Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

ড্রাম বিস্ফোরণে প্রাণ গেলো যুবকের

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬৪জন দেখেছেন
Image

যশোরের বেনাপোল পোর্ট থানার বালুন্ডা বাজারে মুখ বন্ধ করা খালি ড্রাম কাটার সময় বিস্ফোরণে ইমন (২০) নামের এক যুবকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে এ দুর্ঘটনা ঘটে। নিহত ইমন বালুন্ডা গ্রামের নজরুল ইসলামের ছেলে।

স্থানীয় ও পুলিশ সূত্র জানায়, বালুন্ডা বাজারে আসিব বাবু ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ নামের একটি দোকানে কাজ করতেন ইমন। সেখানে একটি পুরাতন কেমিক্যালের খালি ড্রাম কেটে ছোট করে চাল রাখার ড্রাম বানাতে বলা হয়। ড্রামটির মুখ বন্ধ ছিল। এটি কাটার সময় বিকট শব্দে বিস্ফোরিত হয়। এতে গুরুতর জখম হন ইমন।

স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্মরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল ভুইয়া বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। মরদেহ যশোর সদর হাসপাতালের মর্গে আছে।


আরও খবর



ভোক্তা অধিকারের অভিযানে ১০৯ প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪১জন দেখেছেন
Image

ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ঢাকাসহ দেশের ১০৯টি প্রতিষ্ঠানকে ১১ লাখ ১৩ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (২১ জুলাই) অধিদপ্তরের ঢাকার প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৩ জন কর্মকর্তার নেতৃত্বে ৪৬টি জেলায় বাজার তদারকি কার্যক্রম চালানো হয়। এসব অভিযানে এসব জরিমানা করা হয়।

ঢাকার কাপ্তান বাজার, স্টেডিয়াম মার্কেট, শান্তিনগর, আনন্দ বাজারসহ আরও বেশ কয়েকটি এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এ অভিযান চলে।

এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বাড়াতে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (ক্যাব) সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা এ অভিযানে সহযোগিতা করেন।


আরও খবর



ই-ভোট, ‘না’ ভোটসহ বাংলাদেশ জাতীয় পার্টির ১২ প্রস্তাব

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ই-ভোট ও না ভোটসহ একগুচ্ছ প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ জাতীয় পার্টি। বৃহস্পতিবার (২১ জুলাই) নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে বসে এসব প্রস্তাব দেয় দলটি।

সংলাপে বাংলাদেশ জাতীয় পার্টির ১৩ সদস্যের প্রতিনিধি দল, প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লিখিত প্রস্তবনায় দলের চেয়ারম্যান অধ্যাপক এম এ মুকিত বলেন, এ কথা অনস্বীকার্য যে-২০১৪ সালের ৫ জানুয়ারি ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের ব্যাপারে দেশে-বিদেশে অনেক প্রশ্ন রয়েছে।

লিখিত বক্তব্যে আরও উল্লেখ করা হয়, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত গণতান্ত্রিক এ বাংলাদেশে স্বাধীনতার পঞ্চাশ বছর পরও নির্বাচন নিয়ে প্রশ্ন ওঠার প্রেক্ষাপট সৃষ্টি হওয়া দুঃখজনক। অপনাদের নেতৃত্বে নির্বাচন কমিশন গঠিত হওয়ার পর অনেক প্রত্যাশা সৃষ্টি হয়েছে। আসন্ন জাতীয় নির্বাচনের পূর্বেই আপনাদের সততা, দক্ষতা ও অভিজ্ঞতার আলোকে এমন ভূমিকায় অবতীর্ণ হবেন যাতে করে বিতর্কমুক্ত জাতীয় নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে জনগণ আপনাদের প্রতি আস্থাশীল হতে পারে।

বাংলাদেশ জাতীয় পার্টির প্রস্তাবনাগুলো হলো-

১) সব নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতিনিধিদের সমন্বয়ে একটি নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনের জন্য সরকারের কাছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রস্তাব পাঠাতে হবে।

