Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

প্রকৃতি ও মানুষের সম্পর্ক পারস্পরিক নির্ভরতার। প্রকৃতি আমাদের দিয়েছে দু’হাত ভরে। আমাদের জীবনযাপন, প্রযুক্তি ও ফ্যাশনেও ঠাঁই পেয়েছে প্রকৃতি।

প্রকৃতি ও প্রযুক্তির এই যুগলবন্দিকে অণুপ্রেরণায় রেখে দেশের অন্যতম শীর্ষস্থানীয় ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড লা রিভ লঞ্চ করেছে ঈদুল আজহার নতুন কালেকশন। যার নাম দেওয়া হয়েছে ‘রেসিপ্রোসিটি’ বা পারস্পরিকতা।

কালেকশনের প্রিন্ট, মোটিফ, প্যাটার্ন ও কাপড় নির্বাচনে প্রকৃতি ও প্রযুক্তির পারস্পরিক সম্পর্ককেই ফুটিয়ে তুলেছে লা রিভ। এ বিষয়ে লা রিভের প্রধান নির্বাহী পরিচালক মন্নুজান নার্গিস বলেন, ‘বিশ্বফ্যাশনে হাইটেক ফ্যাশনের ট্রেন্ড জনপ্রিয় হয়ে উঠছে। কিছুদিন আগেই একটি ভার্চুয়াল-রিয়েলিটি প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হলো মেটাভার্স ফ্যাশন উইক। সেখানেও প্রকৃতি থেকে বাছাই করা এলিমেন্টগুলি হাই-লাইট করা হয়েছে।’

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

তিনি আরও বলেন, ‘প্রযুক্তির কল্যাণে এই মুহুর্তে প্রাকৃতিক তন্তুর চাইতেও বেশি আরামদায়ক, টেকসই ও ফ্যাশনেবল কাপড় বোনা সম্ভব। তেমনই কিছু কাপড় যেমন মসলিন-ব্লেন্ড, ভিসকোস ব্লেন্ড, নাইলন-কটন ব্লেন্ড, লেসি-স্ট্রাকচার, পলিস্টার-কটন ব্লেন্ড, রামি, কটন ও হেম্প ব্লেন্ড ও কটন মোডাল ফেব্রিকে নেচার-ইনসপায়ার্ড প্রিন্ট স্টোরি ও হাইটেক নিয়ন কালার দিয়ে ঈদের নতুন কালেকশন সাজিয়েছে লা রিভ।’

ঈদুল আজহা কালেকশন ২০২২ এর সেন্টিমেন্ট কালারের নাম মরফো। একটু নীল, একটু সবুজ ঘেঁষা এই রং যে কোনো পোশাকে প্রাণচঞ্চল ভাব নিয়ে আসে মুহুর্তেই। এর পাশেই দেখা যাবে আর্দি, নিউট্রাল ও নিয়ন পপ কালারের প্যালেট।

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

মন্নুজান নার্গিস জানান, বিশ্ব ফ্যাশনের চলতি ধারা অনুসৃত হয়েছে ঈদ পোশাকের ডিজাইনে। লেয়ার, আবায়া ও রেট্রো ডিজাইনের পোশাকগুলি প্রাধান্য পেয়েছে এবার। পাশাপাশি দেখা যাবে ড্রপ ও পাফ স্লিভস, র্যাফল, রাউশিং, পিনটাক, প্যাচওয়ার্ক, কারচুপি ও অ্যাম্ব্রোয়েডারির বৈচিত্র্য।

কিছু বাছাই করা প্রিন্ট স্টোরির মাধ্যমে পোশাকগুলোতে মানুষ ও প্রকৃতির নির্ভরশীলতা ও সহাবস্থানের চিত্র এঁকেছে লা রিভ। উল্লেখযোগ্য স্টোরিগুলো হলো- লেসি স্ট্রাকচার, ওয়াইল্ড ব্লুমস, টোনাল ইফেক্ট, অর্গানিক পোলকা, নেচার্স স্ট্রাকচার ও ইকো-অ্যাক্টিভিস্ট ইম্প্রেশন।

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

উইমেনজ কালেকশন

নারীদের ঈদ কালেকশনে আছে নতুন স্টাইলের টিউনিক, টপস, কামিজ, শ্রাগ-টিউনিক, গাউন ও শ্রাগ। এথনিক বিভাগের হাইলাইটেড স্টাইলগুলো হলো- সালোয়ার কামিজ, লং টিউনিক, গাউন এবং শাড়ি। জলছাপের ইফেক্ট দেয়া মসলিন শাড়িগুলি ঈদ ও ঈদ পরবর্তী সব আয়োজনে দারুন মানাবে।

