Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

দুই মামলায় হাইকোর্টে খালেদা জিয়ার স্থায়ী জামিন

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৭৮জন দেখেছেন
Image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ নিয়ে মন্তব্য এবং ধর্মীয় অনুভূতিতে আঘাতের পৃথক দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে স্থায়ী জামিন দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৬ জুন) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি সাহেদ নুর উদদীনের বেঞ্চ এই আদেশ দেন। আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল।

বিস্তারিত আসছে...


আরও খবর



ব্রিটিশ আমলে এ অঞ্চলে থাকা নদীর তালিকা করার সুপারিশ

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

ব্রিটিশ আমলে এ অঞ্চলে (বাংলা) যেসব নদী ছিল এবং বর্তমানে যেসব নদী আছে, তার তালিকা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২১ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে এ বৈঠক হয়। এতে অংশ নেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও এস এম শাহজাদা অংশগ্রহণ করেন।

বৈঠকে জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বিক কার্যক্রম এবং বর্তমানে এর সমস্যা ও সমাধান সম্পর্কে বিস্তারিত আলোচন করা হয়। কমিটি প্রাথমিক পর্যায়ে বুড়িগঙ্গা নদীর তলদেশের বর্জ্য অপসারণ এবং যাতে বর্জ্য না ফেলা হয় সেই লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে নদী, খাল-বিল, জলাশয় দূষণরোধে শিক্ষা-কার্যক্রমে জনসচেতনতামূলক প্রবন্ধ সংযুক্তকরণ, বিদ্যালয়ের শিক্ষার্থীদের পানি দূষণের বিভিন্ন ধরণ সম্পর্কে হাতে-কলমে অবহিতকরণ এবং এসব বিষয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য পরামর্শ দিয়েছে।

বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



শিল্পখাতের প্রণোদনায় যুক্ত হলো আরও ৩ হাজার কোটি টাকা

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

বাংলাদেশ ব্যাংক ঘোষিত শিল্প ও সেবা খাতের জন্য দেওয়া ২৭ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজে যুক্ত হয়েছে আরও তিন হাজার কোটি টাকা। অতিরিক্ত এই টাকা থেকে দেশি-বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানকে ঋণ দেওয়ার সুযোগ রাখা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

এতে বলা হয়, আলোচ্য প্রণোদনা প্যাকেজের ৩য় ও সর্বশেষ পর্যায়ের বাস্তবায়নের লক্ষ্যে শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানসমূহের (সিএমএসএমই ব্যতীত) জন্য মোট বরাদ্দ ছিল ২৭ হাজার কোটি টাকা। বেজা, বেপজা ও বাংলাদেশ হাইটেক কর্তৃপক্ষতে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠান ও ওই অঞ্চলসমূহের বাইরে অবস্থিত শতভাগ বিদেশি মালিকানাধীন/যৌথ মালিকানাধীন (দেশি ও বিদেশি) প্রতিষ্ঠানসমূহের জন্য ৩ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হলো। এ নিয়ে এই খাতে সর্বমোট ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হলো। যেসব প্রতিষ্ঠান প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ঋণ/বিনিয়োগ সুবিধা পায়নি তাদের অনুকূলে ৩য় পর্যায়ে ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদানের ক্ষেত্রে ২০২১ সালের ৩১ ডিসেম্বর স্থিতিভিত্তিক ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ মঞ্জুরিকৃত/প্রদত্ত সীমার ভিত্তিতে প্রাপ্যতা সীমা নির্ধারিত হবে।

এই প্যাকেজের আওতায় এখনো পর্যন্ত কোনো ঋণ/বিনিয়োগ সুবিধা না পাওয়া প্রতিষ্ঠানসমূহকে অগ্রাধিকার দিতে হবে। যেসব প্রতিষ্ঠান এরইমধ্যে সুবিধাপ্রাপ্ত হয়েছে সেগুলোকে নতুন করে প্রণোদনা সুবিধা দেওয়া যাবে না।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ৩য় মেয়াদে ঋণ/বিনিয়োগের সম্মতিপত্র প্রাপ্তির জন্য 'সংযোজনী ক-২' সহ আবেদন করতে হবে। প্যাকেজের আওতায় ৩য় পর্যায়ে সম্মতিপত্র প্রদান করা ঋণ/বিনিয়োগ বিতরণ কার্যক্রম আগামী বছরের (২০২৩ সালের) ৩০ জুন শেষ করতে হবে। এ বিষয়ে এর আগে জারি করা সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।