২) নির্বাচনের কমপক্ষে ছয় মাস আগে ভোটারদের হালনাগাদ তালিকা ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশের ব্যবস্থা করতে হবে।

৩) নির্বাচনের তিন মাস পূর্ব থেকে এবং নির্বাচনের পরবর্তী কমপক্ষে একমাস পর্যন্ত মেজিট্রেসি ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েনের ব্যবস্থা গ্রহণ করতে সরকারকে অনুরোধ জানাতে হবে।

৪) নির্বাচনকে সুষ্ঠু করার লক্ষে আমাদের আইনশৃংখলা বাহিনীর ও নির্বাচন কমিশনের জনবলের স্বল্পতার কথা বিবেচনা করে এক বিভাগে একদিন নির্বাচন অনুষ্ঠানের আয়োজন ও নির্বাচন শেষে এক দিনে নির্বাচনের ফলাফল ঘোষণা করতে হবে।

৪) যে সব কর্মকতার রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততা ছিল বা আছে এমন কর্মকর্তাদের নির্বাচন পরিচালনার সব পর্যায়ে দায়িত্ব থেকে বিরত রাখতে হবে।

৫) ভোট দেওয়ার গোপনকক্ষ ব্যতীত প্রতিটি ভোট কেন্দ্রে ও বুথে অনিয়ম রোধে সিসি ক্যামেরা স্থাপন এবং ভোট কেন্দ্রের বাইরে বড় মনিটরে প্রদর্শনের ব্যবস্থা নিতে হবে।

৬) প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করে বিদেশে অবস্থিত দূতাবাস ও কন্সুলেটগুলোতে তাদের ভোট গ্রহণের ব্যবস্থা গ্রহণ এবং এ ভোটগ্রহণ কার্যক্রমে রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততা ছিল না বা বর্তমানে নেই এমন কর্মকর্তাদের দায়িত্ব প্রদান নিশ্চিত করতে হবে।

৭) আগামী নির্বাচন থেকেই স্বল্প পরিসরে হলেও ই-ভোটিং চালু করতে হবে।

৮) সব দল না চাইলে ইভিএম ব্যবহার করা যাবে না।

৯) নির্বাচন কমিশনের খরচে ও উদ্যোগে অংশগ্রহণকারী সব প্রার্থীদের পর্যাপ্ত পরিমাণ পরিচিতি সভা অনুষ্ঠানের বিধান করতে হবে।

১০) সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়নসহ নির্বাচন পরবর্তী সহিংসতা রোধকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

১১) ব্যালট পেপারে ‘না’ ভোট-এর বিধান চালু করতে হবে।

১২) নির্বাচনের সময় সরকারের মন্ত্রী ও সংসদ সদস্যরা সরকারি ব্যয়ে অনুষ্ঠিত বিভিন্ন সভা-সমাবেশে নির্বাচনী প্রচারাভিযান চালায়। অন্যদিকে অনেক বিরোধী দলকে অনেক রাজনৈতিক সভা-সমাবেশ করতে দেওয়া হয় না। তাই সরকারি ব্যয়ে অনুষ্ঠিত সভা-সমাবেশে নির্বাচনী প্রচারণা চালানো থেকে বিরত রাখতে নির্বাচন কমিশনকে ভূমিকা রাখতে হবে। পক্ষান্তরে বিরোধী দলগুলো যাতে এখন থেকেই সভা-সমাবেশ করতে পারে তা নিশ্চিত করতে নির্বাচন কমিশনকে ভুমিকা রাখতে হবে।

আমরা আশা করি, নির্বাচন কমিশনকে থেকেই সকল দলের জন্য লেভেল প্লেইং ফিল্ড তৈরী করতে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে।


আরও খবর



চবিতে যৌন নিপীড়ন: ২ কলেজছাত্রকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে নারী শিক্ষার্থীকে হেনস্থা ও যৌন নিপীড়নের অভিযোগে জেলার হাটহাজারী সরকারি কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