লা রিভের অন্যতম জনপ্রিয় ডিজাইন আবায়া কালেকশনে প্যাচওয়ার্ক, কাফতান ও গাউন স্টাইলের আবায়া যোগ করা হয়েছে এবার। বটসম কালেকশনে থাকছে ম্যাচিং পালাজ্জো, লেগিংস, কুলোট প্যান্টস ও স্কার্ট পালাজ্জোর সম্ভার।

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

মেনজ কালেকশন

পুরুষের জন্য সেমি ফরমাল ও স্মার্ট ক্যাজুয়াল স্টাইলের দারুণ ঈদ কালেকশন নিয়ে এসেছে লা রিভ। ডিজিটাল প্রিন্ট করা কটন ও ভিসকোস পাঞ্জাবিসহ লং স্লিভ ক্যাজুয়াল শার্ট, টি-শার্ট, পোলো শার্ট ও হেনলি টি-শার্ট ঈদের ফিচার ডিজাইন। ঈদ উপলক্ষ্যে ম্যাচিং টুপি, পাজামা, চিনোস ও ডেনিম প্যান্টস বিভাগে যোগ হয়েছে নতুন স্টাইল।

কিডস কালেকশন

শিশুদের ঈদ কালেকশন রঙিন হয়েছে নিয়ন পপ কালারে। ট্রাডিশন ও ট্রেন্ডের দারুন ফিউশন দেখা যাবে শিশুদের পোশাকেও। মেয়ে শিশুদের জন্য ফ্রক, পার্টি ফ্রক, টিউনিক, সালোয়ার কামিজ ও ঘাগরা-চোলি সেট ডিজাইন করা হয়েছে।

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

ছেলে শিশুদের জন্য থাকছে ক্যাজুয়াল শার্ট, পোলো শার্ট, টি শার্ট, ভিসকোস ও কটন পাঞ্জাবি ও কোটি পাঞ্জাবি সেট। আরো পাওয়া যাবে উৎসব উপযোগী ম্যাচিং সেট, মিনি-মি কম্বো ও নিউবর্ন কালেকশন।

‘ঈদুল-আজহা রেসিপ্রোসিটি কালেকশন’ এরই মধ্যে পৌঁছে গেছে লা রিভের ১৯টি স্টোরে। চাইলে ঘরে বসে ঈদ কালেকশন থেকে শপিং করতে ব্রাউজ করুন

এছাড়া লা রিভের অফিসিয়াল ফেসবুক পেজ এর মেসেঞ্জারেও ২৪/৭ অর্ডার করা যাবে।


আরও খবর



আইন কমিশনে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

জাতির পিতার স্মৃতিকে চিরভাস্বর করে রাখতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের দুর্লভ ছবি এবং বঙ্গবন্ধুর জীবনচরিত ও কর্মসংক্রান্ত বিভিন্ন প্রকার গ্রন্থাবলী সংরক্ষণের নিমিত্তে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেছন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

সোমবার (১৮ জুলাই) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবনে অবস্থিত আইন কমিশনে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হয়।

jagonews24

এসময় উপস্থিত ছিলেন আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, সদস্য বিচারপতি এ টি এম ফজলে কবীর, লেজিসলেটিভ সংসদ বিষয়ক বিভাগের সচিব মো. মইনুল কবির, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, বিভিন্ন স্তরের বিচার বিভাগীয় কর্মকর্তাসহ সুধীজনরা।

বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন শেষে আইন কমিশনের চেয়ারম্যান এ বি এম খায়রুল হক ১৫ আগস্টে শাহাদাতবরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসাসহ পরিবারের অন্যান্য সদস্যবর্গ, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে শাহাদাতবরণকারী ৩০ লাখ শহীদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

jagonews24

এসময় তিনি রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। পরিশেষে তিনি দেশের শান্তি এবং উপস্থিত সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মোনাজাত করেন। মোনাজাত শেষে অতিথিদের নিয়ে বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন এ বি এমখায়রুল হক।

