Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম
বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প রেলপথ মন্ত্রী কতৃক মাগুরার নির্মানাধীন রেলপথ নির্মান প্রকল্প পরিদর্শন প্রচারণায় জমে উঠেছে আত্রাই উপজেলা পরিষদ নির্বাচন দেশ ও জনগণের স্বার্থে সবাইকে কাজ করতে হবে: রাষ্ট্রপতি ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫টি ইউনিট ব্যাংকের ৩০ এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন লেগুনায় লুকিং গ্লাস লাগাতে বাধ্য করলো ট্রাফিক ওয়ারী বিভাগ নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা না থাকলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো পরাশক্তিকে পরোয়া করেন না: ওবায়দুল কাদের মাগুরার মহম্মদপুর ৭ চেয়ারম্যান প্রার্থী ১০ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট যুদ্ধ

দিনাজপুরের ১৩টি উপজেলায় বাড়ছে ভুট্টা চাষ

প্রকাশিত:রবিবার ২১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১৭৭জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:গত বছর চাহিদার সাথে দাম ভাল পাওয়ায় দিনাজপুরে আগাম জাতের উচ্চ ফলনশীল ভুট্টা চাষ করছেন কৃষকরা। ভুট্টা বেশী চাষ হয় জেলার দিনাজপুর জেলার ১৩টি উপজেলায়। অন্যান্য ফসলের তুলনায় অধিক লাভজনক হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকছেন এই এলাকার কৃষকরা। এবার দিনাজপুর জেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে বেশী ভুট্টা চাষ হচ্ছে। দিনাজপুর জেলায় ১৫-১৬টি জাতের ভুট্টার চাষ হয়েছে।

উপজেলার অপেক্ষাকৃত উঁচু জমিগুলোতে আগাম জাতের এসব ভুট্টা লাগানো হয়েছে। চাহিদার সাথে বাজার মূল্য বেশি এবং অধিক লাভের আশায় কৃষকরা এবার বোরো ধানের জমিতেও আগাম জাতের ও অধিক ফলনশীল পুষ্টিসমৃদ্ধ দানাদার জাতীয় এই ভুট্টা চাষ করছেন কৃষক। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে ৯৪৩ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ফুলবাড়ী উপজেলার শিবনগর গ্রামের কৃষক আরমান আলী বলেন, এবার দুই বিঘা জমিতে উচ্চ ফলনশীল জাতের ভুট্টার চাষ করেছি। তুলনামুলক কম খরচে ও স্বল্প সময়ে এ ফসল ঘরে তোলা যায়। বর্তমান বাজারে চাহিদা ও দাম দুটোই ভালো রয়েছে। আগামী দেড় মাসের মধ্যে ভুট্টা সংগ্রহ ও মাড়াই শুরু হবে।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছাঃ রুম্মান আক্তার জানান, চাহিদার সাথে বাজার মূল্য বেশি এবং অধিক লাভের কারণে এবার ভুট্টা চাষ বেড়েছে। প্রতি বছরই তুলনামূলক ভালো ফলন হওয়ায় ভুট্টার চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। কৃষি বিভাগ থেকে বীজ, সার, কীটনাশক দিয়ে কৃষকদের সহায়তা করা হচ্ছে। জমিতে রোগবালাই দমনের জন্য মাঠপর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন। প্রাকৃতি দূযোর্গ না হলেও চলতি বছর জেলায় ভুট্টার উৎপাদন আরও বেশি বৃদ্ধি পাবে।


আরও খবর



মধুপুরে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃআমাদের নার্স, আমাদের ভবিষৎ। অর্থনৈতিক শক্তি,নার্সিং সেবার ভিত্তি"এই প্রতিপাদ্যকে সামনে রেখে  টাঙ্গাইলের মধুপুরে আজ  আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়েছে।

রবিবার (১২ মে) সকালে মধুপুর উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্স কর্তৃক দিবসটি পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও কেক কাটা হয়। 

উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি র‌্যালী শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে  আলোচনা সভা ও কেক কাটা হয়।

ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্হ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তারেকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নবনির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইয়াকুব আলী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) জাকির হোসাইন। এসময় আরও  উপস্হিত ছিলেন উপজেলা স্বাস্হ কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা  (আর এম ও) ডাঃ ইমরান হোসেন, ডা: আতিকুর রহমান, ডেন্টাল সার্জন ডাঃ নুরে আলম, ডাঃ বিশ্বজিৎ দাস, নার্সিং সুপার ভাইজার ফাতেমা খাতুন সহ অন্যান্য নার্সিং কর্মকর্তা বৃন্দ ও মধুপুর নার্সিং ইনস্টিটিউটের ছাত্র ছাত্রীগন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সার্বিক ব্যবস্হাপনায় ছিলেন মো. তোফাজ্জল হোসেন, আরিফা খাতুন ও মাকসুদা। সঞ্চালনায় ছিলেন সিনিয়র স্টাফ নার্স শারমিন আক্তার ও মর্জিনা।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