সোমবার (২৫ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

স্থায়ীভাবে ওই দুই ছাত্রকে বহিষ্কার করতে সংশ্লিষ্ট কলেজকে শোকজও দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার (২৬ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চবি ক্যাম্পাসে এক নারী শিক্ষার্থীকে হেনস্থা ও যৌন নিপীড়নের অভিযোগে হাটহাজারী সরকারি কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। জরুরি সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলো- ওই কলেজের সমাজবিজ্ঞান বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের মোহাম্মদ নূর হোসেন শাওন (রেজিস্ট্রেশন নম্বর ২০২২০২৪৫২৭৮) ও ডিগ্রি পাস কোর্সের ২০১৯-২০ শিক্ষাবর্ষের মোহাম্মদ মাসুদ রানা (রেজিস্ট্রেশন নম্বর ১৯১০২১৬৫৫২৯)।

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, ওই দুই শিক্ষার্থীর ছাত্রত্ব সাময়িকভাবে বাতিল করা হয়। তবে তাদের ছাত্রত্ব কেন স্থায়ীভাবে বাতিল করা হবে না- এই মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে উক্ত নোটিশের জবাব দিতে সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এছাড়া ঘটনাটি সরেজমিনে তদন্ত করে দেখার জন্য কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে চবি ক্যাম্পাসে গত ১৭ জুলাই দিনগত রাতে এক ছাত্রীকে হেনস্থা ও যৌন নিপীড়নের ঘটনাকে ন্যাক্কারজনক বলে উল্লেখ করা হয়। পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে নৈতিকতা চর্চা ও মূল্যবোধের অবক্ষয় রোধে কাউন্সেলিং করানোর বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।


আরও খবর



বীর উত্তম সালাহউদ্দিন মমতাজের প্রয়াণ

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৫২জন দেখেছেন
Image

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৩১ জুলাই ২০২২, রোববার। ১৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৬৫৮- আওরঙ্গজেব ভারতের মুঘল সম্রাট ঘোষিত হন।
১৯৫৪ - ইতালীয় পর্বতারোহী দল প্রথম হিমালয়ের কে-২ শৃঙ্গে আরোহণ করেন।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ইয়েমেন।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় দক্ষিণ ভিয়েতনাম।
১৯৭৮- চট্টগ্রামে এলপি গ্যাস কারখানা উদ্বোধন।
২০০৭- বাংলাদেশে অর্ধশত বছরের পুরনো খুলনার পিপলস জুট মিল আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেয়া হয়।

জন্ম
১৮৮০- আধুনিক হিন্দি এবং উর্দু ভাষার লেখক মুন্সি প্রেমচাঁদ।
১৮৯১- প্রখ্যাত ভারতীয় বাঙালি চিত্রশিল্পী ক্ষিতীন্দ্রনাথ মজুমদার।
১৯০৪- প্রখ্যাত বাঙালি সাংবাদিক বিবেকানন্দ মুখোপাধ্যায়।
১৯৪৬- ভারতীয় বাঙালি জাদুকর পি সি সরকার জুনিয়র।
১৯৫৭- বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার মনতাজুর রহমান আকবর।

