বিহারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। উদ্বোধন শেষে নিজ বাড়ি সংলগ্ন নৌকা চত্বরে বৃক্ষরোপণের জন্য প্রস্তুত নিচ্ছিলেন। এসময় হঠাৎ তিনি অসুস্থবোধ করে হেলে পড়েন। তাৎক্ষণিকভাবে তাকে বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কিছুটা সুস্থতাবোধ করায় তাকে নিজ বাসায় নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে নৌবাহিনীর হেলিকপ্টারযোগে ঢাকায় আনা হয়েছে।


আরও খবর



মেডিকেল কলেজ ছাত্রলীগের বিরুদ্ধে চাঁদা বাজের অভিযোগ দেয়ায় সংবাদ সম্মেলন।

প্রকাশিত:সোমবার ১৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৭২জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার, "রাসেল হোসেন নিরব"

পটুয়াখালী মেডিকেল কলেজ ছাত্রলীগের বিরুদ্ধে মিথ্যে চাঁদা বাজের অভিযোগ দেয়ায় সংবাদ সম্মেলন করেছেন কলেজ শাখার সভাপতি সাদিকুর রহমান ও সাধারন সম্পাদক ইফাদুল ইসলাম। 

মেডিকেল কলেজ ছাত্রাবাস ও ছাত্রীনিবাসে আসবাবপত্র এবং ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল এর সরবরাহকৃত আসবাবপত্র নিম্নমানের হওয়ায় প্রতিবাদ করতে গিয়ে গণপূর্তের প্রধান প্রকৌশলী কর্তৃক হেনেস্তা ও মিথ্যা বানোয়াট চাঁদা বাজির অভিযোগের শিকার মেডিকেল কলেজ শাখার সভাপতি সাদিকুর রহমান ও সাধারন সম্পাদক ইফাদুল ইসলাম। 

এমন ঘটনা উল্লেখ করে ১৫'জুলাই-২৪ ইং তারিখ দুপুরে সংবাদ সম্মেলন করেছেন। এসময় উপস্থিত ছিলেন মেডিকেল কলেজ শাখার ছাত্রলীগের নেতা ও নেতৃীবৃন্দরা।



আরও খবর



কমতে শুরু করেছে কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরের নদ নদীর পানি

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃকুড়িগ্রাম জেলাধীন রৌমারী-রাজিবপুরসহ দুটি উপজেলায় হঠাৎ পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে যায়। এতে দুই উপজেলার নিম্ন অঞ্চল প্লাবিত হয়ে ডুবে যায় ফসলী জমির মাঠ। অপরদিকে কমছে নদ নদীর পানি বারছে দূভোগ। বন্যা কবলিতএলাকা ঘুরে দেখা গেছে হাজার হাজার বিঘা জমির উঠতি ফসল ডুবে গিয়ে বিনষ্ট হয়েছে যাওয়ার ভেসে উঠছে। এই পাহাড়ী ঢলের পানি ভারতের আসাম রাজ্য থেকে বয়ে এসে বাংলাদেশের উপর প্রভাব বিস্তার করছে। যার ফলে কৃষির উৎপাদন কমে যাচ্ছে সীমান্ত ঘেষা অঞ্চল গুলোতে। এমন ক্ষতি প্রায় বছরই হয়ে থাকে। এক্ষতি পুষি উঠতে গেলে অবশ্যই সরকারের সহযোগিতার প্রয়োজন পরবে। সরেজমিন ঘুরে দেখা গেছে ঢলের পানি যতোই কমছে ততই কিন্ত কৃষকেরা চোখেমুখে অন্দকার দেখছেন। এদিকে নদী বেষ্টিত গ্রামের মানুষ গুলো সবসময়ই আতংকে দিন পার করছে। পানি কমলেও এখনও বিপদ সিমার উপর দিয়ে প্রভাবিত হচ্ছে বন্যার পানি। যখনই নদের কাচার জেগে উঠতে শুরু করবে তখনই শুরু হবে ভাঙ্গনের টান্ডব। পানি আসার শুরুতেই বেমকিছু বসতবাড়ী নদী গর্ভে বিলিন হয়েছে, তারা আজ খোলা আকাশের নিচে অন্যের বাড়িতে ঠাই নিয়ে মানবেতর জীবনযাপন করতেও দেখা গেছে। নদী ভাঙ্গন এলাকা গুলো হচ্ছে যাদুর চর ইউনিয়নের জিঞ্জিরাম নদীঘেষা বকবান্দা ব্যাপারী পাড়া, খেওয়ার চরসহ দুটি গ্রামে নদী ভাঙ্গন দেখা দিয়েছে। রৌমারী সদর ইউনিয়েনের চুলিয়ার চর ধর্নী নদীতে বিলিন হচ্ছে চুলিয়ারচর গ্রাম,বড়াইবাড়ী গ্রামসহ দুটি গ্রাম। চর শৌলমারী ইউনিয়নের কয়েকটি স্পোর্টে ভাঙ্গন অব্যাহত রয়েছে। এঅঞ্চলের মানুষ গুলো রিলিভ চায়না তারা বাপদাদার রেখে যাওয়া ভিটামাটিতে শান্তিতে বসবাসের দাবী তাদের। তারা ভাঙ্গন রোধে নদী শাসনের জোর দাবী জানিয়েছেন।

এবিষয় রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধরী বলেন বন্যার পানি কমতে শুরু করেছে আশা করি কয়েকদিনের মধ্যেই পানি থাকবেনা। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হচ্ছে তালিকা শেষে উর্ধ্বতন কতৃপক্ষের কাছে পাঠানো হবে। রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু জানান রৌমারীতে হঠাৎ বন্যায় কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে। এক্ষতি পুষিয়ে উঠতে কৃষকদের সহযোগিতা করতে হবে এবিষয় নিয়ে জেলা মিটিংয়ে কথা বলবো। 