আরও খবর



এক পাতা ট্যাবলেটের দাম ৩ টাকা বেশি রাখায় ৮ হাজার জরিমানা

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

সিরাজগঞ্জে নাপা ট্যাবলেট আগের দামে ক্রয় করে প্রতি পাতায় তিন টাকা বেশি রাখার দায়ে আট হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (২০ জুলাই) দুপুরে বেলকুচি পৌর এলাকার মুকুন্দগাঁতি বাজারে অভিযান চালিয়ে নবীন মেডিকেল স্টোরকে এ জরিমানা করা হয়।

এছাড়া কেয়া কনফেকশনারি, মোল্লা সুইটস ও বেলকুচি দধি ভান্ডারকে ১২ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

দুপুরে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহমুদ হাসান রনি জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, বেলকুচি পৌর এলাকার মুকুন্দগাঁতি বাজারের একটি ফার্মেসিতে অভিযান চালানো হয়। সেখানে প্রতি পাতা নাপা ট্যাবলেটের দাম তিন টাকা বেশি রাখায় আট হাজার টাকা জরিমানা করা হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।


আরও খবর



আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

সংযুক্ত আরব আমিরাতে সড়ক দুর্ঘটনায় মুহাম্মদ কামাল উদ্দিন নামের এক প্রবাসী বাংলাদেশি নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (২ আগস্ট) দিনগত রাতে আমিরাতের আজমান প্রদেশে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় প্রবাসীদের সূত্রে জানা গেছে, রাস্তা পার হওয়ার সময় একটি দ্রুতগামী গাড়ি কামালকে চাপা দেয়। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।


আরও খবর



স্বেচ্ছাসেবক দলের কমিটি শিগগির, আলোচনায় যারা

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

বিএনপির মাঠ পর্যায়ের সংগঠনের মধ্যে জাতীয়তাবাদী ছাত্রদল ও যুবদলের পুনর্গঠন প্রক্রিয়া শেষ। এবার মেয়াদোত্তীর্ণ স্বেচ্ছাসেবক দলের পালা। শিগগির সংগঠনের নেতাদের মতামতের ভিত্তিতে নতুন কমিটির সিদ্ধান্ত দেবে বিএনপির হাইকমান্ড। এক্ষেত্রে সাবেক ছাত্রনেতাদের প্রাধান্য দেওয়া হবে। এরই মধ্যে ত্যাগী ও পরীক্ষিত ছাত্রনেতাদের তালিকাও পাঠানো হয়েছে বিএনপির হাইকমান্ডের কাছে।

স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটির কান্ডারি হিসেবে দু-চারজনের নামও শোনা যাচ্ছে। এতে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছেন সাবেক ছাত্রনেতা বজলুল করিম চৌধুরী আবেদ। বিএনপির সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

এর আগে ২০১৬ সালের ২৭ অক্টোবর প্রয়াত শফিউল বারী বাবুকে সভাপতি ও আবদুল কাদির ভূঁইয়া জুয়েলকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক দলের পাঁচ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এই দুজনই কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক ও সভাপতি পদে ছিলেন।

এই কমিটির মেয়াদ শেষের এক বছর পর ২০২০ সালের ১৮ সেপ্টেম্বর ১৪৯ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেন্দ্রীয় সভাপতি শফিউল বারী বাবু মারা গেলে সংগঠনের জ্যেষ্ঠ সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীসময়ে তাকে সংগঠনের সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

দলীয় সূত্র জানায়, বিএনপির হাইকমান্ড ২ আগস্ট স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক এবং সহ-সাধারণ সম্পাদকদের সঙ্গে কথা বলে তাদের মতামত নেবেন। এরপর ৩ আগস্ট সুপার ফাইভ নেতাদের সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কমিটির বিষয়ে।

ছাত্রদল ও যুবদলের কমিটি পুনর্গঠনের ক্ষেত্রে একই প্রক্রিয়া অনুসরণ করা হয়েছিল। একই সঙ্গে চূড়ান্ত মত নেওয়ার দুই সপ্তাহের মধ্যে নতুন কমিটি ঘোষণা করা হয়।

