Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

দশ গোল দিয়ে ইতিহাস গড়লো নাইজেরিয়া

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১০৩জন দেখেছেন
Image

আফ্রিকান নেশন্স কাপের বাছাইয়ে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়েছে নাইজেরিয়া ফুটবল দল। আসন্ন কাতার বিশ্বকাপে খেলার টিকিট না পেলেও, নিজেদের মহাদেশীয় প্রতিযোগিতায় যে তারা ফেবারিট- সেটি ভালোভাবেই বুঝিয়ে দিলো আফ্রিকান ঈগলরা।

সোমবার সাও তোমে ও প্রিন্সিপের মাঠে খেলতে গিয়ে ১০-০ গোলের ইতিহাসগড়া জয় পেয়েছে নাইজেরিয়া। আফ্রিকান নেশন্স কাপের বাছাইয়ে এতোদিন ধরে সর্বোচ্চ ৮ গোলের ব্যবধানে জয়ের রেকর্ড ছিল ঘানা, কেনিয়া ও লিবিয়ার।

এছাড়া নিজেদের ফুটবল ইতিহাসেও সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছেন নাইজেরিয়ানরা। ১৯৫৯ সালের নভেম্বরে বেনিনের (তখন নাম ছিল দাহোমে) বিপক্ষে ১০-১ গোলে জিতেছিল ঈগলরা।

এবার সেই রেকর্ড ভাঙার ম্যাচে প্রথমার্ধে তিন গোল করেছে নাইজেরিয়া। পরে দ্বিতীয়ার্ধে তারা প্রতিপক্ষের জালে বল ঢুকিয়েছে আরও সাতবার। ম্যাচে একাই সাত গোল করেছেন নাপোলির স্ট্রাইকার ভিক্টর ওসিমেন।

ম্যাচের নয় মিনিটের মাথায় ওসিমেনের গোলেই লিড নেয় নাইজেরিয়া। পরে ৪৮, ৬৫ ও ৮৪ মিনিটে আরও তিন গোল করেন তিনি। এছাড়া জোড়া গোল করেছেন টেরেম মোফি (৪৩ ও ৬০ মিনিটে)।

বাকি চার গোলে স্কোরশিটে নাম তুলেছেন মোসেস সিমন (২৮), ওগেনেকারো এতেবো (৫৫), আদেমোলা লুকম্যান (৬৩) ও এমানুয়েল দেনিস (৯২)।

দশ গোলের এই জয়ের পর এ গ্রুপে দুই ম্যাচে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে নাইজেরিয়া। দুই ম্যাচে ১৪ গোল হজম করা সাও তোমে প্রিন্সিপে রয়েছে সবার নিচে।


আরও খবর



২ বছরের বেশি সময় পর তিব্বতে করোনা শনাক্ত

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

তিব্বতে গত দুই বছরের বেশি সময় পর প্রথম বারের মতো করোনাভাইরাস শনাক্ত হয়েছে। দেশটিতে রোববার নতুন করে আরও চারজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে ২০২০ সালের জানুয়ারি মাসে বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাব শুরুর পর বিচ্ছিন্ন এই অঞ্চলে প্রথম একজনের দেহে করোনার উপস্থিতি ধরা পড়ে।

তিব্বতের রাজধানী লাসা থেকে প্রায় ৪শ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের টিংরি কাউন্টি থেকে আসা চার ভ্রমণকারীর দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত ব্যক্তিদের বয়স ৪৭ থেকে ৬১ বছরের মধ্যে। তবে তাদের দেহে করোনার উপসর্গ ধরা পড়েনি।

বুরাং কাউন্টিতে নমুনা পরীক্ষার পর তাদের করোনা পজিটিভ ধরা পড়ে। চীন, ভারত এবং নেপালের জন্য বুরাং একটি গুরুত্ব বন্দর নগরী। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত ব্যক্তিদের মাধ্যমে যেন সংক্রমণ বাড়তে না পারে সেজন্য তারা যেসব হোটেল, রেস্টুরেন্ট বা অন্যান্য স্থানে ভ্রমণ করেছেন সেসব স্থান লকডাউনের আওতায় রাখা হয়েছে।