শেষে বঙ্গবন্ধু কর্নারে পরিদর্শন বইতে নিজের মন্তব্যসহ সই করেন আইনমন্ত্রী আনিসুল হক। মন্তব্যে তিনি লেখেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা ও সংবিধান উপহার দিয়েছেন। তাঁর প্রতি গভীর শ্রদ্ধা। তাঁর অবদান চিরকালের। তিনি আমাদের মধ্যে চিরজীবী হয়ে থাকবেন। আইন কমিশন গণপূর্ত প্রকৌশল বিভাগের সহযোগিতায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন করে।


আরও খবর



শস্য বোঝাই ১৬ জাহাজ ইউক্রেন ছাড়তে প্রস্তুত

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

অবশেষে ইউক্রেনের বন্দর দিয়ে শস্য রপ্তানি শুরু হতে চলেছে। এরই মধ্যে ১৬টি জাহাজ শস্য দিয়ে বোঝাই করা হয়েছে। ইউক্রেনের ওডেসা বন্দর ছাড়তে সম্পূর্ণভাবে প্রস্তুত এগুলো। যদিও রাশিয়া ফের ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে। শনিবার (৩০ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় থেকে জানানো হয়েছে, জাহাজগুলো খুব শিগগিরই ছেড়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়, আড়াই কোটি টন শস্য নিয়ে আফ্রিকা, মধ্যপ্রাচ্যসহ অন্যান্য দেশের উদ্দেশ্যে জাহাজগুলো ওডেসা বন্দর ছাড়বে। জুলাই মাসের ২২ তারিখ জাতিসংঘের হস্তক্ষেপে মস্কো ও কিয়েভের মধ্যে শস্য রপ্তানির চুক্তি সই হয়।

শুক্রবার (২৯ জুলাই) শস্য রপ্তানির জন্য ক্রুদের প্রস্তুতি দেখতে জেলেনস্কি ওডেসা অঞ্চলের চেরনোমর্স্ক বন্দর পরিদর্শন করেন।

এদিকে ইউক্রেন যুদ্ধে প্রায় ৪০ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত দুপক্ষেরই বহু সেনা হতাহত হয়েছে।


আরও খবর



চুইংগামের বাবল ফুলিয়ে মাসে লাখ টাকা আয়

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২৫জন দেখেছেন
Image

অবসরে কিংবা মুখের ব্যায়াম করতে চুইংগাম চিবান অনেকেই। তবে চুইংগাম চিবানোর মাঝে মাঝেই অনেকে মজার একটি কাজ করেন। সেটি হচ্ছে বাবল ফুলানো। ছোটরা তো বটেই বড়রাও এই কাজটি সব সময়ই করে থাকেন। তবে আপনি কাজটি কোনো কারণ ছাড়া করলেও বাবল ফুলিয়ে লাখ টাকা আয় করছেন এক নারী।

অবাক লাগলেও এই কাজই করছেন জার্মানির ৩০ বছর বয়সি জুলিয়া ফোরাত। জুলিয়ার এক আশ্চর্য প্রতিভা আছে। একসঙ্গে ৩০টি চুইংগাম চিবোতে পারেন তিনি। সেই চুইংগাম চিবিয়ে আবার বিশালাকার বাবলও ফোলাতে পারেন।

jagonews24

তার ফোলানো এক একটি বাবলের আকার কখনো কখনো তার মাথার আকারের দ্বিগুনেরও বড় হয়। আর সেই বিচিত্র বাবলের ছবি এবং ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় অজানা মানুষ জনকে বিক্রি করেন তিনি। এভাবেই মাসে গড়ে ৭০০ ডলার রোজগার হয় তার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৭ হাজার টাকা। তবে অনেক মাসে আয় আরও বেড়ে যায়। তখন তা গিয়ে দাঁড়ায় হাজার ডলারেরও বেশি। তবে এর জন্য তার খরচ হয় মাত্র ৫ ডলার।

তবে এই অভিনব ব্যবসা শুরুর কথা তার নিজের মাথায় আসেনি। জুলিয়ার বিরল প্রতিভা দেখে মজা করেই তার এক বন্ধু বলেছিলেন, ‘তুমি এগুলোর ছবি তুলে বিক্রি করতে পার।’ সেখান থেকেই শুরু। খোঁজ খবর নিয়ে জুলিয়া জানতে পারেন, সোশ্যাল মিডিয়ায় এমন অনেক গ্রুপ আছে, যেখানে সত্যিই এমন কার্যকলাপ চলে।

jagonews24

সোশ্যাল মিডিয়ার মাই.ক্লাব নামক সাইটে ছবি এবং ভিডিও বিক্রি করতে শুরু করেন জুলিয়া। খুব দ্রুতই প্রচুর সংখ্যক ভক্ত তৈরি হয়ে যায় তার। অনেক সময় ভোক্তাদের কাছ থেকে কাস্টমাইজড কন্টেন্টের অর্ডার আসে। যেখানে পোশাক, বাবলের আকার এবং ক্যামেরার দৃষ্টিকোণ থাকে আলাদা।