এদিকে স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটির তালিকায় সাবেক চার ছাত্রদল নেতার নাম জোরালোভাবে শোনা যাচ্ছে। এর মধ্যে দুজন সংগঠনের মধ্য থেকে আর দুজন সংগঠনের বাইরের।

দলীয় হাইকমান্ডের কাছে যতগুলো প্রস্তাবনা উপস্থাপন করা হয়েছে প্রত্যেক প্রস্তাবনায় কমন নাম হিসেবে ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বজলুল করিম চৌধুরী আবেদের নাম রয়েছে।

এছাড়া সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ এবং ছাত্রদলের সাবেক সভাপতি রাজীব আহসানের নাম রয়েছে। বর্তমানে সাবেক এই চার ছাত্রনেতাকে নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

এক্ষেত্রে স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েলকে নিয়ে চলছে শীর্ষ পদে আলোচনা। সভাপতি শফিউল বারী বাবুর মৃত্যুর পর ভারপ্রাপ্ত সভাপতির সঙ্গে বোঝাপড়ার অভাব থাকায় স্বেচ্ছাসেবক দলে শুধু স্থবিরতাই নয়, হাবিবুন-নবী খান সোহেল, শফিউল বারী বাবুর নেতৃত্বে স্বেচ্ছাসেবক দলের যে উজ্জ্বলতা তৈরি হয়েছিল তাও হয়েছে বিবর্ণ। আব্দুল কাদির ভূঁইয়া জুয়েলকে নিয়ে হাইকমান্ড কী মূল্যায়ন করেন সেটা এখন দেখার বিষয়।

অন্যদিকে স্বেচ্ছাসেবক দলের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক ছিলেন। সারাদেশে সেভাবে তিনি তার সাংগঠনিক ইমেজ গড়ে তুলতে না পারলেও খুলনা বিভাগের নেতাকর্মীদের কাছে বেশ পরিচিত।

এদিকে স্বেচ্ছাসেবক দলের বাইরে থেকে সারাদেশের কর্মীদের কাছে পরিচিত ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বজলুল করিম চৌধুরী আবেদ। জিয়া পরিবারের অনুগত হিসেবেও নাম রয়েছে তার। দীর্ঘদিন পদবঞ্চিত থাকা সাবেক এই ছাত্রনেতা ১/১১ থেকে রাজনীতিতে সক্রিয়।

সংগঠনের বাইরে থেকে স্বেচ্ছাসেবক দলের কমিটিতে আরেকজনের নাম শোনা যাচ্ছে। তিনি হলেন রাজিব আহসান। ছাত্রদলের সভাপতি ছিলেন। মামলা-হামলা ও জেলের শিকার হয়েছেন তিনি।

নতুন কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে স্বেচ্ছাসেবক দলের দপ্তরে থাকা মো. নাজমুল হাসান জাগো নিউজকে বলেন, কমিটি গঠন স্বাভাবিক সাংগঠনিক প্রক্রিয়া। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান চাইলে যে কোনো সময় কমিটি দিতে পারেন।

তবে স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি গঠনের বিষয়টিকে গুঞ্জন হিসেবে দেখছেন সংগঠনের সভাপতি মুস্তাফিজুর রহমান। তিনি জানান এ ধরনের কোনো তথ্য তার কাছে নেই।

সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল কাদির জুয়েলের সঙ্গে বোঝাপড়ার অভাব প্রসঙ্গে নেতাকর্মীদের মনোভাবের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, সেক্রেটারি এক মাস ধরে হজে আছেন। তার সঙ্গে আমি কীভাবে সমন্বয় করবো?

আপনার সংগঠনের কর্মীদের অভিযোগ, সাধারণ সম্পাদকের সঙ্গে আপনি কথা বলেন না এটা কতটা সত্যি? জবাবে মুস্তাফিজুর রহমান বলেন, আপনারা কি কখনো তার সঙ্গে আমাকে মারামারি করতে দেখেছেন?

সংগঠন ভালো আছে জানিয়ে তিনি বলেন, তারেক রহমান চাইলেই নতুন কমিটি দিতে পারেন।


আরও খবর