২০২০ সালের জানুয়ারিতে চীনের হুবেই প্রদেশ থেকে তিব্বতে আসা এক ভ্রমণকারীর দেহে প্রথম করোনভাইরাস শনাক্ত হয়। এরপর দীর্ঘ সময় সেখানে নতুন করে সংক্রমণ দেখা যায়নি। কিন্তু এখন আবার নতুন করে সেখানে সংক্রমণ ধরা পড়লো।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাসংক্রমণে মৃত্যু ও আক্রান্ত দুই-ই কমেছে। নতুন করে এই ভাইরাসে ৭৮০ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৫ লাখ ৫৬ হাজার ৩৩১ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত মৃত্যু বেড়ে ৬৪ লাখ ৩৬ হাজার ৩৯৭ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৮ কোটি ৯৩ লাখ ৪ হাজার ৯৯ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় এরপরেই রয়েছে মেক্সিকো, ইতালি, ইরান, রাশিয়া ও তাইওয়ানের মতো দেশগুলো।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ১৪ হাজার ৮৭৯ জনের এবং মারা গেছেন ১৬১ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৪০ লাখ ৪৯ হাজার ৯৭৮ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৫০৯ জন।


আরও খবর



প্রমি এগ্রো ফুডসে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদে চাকরি

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩১জন দেখেছেন
Image

প্রমি এগ্রো ফুডস লিমিটেডে ‘অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২২ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: প্রমি এগ্রো ফুডস লিমিটেড
বিভাগের নাম: অ্যাডমিনিস্ট্রেশন

পদের নাম: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০৩-০৫ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ৪০-৫০ বছর
কর্মস্থল: ঢাকা (উত্তর খান)

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs2.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২২ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



ব্যবহারের অনুপযোগী শিমরাইল ট্রাকস্ট্যান্ড

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | জন দেখেছেন
Image

বেহাল অবস্থায় পড়ে আছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত সিদ্ধিরগঞ্জের শিমরাইল ট্রাকস্ট্যান্ডটি। দীর্ঘদিন ধরে কোনো সংস্কার হওয়ায় এটি ব্যবহারের অনুপযোগী হয়ে উঠেছে। এর ফলে চালকরা এখানে ট্রাক পার্কিং করা কমিয়ে দিয়েছেন। ফলে মহাসড়কের পাশে বাড়ছে পার্ক করে রাখা ট্রাকের সংখ্যা। আর এতে করে যানজটও বৃদ্ধি পাচ্ছে।

রোববার (৭ আগস্ট) সকালে সরেজমিন দেখা যায়, ট্রাকস্ট্যান্ডটির বিভিন্ন স্থানে বড় বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। টানা কয়েকদিনের বৃষ্টিতে এ সমস্যা আরও প্রকট আকার ধারণ করেছে। এর ফলে ট্রাক-পিকআপ চালকদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সিলেট থেকে ট্রাক নিয়ে আসা চালক সোলায়মান মিয়া বলেন, স্ট্যান্ডের নাজুক অবস্থার কারণে বাধ্য হয়ে মহাসড়কে ট্রাক পার্কিং করে রেখেছি। কারণ ভেতরে যে অবস্থা দেখলাম ওইখানে গাড়ি রাখা সম্ভব না।

বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান ও পিকআপ মালিক সমিতির শিমরাইল শাখার সূত্র মতে জানা যায়, এই ট্রাকস্ট্যান্ডটি একসময় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ইজারা দিয়েছিল। বর্তমানে জায়গাটি নিয়ে সওজ এবং সিটি করপোরেশনের মধ্যে একটি মামলা চলমান। ফলে এটি দেখাশোনার কেউ না থাকায় সমিতি থেকে তদারকি করা হয়। বর্তমানে গড়ে প্রতিদিন প্রায় পাঁচ শতাধিক ট্রাক-পিকআপ এই স্ট্যান্ডে রাখা হয়ে থাকে। সংস্কার ও নিরাপত্তাকর্মীদের খরচ চালাতে প্রতি গাড়ি থেকে দিনে ৩০ টাকা করে উত্তোলন করে মালিক সমিতি।

বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান ও পিকআপ মালিক সমিতির শিমরাইল শাখার যুগ্ম সম্পাদক মো. মামুন হাওলাদার বলেন, বর্তমানে ট্রাকস্ট্যান্ডটির অবস্থা খুব খারাপ। অর্থনীতির চাকা সচল রাখার জন্য খুব তাড়াতাড়ি এটির সংস্কার করার প্রয়োজন। দীর্ঘদিন এই জায়গাটি সংস্কার না করায় ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। তাছাড়া কিছুদিন ধরে টানা বৃষ্টিতে অবস্থা আরও খারাপ হয়েছে।