আরও খবর



দেশের ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় জড়িত

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় জড়িত বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (২৪ জুন) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে ফরাসি রাষ্ট্রদূত মেরি মাসদুপুইয়ের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা জানান।

পলক বলেন, ‘অনলাইন জুয়ায় মারাত্মক ঝুঁকির মধ্যে আমাদের বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা যুক্ত হয়েছে। এমনকি অনেক বয়স্ক, রিটায়ার্ড পারসনরাও এর মধ্যে আসছেন। তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আমরা দেখেছি, ৫০ লাখ মানুষ কীভাবে যেন এই অবৈধ জুয়ার সাইটগুলোর সঙ্গে জড়িয়ে গেছে।

তিনি বলেন, আমরা অবৈধ জুয়ার সাইটগুলোকে ব্লক (বন্ধ) করার চেষ্টা করছি। পাশাপাশি সচেতনতা তৈরি করার চেষ্টা করছি, যাতে সাধারণ মানুষ এ ধরনের কোনো প্রলোভনে পড়ে প্রতারিত না হন, আমাদের দেশের মুদ্রা যাতে বিদেশে পাচার না হয়। একটা সচেতনতা আর একটা প্রযুক্তিগত প্রয়োগ, পাশাপাশি কঠোর আইনের প্রয়োগ।

প্রতিমন্ত্রী বলেন, আমরা মোট দুই হাজার ৬০০টি জুয়ার সাইট ব্লক করেছি। এখন আমরা মোবাইল অ্যাপগুলো প্রতিনিয়ত ব্লক করছি। এটা কন্টিনিউয়াস প্রসেস, চলতে থাকবে।

আবার অন্যভাবে জুয়ারিরা সাইট খুলছেন এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সেটা নিয়ে আমরা যৌথভাবে বসেছিলাম। যার যতটুকু সক্ষমতা আছে, পুলিশ এবং ইন্টেলিজেন্স, সবাই মিলে সম্মিলিতভাবে একটা ড্রাইভ দিচ্ছি। আরও উচ্চক্ষমতাসম্পন্ন প্রযুক্তি প্রয়োগ করে আমরা কন্টিনিউয়াসলি এটা আমরা ব্লক করতে থাকবো। মিডিয়াসহ বিভিন্ন সোর্সে আমরা যেটা পাচ্ছি, সেটা ব্লক করার চেষ্টা করছি।

মোবাইল ফোনসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসে যে অনলাইন জুয়া খেলা হয়, সেটার বিরুদ্ধে সামগ্রিক অভিযান পরিচালনা করা হবে বলেও জানান মন্ত্রী।


আরও খবর



নন্দীগ্রামে সড়ক দূর্ঘটনায় ৮ ঘন্টার ব্যবধানে ভাই-বোনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

মনিরুজ্জামান মনির,নন্দীগ্রাম (বগুড়া) সংবাদদাতা:বগুড়ার নন্দীগ্রামে দুই অটোরিকশার মধ্যে সংঘর্ষে জুথী খাতুন নামের এক প্রসুতির মৃত্যুর ৮ ঘন্টা পর মারা গেল দুর্ঘটনায় আহত ছোট ভাই জিহাদ হোসেন (১৭)। শনিবার রাত ১ টার দিকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত জুথী খাতুন ও জিহাদ হোসেন উপজেলার সদর ইউনিয়নের ভাগ শিমলা গ্রামের হেলাল উদ্দিনের ছেলে-মেয়ে। কয়েক ঘণ্টার ব্যবধানে ভাই বোনের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

নিহত জুথী খাতুন ও জিহাদ হোসেনের চাচা বেলাল উদ্দিন জানান, ৪ দিন আগে ভাতিজি জুথী খাতুন নন্দীগ্রামের হেলথ কেয়ার ক্লিনিকে কন্যা সন্তান প্রসব করে। শনিবার বিকেলে ক্লিনিক থেকে জুথী খাতুন সন্তানসহ তার মা জেসমিন (৪৫) ও ছোট ভাই জিহাদকে (১৭) নিয়ে  সিএনজি চালিত অটোরিকশা নিয়ে নন্দীগ্রাম থেকে গ্রামের বাড়ি ফিরছিল। পথিমধ্যে দলগাছা এলাকায় পৌছিলে বিপরীত দিক থেকে একটি ব্যাটারি চালিত অটোরিকশার সাথে সিএনজি চালিত অটোরিকশার সংঘর্ষ হয়। এতে দুইটি অটোরিকশাই উল্টে যায়। এতে আমার ভাবি, ভাতিজি ও ভাতিজা গুরুত্বর আহত হয়। আর ভাতিজির তিন দিনের মেয়ে অক্ষত ছিলো।

তিনি আরো জানান ফায়ার সার্ভিসের কর্মীরা তাদেরকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক জুথী খাতুনকে মৃত ঘোষনা করেন। এবং ভাতিজা জিহাদ হোসেন চিকিৎসাধীন অবস্থায় রাত ১ টার দিকে মারা যায়। আমার ভাবি ও নাতনী ভালো আছে। আমার ভাতিজি জুথী খাতুনের বেশকিছু দিন আগে শেরপুর উপজেলার বংশার গ্রামে বিয়ে হয়েছিল। বাচ্চা প্রসবের জন্য এখানে আনা হয়েছিল।

এবষিয়ে নন্দীগ্রাম সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম কামাল বলেন, চার দিনের সন্তান রেখে সড়ক দুর্ঘটনায় কয়েক ঘণ্টার ব্যবধানে ভাই বোনের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।


আরও খবর