তবে বাবল ফুলিয়ে বিশাল টাকা রোজগার করলেও এটিই জুলিয়ার প্রাথমিক পেশা নয়। তিনি পেশায় একজন মার্কেটিং বিশেষজ্ঞ। স্থাপত্য এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি রয়েছে তার ঝুলিতে। তবে আজব এই কাজ তিনি দারুণ উপভোগ করেন বলেও জানান।

সূত্র: টাইমস নাও, মিরর


আরও খবর



মোসাদ্দেকের ৫ উইকেটের পর রাজার প্রতিরোধ

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

প্রথম ম্যাচেও বিধ্বংসী ব্যাটিং করেছিলেন সিকান্দার রাজা। বাংলাদেশের খেলোয়াড়রা তার বেশ পরিচিত। বিপিএল-ডিপিএল খেলে বাংলাদেশের খেলোয়াড়, বিশেষ করে বোলারদের প্রায় মুখস্ত করে ফেলেছেন তিনি। যে কারণে প্রথম ম্যাচের মত দ্বিতীয় ম্যাচেও ব্যাট হাতে লড়াই করছেন তিনি।

প্রথম ম্যাচে ২৬ বলে করেছিলেন অপরাজিত ৬৫ রান। দ্বিতীয় ম্যাচে মোসাদ্দেক হোসেন যখন একদিকে ধ্বংসলীলা চালিয়েছেন, অন্যদিকে ব্যাট হাতে ঠায় দাঁড়িয়ে ছিলেন সিকান্দার রাজা। শুধু দাঁড়িয়েছিলেন বললে ভুল বলা হবে। একার হাতে লড়াই চালাচ্ছেন তিনি। এরই মধ্যে পূরণ করে ফেলেছেন হাফ সেঞ্চুরি।

এ রিপোর্ট লেখার সময় ১৬.২ ওভারে জিম্বাবুয়ের রান ৫ উইকেট হারিয়ে ৯৭। ৪৭ বলে ৫২ রান নিয়ে ব্যাট করছেন সিকান্দার রাজা এবং তার সঙ্গে ২৫ রান নিয়ে ব্যাট করছেন রায়ান বার্ল।

প্রথম ম্যাচে ১৭ রানে হার। জিম্বাবুয়ের কাছে এই পরাজয়ের পর অনেক সমালোচনা শুনতে হয়েছে অধিনায়ক নুরুল হাসান সোহান এবং টিম ম্যানেজমেন্টকে। সবচেয়ে বেশি আলোচিত হয়েছে, একাদশ বাছাই করা নিয়ে।

টানা দ্বিতীয় দিনে দ্বিতীয় ম্যাচ। এবার দুটি পরিবর্তন নিয়ে মাঠে নামলো নুরুল হাসান সোহানের বাংলাদেশ দল। যথারীতি ৩ পেসার। তাসকিন আহমেদকে বাদ দিয়ে নামানো হলো হাসান মাহমুদকে। নাসুম আহমেদকে বাদ দিয়ে নেয়া হলো স্পিনার শেখ মাহদি হাসানকে।

দ্বিতীয় ম্যাচেও টস হার এবং প্রথমে ফিল্ডিং। তবে অধিনায়ক নুরুল হাসান সোহান এবার আর পেসার দিয়ে আক্রমণ শুরু করলেন না। নিয়ে আসলেন স্পিনার। তাও নিয়মিত স্পিনার মাহদি হাসানকে নয়, মোসাদ্দেকের হাতে তুলে দিলেন বল।

বল হাতে নিয়েই জিম্বাবুইয়ানদের ওপর চড়াও হলেন মোসাদ্দেক। তার করা প্রথম ওভারেই দুই ব্যাটারকে হারিয়েছে জিম্বাবুয়ে। ইনিংসের প্রথম বলেই ওপেনার রেগিস চাকাভাকে নুরুল হাসান সোহানের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন মোসাদ্দেক।