তিনি আরও বলেন, এই টার্মিনাল উন্নয়ন ফি বাবদ যে পরিমাণ টাকা তোলা হয় তা দিয়ে স্ট্যান্ডটি সংস্কার করা আমাদের পক্ষে সম্ভব না। ট্রাকস্ট্যান্ডটির বিভিন্ন জায়গায় খানাখন্দের সৃষ্টি হওয়ায় গাড়িগুলো পার্কিং করতে আমাদের খুব সমস্যা হচ্ছে। ট্রাকস্ট্যান্ডের বেহাল দশার কারণে কিছু ট্রাক ড্রাইভার মহাসড়কে গাড়ি পার্কিং করছে। এর ফলে দুই ধরনের সমস্যা হচ্ছে। একটি হচ্ছে মহাসড়কে গাড়ি পার্কিং করার ফলে যানজট সৃষ্টি হচ্ছে আরেকটি হচ্ছে আমরা মহাসড়কে পার্কিং করা গাড়িগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে পারছি না।

এ বিষয়ে সড়ক ও জনপদ (সওজ) বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. সাখাওয়াত শামীম বলেন, শিমরাইল ট্রাকস্ট্যান্ডটি সওজের নিজস্ব জায়গা। এটি বর্তমানে স্থানীয়রা দখল করে রেখেছে। এটির কারণে মহাসড়কে যানজটের সৃষ্টি হচ্ছে। আমরা খুব শিগগির জায়গাটি দখলমুক্ত করবো। শনিবার (৬ আগস্ট) সওজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি দখল করে রাখা ট্রাকস্ট্যান্ডটি দখলমুক্ত করে এর অর্ধেক অংশ মহাসড়কের সঙ্গে যুক্ত করে দেওয়া হবে এবং বাকি অংশতে উঁচু করে ড্রেন করে দেওয়া হবে। আমরা আগামী এক সপ্তাহের মধ্যেই এই কাজ শুরু করবো।

জায়গাটি নিয়ে সওজ ও সিটি করপোরেশনের মধ্যে মামলা চলমান, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমার জানা নেই। এই পুরো জায়গাটি আমাদের। এটি সংস্কার কিংবা যে কোনো সিদ্ধান্ত নিতে হলে আমরা নেবো। এটি এখন নূর হোসেনের একটি গ্রুপ দখল করে রেখেছে। ভবিষ্যতে এখানে যেন কোনো ট্রাক-পিকআপ পার্কিং করতে না পারে আমরা সে পরিকল্পনা হাতে নিয়েছি।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৪নং ওয়ার্ড কাউন্সিলর নূর উদ্দিন মিয়া বলেন, এটি সড়ক ও জনপদ বিভাগের জায়গা। এটিকে পূর্বে টার্মিনাল হিসেবে দেওয়া হয়। পূর্বে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এই জায়গাটি ইজারা দিয়েছিল। কিন্তু বর্তমানে এটি সওজের নিয়ন্ত্রণে। তাদের মধ্যে হয়তো কোনো ঝামেলা চলছে তাই এখনো এটির সংস্কার কাজ হচ্ছে না। এ বিষয়ে সওজ কর্তৃপক্ষ ও নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিস্তারিত বলতে পারবেন।

এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. শহীদুল ইসলাম বলেন, আমি নতুন যোগদান করেছি। তাই এ বিষয়ে বিস্তারিত জানি না।


আরও খবর



কেরানীগঞ্জে আইসসহ মাদক কারবারি গ্রেফতার

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকা থেকে ১৮ দশমিক ৭৫ গ্রাম মাদক ক্রিস্টাল মেথসহ (আইস) মহসিন হোসেন (৩৮) নামে এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। জব্দ করা মাদকের মূল্য প্রায় সাড়ে নয় লাখ টাকা।

রোববার (৩১ জুলাই) র‌্যাব-১০ এর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শনিবার (৩০ জুলাই) রাত ১০টা ৪৫মিনিটে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল অভিযান চালিয়ে আইসসহ মহসিন হোসেনকে গ্রেফতার করে। গ্রেফতার মহসিন একজন পেশাদার মাদক ব্যবসায়ী। তিনি বেশ কিছুদিন ধরে দক্ষিণ কেরানীগঞ্জসহ ঢাকা শহরের বিভিন্ন এলাকায় আইসসহ অন্যান্য মাদকদ্রব্য সরবরাহ করে আসছিলেন। এছাড়া তার বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মাদক মামলা রয়েছে। মহসিনের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় একটি মাদক মামলা করা হয়েছে।