মৃত্যু
১৯৪০- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের শহীদ মার্ক্সবাদী বিপ্লবী উধাম সিং।
১৯৭১- বীর উত্তম খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সালাহউদ্দিন মমতাজ। ১৯৪৫ সালের ১২ জুলাই ফেনী জেলার সদর উপজেলায় উত্তর চাড়িপুর গ্রামের মুক্তারবাড়িতে। তার পিতামহ মমতাজ উদ্দিন আহমেদ ছিলেন আকিয়াবের শেষ মুসলিম জমিদার। কলকাতায় তার শিক্ষাজীবন শুরু। পশ্চিম পাকিস্তানের লাহোর দয়াল সিং কলেজে পড়াশোনা করে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালে সেনাবাহিনী থেকে পালিয়ে আরও কয়েকজন সহকর্মীদের সঙ্গে যোগ দেন মুক্তিযুদ্ধে। জুলাইয়ের প্রথম সপ্তাহেই পাকিস্তানের শিয়ালকোটের কাছে মারালা সীমান্তের খরোস্রোতা মুনাওয়ার তায়ী নদী অতিক্রম করে ভারতে এসেছিলেন। ১১ নং সেক্টরের প্রথম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে যোগ দেন। পাক সেনাদের ছোড়া গোলা বিস্ফোরণে তিনি শহীদ হন।
১৯৮০- ভারতীয় উপমহাদেশের বিখ্যাত সংগীতশিল্পী মোহাম্মদ রফি।
২০১৪- ভারতীয় লেখক নবারুণ ভট্টাচার্য।
২০১৭- ফরাসি অভিনেত্রী, গায়িকা, চিত্রনাট্যকার এবং পরিচালক জান মোরো।


আরও খবর



অটোরিকশা ছিনতাই করে ফেলা হয় পুকুরে, গ্রেফতার দুই

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

চট্টগ্রামে সিএনজিচালিত অটোরিকশা ছিনতাই চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এই চক্রের কাজ হলো যাত্রী সেজে অটোরিকশায় চড়ে চালককে নেশাদ্রব্য খাইয়ে কৌশলে অটোরিকশা নিয়ে পালিয়ে যাওয়া। এরপর এসব অটোরিকশা ডুবিয়ে রাখা হতো পুকুরে।

পুলিশ জানায়, বুধবার (৩ আগস্ট) ওই দুজনকে মহানগর হাকিম আদালতে পাঠানো হলে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

গ্রেফতাররা হলেন লোহাগাড়া থানার চরম্বা ইউনিয়নের মাইজভিলা গ্রামের মৃত ইউসুফের ছেলে মো. রায়হান (২৯) এবং একই গ্রামের সিরাজুল ইসলামের ছেলে রবিউল হোসেন রমিজ (২৫)।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবীর জাগো নিউজকে বলেন, ১ আগস্ট একটি অটোরিকশা চুরি করে পালিয়ে যাওয়া সময় বিকেলে ফিরিঙ্গি বাজার থেকে রায়হান নামের একজনকে আটক করা হয়। তার কাছে মেলে একটি অটোরিকশা।

জিজ্ঞাসাবাদে রায়হান জানান, অটোরিকশাটি লোহাগাড়ার চরম্বা নিয়ে যাচ্ছেন। এরপর তার তথ্যের ভিত্তিতে ওইদিন রাত ৮টার দিকে চরম্বা থেকে রবিউল হোসেন রমিজ নামে আরেকজনকে আটক করা হয়।

পরে তাদের তথ্যে চরম্বা তেলেবিলা গ্রামের মসজিদ মুড়া কবরস্থান সংলগ্ন পাহাড়ের পাশে একটি পুকুরে ডুবিয়ে রাখা সিএনজি অটোরিকশা উদ্ধার করা হয়। এছাড়া লোহাগাড়ার চরম্বা টংকাবতী এলাকা থেকে আরও একটি অটোরিকশা উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া তিনটি অটোরিকশার আনুমানিক দাম ৩৬ লাখ টাকা বলে জানান ওসি।

তিনি আরও বলেন, এই চক্রের সদস্যরা যাত্রীবেশে অটোরিকশা ভাড়া করে সুবিধাজনক স্থানে নিয়ে ছিনতাই করে পালিয়ে যান। অনেক সময় চালককে স্প্রে প্রয়োগে অজ্ঞান করে অটোরিকশা ছিনতাই করা হয়।

কোতোয়ালী থানার ওসি বলেন, গ্রেফতারদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করে পুরো চক্রকে আইনের আওতায় আনা হবে।


আরও খবর