ওভারের শেষ বলে কভার পয়েন্টে মাহদি হাসানের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন ওয়েসলি মাধভিরেকে। প্রথম ম্যাচে এই মাধভিরেই ৬৭ রান করে বাংলাদেশের পরাজয়ে বড় ভূমিকা রাখেন। ৫ রানের মাথায় পড়ে দ্বিতীয় উইকেট।

মোসাদ্দেকের ঘূর্ণিজাল থেকে মুক্তি মিলছে না জিম্বাবুয়ের। দ্বিতীয় ওভারে বল করতে এসে আবারও আঘাত হানলেন তিনি জিম্বাবুয়ের ওপর। ইনিংসের তৃতীয় ওভারের তৃতীয় বলে মোসাদ্দেকের বলে উইকেট হারালেন জিম্বাবুয়ের দ্বিতীয় ওপেনার এবং অধিনায়ক ক্রেইগ আরভিনকে। রিভার্স সুইপ খেলতে গিয়ে প্রথম স্লিপে লিটনের হাতে ক্যাচ দেন আরভিন। ৬ রানে বিদায় নিল তিনজন ব্যাটার।

ইনিংসের পঞ্চম ওভারে বল করতে এসে শন উইলিয়ামসকে রিটার্ন ক্যাচে সাজঘরে ফিরিয়ে দেন মোসাদ্দেক। ৭ বলে ৮ রান করে আউট হলেন উইলিয়াম।

এরপর সপ্তম ওভারে বল করতে এসে আবারও উইকেট নিলেন তিনি। এবার প্যাভিলিয়নের পথ ধরালেন মিল্টন সুম্বাকে। ওভারের ৫ম বলে সুইপ শট খেলতে গেলেন সুম্বা। কিন্তু ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে দুর্দান্ত ক্যাচ ধরলেন হাসান মাহমুদ। সে সঙ্গে ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট শিকারী হয়ে গেলেন মোসাদ্দেক।


আরও খবর



সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | জন দেখেছেন
Image

টানা দরপতনের প্রেক্ষিতে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস (দাম কমার সর্বনিম্ন সীমা) বেঁধে দেওয়ার পর শেয়ারবাজারে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এর আগে ঈদের পর শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিলে বড় বিনিয়োগকারীদের সঙ্গে বৈঠক করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ওই বৈঠকে বড় বিনিয়োগকারীদের পক্ষ থেকে বাজারে বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দেওয়া হয়।

কিন্তু তাতেও দরপতন বন্ধ না হওয়ায় গত বৃহস্পতিবার ফ্লোর প্রাইস চালুর সিদ্ধান্ত নেয় বিএসইসি। শেষ পাঁচ কার্যদিবসের ক্লোজিং প্রাইসের গড় দাম প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস হিসেবে বেঁধে দেওয়া হয়েছে। এই ফ্লোর প্রাইস কার্যকর হয়েছে রোববার (৩১ জুলাই) থেকে।

ফ্লোর প্রাইসের কারণে প্রতিটি সিকিউরিটিজের দাম সমন্বয় করায় রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হওয়ার আগেই সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যায়। আর লেনদেন শুরু হওয়ার পর ধারাবাহিকবাবে বাড়ে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। এতে একদিনে ডিএসইর প্রধান মূল্যসূচক ১৫৩ পয়েন্ট বেড়ে যায়।

এ পরিস্থিতিতে সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম ঘণ্টাজুড়েই ধারাবাহিকভাবে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ে। এতে প্রথম ঘণ্টার লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ৫৮ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের শেষদিকে বিনিয়োগকারীদের একটি অংশ বিক্রির চাপ বাড়ায়। এতে কিছু প্রতিষ্ঠানের দাম কমে যায়। অবশ্য এরপরও যে কয়টি প্রতিষ্ঠানের দরপতন হয়েছে, তার দ্বিগুণ প্রতিষ্ঠানের দাম বাড়ার মাধ্যমে দিনের লেনদেন শেষ হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ২০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০২টির এবং ৭৭টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৬৩ পয়েন্টে উঠে এসেছে।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি উত্থান হয়েছে অপর দুই সূচকের। এর মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৯২১ কোটি ৭৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৬৭ কোটি ৯৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩৫৩ কোটি ৭৮ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৪৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ৩৫ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সোনালী পেপার।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, স্কয়ার টেক্সটাইল, জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, কেডিএস এক্সসরিজ, শাহিনপুকুর সিরামিকস, স্কয়ার নিট কম্পোজিট এবং মতিন স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৩৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৯টির এবং ৭২টির দাম অপরিবর্তিত রয়েছে।


আরও খবর