কুড়িগ্রামের রৌমারী ভোট কেন্দ্র স্থান্তরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃরৌমারীতে প্রায় দুই যুগ ধরে ভোট কেন্দ্র পরিচালিত হয়ে আসা কেন্দ্রটি অনত্র স্থান্তরিত হওয়ায় এলাকাবাসি বিক্ষোভ সমাবেশ ও মানব বন্ধন করেছেন। ঘটনাটি ঘটেছে রৌমারী উপজেলাধীন ৩ নং বন্দবেড় ইউনিয়নের বন্দবেড় গ্রামে। মানব বন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বন্দবেড় গ্রামের বিশিষ্ট ব্যাবসায়ী আলহাজ্জ কদম আলী , বন্দবেড় ৮ নং ওয়ার্ড ইউপি সদস্য আবু রেজাসহ অনেকে। বক্তারা বলেন, বন্দবেড় গ্রামের নামে বন্দবেড় ইউনিয়নের সৃষ্টি হয়েছে দেশ স্বাধীনের পর হতে। যে গ্রামে বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসায় প্রায় দুই যুগ ধরে ভোট কেন্দ্রে নিয়মিত ভোটের কার্যক্রম চলে আসছিল।

হটাৎ করে ৪/৫ দিন আগে রৌমারী উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানাযায়, বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসা ভোট সেন্টারটি কেটে বাঘমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্থানন্তরিত করা হয়েছে। এমন সংবাদে বন্দবেড় গ্রামের শতশত মানুষ বিক্ষোভে ফেটে পড়ে।

যার পরিপেক্ষিতে বন্দবেড়ের শতশত ভোটার প্রতিকারের জন্য দফায় দফায় মানব বন্ধন ও বিক্ষোভে ফেটে পড়ে। এলাকাবাসির প্রানের দাবী অবিলম্বে পূর্বের স্থানে বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসায় ভোট কেন্দ্রটি বহাল করা হউক। তারা আরো বলেন, ভোট কেন্দ্রটি বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসায় বহাল না রাখলে বন্দবেড়ের ২ হাজার ভোটার ভোট বর্জনের হুসিয়ারী প্রদান করেন। পরিশেষে বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসায় ভোট কেন্দ্রটি বহালের  নিমিত্তে উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারক লিপি প্রদান করেন।

এব্যাপারে রৌমারী উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান বলেন, যেহেতু ভোট কেন্দ্রটি বাঘমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে জরিপের মাধ্যমে স্থানন্তরিত করা হয়েছে, পূর্বের স্থানে বহাল করার আমার এখতিয়ারের বাইরে। এব্যাপারে ঢাকা নির্বাচন কমিশন বরাবর আবেদন করার পরামর্শ দেন।


আরও খবর



একনেকে সাড়ে ৫ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৫ হাজার ৫৬৩ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় একনেক সভা। এতে প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়। সভাশেষে পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম জানান, সভায় খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন এবং চট্টগ্রামে একটি বার্ন ইউনিট স্থাপনসহ ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। ১০টি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৬৩ কোটি টাকা। প্রধানমন্ত্রীর অনুশাসন সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, নিজের নাম ব্যবহার করে আর প্রকল্প যাতে না নেওয়া হয় সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন বলেও জানান পরিকল্পনামন্ত্রী।


আরও খবর



কুড়িগ্রামের রৌমারী প্রানী সম্পদ অধিদপ্তরের উদ্যোগে অসহায় পরিবারের মাঝে ভেড়া বিতরন

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃপ্রানী সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় রৌমারী উপজেলার চরাঞ্চলের দরিদ্র অসহায় ৩৪জন পরিবারকে ৩টি করে ভেড়া বিতরন করা হয়। সরকারের দেয়া বিনামূল্যে তিনটি করে ভেড়া পেয়ে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে প্রান ভোরে দোয়া করেন দরিদ্র পরিবার গুলো। একটি অসচ্ছল পরিবাকে সচ্ছলের পথে দ্বার করাতে এসব প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ সরকার। ৩৪টি পরিবারের মাঝে ৩ টি করে ভেড়া বিতরনকালে বক্তারা বক্তব্যে এসব কথা বলেন। ভেড়া বিতরনে সভাপত্বিত করেন প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ হাবিবুর রহমান হাবিব এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন রৌমারী উপজেলা মৎস কর্মকর্তা আনোয়ার হোসেন সাদাত,বাংলা টিভি রৌমারী প্রতিনিধি মাজহারুল ইসলামসহ আরও অনেকে।


আরও খবর



টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১০১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ বাড়ি ও নির্বাচনী এলাকা গোপালগঞ্জের টুঙ্গিপাড়া পৌঁছেছেন। একদিনের সফরে শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশে সড়ক পথে যাত্রা করেন শেখ হাসিনা। সকাল পৌনে ১০টার দিকে গোপালগঞ্জে পৌঁছান তিনি।     

এরপর প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন করেন। পাশাপাশি ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে তার ছোন বোন শেখ রেহানা, ভাই শেখ হেলালসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে 'আমার বাড়ি আমার খামার' কর্মসূচির আওতায় দাঁড়িয়ারকুল সমবায় সমিতির সদস্যদের মধ্যে ব্যক্তিগত তহবিল থেকে কৃষি উপকরণ ও নগদ সহায়তা দেবেন প্রধানমন্ত্রী। এ ছাড়া স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর বিকেলে ঢাকায় ফিরে আসবেন শেখ হাসিনা।

এদিকে প্রশাসনের পক্ষ থেকে টুঙ্গিপাড়াসহ জেলাজুড়ে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।


আরও খবর