আরও খবর



দায়-দেনা পরিশোধ করে লাভে চলছে বিমান: প্রতিমন্ত্রী

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

সব দায়-দেনা পরিশোধ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বর্তমানে লাভে চলাচল করছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী।

তিনি বলেন, ‘করোনায় সৃষ্ট সংকট মোকাবিলায় বিমানকে যে প্রণোদনা দেওয়া হয়েছিল, তা সুদসহ পুরো পরিশোধ করা হয়েছে। কোনো ফ্লাইট লিজ না নিয়েই এবার হজ ফ্লাইট সুষ্ঠুভাবে পরিচালনা করা হচ্ছে। বিমান ২০১৯ সাল থেকে তার প্রতি বছরের সব দায়-দেনা পরিশোধ করে বর্তমানে লাভজনক অবস্থানে রয়েছে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘বিমানের কর্মীদের আন্তরিকতা ও কঠোর পরিশ্রমের কারণেই প্রতিষ্ঠান হিসেবে বিমান সফলভাবে করোনা সংকট মোকাবিলা করতে পেরেছে। সেই সময় যখন সারা বিশ্বের বিভিন্ন এয়ারলাইন্স বড় সংখ্যক কর্মী ছাঁটাই করেছে, তখনো বিমান কোনো কর্মীকে ছাঁটাই করেনি।’

বুধবার (২৭ জুলাই) দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের হ্যাঙ্গার ও জিইসি ডিপার্টমেন্টে আকস্মিক পরিদর্শনে যান বিমান প্রতিমন্ত্রী। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিমানবন্দরে দুই প্লেনের সংঘর্ষের ঘটনা নিয়ে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘যারা দায়িত্বে ছিলেন, তাদের গাফিলতির কারণেই গত ৩ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি প্লেনের মধ্যে সংঘর্ষ হয়েছিল। তবে এরসঙ্গে অন্য আরও কোনো কারণ জড়িত কি না, তা বিস্তারিত খতিয়ে দেখা হচ্ছে। যে কারণেই এ ঘটনা ঘটে থাকুক না কেন, যারা দায়ী তাদের কোনো ধরনের ছাড় দেওয়া হবে না।’

jagonews24

মাহবুব আলী বলেন, ‘দুই প্লেনের সংঘর্ষের ঘটনায় জড়িত চারজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তদন্ত প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ দুর্ঘটনায় বিমানের যে ক্ষতি হয়েছে, তা যাতে দায়ী ব্যক্তিদের কাছ থেকে আদায় করা যায় তার জন্য বিধি-বিধানও সংশোধন করা হবে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘বিমানের নিয়োগে কোনো ধরনের অনিয়ম প্রশ্রয় দেওয়া হবে না। আগের নিয়োগ নিয়ে যে অনিয়ম হয়েছে, তার বিরুদ্ধে আমি দায়িত্ব গ্রহণ করার পরেই ব্যবস্থা গ্রহণ করেছি। বর্তমানে দুর্নীতি দমন কমিশন দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের জন্য কাজ করছে। বর্তমান নিয়োগেও কোনো ধরনের নিয়মের ব্যত্যয় হবে না। যদি কেউ ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার জন্য অনিয়ম করেন, তাকেই তার দায় নিতে হবে। বর্তমান নিয়োগ নিয়ে যে অভিযোগগুলো আছে, সেগুলো পূর্ণাঙ্গভাবে তদন্ত করা হচ্ছে।’

মাহবুব আলী বলেন, ‘জাপানের সঙ্গে আমাদের কথা হয়েছে। সেখানকার করোনাজনিত নিষেধাজ্ঞা তুলে নিলেই জাপানে বিমানের ফ্লাইট পরিচালনা শুরু হবে। চীনের গুয়াংজু ও কুনমিংয়ে বিমান ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে। গোয়াংজু রুট বিমানের জন্য একটি ভালো ডেস্টিনেশন হবে। বাংলাদেশের ব্যবসায়ীদের আগ্রহের জায়গায় এটি। এছাড়া অচিরেই মালে ও চেন্নাইতেও বিমানের ফ্লাইট চালু হবে।’


আরও খবর